টপ লেভেল ডোমেইন কি? টপ লেভেল ডোমেইন কত রকমের হয়?

টপ লেভেল ডোমেইন কি

Last Updated on: 19th আগস্ট 2021, 04:32 অপরাহ্ন

হ্যালো বন্ধুরা আজ আমরা টপ লেভেল ডোমেইন কি সেই সম্পর্কে আলোচনা করবো।

 টপ লেভেল ডোমেইন কি?

 টপ লেভেল ডোমেইন মানে হলো কোনো ডোমেইন এর নামের ডট  (.) অংশের পরে শেষ অংশ।

টপ লেভেল ডোমেইন কত রকমের হয়?


IANA সামগ্রিক ভাবে ৩ ধরণের টপ লেভেল ডোমেইন এর শ্রেণীবিভাগ করেছে।

১. gTLD –  জেনেরিক টপ লেভেল ডোমেইন (উদহারণ হিসাবে সবচেয়ে বেশি ব্যাবহৃত ডোমেইন গুলি  .com.org.net এই গুলি ) এছাড়াও xyz.biz.info ডোমেইন এক্সটেনশন গুলি  এর মধ্যে পড়ে। এই জেনেরিক ডোমেইন গুলি  চাইলে  যে কোনো কোম্পানি বা কেউ কিনে ব্যাবহার করতে পারে।বর্তমানে প্রায় ১২০০টির  মতো জেনেরিক টপ লেভেল ডোমেইন বর্তমান আছে।

২. sTLD – স্পন্সরড টপ লেভেল ডোমেইন

sTLD  বা স্পন্সরড টপ লেভেল ডোমেইন হলো সেই সব ডোমেইন এক্সটেনশন যেগুলি কেবল কিছু নির্দিষ্ট সংস্থা ব্যাবহার করতে পারে। এই স্পন্সরড টপ লেভেল ডোমেইন গুলির মধ্যে উল্লেখযোগ্য হলো .gov ,.edu .mil  এইসব। কেবলমাত্র নির্দিষ্ট কমিউনিটি,ভৌগোলিক কারণ ,কোনো নির্দিষ্ট কমিউনিটি এই রকম ডোমেইন কেনার অধিকার পায়। যেমন .jobs ডোমেইন ব্যাবহার করতে পারে কেবল হিউমান রিসোর্স ম্যানেজার গ্রুপ।

৩ .ccTLD – কান্ট্রি কোড টপ লেভেল ডোমেইন
ccTLD – কান্ট্রি কোড টপ লেভেল ডোমেইন আবার কেবল মাত্র নির্দিষ্ট দেশ বা রাষ্ট্র কে বোঝায়।
যেমন :
.us – USA
.uk – United Kingdom
.eu – European Union
.de – Germany
.fr – France
.cn – China

বর্তমানে প্রায় ৩১২ টি নানা ccTLD প্রচলিত আছে. কিছু .ccTLD কিনতে গেলে আপনাকে ওই নির্দিষ্ট দেশের নাগরিকত্ব প্রমান করতে কয় আবার কিছু ccTLD কোনো কিছু বিশেষ প্রমান ছাড়াই কেনা যায়। কোনো কোনো কোম্পানি তাদের নানা দেশের উপস্থিতি হিসাবে এই ডোমেইন এক্সটেনশন ব্যাবহার করে যাতে করে সার্চ ইঞ্জিন ও সাধারণ ক্রেতা তাদের ওয়েবসাইট এর স্থানীয় সংস্করণ আরো ভালো ভাবে বুঝতে পারে।

উদহারণ হিসাবে amazon .in (আমাজন এর ভারতীয় সংস্করণ ) আবার amazon .co uk বলতে UK এর সংস্করণ বোঝায়।

টপ লেভেল ডোমেইন এর উপযোগিতা কি ?

এখন অনেকের মনে এই প্রশ্ন থাকে যে এই নানা টপ লেভেল ডোমেইন থাকার কারণ আসলে কি। আসলে এর কারণ আর কিছুই নয় বরং নানা কারণে মানুষ র কাছে যাতে ডোমেইন দিয়ে সঠিক তথ্য তুলে ধরে যায় কেবল ডোমেইন দিয়ে সেটি। যেমন ওয়ার্ডপ্রেস এর উদহারণ ধরলে ওয়ার্ডপ্রেস বর্তমানে দুটি টপ লেভেল ডোমেইন এ বর্তমান একটি তার com ভার্সন আর একটি .org ভার্সন।

প্রথমটি ব্যবসা জনিত কাজে ব্যাবহার এর জন্য আর পরেরটি নন প্রফিট হিসাবে কাজ করে।

তবে সবসময় এই পার্থক্য এতো সহজে বোঝা যায় না। যেমন .io টপ লেভেল ডোমেইনটি অনেক সময় স্টার্টআপ সংস্থা ব্যাবহার করে কিন্তু আসলে এটি ব্রিটিশ ইন্ডিয়ান টেরিটোরি এর জন্য আসলে সংরক্ষিত ছিল।

টপ লেভেল ডোমেইন কারা নিয়ন্ত্রণ করে ?

টপ লেভেল ডোমেইনগুলি আসলে নিয়ন্ত্রণ করে ICANN ( Internet Corporation for Assigned Names and Numbers) এটি আসলে একটি নন  প্রফিট বা অলাভজনক সংস্থা।

অনেকসময় , ICANN আবার তা তার শাখা IANA (Internet Assigned Numbers Authority) দিয়ে অনেক সময় এই টপ লেভেল ডোমেইনগুলি নিয়ন্ত্রণ করে। তাছাড়া DNS নিয়ন্ত্রণ,নতুন টপ লেভেল ডোমেইন তৈরী সহ  আরো নানা কাজে নিযুক্ত যা ইন্টারনেট এর কার্যকারিতা কে বজায় রাখে।

এবার একটু জানা যাক ICANN ঠিক কি ?

ICANN এর পুরো কথা হলো ( Internet Corporation for Assigned Names and Numbers ) যেটি মূলত একটি মার্কিন নন প্রফিট সংস্থা যারা ইন্টারনেট এ নেমস্পেস ,ডোমেইন নাম ,নম্বর এই সব নিয়ন্ত্রণ করে। ICANN প্রতিষ্ঠিত হয় ১৯৯৮ সালের ১৮ সেপ্টেম্বর। ICANN এর অনেক ভূমিকার মধ্যে একটি হলো public DNS whois তথ্য কে গোপন রাখার বিষয়টি যেটি মূল একটি ডোমেইন রেজিট্রার এর তথ্য কে সাধারণ ইন্টারনেট ব্যাবহারকারী দের থেকে গোপন রাখে।

তবে ICANN অব কাজ ই যে ভালো তা নয় অনেক সময় নানা বিতর্কিত বিষয়েও  ICANN এর নাম জড়িয়েছে যার মধ্যে আছে কিছু বিতর্কিত
TLD এর ব্যাবহার ,অতিরিক্ত  রেজিট্রেশন ফী  ইত্যাদি।

কোন টপ লেভেল ডোমেইন ব্যাবহার হচ্ছে গুগল এসইও কি তার উপর কিছু প্রভাব ফেলে ?

না কোন টপ লেভেল ডোমেইন ব্যাবহার হচ্ছে তার উপর গুগল এসইও কিছুমাত্র নির্ভর করে না বলে গুগল দাবি করে। তবে পরোক্ষ ভাবে বলতে গেলে কোনো অজানা টপ লেভেল ডোমেইন সবসময় বেশি মানুষ চেনে না বা তার উপর ক্লিক করে না যার ফল সেই সব ওয়েবসাইট গুলির ট্রাফিক কম হতে পারে।

একটি সার্ভে তে দেখা গেছে যে সবচেয়ে জনপ্রিয় টপ লেভেল ডোমেইন হলো com ভার্সন  যা ৩৩% অধিক কার্যকর সেই ডোমেইন নাম মনে রাখার জন্য সূত্র (GrowthBadger).তাই চেনাশোনা টপ লেভেল ডোমেইন গুগল তথা সাধারণ মানুষ এর মনে রাখার জন্য ভালো। তাই ব্লগ্গিং এর জন্য সব সময় চেনা জানা টপ লেভেল ডোমেইন কেনাই ভালো।

অনেক সময় তো এমন ও হয় যে নতুন নতুন টপ লেভেল ডোমেইন গুলি মানুষ অনেক সময় স্প্যাম ভেবে ভুল করে আর ক্লিক করে না যার ফলে তাদের  এসইও থেকে অর্গানিক ট্রাফিক অনেক কমে যায়।

তবে বেশিরভাগ সময় ccTLD – কান্ট্রি কোড টপ লেভেল ডোমেইন গুলি অঞ্চল বা দেশ ভিত্তিক ভাবে ভালো কাজ করে গুগল  এর সার্চ রেজাল্ট এ  । তাই যদি আপনি সাধারণ ভাবে United Kingdom এ .uk ভার্সন এর সাইট বেশি পাবেন আর ভারতে বেশি পাবেন .in সাইট সার্চ রেজাল্ট এ.গুগল অঞ্চল বুঝে সরাসরি সেই দেশের লোকাল সাইট আপনাকে দেখায় আরো ভালো ফলাফলের জন্য।

নতুন নতুন  টপ লেভেল ডোমেইন ব্যাবহার ৰলে সত্যি কোনো  এসইও  তে প্রভাব পরে কিনা এই বিষয়ে গুগল এর ওয়েবমাস্টার ট্রেন্ড এনালিস্টই জন মুলার  বলেন যে না কোনো নতুন  টপ লেভেল ডোমেইন  গুগল এর জন্য এসইও  টি বিশেষ সুবিধা দেয় না বরং অন্যান্য টপ লেভেল ডোমেইন এর মতোই তা ইনডেক্স হয়।

তবে কোনো ওয়েবসাইট যদি তার প্রয়োজনে নতুন টপ লেভেল ডোমেইন ব্যাবহার করে তবে ইনডেক্সিং এর ক্ষেত্রে কোনো অসুবিধাও হয় না।

গুগল এর এসইও ঠিক কাজ করে এই নতুন টপ লেভেল ডোমেইন এর জন্য।

তবে গুগল এসইও এর জন্য লেভেল ডোমেইন এর থেকেও বেশি দরকার লোকাল সার্ভার যদি আপনি একটি নির্দিষ্ট অঞ্চলের মানুষজন কে নিজের অডিয়েন্স হিসাবে টার্গেট করতে চান। তাছাড়া আপনার ওয়েবসাইট এর ভাষা ,গুগল সার্চ কনসোল এর ইন্টারন্যাশনাল টার্গেটিং অপশন ও আপনাকে এই বিষয়ে সাহায্য করতে পারে।

Statistica , ২০২১ এর মতে সবচেয়ে জনপ্রিয় ১০ টি টপ টপ লেভেল ডোমেইন হলো (জনপ্রিয়তার শতাংশ এর হিসাবে) :

  • .com ৫২ %
  • .ru ৫.৯ %
  • .org ৪.৪ %
  • .net ৩.৩ %
  • .ir ১.৯ %
  • .in ১৮ %
  • .uk .৬ %
  • .au ১.৬ %
  • .ua ১.৩ %
  • .de ১.২%

শেষ কথা :আশা করি  টপ লেভেল ডোমেইন কি এই সম্পর্কে আপনাদের একটা পরিষ্কার ধারণা দিতে পারলাম। ডোমেইন হোস্টিং সম্পর্কে আরো কোনো প্রশ্ন থাকলে নিচে কমেন্ট বাক্স এ কমেন্ট করুন আর পোস্ট ভালো লাগলে শেয়ার করে দেবেন প্লিজ। 

সৌমিক ঘোষ

About সৌমিক ঘোষ

সৌমিক ঘোষ একজন ইন্টারনেট মার্কেটিং প্রফেশনাল, ব্লগার। তিনি ইন্টারনেট মার্কেটিং এ প্রায় ১২ বছর ধরে কাজ করছেন ।ব্লগিং ছাড়াও অবসর সময় এ গান শোনা তার একটি নেশা।

View all posts by সৌমিক ঘোষ →

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।