১২ টি দারুন অনলাইন ফটোগ্রাফি কোর্স:ঘরে বসে ফোটোগ্রাফি শিখুন

অনলাইন ফটোগ্রাফি কোর্স

Last Updated on: 18th মার্চ 2022, 02:50 অপরাহ্ন

হ্যালো আজকের এই পোস্ট এ আমরা কিছু দারুন অনলাইন ফটোগ্রাফি কোর্স সম্পর্কে আলোচনা করবো। আজকাল ফোটোগ্রাফি অনেকেই ভালোবাসেন।

কেউ ফোটোগ্রাফি কে hobby বলে মনে করেন কেউ বা ফোটোগ্রাফি কে নিজের পেশা হিসাবে নিতে চান। যাই হোক না কেন আপনি যদি ফোটোগ্রাফি ভালোভাবে শিখতে চান তো আজকের সময়ে বাড়িতে বসেও অনলাইন এ ফোটোগ্রাফি শিখতে পারেন। ইমেজ কম্পোসিশন থেকে শুরু করে ক্যামেরা সেটিং,লাইট,ফটো এডিটিং সব কিছুই আপনারা এই কোর্স গুলি তে জানতে পারবেন।

আজকের পোস্ট এ তাই রইলো এমননি কিছু ভালো অনলাইন ফটোগ্রাফি কথা।

১. বেসিকস অফ ফোটোগ্রাফি( Lifehacker )

Lifehacker এর বেসিকস অফ ফোটোগ্রাফি কোর্সটি মূলত যারা ফোটোগ্রাফি প্রথমবার শিখছেন তাদের কথা মাথায় রেখে তৈরী।


কোর্সটি মূলত ৩টি ভাগে ভাগ করা আছে। এই একটি টেক্সট ভিত্তিক কোর্স। কোর্সটি শেখানো হয় ডিজিটাল ক্যামেরা কি, ডিজিটাল ক্যামেরা কিভাবে কাজ করে ,ডিজিটাল ক্যামেরা এর অটোমেটিক,ম্যানুয়াল সেটিং,শাটার স্পিড এই সব সম্পর্কে।

কোর্স টির শেষ ভাগে ইমেজ পোস্ট এডিটিং সম্পর্কে বিস্তারিত ভাবে আলোচনা করা আছে। এছাড়া যদি আরো অ্যাডভান্সড কিছু জানতে চান তবে কোর্স এর শেষ এ আরো কিছু অতিরিক্ত তথ্য আছে ভিডিও আকারে আপনার জন্য। ডিজিটাল ফোটোগ্রাফি দুনিয়াতে ভালো করতে গেলে এই কোর্স আপনার অনেক সাহায্য করবে বলে আমাদের বিশ্বাস।

২. ইন্ট্রোডাকশন টু ফোটোগ্রাফি এন্ড রিলেটেড মিডিয়া

.ইন্ট্রোডাকশন টু ফোটোগ্রাফি এন্ড রিলেটেড মিডিয়া ফোটোগ্রাফি কোর্সটিও ফোটোগ্রাফি প্রথমবার যারা শিখছেন তাদের কথা মাথায় রেখে তৈরী।এটি Massachusetts Institute of Technology (MIT) দ্বারা তৈরী ও বেশ ভালো মানের ফোটোগ্রাফি কোর্স।

কোর্সটিতে অনেক ভালো ভিডিও আছে আর তার সাথে আছে ৪জন দক্ষ ফোটোগ্রাফি টিচার যারা আপনাকে ডিজিটাল ফোটোগ্রাফি এর বিষয় যেমন digital SLR ক্যামেরা সেটিং ,তার কার্যকারিতা সম্পর্কে ভালোভাবে শিখতে সাহায্য করেন। ফিল্ম ইমেজিং,এডিটিং,ডার্করুম টেকনিক ,ষ্টুডিও লাইট সেটিং এই সম্পর্কে আলোচনা ও করা হয়।

৩.Your Road to Better Photography কোর্স Udemy

Your Road to Better Photography কোর্স Udemy এর একটি ফ্রি ফোটোগ্রাফি কোর্স। এটি সত্যি একটি দারূন কোর্স। যারা কমসময়ের মধ্যে একটি কাজের অনলাইন ফোটোগ্রাফি কোর্স চাইছেন তাদের জন্য তো ইটা বেশ ভালো।কোর্স এর মধ্যে মোট ১০টি lecture আর ৩১ মিনিট এর ফোটোগ্রাফি এর ভিডিও আছে।

কোর্সটি মূলত সেলিব্রিটি ফটোগ্রাফার Corey Reese এর তত্বাবধান এ তৈরী যেখানে তিনি ক্যামেরা লাইট সেটিং aperture, shutter স্পিড সম্পর্কে আলোচনা করে থাকেন।কোর্সটির সম্পূর্ণ লাভ ওঠাতে গেলে আপনার কাছে একটা DSLR ক্যামেরা থাকে খুব ভালো যাতে করে আপনি বিষয় গুলি হাতে কলমে শিখতে পারেন।

আরো পড়ুন :বর্তমানে সবচেয়ে লাভজনক ব্যবসা

৪. Lighting 101

যারা বাণিজ্যিক ভাবে ফোটোগ্রাফি কোর্স করে সফল হতে চাইছেন তাদের জন্য Lighting 101 কোর্স বেশ ভালো।কোর্সটি তে স্টিল আর মুভিং ফোটোগ্রাফি দুটিও শেখানো হয়। ফিল্মমেকিং ,CGI,অ্যানিমেশন সব সম্পর্কে ভালো করে শেখানো হয়। ফ্যাশন,এডিটোরিয়াল ফোটোগ্রাফি,বিজ্ঞাপন সব কিছু এর মধ্যে পড়ে। একাডেমিক বা বাণিজ্যিক যেভাবেই আপনি চান এই কোর্স আপনাকে ভালো ভাবে সাহায্য করবে।আর হা এটি সম্পূর্ণ ফ্রি কোর্স।

৫.The Art of Photography

RMIT University দ্বারা তৈরী এটি একটি দারুন অনলাইন ফোটগ্রাফি কোর্স। তবে এটি ফ্রি কোর্স নয়। কোর্সটি সাজানো প্রশ্নোত্তর ভিত্তিক বা মডিউল হিসাবে যার প্রতি মডিউলে এর শেষ এ ছোট এসেসমেন্ট হয়।

উঠতি ফটোগ্রাফার রা এখানে এক্সপার্ট ফটোগ্রাফার প্রশিক্ষক Dr. Shane Hulbert এর তত্ত্বাবধান এ কোর্স করে থাকেন যার মধ্যে ক্যামেরা সেটিং,লাইট সেটিং,ডিজিটাল ফটো এডিটিং টুল ,ডিজিটাল ক্যামেরাকে ব্যাবহার করার নানা কৌশল সম্পর্কে শেখানো হয়। সমস্ত কোর্স করার জন্য সপ্তাহে ২-৪ ঘন্টা লাগে আর কোর্সটি ৪টি মডিউলে ভাগ করা আছে..

কোর্স সফলভাবে শেষ করলে সার্টিফিকেট পাওয়া যায় যা পরে চাকরি বাকরি ক্ষেত্রে বেশ কাজে লাগে যদি আপনি ফোটোগ্রাফি তে নিজের ক্যারিয়ার বানাতে চায়.এছাড়া যদি কেউ ফ্রীল্যানসিং ফোটোগ্রাফি করতে চায় সেটি হয়ে যাবে।

৬. CreativeLife On-Air Classes

এই কোর্স টি ইন্টারমিডিয়েট গোত্রের মানে যারা ফোটোগ্রাফি সম্পর্কে আগে থেকে কিছুটা জানে তাদের জন্য বেশ ভালো বলে আমাদের মনে হয়। CreativeLife এর বেশিভাগ কোর্স পেইড হলেও এদের অনেক ফ্রি কোর্স ও আছে। এই সব কোর্স এর মধ্যে এদের ফোটোগ্রাফি কোর্স বেশ ভালো। কোর্সটি বেশ ভালো আর এর মধ্যে অনেক সময় সেলিব্রিটি ফটোগ্রাফার ও থেকে থাকে যার মধ্যে উল্লেখযোগ্য জেসমিন ষ্টার।

৭. Nikon Digital SLR কোর্স

আপনি যদি SLR /DSLR ক্যামেরা সম্পর্কে শিখতে চান তো এটি বেশ ভালো কোর্স আপনার জন্য। এই কোর্স টি অনেক lecture আর এসাইনমেন্ট এ ভাগ করা কাছে তাই একজন প্রফেশনাল ফটোগ্রাফার হতে গেলে যা যা শেখা দরকার এই কোর্স এ আপনি তার সবকিছু শিখতে পারবেন।তবে এই কোর্স এ যোগ দিতে গেলে আপনার কাছে নিকন এর Digital SLR /DSLR ক্যামেরা থাকতে হবে। সম্পূর্ণ কোর্স ৭টি lecture এ বিভক্ত। কোর্স শেষ এ পাবেন সার্টিফিকেট। কোর্স টি ১ ঘন্টার।

৮. Digital Photography Microcredentials Course

এটি মূলত ইউনাইটেড কিংডম এর Royal Photographic Society এর দ্বারা তৈরী একটি দারুন ফোটোগ্রাফি কোর্স।আপনার ফোটোগ্রাফি এর ধরণ ঠিক কি হওয়া উচিত এই কোর্স টি তে তাই শেখানো হয়। ওয়াইল্ড লাইফ ,মানুষজন,ইভেন্ট সবকিছুই এই কোর্স এর ফোটোগ্রাফি সাবজেক্ট এর মধ্যে পড়ে। এ কোর্স এ আপনি শিখতে পারবেন ভিজ্যুয়াল আওয়ারেন্স ,ইন্টেনশনাল ফোটোগ্রাফি সম্পর্কে ভালো ভাবে।


সম্পূর্ণ কোর্স এর মেয়াদ ১০ সপ্তাহ। কোর্স টি চলাকালীন আপনি আপনার অগ্রগতি কতটা হয়েছে তও গ্রাফ এর মাধ্যমে দেখে নিতে পারবেন।কোর্স শেষ এ পাবেন সার্টিফিকেট।

৯. ফোটোগ্রাফি মাস্টার ক্লাস ১.০ (Udemy)

ফোটোগ্রাফি মাস্টার ক্লাস ১.০ (Udemy) বেশ জনপ্রিয় হয়েছে নানা কারণে। প্রথমত এই কোর্স করতে কোনো টেকনিকাল জ্ঞান এর আগে থেকে লাগে না। আপনার কাছে কোনো DSLR ক্যামেরা না থাকলেও চলবে ,আপনার বয়স কোনো বাধা নয় আর আপনি আপনার মোবাইল দিয়েও এই কোর্স থেকে অনেক কিছু শিখতে পারবেন।

এই কোর্স তৈরী করেন Phil Ebiner, Sam Shimizu-Jone .কোর্স এ ইতিমধ্যে প্রায় ২ লক্ষ মানুষ যোগদান করেছেন। কোর্সটিতে আপনি মোবাইল দিয়েও কি ভাবে ভালো ল্যান্ডস্ক্যাপে আর পোট্রেট মোড এর ফটো তুে পারেন তা শিখতে পারেন। কোর্স শেষ এ পাবেন সার্টিফিকেট। সম্পূর্ণ কোর্স টি ১৩.৫ ঘন্টার।

১০.Seeing Through Photographs (Coursera)

মূলত পারিপার্শ্বিক পরিস্থিতি আর অন্য কিছুর সঙ্গে মানানসই করে কি ভাবে ফটো তুলতে হয় তা শেখানো হয় এই কোর্স এর মধ্যে। ফ্রেমিং থেকে শুরু করে স্টিল ফোটোগ্রাফি সম্পর্কে জানতে হলে এটি সত্যি একটি ব্যাতিক্রমী ফোটোগ্রাফি কোর্স। নানা রকম পোট্রেট ফোটোগ্রাফি সম্পর্কেও কোর্সটি তে ভালো করে জানানো হয়।

কোর্স টি পুরো মেয়াদ হলো ৬ সপ্তাহ।

১১. ফ্রি Photography Tutorial: Ditch Auto (Udemy)

আপনি যদি শুধু ভালো করে কি ভাবে ছবি তুলতে হয় এই বিষয়ে শিখতে চান তো এই কোর্স এর বিকল্প নেই। এত একটি সম্পূর্ণ ফ্রি ফোটোগ্রাফি কোর্স যেখানে আপনাকে ক্যামেরা এক্সপোজার ,মেনু সেটিং,লাইট সেটিং,সব কিছু সেখান হয়। কোনো ছবি তোলার পর লাইটরুম,ফটোশপ এডিটিং থেকে customization সব কিছু পাবেন এই কোর্স এ.

পুরো কোর্সটি ৪ ঘন্টা ১১ মিনিট এর.

১২. ফান্ডামেন্টালস অফ DSLR ফোটোগ্রাফি কোর্স অনলাইন (SkillShare)

আপনি যদি শুধু DSLR Photography সম্পর্কে শিখতে চান তাহলে এটি আপনার জন্য ভালো কোর্স। কোর্সটি তৈরী Justin Bridges এর দ্বারা যিনি নিজে একজন ফ্যাশন আর পোট্রেট ফটোগ্রাফার। এই কোর্স এর মাধ্যমে আপনি শাটার স্পিড ,aperture এর ভারসাম্য রক্ষা ,ISO এই সব সম্পর্কে শিখতে পারবেন। কোর্স এর মেয়াদ ১ঘন্টা ১৯ মিনিট।

শেষ কথা :

আশা করি অনলাইন ফটোগ্রাফি কোর্স সম্পর্কে আপনার পোস্ট ভালো লাগলো। আপনি যদি আরো এই রকম কিছু ভালো ফটোগ্রাফি কোর্স সম্পর্কে জেনে থাকেন নিচে কমেন্ট করতে ভুলবেন না আর পোস্ট ভালো লাগলে শেয়ার করে দেবেন প্লিজ।

সৌমিক ঘোষ

About সৌমিক ঘোষ

সৌমিক ঘোষ একজন ইন্টারনেট মার্কেটিং প্রফেশনাল, ব্লগার। তিনি ইন্টারনেট মার্কেটিং এ প্রায় ১২ বছর ধরে কাজ করছেন ।ব্লগিং ছাড়াও অবসর সময় এ গান শোনা তার একটি নেশা।

View all posts by সৌমিক ঘোষ →

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।