বাংলা ব্লোগ্গিং এর ভবিষৎ : উদীয়মান বাংলা ব্লগার ও ইউটিউবার সৌগত দের বিশেষ সাক্ষাৎকার

বাংলা ব্লোগ্গিং এর ভবিষৎ

Last Updated on: 18th সেপ্টেম্বর 2022, 02:47 অপরাহ্ন

হ্যালো বন্ধুরা ,আজ আপনাদের জন্য এনেছি সম্পূর্ণ একটি নতুন বিষয়। আপনারা যারা ব্লগ্গিং করেন বা ভবিষৎতে বড় ব্লগার হতে চান তাদের জন্য এই পোস্ট টি দারুন হবে।

আজ আপনাদের একজন উদীয়মান বাংলা ব্লগার এর সাক্ষৎকার নিয়ে আপনাদের কাছে এসেছি। আর দেরি নোই আজ আপনাদের শোনাবো সৌগত দে এর কথা।

আমাদের ফেইসবুক এ আলাপ আর তার থেকেই পরিচয়। আমি সৌগতকে GorbitoBangla.comএর তরফ থেকে ব্লোগ্গিং এর সম্পর্কে কিছু প্রশ্ন করেছিলাম যেটি তিনি নিজের মতো খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন।

এবার শুরু করা যাক।

১. GorbitoBangla.com: আপনার পরিচয় দেন :

সৌগত :হ্যালো বন্ধুরা আমি সৌগত দে আমি পশ্চিম মেদিনীপুর জেলার চন্দ্রকোনা রোড গ্রামের বাসিন্দা। আমি একজন ফুলটাইম ব্লগার, ইউটিউবার এবং অ্যাফিলিয়েট মার্কেটার এছাড়াও আমি একজন প্রাইমারি শিক্ষক ২০২০সালে আমি আমার চাকরি ছেড়ে বর্তমানে ফুলটাইম ব্লগিং করছি।

Sougata Dey: Bengali Blogger

২. GorbitoBangla.com: আপনি ব্লোগ্গিং কি ভাবে প্রথম শুরু করেন?

সৌগত :আমি ২০১৮ সালের ফেব্রুয়ারি মাসে প্রথম ব্লগিং নামক শব্দটি শুনি আমি তখনই প্রথম জানতে পারি যে মানুষ অনলাইন কাজ করেও টাকা ইনকাম করতে পারে তার আগে পর্যন্ত আমি জানতাম না এরকম কোন মাধ্যম রয়েছে টাকা ইনকাম করার তখন থেকে আমার ব্লগিং এর প্রতি একটি আকর্ষণ জন্মায় ।

তো আমি প্রথমে ধীরে ধীরে শিখতে শুরু করি প্রথমে আমি blogspot.com এ কাজ শুরু করি তারপর বর্তমানে আমার ১০ টির অধিক ব্লগ রয়েছে তার মধ্যে কিছু অথরিটি ব্লগ রয়েছে এবং তার মধ্যে কিছু micro niche ব্লগ রয়েছে।

৩. GorbitoBangla.com: বাংলা ব্লোগ্গিং এর ভবিষৎ আপনার কি মনে হয়?

সৌগত : যারা বাংলায় ব্লগিং করছেন বা ব্লগিং করতে চাইছে এই প্রশ্নটিই সবারই মনে আছে যে বাংলায় ব্লগিং করে আমরা কি টাকা ইনকাম করতে পারব বা বাংলায় ব্লগিং করে আমাদের কি কোন ভবিষ্যৎ রয়েছে ।

তো আমি আপনাদের বলতে চাই বাংলাতে বর্তমানে অনেক বেশি ভবিষ্যৎ রয়েছে। আপনাদের মত আমিও প্রথম প্রথম মনে করতাম যে হ্যাঁ বাংলাতে ব্লগিং করে কিছু হবে না আমাদের মাতৃভাষা অর্থাৎ হিন্দি বাংলাতে ব্লগিং করে আমরা কোন কিছু সাকসেস পাবো না ,কিন্তু এমন অনেক বাংলা ব্লগ রয়েছে যারা মাসিক ভালো উপার্জন করছেন শুধুমাত্র বাংলা ব্লগের মাধ্যমে এবং বর্তমানে আমার নিজস্ব একটি বাংলা ব্লগ রয়েছে।

তো আমি আপনাদের বলবো বাংলা ব্লগিংয়ের অনেক ভালো ভবিষ্যৎ রয়েছে। ক্রমশ বাংলা ব্লগিং এ সার্চ বাড়ছে আপনারা যদি বাংলায় কোন কিওয়ার্ড রিসার্চ করেন তাহলে দেখবেন যে সেগুলোর সার্চ ভলিউম এখন অনেক বেশি আগের তুলনায় এবং ভবিষ্যতেও বাংলা ব্লগিংয়ের অনেক বেশি ফিউচার রয়েছে।

তাই যদি আপনারা বাংলা ব্লগিং করতে চান তাহলে আপনারা নিঃসন্দেহে বাংলা ব্লগ শুরু করতে পারেন।

৪ . GorbitoBangla.com: বাংলা না ইংরেজি ব্লোগ্গিং কোনটি ভালো আপনার মতে?

সৌগত : দেখুন আমি দুই ধরনের ভাষায় ব্লগিং করি। তো সেই ক্ষেত্রে আমি বলব আপনি যে ভাষাতে ব্লগিং করতে ইচ্ছুক বা আগ্রহী আপনি সেই ভাষাতেই ব্লগিং করতে পারেন।

অনেকে এমন আছেন যারা ইংরেজিতে ভালোভাবে বলতে বা লিখতে পারেন না এর ফলে তারা মনে করেন যে তারা তাদের মাতৃভাষা অর্থাৎ বাংলাতে ব্লগিং শুরু করবে। যদি আপনারা বাংলাতে ভালোভাবে লিখতে পারেন তাহলে আপনারা বাংলাতে ব্লোগ্গিং করতে পারেন।

আমার মতামত অনুযায়ী আমি বলবো আপনারা যে ভাষা তে সব থেকে ভালো বোঝাতে পারবেন সেই ভাষাটি আপনাদের বেছে নেওয়া উচিত ব্লগিংয়ের ক্ষেত্রে।

কিন্তু অনেকের মনেই প্রশ্ন আসতে পারে যে তারা ইংরেজি ব্লগে ভালো ইনকাম করতে পারবেন কিন্তু বাংলা ব্লগে ইনকাম করতে পারবেন না কিন্তু এই ধারণাটি ভুল যদি আপনার ইংরেজী ব্লগ এর তুলনায় আপনার বাংলা ব্লগে ভিজিটর বেশি হয় তাহলে আপনি বাংলা ব্লগ থেকেও ভালো ইনকাম করতে পারবেন এবং অনেক মানুষ বাংলাতে ব্লগিং করে ভালো ইনকাম করছেন তো আমি আপনাদের এটাই বলব আপনারা যে ভাষাতে ভালোভাবে ব্লগিং করতে পারবেন সেই ভাষাতেই ব্লগিং করুন।

৫. GorbitoBangla.com: বাংলা ব্লগ থেকে কি সত্যি আয় করা সম্ভব?

সৌগত : বাংলা ব্লগ থেকে সত্যি ইনকাম করা বর্তমানের সম্ভব। আপনারা দেখে থাকবেন ২০১৭ সাল থেকে বাংলা ব্লগে অ্যাডসেন্স অ্যাপ্রুভাল দেওয়া শুরু করে দিয়েছে যখন থেকে তখন দেখে অনেকেই বাংলায় ব্লগিং করা শুরু করে দিয়েছেন এবং অনেকে ভালো সফলতা অর্জন করেছেন।

বাংলা ব্লগ থেকে আর যদি আপনারা বাংলা ব্লগে আফিলিয়েট মার্কেটিংয়ের কথা বলেন তাহলে আমি বলব আপনারা বাংলা ব্লগ থেকে অ্যাফিলিয়েট মার্কেটিং করতে পারবেন কিন্তু বাংলা ব্লগে আপনারা এথলেট মার্কেটিং এর তুলনায় অ্যাডসেন্স থেকে অনেক বেশি ইনকাম করতে পারবেন।

আপনারা যদি ইন্টারনেটে বাংলা ব্লগ সার্চ করেন তাহলে আপনারা এমন অনেক অথরিটি ব্লগ দেখতে পাবেন যারা বাংলা ভাষায় ব্লগিং করে ভালো ইনকাম করছেন এবং আপনারা বাংলা ভাষায় ব্লগিং করে ভালো ইনকাম করতে পারবেন।

৬. GorbitoBangla.com: বাংলা ব্লগ এ এডসেন্স পায় কতটা সহজ? এডসেন্স থেকে বাংলা ব্লগ এ কত আয় হয়?

সৌগত : হ্যাঁ বাংলা ব্লগে এডসেন্স পাওয়া যায় আমি আপনাদের আগেই বলেছি ২০১৭ সাল থেকে গুগল এডসেন্স বাংলা ব্লগে অ্যাপ্রভাল দেওয়া শুরু করে দিয়েছে এবং যদি আপনারা ইন্টারনেটে সার্চ করেন তাহলে আপনারা দেখতে পাবেন এরকম অনেক ব্লক রয়েছে যেখানে এডসেন্সের এড দেখা যায় এবং আমার যে বাংলা ব্লগ রয়েছে সেই ব্লগেও অ্যাডসেন্স অ্যাপ্রুভাল রয়েছে তো আপনারা নিঃসন্দেহে বাংলা ব্লগে অ্যাডসেন্স অ্যাপ্রুভাল পাবেন।

দেখুন বাংলা ব্লগ থেকে কত আয় হয় বা ইংলিশ ব্লগ থেকে কত আয় হয় এটা সম্পূর্ণ নির্ভর করে আপনার ব্লগের ট্রাফিক এর উপর। আপনার ব্লগে যদি ভালো পরিমাণে ট্রাফিক আছে তাহলে আপনি ভালো ইনকাম করতে পারবেন।

৭. GorbitoBangla.com: আপনার ব্লগ এর নাম কি?

সৌগত :আমার বাংলা ব্লগের নাম হল bengalitech.info

৮. GorbitoBangla.com: এডসেন্স ছাড়া আর কি ভাবে বাংলা ব্লগ থেকে আয় করা যায়?

সৌগত : আপনি বাংলা ব্লগে এডসেন্স ছাড়াও অ্যাফিলিয়েট মার্কেটিং করে ইনকাম করতে পারবেন তাছাড়া যদি আপনার ব্লগে ভিজিটর ভালো হয় এবং আপনার ব্লগটি পুরনো হয় তাহলে আপনি গেস্ট পোষ্টের মাধ্যমে ইনকাম করতে পারবেন তাছাড়া আপনারা sponsored পোস্ট এর মাধ্যমে ইনকাম করতে পারবেন।

৯. GorbitoBangla.com: শুরুতে ভিজিটর পাওয়া একটা সমস্যা এর সমাধান কি?

সৌগত : যখন আপনারা কোন ব্লগ শুরু করবেন তখন সেই ব্লগে ভিজিটর পাওয়ার জন্য আপনাকে আপনার কনটেন্ট এর প্রতি বেশি নজর দিতে হবে আপনি যত ভাল কনটেন্ট লিখবেন আর যত ভালো এসইও করবেন ততবেশি আপনার পোস্ট রেঙ্ক করার সম্ভাবনা বেড়ে যাবে। তাছাড়া আপনারা শুরুতে সোশ্যাল মিডিয়ার মাধ্যমে ট্রাফিক নিতে পারবেন যেমন আপনারা ফেসবুক এবং বিভিন্ন ফোরাম সাইট থেকে যেমন Quora এর মাধ্যমে ট্রাফিক নিতে পারবেন ।

১০. GorbitoBangla.com: নতুন বাংলা ব্লগার জন আপনার কি পরামর্শ থাকবে?

সৌগত : দেখুন নতুন বাংলা ব্লগারদের আমি একটি কথাই বলবো যদি আপনারা সঠিকভাবে কাজ করেন তাহলে আপনারা অবশ্যই একদিন না একদিন সফলতা পাবেন। যদি আপনারা ভাবেন যে আজকে আমরা ব্লগ শুরু করলাম আজ থেকে আমাদের ইনকাম শুরু হয়ে যাবে তাহলে আপনারা ভুল ভাবছেন।

বাংলা ব্লগে ইনকাম শুরু হতে কিছু সময় লাগে তাই আপনাদের ধৈর্য্য ধরে কাজ করে যেতে হবে যদি আপনারা নতুন বাংলা ব্লগ শুরু করেছেন তাহলে আমি আপনাদের বলব আপনারা মনোযোগ সহকারে কাজ করে যান আর বাংলা ব্লগিং এ ভালো ভবিষ্যৎ রয়েছে।

তাই যদি আপনারা এখনও বাংলা ব্লগ না শুরু করে থাকেন তাহলে আমি আপনাদের বলব আপনারা অবশ্যই বাংলায় ব্লগিং করতে পারেন বাংলা ব্লগিংয়ের খুব ভালো ভবিষ্যৎ রয়েছে। ধন্যবাদ।

তো বন্ধুরা আজকের সাক্ষাৎকারটি আপনাদের কেমন লাগলো?

আশা করি বাংলা ব্লোগ্গিং সম্পকে অনেক কিছু আজ আপনারা জানতে পারলেন। এই রকম আরো ভালো সাক্ষাৎকার যদি আপনারা পড়তে চান তো আমাদের ইমেইল করে জানান। পোস্ট টি ভালো লাগলে কমেন্ট আর শেয়ার করতে ভুলবেন না। ধন্যবাদ।

সৌমিক ঘোষ

About সৌমিক ঘোষ

সৌমিক ঘোষ একজন ইন্টারনেট মার্কেটিং প্রফেশনাল, ব্লগার। তিনি ইন্টারনেট মার্কেটিং এ প্রায় ১২ বছর ধরে কাজ করছেন ।ব্লগিং ছাড়াও অবসর সময় এ গান শোনা তার একটি নেশা।

View all posts by সৌমিক ঘোষ →

3 Comments on “বাংলা ব্লোগ্গিং এর ভবিষৎ : উদীয়মান বাংলা ব্লগার ও ইউটিউবার সৌগত দের বিশেষ সাক্ষাৎকার”

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।