নষ্ট সিম কার্ড ঠিক করার উপায় জেনে নিন

নষ্ট সিম কার্ড ঠিক করার উপায়

Last Updated on: 29th জানুয়ারি 2022, 07:16 পূর্বাহ্ন

হ্যালো বন্ধুরা এই পোস্ট এ আমরা নষ্ট সিম কার্ড ঠিক করার উপায় সম্পর্কে আলোচনা করবো।সিম কার্ড খুবই জরুরি একটি জিনিস। সিম কার্ড না থাকলে মোবাইল ফোন অচল।

কিন্তু অনেক সময় আমাদের পুরোনো সিম কার্ড নানা কারণে খারাপ হয়ে যায়। তা সিম কার্ড এ থাকা মেসেজ ,কন্টাক্ট নম্বর এই সব হারিয়ে যায়. আজকের এই পোস্ট এ তাই কয়েকটি সহজ উপায়ে কি ভাবে নষ্ট সিম কার্ড ঠিক করে নেবেন তার কোথায় বলবো।

আমরা যে মোবাইল এ সিম কার্ড ব্যাবহার করি তা মূলত মাইক্রো সিমকার্ড,ন্যানো সিমকার্ড হয়ে থাকে যা বর্তমানে বেশিরভাগ স্মার্টফোনে ব্যাবহার করা হয়।

এই সিমকার্ড গুলি মূলত ৬ পিনের বা ৮ পিনের কানেক্টর এর হয়ে থাকে। আর এই সিম কানেক্টর গুলি বেশিরভাগ সময়েই ঠিক থাকে না তাই সিম কার্ড ব্যাবহার করা যায় না।

তাই এই সিম কার্ড কানেক্টর থিন আছে কিনা আমাদের জানতে হবে প্রথমে continuous টেস্টার দিয়ে তার কানেকশন টেস্ট বা পরীক্ষা করে। এর পর সিম কার্ড না চললে মূলত চারটি উপায়ে এটি ঠিক করা যেতে পারে।

১. সিমকার্ড এর গোল্ডেন কানেক্টর এর উপর হট এয়ার হিট এর সাহায্যে

অনেক সময় সিম কার্ড কানেক্টর এর উপরে অতিরিক্ত কার্বন বা সালফার পড়ে সেটি ব্লক হয়ে যায় তাই তাই সিম কার্ড কানেক্টর এ উপর হিট দিয়ে সিম কার্ড টি কিছুখন হাতের আঙ্গুল দিয়ে অল্প চেপে রেখে মোবাইল এ ঢোকালে এটি কাজ করতে শুরু করে। তবে অনেক সময় সিম কার্ড এর এ দিকে কংনক্টর আছে সেদিকের উল্টোপিঠে অর্থাৎ যে দিকে কোম্পানি লোগো আছে এই দিকে হিট দিয়েও এটি কাজ করতে শুরু করে।

তবে মনে রাখতে হবে যে এই ভাবে হিট দেয়া সিমকার্ড টি বার বার খোলা পড়া করা উচিত নয় নয়তো এর সিম কানেক্টর চিরদিনের মতো অকেজো হয়ে যেতে পারে।

২. সিমকার্ড এর উপর পাতলা থিনার ব্যাবহার করে

সিম কার্ড কানেক্টর এর উপর পাতলা থিনার দিয়ে সেটি আলতো করে পরিষ্কার কাপড়ে মুছে দিলেও অনেক সময় নষ্ট সিমকার্ড কাজ করতে শুরু করে.

৩. ফ্লাশিং

অনেক সময় স্মার্ট ফোন বা নরমাল ফোন এর অরিজিনাল অপারেটিং সিস্টেম এ কিছু সমস্যা এর কারণে সিম কার্ড কাজ করে না.এই সব সময়ে আপনার সিম কার্ড এর কোনো দোষ থাকে না বরং ফোন এর অপারেটিং সিস্টেম এর ফ্লাশিং করে তা আবার ইনস্টল করা হয় যার পর সিম কার্ড আবার চলতে শুরু করে।

ফ্লাশিং এর জন্য Tornado, Griffin, JAF, UFI Box, SP Tools, MI Flash সফটওয়্যার ব্যাবহার করা হয়ে থাকে। তবে এই সব ক্ষেত্রে এই বিষয়ে বেশি জানা না থাকলে কোনো ভালো মোবাইল রিপেয়ারিং এর দোকানে যোগাযোগ করলে সব চেয়ে ভালো হয়।

৪.ফোন এর cache ডাটা পরিষ্কার করুন

ফোন এর cache ডাটা পরিষ্কার করে অনেক সময় সিম কার্ড চলতে শুরু করে। তবে ফোন এর cache পরিষ্কার এর জন্য কোনো থার্ড পার্টি সফটওয়্যার ব্যাবহার না করে ফোনের ডিফল্ট সেটিং এর সাহায্যে তা করা উচিত।

শেষ কথা : আশা করি নষ্ট সিম কার্ড ঠিক করার উপায় সম্পর্কে পোস্ট আপনার ভালো লাগলো।পোস্ট ভালো লাগলে কমেন্ট করে জানাবেন প্লিজ।

সৌমিক ঘোষ

About সৌমিক ঘোষ

সৌমিক ঘোষ একজন ইন্টারনেট মার্কেটিং প্রফেশনাল, ব্লগার। তিনি ইন্টারনেট মার্কেটিং এ প্রায় ১২ বছর ধরে কাজ করছেন ।ব্লগিং ছাড়াও অবসর সময় এ গান শোনা তার একটি নেশা।

View all posts by সৌমিক ঘোষ →

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।