নাম দিয়ে রেশন কার্ড চেক (৫ মিনিটেই )

ডিজিটাল রেশন কার্ড চেক

Last Updated on: 30th জানুয়ারি 2022, 05:29 পূর্বাহ্ন

হ্যালো বন্ধুরা এই পোস্ট এ আমরা অনলাইন কি ভাবে নাম দিয়ে রেশন কার্ড চেক করবো সেই সম্পর্কে আলোচনা করবো। রেশন কার্ড একটি অত্যন্ত গুরুন্তপূর্ণ সরকারি দলিল।

নানা সরকারি কাজ থেকে শুরু করে আপনার পরিচয়পত্র হিসাবেও রেশন কার্ড খুবই জরুরি।


কিন্তু অনেক সময় নানা কারণে আমাদের রেশন কার্ডটি হায়িয়ে যায় বা নষ্ট হয়ে যায়। কিন্তু বর্তমানে প্রযুক্তি তথা ইন্টারনেট এর দৌলতে আপনারা সহজেই ঘরে বসে শুধু মাত্র রেশন কার্ড এ থাকা মানুষটির নাম থেকে সমস্ত তথ্য পেয়ে যেতে পারবেন সম্পূর্ণ বিনামূল্যে।

তো আসুন শুরু করা যাক ধাপে ধাপে নাম দিয়ে রেশন কার্ড চেক করার সহজ পদ্বতিটি জেনে নি।

ধাপ ১: প্রথমে চলে আসুন Google.com এ.

ধাপ ২: তারপর গুগল এর সার্চ বাক্স এ টাইপ করুন “ration card status ” এরপর enter প্রেস করুন।

ডিজিটাল রেশন কার্ড চেক

আপনার কাছে অনেক গুলি লিংক চলে আসবে। প্রথম লিংক টি ক্লিক করুন। এটি পশ্চিমবঙ্গ সরকারের এগিয়ে বাংলা ওয়েবসাইট এর লিংক।

লিংকটি হলো:

https://wbpds.wb.gov.in/(S(syeftaygclkaib4ql5gyijpc))/CheckApplicationStatus.aspx

আপনারা চাইলে সরাসরি উপরের লিংকটিতেও চলে যেতে পারেন।

জরুরি সতর্কতা:

মনে রাখবেন লিংকটি পশ্চিমবঙ্গ সরকারের অনুমোদিত খাদ্য দপ্তরের। তাই অন্য কোনো লিংক এ কখনই যাবেন না। ভালো করে লক্ষ করবেন যে লিঙ্কটির শেষে, .wb .gov .in এক্সটেনশন টি যেন থাকে তবেই আপনারা সেটি তে যাবেন। অনলাইন এ ভুয়ো ওয়েবসাইট এর অভাব নেই তাই এই প্রাথমিক সতর্কতা খুবই জরুরি।

ধাপ ৩: ওয়েবসাইট টিতে আসার পর আপনি অনেক অপসন পাবেন। তার মধ্যে আপনি E-CITIZEN অপসন টি তে ক্লিক করে প্রথম অপশন ‘Search Your Digital Ration Card Details ‘ অপশন টি তে ক্লিক করবেন। আপনার সামনে একটি ছোট ফর্ম খুলে যাবে।

এই ফরমটি আপনি ভালো করে আগে দেখে নিন। ফর্মটি তে নাম,রেশনকার্ড নম্বর এই দুটি অপসন এর মাধ্যমেই সব কিছু খুঁজে নেবার সুবিধা রয়েছে। বর্তমান ক্ষেত্রে ধরা যাক আপনি নাম দিয়ে রেশন কার্ড এর সব তথ্য জানতে চান।

তার জন্য আপনি আপনার পুরো নাম,জেলা,মিউনিসিপালিটি ,ওয়ার্ড এই সমস্ত তথ্য দিয়ে ফরমটি পূরণ করার পর আপনার রেশন কার্ড এর সব তথ্য পেয়ে যাবেন।

আপনারা যে তথ্য গুলি পাবেন সুগুলি হলো:

  • নাম
  • পিতার নাম
  • রেশন কার্ড নম্বর,
  • ওয়ার্ড/মিউনিসিপ্যালিটি এলাকা
  • ঠিকানা
  • হেড অফ দা ফ্যামিলি
  • রেশনকার্ড ক্যাটাগরি ইত্যাদি।

তবে মাথায় রাখবেন অনেক সময় এক নামেই একাধিক রেকর্ড আপনি পেতে পারেন,সেক্ষেত্রে আপনি হেড অফ দা ফ্যামিলি বা পিতার নাম দেখে আপনার তথ্য কোনটি আপনারা সহজেই বুঝতে পারবেন।

আপনার যদি নাম এর বদলে রেশন কার্ড নম্বর টি মনে থাকে তবে আপনারা রেশন কার্ড নম্বরটি দিয়েও সমস্ত তথ্য জানতে পারেন। সেক্ষেত্রে আপনাদের রেশন কার্ড নম্বর এর সাথে,রেশন কার্ড ক্যাটাগরি বেছে ক্লিক করতে হবে।

তাহলে বুঝতে পারছেন কি সহজে মাত্র ৩ থেকে ৪টি সহজ ধাপে আপনারা সহজে ডিজিটাল রেশন কার্ড এর সব তথ্য চেক করতে পারেন অনলাইন এ। আশা করি পোস্টটি আপনাদের ভালো লেগেছে। কিছু প্রশ্ন থাকে নিচে কমেন্ট করুন বা সরাসরি ইমেইল করে আমাদের জানান।

আরো পড়ুন :রেশন কার্ড আধার লিঙ্ক কিভাবে করবেন অনলাইন এ বাড়ি বসেই

আরো পড়ুন : শিশুদের জন্য নিরাপদ ইন্টারনেট ব্যবস্থা কি

আরো পড়ুন :নষ্ট সিম কার্ড ঠিক করার উপায় জেনে নিন

সৌমিক ঘোষ

About সৌমিক ঘোষ

সৌমিক ঘোষ একজন ইন্টারনেট মার্কেটিং প্রফেশনাল, ব্লগার। তিনি ইন্টারনেট মার্কেটিং এ প্রায় ১২ বছর ধরে কাজ করছেন ।ব্লগিং ছাড়াও অবসর সময় এ গান শোনা তার একটি নেশা।

View all posts by সৌমিক ঘোষ →

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।