লোকাল এসইও কি? লোকাল এসইও কি ভাবে আপনার ব্যবসা কে বাড়াতে পারে ?

লোকাল এসইও কি

Last Updated on: 3rd মার্চ 2022, 08:06 অপরাহ্ন

হ্যালো বন্ধুরা আজকের এই পোস্টে আমরা লোকাল এসইও বা লোকাল সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন সম্পর্কে আলোচনা করব। বর্তমান সময়ে ইন্টারনেট মার্কেটিং এর জন্য এসইও বা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়।

এর আগে অনেক পোস্টে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন সম্পর্কে বিশদে আলোচনা করেছি কিন্তু লোকাল লোকাল এসইও সম্পর্কে তেমনভাবে আলোচনা করিনি। আজকে তাই সেই সম্পর্কে আলোচনা সেরে নি ।

বর্তমানে অনেকেই লোকাল এসই ও সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এর সম্পর্কে জানতে আগ্রহী কিন্তু বাংলায় লোকাল এসইও বা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন সম্পর্কে ভাল পোষ্টের সংখ্যা নিতান্তই হাতেগোনা তাই আজকে আমরা এই পোস্টে লোকাল এসইও সম্পর্কে বিশদে আলোচনা করব এবং লোকাল এসইও আপনার বিজনেসের জন্য কেন গুরুত্বপূর্ণ এবং লোকালএসইও কে আপনি আপনার অনলাইন বিজনেস প্রসার করার জন্য কিভাবে ব্যবহার করবেন সে সম্পর্কে বিশদ আলোচনা করব।

তো আসুন শুরু করা যাক।

লোকাল এসইও কাকে বলে?

লোকাল এসইও হল কোন একটি নির্দিষ্ট জায়গা বা কোন একটি নির্দিষ্ট জিওগ্রাফিক লোকেশনকে কেন্দ্র করে আপনার বিজনেস কে ঐ লোকেশন এর জন্য সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এর জন্য গুগল তথা অন্য সার্চইঞ্জিন এর জন্য অপটিমাইজেশন করা।
একটি উদাহরণ দিয়ে বোঝানো যাক। মনে করুন আপনার ঢাকাতে একটি ফুলের দোকান রয়েছে আপনি চাইছেন আপনার ফুলের দোকানটিতে অনলাইন থেকে অর্ডার আসুক যারা ঢাকা কিংবা প্রতি অঞ্চলে থাকেন তাদের থেকে।

ঢাকা বা তার পার্শবর্তী অঞ্চল এর মানুষকে আপনার টার্গেট অডিয়েন্স হিসেবে মনে করতে চাইছেন। তাই সে ক্ষেত্রে আপনি যদি আপনার এলাকার আশেপাশের মানুষকে আপনার ফুলের দোকানের সম্পর্কে অনলাইনে জানতে আগ্রহী হন সেক্ষেত্রে লোকাল এসইও আপনার জন্য বিশেষ ভূমিকা নেবে।

লোকাল এসইও এর মাধ্যমে আপনি ঢাকা ও আশেপাশের অংশের মানুষকে আপনার দোকানটি সম্পর্কে যাবতীয় তথ্য পৌঁছে দিতে পারবেন এবং তারা সহজেই অনলাইন বা গুগলের সাহায্যে আপনার দোকানটি খুঁজে নিয়ে আপনার দোকানে চলে অর্ডার দেবে।

ব্যাপারটি খুবই আকর্ষণীয় এবং আপনি যদি ব্যাপারটি একবার বুঝতে পারেন তোর লোকাল এসইও আপনার বিজনেসের জন্য বিশেষ কার্যকরী হয়ে উঠতে পারে। আপনার ব্যাবসার একটা অতিরিক্ত আয় এর পথ খুলে দিতে পারে।

এবার জেনে নেয়া যাক লোকাল এসইও সম্পর্কে কিছু আকর্ষক তথ্য। লোকাল তথ্য এর জন্য (লোক্যালিটি সম্পর্কে রেজাল্ট )গুগলে প্রায় ৯৭ শতাংশ মানুষ লোকাল বিজনেস সম্পর্কে খোঁজখবর নেন এবং গুগোল ব্যবহারকারীর মধ্যে ৪৬ শতাংশ মানুষ গুগোল এ অনলাইনে লোকাল বিসনেস ইনফরমেশনের সম্পর্কে খোজাখুজি করেন।

তাহলে লোকাল এসইও কতটা গুরুত্বপূর্ণ এটাই বলে দিচ্ছে। এখন অনেকেই লোকাল এসইও এবং গ্লোবাল এসইও মধ্যে গুলিয়ে ফেলেন। কোন একটি অঞ্চল ভিত্তিক স্থান এর জন্য এসইও হলো লোকাল এসইও।


অপরদিকে কোনো গন্ডির ভিতর না থেকে সমস্ত দেশ বা বিশ্বের সমস্ত দেশের জন্য এসইও করা হলো গ্লোবাল বা ইন্টারন্যাশনাল এসইও। দেশ বিদেশ এর জন্য এসইও করলে স্বভাবতই তার সেখানে প্রতিযোগিতা অনেক বেশি তাই অনেক ক্ষেত্রেই ছোট স্মল এবং মিডিয়াম বিজনেস এসইও করতে গিয়ে প্রচুর প্রতিযোগী সম্মুখীন হন এবং শেষমেষ গ্লোবাল এসইও থেকে তেমন কিছু ভালো করে উঠতে পারেন না।

তাই তাদের ক্ষেত্রে বুদ্ধিমানের কাজ হবে তারা যদি গ্লোবাল এসইও থেকে লোকাল এসইও তে বেশি ধ্যান দেন। লোকাল এসইও তে কম্পিটিশন তুলনায় অনেক কম এবং ঠিকঠাকভাবে আপনার বিসনেস ওয়েবসাইটে বা প্রোফাইল কে অপটিমাইজ করতে পারলে আপনি লোকাল এসইও থেকে ভালো পরিমাণ ব্যবসা পেতে পারবেন।

আগে আমি বলেছি লোকাল এসইও গুরুত্বপূর্ণ কেন Hubspot এর মতে ৭০% মানুষজন এখনো in-store শপিং করতে এখনো পছন্দ করেন এবং তাদের মধ্যে সিংহভাগই in-store শপিং করার আগে গুগলের সম্পর্কে বিজনেস লোকাল বিশেষ সম্পর্কে ভালো করে পড়াশোনা করে নেন।

আরো কিছু তথ্য দেয়া যাক লোকাল এসইও এর কীওয়ার্ড nearme সার্চ গত ২ বছরে প্রায় ২০০ শতাংশ হারে বৃদ্ধি পেয়েছে।

লোকাল এসইও এর ক্ষেত্রে যারা লোক্যালিটি ওর জন্য সার্চ করেছেন তাদের মধ্যে ৮৬ শতাংশ মানুষ লোকাল বিসনেস সার্চ এর ক্ষেত্রে আগে গুগল ম্যাপ এ সার্চ করেন। তালিকার তথ্যগুলি সহজেই লোক্যালিটি এর লোকাল এসইও গুরুত্ব কে আরো বাড়িয়ে দিচ্ছে। এখন আসুন দেখা যাক আমরা লোকাল এসইও কিভাবে করব লোকাল লোকাল এসইও কিভাবে আপনার ব্যবসা কে বাড়াতে সাহায্য করে।

লোকাল এসইও এর ক্ষেত্রে Google My Business এর গুরুত্ব

লোকাল এসইও করার জন্য অনেকগুলি পদ্ধতি রয়েছে।লোকাল এসইও এর ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো Google My Business এর একাউন্ট তৈরী আর অপটিমাইজেশন। লোকাল এসইও এর Google My Business একটি অন্যতম গুরুত্বপূর্ণ স্তম্ভ বলা যেতে পারে। গুগল মাই বিজনেস এর সাহায্যে আপনি আপনার বিজনেস কে অনলাইনে গুগল ম্যাপ এবং গুগল সার্চের লিস্টিং আনতে পারেন সহজেই।

আপনি আপনার বিজনেস এর নাম তার এড্রেস ফোন নাম্বার ওয়েবসাইট এড্রেস এই সমস্ত দিয়ে একটি গুগল মাই বিজনেস প্রোফাইল সহজে বানাতে পারেন।

Google My Business কি ভাবে তৈরী করবেন?

গুগল মাই বিজনেস প্রোফাইল

তবে এ ক্ষেত্রে গুরুত্বপূর্ণ বিষয় হলো গুগল মাই বিজনেস আপনার একটি বৈধ অ্যাড্রেস থাকা দরকার যেখানে গুগোল আপনার মাই বিজনেস ভেরিফিকেশন এর জন্য একটি পোস্টকার্ড এ একটা ভেরিফিকেশন কোড পাঠাবে আপনি ওই পোস্টকার্ড পেয়ে গেলে সেটি আপনার গুগল মাই বিজনেস একাউন্টে ইনপুট করে আপনি আপনার মাই বিজনেস অ্যাকাউন্ট টা কি ভেরিফাই করতে পারবেন সঙ্গে সঙ্গে আপনার গুগল ম্যাপ এবং গুগল থেকে আপনার নিজের নামে একটি সুন্দর গুগল মাই বিসনেস একাউন্ট হয়ে যাবে এবং যেখান থেকে আপনি সহজে ভালো পরিমান ভিজিটর পেতে পারবেন।

গুগল মাই বিজনেস কি ভাবে অপটিমাইজ করবেন?

এবার আসুন আমরা দেখি কিভাবে আপনি আপনি গুগল মাই বিজনেস প্রোফাইলটিকে অপটিমাইজ করবেন। গুগল মাই বিজনেস লিস্টিং হলো লোকাল এসইও এর প্রথম ধাপ।

কিন্তু তারপর আপনার গুগল মাই বিজনেস প্রোফাইলটিকে অপটিমাইজ করাও দরকার কারণ শুধু মাই বিজনেস অ্যাকাউন্ট তৈরি করলেই আপনার বিজনেস ক্ষেত্রে ভালো করবেন এটি ভুল ধারণা। কারণ আপনার মত বহু বিজনেস গুগল মাই বিজনেস লিস্টিং করে বসে রয়েছে কিন্তু সঠিক অপটিমাইজেশনের অভাবে তারা গুগল থেকে ভালো বিসনেস পাচ্ছে না।

তাই সর্বপ্রথম গুগল মাই বিজনেস অ্যাকাউন্ট তৈরি করার পর দরকার এর অপটিমাইজ করা.তাই এর জন্য কিছু সুনির্দিষ্ট পদ্ধতি আছে।

১.গুগল মাই বিজনেস ইনফরমেশন আপডেট

গুগল মাই বিজনেস একাউন্ট করার পর ,তাতে আপনার বিসনেস লিস্টিং সংক্ৰান্ত সমস্ত ইনফরমেশন,যাবতীয় তথ্য যেমন এড্রেস, ফোন নাম্বার ,খোলার সময় খোলা-বন্ধের সময়,সার্ভিস এরিয়া,এপয়েন্টমেন্ট লিংক,প্রোডাক্ট বা সার্ভিস এর ক্যাটাগরি,সার্ভিস বা প্রোডাক্ট এর পুরো তালিকা যেন অব্যশই দেয়া থাকে।

গুগল মাই বিজনেস ইনফরমেশন আপডেট

আপনি যত বেশি ইনফরমেশন বা তথ্য দেবেন ততটাই গুগল আপনার বিসনেস সম্পর্কে জানতে পারবে আর আপনার গুগল মাই বিসনেস প্রোফাইলটিকে সার্চ এ প্রাধান্য দেবে।আপনার দেয়া তথ্য উপর ভিত্তি করে গুগল আপনার প্রোফাইলটির একটি স্কোর দেবে। যখন আপনার গুগল মাই বিসনেস প্রোফাইল এর স্কোর ১০০% দেখাবে তখন আপনার গুগল মাই বিসনেস প্রফাইলটি পুরো সম্পূর্ণ হবে। তবে সমসময় এই স্কোর ৯০% এর বেশি রাখা একান্ত দরকার।

২.সঠিক বিসনেস hour আর ফোন নম্বর দিন

গুগল লোকাল সার্চ তথা গুগল মাই বিজনেস এ মানুষ আপনার বিসনেস লিস্টিং খুঁজে পাবার পর স্বভাবতো আপনাকে যোগযোগ করতে ফোন করে বা আপনার এড্রেস বা ঠিকানায় যেতে চায়। তাই আপনার উচিত সবসময় একটি সক্রিয় ফোন নম্বর দেয়া আর সঠিক এড্রেস দেয়া।

এছাড়া আপনার সহজেই গুগল মাই বিসনেস এর এনালিটিক্স দেখে বুজে নিতে পারবেন কত জন আপনাকে ফোন করেছে আর কত জন আপনার আপনার দোকানের এড্রেস এ ক্লিক করেছে।এছাড়া আপনার হলিডে লিস্ট বা ছুটির দিন কোনগুলি সেগুলি আপডেট করুন।কোনো সরকারি ছুটির দিনে আপনার দোকান খোলা কিনা তা উল্লেখ করুন।কোনো স্পেশাল সময় আপনার দোকান খোলা থাকলে তার যাবতীয় তথ্য দিন।

৩.গুগল মাই বিজনেস ইমেজ আপডেট

এরপর আসি ইমেজে কথায় গুগল মাই বিজনেস অপটিমাইজ করার জন্য আপনি সুন্দর সুন্দর ফটো আপনার বিশেষ বিসনেস লোকেশনে তুললে গুগল মাই বিজনেস জমা দিতে পারেন। এছাড়াও আপনি আপনার ষ্টোর এর বিভিন্ন অংশ এর ছবি,ক্রেতাদের আসা যাওয়ার ছবি, ভিডিও পোস্ট করতে পারেন।

গুগল মাই বিজনেস ইমেজ আপডেট

দৈনিক লেনদেনের ছবি ,আপনার স্টাফেদের ছবিগুলো তুলে আপনি যদি গুগল মাই বিজনেস এ আপলোড করেন সেক্ষেত্রে গুগল মাই বিজনেস ভালভাবে অপটিমাইজ হবে এবং গুগল ইমেজ সার্চে কেউ আপনার বিসনেস সম্পর্কে খোক নিলে আপনার অতিরিক্ত ট্রাফিক পাবার সম্ভবনা বেড়ে যাবে।

তবে স্টক ইমেজ মাই গুগল  একাউন্টে ব্যবহার না করাই ভালো কারণ এতে গুগল মাই বিজনেস অপটিমাইজেশন এর গুরুত্ব অনেকটা হারিয়ে যায় তাই সবসময় বিজনেস এর আসল ফটোগ্রাফি দেওয়াই উচিত।

৪.গুগল মাই বিজনেস পোস্ট করুন

গুগল মাই বিজনেস পোস্ট ,গুগল মাই বিজনেস অপটিমাইজ করার জন্য খুবই গুরুত্বপূর্ণ। গুগোল মাই বিজনেস ড্যাশবোর্ড এর মধ্যে গুগোল পোস্ট একটি অপশন রয়েছে যেখানে আপনি নিয়মিত আপনার বিজনেস সম্পর্কে নানা রকম অ্যানাউন্সমেন্ট ,প্রডাক্ট প্রমোশন ,প্রোডাক্ট ক্যাটালগে আপলোড করে দিতে পারেন। এতে আপনার বিসনেস সম্পর্কে গুগল নানান তথ্য নিয়মিত পেয়ে থাকে।

গুগল যেহেতু তাজা খবর সবসময় পছন্দ করে তাই যদি আপনি প্রতিদিন গুগল মাই বিজনেস পোস্ট কিছু শেয়ার করেন সেক্ষেত্রে গুগল আপনার প্রোফাইলটিকে আপডেটেড মনে করবে এবং সহজেই আপনি আপনার গুগল মাই বিজনেস থেকে ভালো পরিমাণ ট্রাফিক আর বিজনেস করতে পারবেন।

৫. গুগল মাই বিজনেস রিভিউজ

লোকাল এসইও এর জন্য গুগোল রিভিউজ একটি খুব বড় ভূমিকা পালন করে কারণ কেউ তা যখন আপনার গুগল মাই বিজনেস অ্যাকাউন্ট থেকে আপনার বিসনেস খুঁজে পে তখন আপনার গুগল মাই বিজনেস রিভিউ কেমন তার উপর আপনার কাস্টমার সবচেয়ে আগে নজর দেয়।

গুগল মাই বিজনেস রিভিউজ

আপনার গুগল মাই বিজনেস রিভিউজ যদি ভালো হয় সেক্ষেত্রে সহজেই আপনার গুগল ভালো কাস্টমার পেতে পারবেন। একটি সমীক্ষায় দেখা গেছে যে সমস্ত বিজনেস এর রিভিউ ৩ ষ্টার এর কম, ৮২ শতাংশ মানুষ সেই সমস্ত বিসনেস লিস্টিং থেকে কেনাকাটা করতে বিরত থাকে।

তাই আপনার রিভিউজ ভালো বিজনেস এর জন্য বেশ গুরুত্বপূর্ণ। এখন প্রশ্ন হলো গুগল মাই বিজনেস রিভিউজ বেশি পাবেন কিভাবে?তার উত্তর খুব সহজ। আপনি আপনার বর্তমান কাস্টমারদের থেকে ভালো রিভিউজ এর জন্য অনুরোধ করতে পারেন। এতে আপনার সন্তুষ্ট কাস্টমার অবশ্যই সাড়া দেবে।

এছাড়াও আপনি গুগল মাই বিজনেস প্রোফাইলটিকে সহজেই আপনার যে অনলাইনে শেয়ার করে আপনারা সেখান থেকে ভালো রিভিউ ভালো রিভিউ নিয়ে আসতে পারেন। এছাড়া ভালো রিভিউ এর সাথে নেগেটিভ রিভিউ এর উত্তর দিন। সবাইকে একসাথে খুশি করা সম্ভব নয় ইটা খুব সত্যি কথা। এতে গুগল বুঝবে আপনি আপনার বিসনেস কাস্টমার দের প্রতি যথেষ্ট দায়িত্বশীল। এর ফলে আপনার প্রতি গুগল এর বিশ্বাস বেড়ে যাবে আর আপনার গুগল মাই বিসনেস এর ভালো গুরুত্ব বাড়বে।

৬. লোকাল কীওয়ার্ড ব্যাবহার

লোকাল এসইও এর জন্য লোকাল কীওয়ার্ড বেশ গুরুত্বপূর্ণ। লোকাল বা geotagged কিওয়ার্ড আপনার গুগল মাই বিজনেস এর মত আপনার ওয়েবসাইট এর লোকাল এসইও করতে সাহায্য করে। লোকাল কীওয়ার্ড এর প্রতিযোগিতা ,গ্লোবাল কীওয়ার্ড এর থেকে কম। তাই লোকাল কীওয়ার্ড এ রাঙ্ক করা তুলনামূলক ভাবে সহজ। লোকাল কীওয়ার্ড এর কনভার্সন রেট বেশ ভালো।

একটি উদাহরণ দিয়ে বোঝানো যাক। ধরুন আপনার ঢাকা শহরে একটি ফুলের দোকান কাছে। আপনার কাছে লোকাল কীওয়ার্ড হবে :’Flower Shop Dhaka ‘ আর গ্লোবাল কীওয়ার্ড হবে ‘Flower Shop’ এবার আপনারা নিজেরাই বলুন কোনটি রাঙ্ক করা সহজ আর যুক্তিযুক্ত?

অবশ্যই লোকাল কীওয়ার্ড :’Flower Shop Dhaka ‘ তাই না?

৭. লোকাল বিজনেস স্কিমা

লোকাল বিজনেস স্কিমা লোকাল এসইও এর জন্য দরকারি। আপনারা আপনাদের ওয়েবসাইটে অবশ্যই লোকাল বিজনেস স্কিমা
ইমপ্লিমেন্ট করবেন। লোকাল বিজনেস স্কিমা গুগল কে আপনার ওয়েবসাইটটি সম্পর্কে ভালোভাবে জানতে পারবে এবং আপনার ওয়েবসাইটটি লোকাল রাঙ্কিং এ সাহায্য করবে।

৮. লোকাল citation ও লোকাল ডিরেক্টরি সাবমিশন

লোকাল এসইও অপটিমাইজ করার জন্য লোকাল citation ও লোকাল ডিরেক্টরি সাবমিশন প্রয়োজন। আবার আগের উদাহরণ দিয়ে বলি আপনার ঢাকার ফুলের দোকানের জন্য আপনি যদি আশেপাশে অন্য কোনো ঢাকার অনলাইন ফুলের দোকান বা আপনি লোকাল লিস্ট থেকে আপনার দোকানের লিস্টিং এর জন্য লিংক পান বা বিজ্ঞাপন বাবদ কোনো ঢাকার স্থানীয় প্রতিবেদন থেকে কোন লিংক পাবেন সেক্ষেত্রে লোকাল সাইটেশন হিসেবে আপনার লোকাল লিস্টিংটি যথেষ্ট হেল্প করবে এবং গুগল মাই বিজনেস সহ আপনার ওয়েবসাইটটিকে লোকাল এসইও তে যায় সাহায্য করবে।

৯. মোবাইল অপটিমাইজেশন গুগোল পেজ এক্সপেরিন্স আপডেট

এবং গুগল মোবাইল আপডেট সম্পর্কে আমরা সকলেই একইভাবে বর্তমান দিনে বেশিরভাগ মানুষই মোবাইলে তাদের কেনাকাটা করতে সক্ষম হচ্ছে এবং বেশিরভাগ মোবাইলের গুগল সার্চ করছে তাই আপনার ওয়েবসাইটের মোবাইল রেস্পন্সিভ ডিসাইন হয় দরকার যাতে ওয়েবসাইটটি শোন্ ডিভাইস আর লেআউট এ ভালো ভাবে চলে। আপনার ওয়েবসাইটের লোডিং টাইম কম হওয়া জরুরি।

এজন্য যদি ওয়ার্ডপ্রেস ব্যাবহার করেন তো কিছু ভালো ক্যাশে প্লাগিন ব্যবহার করতে পারবেন এছাড়াও আপনি আপনার ওয়েবসাইটের ইমেজগুলিকে কম্প্রেস করে করে এবং আপনার ওয়েবসাইটে স্পিড বাড়িয়ে নিতে পারেন তাই মোবাইল অপটিমাইজেশন ও আপনার ওয়েবসাইট এর লোকাল এসইও এর জন্য দারুন কার্যকরী।

সৌমিক ঘোষ

About সৌমিক ঘোষ

সৌমিক ঘোষ একজন ইন্টারনেট মার্কেটিং প্রফেশনাল, ব্লগার। তিনি ইন্টারনেট মার্কেটিং এ প্রায় ১২ বছর ধরে কাজ করছেন ।ব্লগিং ছাড়াও অবসর সময় এ গান শোনা তার একটি নেশা।

View all posts by সৌমিক ঘোষ →

2 Comments on “লোকাল এসইও কি? লোকাল এসইও কি ভাবে আপনার ব্যবসা কে বাড়াতে পারে ?”

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।