বাংলাদেশের সেরা ১০ টি ডোমেইন হোস্টিং প্রোভাইডার

বাংলাদেশের সেরা ১০ টি ডোমেইন হোস্টিং প্রোভাইডার

Last Updated on: 13th ফেব্রুয়ারি 2022, 06:45 পূর্বাহ্ন

হ্যালো বন্ধুরা আজকের এই পোস্টটি আমরা বাংলাদেশের সেরা ১০ টি ডোমেইন হোস্টিং প্রোভাইডার সম্পর্কে কথা বলবো। এখন ডোমেইন-হোষ্টিং কথা বলতে গেলে প্রথমেই জেনে নিতে হবে ডোমেইন-হোস্টিং কেন এত গুরুত্বপূর্ণ।আপনারা অনেকেই ডিজিটাল ওশান বা Cloudways এর মতো ম্যানেজড হোস্টিং এর কথা শুনেছেন।

কিন্তু সমস্যা হলো গুণমান এর দিক থেকে দারুন হলেও অনেক সময় ভাষাগত কারণ বা টেকনিকাল কারণে এই সার্ভিস গুলো ব্যাবহার করা কিছুটা অসুবিধা জনক হতে পারে বিশেষ করে যারা বাংলাদেশ এ ভালো ডোমেইন হোস্টিং প্রোভাইডার খুঁজছেন।

বর্তমান সময়ে আপনি যদি একটি ব্লগ বা ওয়েবসাইট শুরু করতে চান সেক্ষেত্রে আপনার সর্বপ্রথম ভালো হোস্টিং কোম্পানি বেছে নেয়া দরকার এর কারণ আপনার ওয়েবসাইটটি কোন ভালো কোম্পানির ডোমেইন-হোস্টিং এর উপর যদি না হয়ে থাকে তবে সময়ের সঙ্গে সঙ্গে যখন আপনার ওয়েবসাইটের ট্রাফিক বাড়বে তখন আপনার ওয়েবসাইটটি নানা কারণে স্লো হয়ে যাবে আপনার ওয়েবসাইটটি সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এর ক্ষেত্রেও অনেক সমস্যা সৃষ্টি করবে এবং এর ফলে আপনি আপনার গুরুত্বপূর্ণ ওয়েবসাইট ভিসিটর হারাবেন এবং সংগত কারণেই আপনার ব্যবসা ও মার খাবে।

তাই কোনো ভালো ডোমেইন হোস্টিং প্রোভাইডার ব্যাবহার করার আগে এই বিষয় গুলি মাথায় রাখুন:

কিভাবে সেরা ডোমেইন হোস্টিং প্রোভাইডার চিনবেন ?

  • আপটাইম ভালো কিনা?(৯৯.৯৯% আপটাইম দিলে ভালো)
  • হোস্টিং প্রোভাইডার সাপোর্ট কেমন ?
  • মানি ব্যাক পলিসি আছে কিনা?
  • SSD হোস্টিং কতটা ভালো ?
  • প্ল্যান আপগ্রেড করলে অফার আছে কিনা?
  • পেমেন্ট কি ভাবে করতে হবে?
  • ডোমেইন ট্রান্সফার সার্ভিস দেয় কিনা?
  • ওয়েবসাইট ব্যাকআপ সার্ভিস আছে কিনা?
  • SSL সার্টিফিকেট ফ্রি কিনা ?

তাই এই জন্য একটি ভালো ওয়েবসাইট ডোমেইন-হোস্টিং নিয়ে নেওয়া অত্যন্ত দরকারি তো আজকের এই পোস্টটি এমনই কিছু বাংলাদেশের সেরা ডোমেইন হোস্টিং প্রোভাইডার সম্পর্কে আমার কথা বলবো।

দেশের সেরা ডোমেইন হোস্টিং প্রোভাইডার

১. ExonHost(এক্সনহোস্ট )

তালিয়ার একবারে ১ নম্বরে আছে এক্সনহোস্ট। এই ExonHost(এক্সনহোস্ট ) ২০০৯ সালে প্রতিষ্ঠিত হয় আর বর্তমানে প্রচুর মানুষ এদের পরিষেবা ব্যবহার করছেন। এখানে প্রিমিয়াম ওয়েব হোস্টিং ,রিসেলার হোস্টিং, ভার্চুয়াল প্রাইভেট সার্ভার হোস্টিং সমস্তকিছুই আপনারা পেয়ে যাবেন। আপনি যদি ইন্টারপ্রাইজ লেভেল সলিউশন চান সে ক্ষেত্রে আপনারা অনেক সস্তায় এখান থেকে পাবেন।

এক্সনহোস্ট এ নানা রকম হোস্টিং প্ল্যান এর মধ্যে তারমধ্যে টার্বো হোস্টিং, রিসেলার হোস্টিং বেশ গুরুত্বপূর্ণ।

কিন্তু কেন এক্সনহোস্ট ব্যাবহার করবেন ?এই এক্সনহোস্ট হোস্টিং ব্যবহার করার কিছু কারণ রয়েছে যেমন one-click CMS ইনস্টল তা যেকোনো সিএমএস হোক না কেন এদের ওয়ান ক্লিক ইনস্টল এর মাধ্যমে আপনারা সব জনপ্রিয় সিএমএস ইনস্টল করতে পারেন যেমন ওয়ার্ডপ্রেস , ম্যাজেন্টো বা আরো অন্য কোন ই-কমার্স ওয়েবসাইট হিসেবে করে নিতে পারবেন।

এছাড়াও এতে রয়েছে সুন্দর টার্মিনাল এক্সেস যা দিয়ে আপনি কম্যান্ড লাইন এ কিছু কাজ করে নিতে পারবেন। এছাড়াও এক্সনহোস্ট কন্ট্রোল প্যানেল খুব ইউজার ফ্রেন্ডলি যার ফলে আপনার সমস্ত কিছু অপশন পেয়ে যাবেন।

এছাড়াও এক্সনহোস্ট ব্যবহার করার আরও কিছু কারণ রয়েছে এদের জিএসএসসি সার্ভারগুলো রয়েছে খুবই হাই কোয়ালিটি এবং খুব উচ্চগতির NVMe SSD ব্যাবহার করে। তাছাড়া এদের সব সার্ভার লাইটস্পীড ওয়েব সার্ভার। সিকিউরিটি দিক থেকে দেখতে গেলে এদের শক্তিশালী ফায়ারওয়াল আপনার ওয়েবসাইটটি কে সবসময় রক্ষা করে নানা সাইবার আক্রমণ থেকে।

ডাটা সেন্টার এর কথা বলতে গেলে এদের ডাটা সেন্টার ছড়িয়ে সারা পৃথিবী জুড়ে যেমন জার্মানি, নিউইয়র্ক, নিউজার্সি ,সিঙ্গাপুর। এছাড়া অসাধারন ৯৯.৯% আপটাইম যে কেউ পছন্দ করবে। আপনার সার্ভিস পছন্দ না হলে ৩০ দিনের মধ্যে মানি ব্যাক গুরান্টি পেয়ে যাবেন।

আরো রয়েছে সাত দিন 24 ঘন্টার প্রফেশনাল সাপোর্ট এবং ফ্রি SSL সার্টিফিকেট যা আপনার ওয়েবসাইট এর সুরক্ষার জন্য খুব দরকারি।বর্তমানে এই এক্সনহোস্ট কাস্টমের সংখ্যা প্রায় পাঁচ হাজার ছাড়িয়ে গেছে।পেমেন্ট অপশন বলতে আপনি ভিসা ,ডিসকভার, পেপাল ,স্ট্রাইপ বিকাশ ,রকেট এর সমস্ত প্রেমেন্ট অপশন এর মাধ্যমে আপনি পেমেন্ট করতে পারবেন।

ওয়েব হোস্টিং প্ল্যান শুরু ৩.৯৯ ডলার প্রতি মাস থেকে। দারুন তাই না?

২. Hostever

দুই নম্বর এ রয়েছে Hostever .২০১১ সালেই হোস্ট এবার ডোমেইন হোস্টিং প্রোভাইডার কোম্পানি প্রতিষ্ঠিত হয়। এর মাধ্যমে আপনি ডোমেন,হোস্টিং ,সার্ভার হোস্টিং হোস্টিং পেয়ে যাবেন। এদের কাস্টমার কেয়ার এবং সাপোর্ট খুবই ভালো যা এদের সার্ভিসের একটি প্লাস পয়েন্ট। এদের সমস্ত হোস্টিং প্ল্যান এ ত্রি স্তরীয় অ্যাডভান্সড ব্যাকআপ প্ল্যান আছে যেটি বেশ ভালো।

এদের ডাটা সেন্টার সিঙ্গাপুর ,বাংলাদেশ,জার্মানি নেদারল্যান্ড এবং আরো অনেক দেশে ছড়িয়ে রয়েছে।

হোস্টিং এর দিক থেকে দেখতে গেলে , ওয়ার্ডপ্রেস হোস্টিং, windows.net হোস্টিং, ডেডিকেটেড হোস্টিং এবং আরও অনেক কিছু পাবেন।এছাড়াও আপনারা এই হোস্টিং তে SSL সার্টিফিকেট পেয়ে যাবেন ফ্রি তে। আরো পাবেন one-click CMS ইনস্টলার, ইমেইল একাউন্ট প্যানেল। এদের নিজস্ব হার্ডওয়্যার আর সফটওয়্যার এর পরিকাঠামো থাকার জন্য এদের পরিষেবা বেশ উন্নতমানের।

এদের বাজেট লিনাক্স প্ল্যান tk. ১৫০০/ প্রতি বছর থেকে শুরু যেখানে আপনি পেয়ে যাবেন প্রথম বছরের জন্য ফ্রি ডোমেইন এবংSSL সার্টিফিকেট।

আরো পড়ুন:টপ লেভেল ডোমেইন কি?

৩. হোস্টিং বাংলাদেশ

তালিকার তিন নম্বর হয়েছে বাংলাদেশের নিজস্ব হোস্টিং বাংলাদেশ। কোম্পানিটি বাংলাদেশ প্রধানত ওয়েব সলিউশন কোম্পানি হিসাবে যাত্রা শুরু করলেও ,খুবই কম সময়ে এটি বেশ ভালো ডোমেইন হোস্টিং প্রোভাইডার কোম্পানি হিসাবে বাংলাদেশ এ নিজেকে প্রতিষ্ঠিত করেছে। বিজনেস সলিউশন, ওয়েব ডিজাইন,ওয়েব মার্কেটিং, ই-কমার্স ,সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন সার্ভিস এই কোম্পানিটি দিয়ে থাকে।

আপনি যখন এই ওয়েবসাইটটি হোমপেজে যাবেন তখন আপনার বেশ সুন্দর লাগবে। আপনি আপনার নিজের বাংলা ভাষাতে যদি ভাল ওয়েব হোস্টিং কোম্পানি খুঁজছেন তাদের জন্য এটা হতে পারে। এরা সমস্ত ওয়েব হোস্টিং সমস্যা গড়ে ৩০ মিনিট এর মধ্যে সমাধান করে বলে ডিবি করে যেটি বেশ ভালো।

এদের ওয়েব হোস্টিং প্ল্যান এর মধ্যে আছে এইচডি ওয়েব হোস্টিং, কর্পোরেট হোস্টিং, ওয়ার্ডপ্রেস হোস্টিং এবং উইন্ডোজ হোস্টিং। তাছাড়া ভিপিএস হোস্টিং, ডোমেইন রেজিস্ট্রেশন সার্ভিস এরা দিয়ে থাকে। এদের এসএসডি হোস্টিং শুরু বছরে মাত্র ৮০০ টাকা থেকে।

আপনি বাংলাদেশের বাংলা ভাষাতে সমস্ত ওয়েব হস্টিং প্লান এই পেয়ে যাবেন। সুন্দর লোকাল প্রফেশনাল সাপোর্ট, অটোমেটিক ডেইলি ব্যাকআপ ,লাইভ চ্যাট সাপোর্ট এবং আরও অনেক কিছু পাবেন। এদের SSD হোস্টিং NVMe SSD Storage ব্যাবহার করে। মোটামুটি তিনটি জায়গাতেই এদের ডাটা সেন্টার আছে বলে দাবী করে। স্থানীয় ভাষায় যারা ভালো ওয়েব হোস্টিং প্রোভাইডার খুঁজছেন তাদের জন্য এই হোস্টিং কোম্পানি টি খুব সুন্দর।

৪. ওয়েব হোস্ট বিডি

লিস্ট এর ৪ নম্বরে রয়েছে ওয়েব হোস্ট বিডি। ওয়েবহোস্টিং এর জগতে একটি খুবই পরিচিত নাম বাংলাদেশে। এটি ২০১২ সাল থেকে তাদের কাজ শুরু করেছে এবং এদের সার্ভারগুলো মূলত মার্কিন যুক্তরাষ্ট্রভিত্তিক তাই আপনি পরিকাঠামো গত দিক থেকে আপনি ১০০% নিশ্চিত থাকতে পারেন।

আপনি আমি যদি এদের ওয়েব সার্ভিস করেন তখন আপনি এদের প্রিমিয়াম হোস্টিং, ডেডিকেটেড সার্ভার হোস্টিং, ভিপিএস হোস্টিং , যেকোনো সার্ভিস ব্যাবহার করতে পারেন। আপনি যদি এদের পরিষেবাতে খুশি না হলে ৩০দিনের মধ্যে মানিব্যাক গ্যারান্টি পাবেন। এতে রয়েছে দারুন কন্ট্রোল প্যানেল, এর সাহায্যে আমরা সহজেই আপনার সাইটটিকে নিয়ন্ত্রণ করতে পারবেন।

৯৯.৯৯% আপ টাইম।২৪ ঘন্টা সাপোর্ট এবং অটো আপডেট (auto-update ). অটো আপডেট অপশনটি খুবই গুরুত্বপূর্ণ তার কারণ এটি সার্ভার আপগ্রেড সংক্রান্ত সময়ে সময়ে সমস্যাগুলি খুব সুন্দরভাবে মেনটেন করে এবং আপডেট করে নেয় যার ফলে আপনার ওয়েবসাইটটি সুরক্ষিত থাকে এদের SSD প্ল্যান মাত্র হাজার টাকা প্রতিবছর থেকে শুরু।

তাছাড়া অপনারা সব সময় পাবেন ফ্রি সাপ্তাহিক ব্যাকআপ যার ফলে কোনো কারণে আপনার ওয়েবসাইট এর ডাটা নষ্ট হয়ে গেলে সহজেই ওই ব্যাকআপ থেকে তা ঠিক করে নিতে পারবেন।কি দারুন তাই না?

৫. MyLightHost

এই লিস্টে পাঁচ নম্বরে রয়েছে MyLightHost .কম দামের মধ্যে যদি আপনারা স্ট্যান্ডার্ড ভাল ওয়েব হোস্টিং প্রোভাইডার খোঁজেন তবে বাংলাদেশ MyLightHost একটি ভালো বিকল্প হতে পারে। .MyLightHost মধ্যে ক্লাউড হোস্টিং,SSD হোস্টিং , ডেডিকেটেড হোস্টিং,VPS হোস্টিং সমস্ত কিছু পাবেন।

আপনি চাইলে USA বা UK হোস্টিং কিনতে পারেন যদি আপনার লাগে। এদের এনএসএসডি প্ল্যান শুরু ২.৯৮ ডলার প্রতি মাস থেকে যার মধ্যে আপনি ১০ জিবি SSD স্টোরেজ, আনলিমিটেড ব্যান্ডউইথ, লিমিটেড ইমেইল একাউন্ট পেয়ে যাবেন। আরো পাবেন ৩০ দিনের মানিব্যাক গ্যারান্টি। রয়েছে ক্লাস্টারিং অ্যাপ্লিকেশন যা ওয়েব সিকিউরিটি দিক থেকে বেশ ভালো।

এছাড়া এদের সব সার্ভার লাইট স্পিড টেকনোলজি ব্যবহার করে যার ফলে আপনার ওয়েবসাইটটি দ্রুত কাজ করে এবং GZIP এবং ব্রটলি কম্প্রেশন সাপোর্ট করে যার ফলে আপনার ওয়েবসাইটটি এসইও বা সার্চ ইঞ্জিনে দিক থেকেও অনেক ভালো থাকে আর দ্রুত লোড হয় যা গুগল এর ওয়েব ভাইটাল এর জন্য অনেক জরুরি।

৬. HostMight

এর পর আছে HostMight .HostMight একটি দারুন ওয়েব হোস্টিং কোম্পানি। ২০১০ সালে কোম্পানির প্রথম শুরু হয় এবং তারপর থেকেই HostMight কে বাংলাদেশের সবচেয়ে সম্ভাবনাময় ওয়েব হোস্টিং কোম্পানি বলে অনেকে মনে করেন।

আপনি যদি একটি একটি কম বাজেটে ভালো মানের ওয়ার্ডপ্রেস এসএসডি হোস্টিং খুঁজছেন তাদের জন্য হোস্ট মাইট খুবই উপযোগী। এদের রয়েছে ৯৯.৯৯% আপটাইম গ্যারান্টি , ৩০ দিনের মানি ব্যাক সিকিউরিটি এবং সর্বক্ষণের টেকনিক্যাল সাপোর্ট। ওয়েব হোস্টিং কোম্পানি হলেও ডোমেইন রেজিস্ট্রেশন থেকে শুরু করে তৈরি email-hosting ,সিপ্যানেল সার্ভার ম্যানেজমেন্ট এই সমস্ত জিনিস গুলোএরা দিয়ে থাকে।

তবে এদের মূল বিশেষত্ব হল এর ওয়ার্ডপ্রেস হোস্টিং যার মধ্যে আপনি ওয়ার্ডপ্রেস ক্লাউড হোস্টিং থেকে শুরু করে ভিপিস হস্টিং সার্ভার self-made ডেডিকেটেড সার্ভার সব কিছুই পেয়ে যাবেন। হোস্ট মাইট ব্যবহার করার কোনো সুযোগ গুলির মধ্যে উল্লেখযোগ্য হল এর এডভান্স
CloudLinux Operating System, লিনাক্স অপারেটিং সিস্টেম লাইভ ওয়েব সার্ভার ইনবিল্ট CDN ইন্টিগ্রেশন এবং এর RAID প্রটেকশন।

এর ওয়েব হস্টিং প্লান কেবলমাত্র tk. 1000/Year থেকে প্রতিবছরই শুরু হয়।

আরো পড়ুন :মোবাইলে আবহাওয়ার খবর জানার ৫টি সেরা অ্যাপ

৭. Eicra.com


সাত নম্বরে লিস্টে রয়েছে ইকরা ডট কম। ইকরা বাংলাদেশ ডোমেইন রেজিস্ট্রেশন, ওয়েব হোস্টিং এবং ওয়েব ডিজাইন এবং ডেভেলপমেন্ট এক্ষেত্রে একটি উল্লেখযোগ্য নাম। প্রত্যেকের জন্য এদের বিভিন্ন প্যাকেজ রয়েছে যেমন ,ইকনোমি, বেসিক, ডিলাক্স এইসব এস সি প্যাকেজগুলি বিশেষ উল্লেখযোগ্য। শুরু হয় শুধু tk. ২০০০/Year থেকে। পেমেন্ট মেথড এর মধ্যে এটা ডাইরেক্ট ব্যাংক ডিপোজিট ,2checkout ব্যবহার করে। পরিষেবা পছন্দ না হলে ৩০ দিনের মানি ব্যাক গ্যারান্টী পাবেন।

৮. Dhaka Web Host

Dhaka Web Host লিস্ট এ আট নম্বর ওয়েব হোস্টিং কোম্পানির নাম। Dhaka Web Host আইটি ফার্ম ২০১১ সালে প্রতিষ্ঠিত হয়েছিল ও আজ অবধি এটি প্রায় 2000 কাস্টমার এবং বিজনেসকে তাদের ওয়েব হোস্টিং সার্ভিস প্রোভাইড করেছে। এই ঢাকা ওয়েব হোস্ট এর একটি উল্লেখযোগ্য বৈশিষ্ট্য হলো এদের লিকুইড ওয়েব টেকনোলজি।

এগুলি USA ভিত্তিক ডাটা সেন্টার যেগুলি পৃথিবীর সবচেয়ে বড় বড় কোম্পানি ব্যাবহার করে থাকে যার মধ্যে মটোরোলা , ইএসপিএন ,হিটাচি, তশিবা এগুলি আছে। তাই পরিকাঠামোগত দিক থেকে এটি কত উন্নত বোঝাই যায়। হোস্টিং এর মধ্যে ডেডিকেটেড, রিসেলার হোস্টিং , VPS হোস্টিং সব পরিষেবা পাওয়া যায়।

Dhaka Web Host এর আর একটি বিশেষ ব্যাপার হলো ওয়েবসাইট OPTIMIZATION ফ্রি সাপোর্ট।আপনার ওয়েবসাইট শুধু হোস্ট করে নয় Dhaka Web Host আপনার ওয়েবসাইট এর সার্চ ইঞ্জিন OPTIMIZATION এর জুন অনেক টিপস দেয় যা আপনার ওয়েবসাইট এ আরো ভিজিটর পেতে বা বিসনেস বাড়াতে সাহায্য করে।

পেইমেন্ট মেথড হিসাবে রকেট, ভিসা ,মাস্টার কার্ড ডাইরেক্ট ব্যাঙ্ক ডিপোজিট আপনি ব্যাবহার করতে পারেন। বছরে tk. ১০০০/Year থেকে এদের হোস্টিং প্ল্যান শুরু।

৯. CentrioHost

তালিকাতে ৯ নম্বর এর নাম রয়েছে CentrioHost এর। CentrioHost আসলে একটি ক্লাউড হোস্টিং প্রোভাইডার যারা সবচেয়ে বেশি সময়ের জন্য আপটাইম দাবি করে। এটি ২০০৭ সালে প্রথম কাজ শুরু করে এবং তখন থেকেই ক্লাউড হোস্টিং সলিউশন সবাইকে দিচ্ছে। আপনি যদি যদি কোন পার্সোনাল ব্লগ বা ওয়েবসাইট চালু করতে চান কিংবা কোনো ছোটখাটো বিজনেস ওয়েবসাইট শুরু করতে চান তবে আপনার জন্য CentrioHost একটি উল্লেখযোগ্য সাজেশন হতে পারে।এদের শেয়ার্ড হোস্টিং প্ল্যান শুরু হয় $14.99 /yr. থেকে যার মধ্যে আপনি পাবেন ৫জিবি স্টোরেজ ,১০০ জিবি মাসিক ব্যান্ডউইথ,১০টি MySQL Database,ফ্রি SSL সার্টিফিকেট।

১০. EyHost

এবার আসি লিস্টে ১০ নম্বরের নাম EyHost. EyHost মূলত একটি ডোমেইন হোস্টিং আর IT সল্যুশন কোম্পানি। বিভিন্ন বিজনেস ইন্ডিভিজুয়াল ব্লগার থেকে শুরু করে সমস্ত ওয়েবসাইট মালিকের জন্য আদর্শ হতে পারে।

হোস্টিং এর মধ্যে রয়েছে ক্লাউড ,ভিপিএস হোস্টিং, রিসেলার হোস্টিং, ডেডিকেটেড হোস্টিং, এন্টারপ্রাইস সল্যুশন প্যাকেজ। এছাড়া এখানে পাবেন ডোমেইন ট্রান্সফার,ডোমেইন lookup সার্ভিস, ডোমেইন নেম সাজেশন। এদের শেয়ার্ড হোস্টিং প্ল্যান শুরু হয় মাসে মাত্র ০.৯২ মার্কিন ডলার থেকে। এই বেসিক প্ল্যান এর মধ্যে আপনি পেয়ে যাবেন ১জিবি স্টোরেজ ,৩০টি ইমেইল একাউন্ট ,১৫টি সাবডোমেইন ,
MySQL Databases ১২টি।

শেষ কথা :আশা করি বাংলাদেশের সেরা ১০ টি ডোমেইন হোস্টিং প্রোভাইডার পোস্ট আপনার ভালো লাগলো। আপনারা কোন হোস্টিং প্রোভাইডার ব্যাবহার করেন ?নিচে কমেন্ট বাক্স এ জানাবেন। আর পোস্ট ভালো লাগলে শেয়ার করতে ভুলবেন না।

সৌমিক ঘোষ

About সৌমিক ঘোষ

সৌমিক ঘোষ একজন ইন্টারনেট মার্কেটিং প্রফেশনাল, ব্লগার। তিনি ইন্টারনেট মার্কেটিং এ প্রায় ১২ বছর ধরে কাজ করছেন ।ব্লগিং ছাড়াও অবসর সময় এ গান শোনা তার একটি নেশা।

View all posts by সৌমিক ঘোষ →

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।