মোবাইলের ক্যামেরা পরিষ্কার করার ৮টি সহজ উপায়

Last Updated on: 5th সেপ্টেম্বর 2021, 04:54 পূর্বাহ্ন

হ্যালো বন্ধুরা আজ এই পোস্ট এ আমরা মোবাইলের ক্যামেরা পরিষ্কার করার ৮টি সহজ উপায় সম্পর্কে আলোচনা করবো যেগুলি বেশ কার্যকরী।

মোবাইল ফোন সকলের কাছেই আকর্ষণ এর বস্তু বিশেষ করে যারা ছবি তুলতে বা সেলফি তুলতে ভালোবাসেন তাদের কাছে তো মোবাইলের ক্যামেরা অনেক গুরুত্বপূর্ণ।

আমরা আমাদের মোবাইল ফোন সবজায়গাতে ,সমসময় নিয়ে যাই তাই মোবাইলের ক্যামেরা এর নোংরা হবার সম্ভাবনা থেকে ষোলোআনা। কিন্তু আমরা যদি কিছু সহজ বিষয় মেনে চলি তাহলে আপনার তোলা মোবাইল এর সেলফি সবসময় দারুন হবে এটা হলফ করে বলা যায়।

তো আসুন শুরু করি।

১. মাইক্রোফাইবার বা লেন্স মোছার কাপড় ব্যাবহার করুন

মোবাইলের ক্যামেরা পরিষ্কার করার জন্য মাইক্রোফাইবার বা লেন্স মোছার কাপড় একটি দারুন উপায়। এই মাইক্রোফাইবার মোবাইল তথা ক্যামেরার লেন্স পরিষ্কার করার জন্য উপযুক্ত।

আপনাকে সুদু এই কাপড়টিকে ভাজ করে ত্রিভুজ এর মতো বানিয়ে তা দিয়ে আস্তে আস্তে মোবাইল এর ক্যামেরা এর মধ্যে থাকা ধুলোবালি ,নোংরা পরিষ্কার করে নিতে হবে। মাইক্রোফাইবার ব্যাবহার করার সুবিধা হলো এগুলো বারবার ধোয়া যায় আর ছোট হওয়াতে যেখানে খুশি নিয়ে যাওয়া যায়।

মাইক্রোফাইবার  লেন্স মোছার কাপড় ব্যাবহার করুন
মাইক্রোফাইবার লেন্স মোছার কাপড় ব্যাবহার করুন

তবে আপনার মোবাইল ক্যামেরা এর মধ্যে যদি কোনো শক্ত পুরানো দাগ থেকে থাকে তবে কিন্তু শুধু মাইক্রোফাইবার দিয়ে হবে না আপনাকে এ সাথে কিছু ক্লিনিং সল্যুশন ব্যাবহার করতে হবে।

২.লেন্স ক্লিনিং সল্যুশন ব্যাবহার করুন

মোবাইল ক্যামেরা এর লেন্স গুলি খুবই সূক্ষ হয় তাই এগুলি পরিষ্কার করতে গেলে সবসময় অধিক সচেতন হতে হয়। লেন্স ক্লিনিং সল্যুশন এর জন্য বেশ ভালো হতে পারে। আপনি এর জন্য ডিস্টিলড ওয়াটার বা Isopropyl alcohol (৭০%) ব্যাবহার করতে পারেন।তবে বাজারে এর জন্য আরো ভালো সল্যুশন পাওয়া যায়।

মোবাইলের ক্যামেরা পরিষ্কার  লেন্স ক্লিনিং সল্যুশন
মোবাইলের ক্যামেরা পরিষ্কার লেন্স ক্লিনিং সল্যুশন

তবে আপনি যে সল্যুশন ব্যাবহার করুন না কেন সবসময় সেগুলি কোনো মাইক্রোফাইবার বা পরিষ্কার কাপড়ে আগে দিয়ে তারপর লেন্স গুলি মোছা সবচাইতে ভালো।

তবে এ ক্ষেত্রে মাথায় রাখা ভালো অনেকে আমোনিয়া ভিত্তিক ক্লিনিং সল্যুশন ব্যাবহার করেন যা কিন্তু মোবাইল ক্যামেরা পরিষ্কার এর জন্য ভালো নয় এর করুন এগুলি সাধারণ কাঁচ মোছার জন্য ভালো কিন্তু ক্যামেরা লেন্স মুছলে এগুলি ক্ষতি করতে পারে ক্যামেরা লেন্স এর।

৩.Q-tip ব্যাবহার করুন

Q-tip আসলে হলো পশম বা তুলোর তৈরী লেন্স পরিষ্কার করার একটি বস্তু। আমাদের লোকাল বাস ট্রেন এ প্লাস্টিকের হাতল এর তৈরী Q-tip সবসময় পাওয়া যায়। অনেকে এটি কানখুস্কি হিসাবে ব্যাবহার করেন।


Q-tip ব্যাবহার করে আপনি আপনার মোবাইল ক্যামেরা তে লেগে থাকা নোংরা আলতো করে ঘষে তুলে দিতে পারেন।আপনি চাইলে আমাজন বা ফ্লিপকার্ট বা যেকোনো শপিং পোর্টাল থেকেও এটি অনেক সস্তায় কিনে ফেলতে পারেন। আকারে ছোট আর হালকা হবার জন্য আপনি Q-tipগুলি সবজায়গাতে নিয়ে যেতে পারেন সহজেই।

৪.লেন্স টিসু ব্যাবহার করুন

মোবাইল এর ক্যামেরা পরিষ্কার এর জন্য লেন্স টিসু অনেকে ব্যাবহার করেন যেটি বেশ ভালো কাজ করে। তবে এই রকম লেন্স টিসু গুলি যেহেতুআগে থেকেই ব্যাবহার এর জন্য তৈরী থেকে তাই আপনার আর কোনো অতিরিক্ত সল্যুশন লাগে না।

তবে এই টিসু ব্যাবহার এর আগে সতর্ক তাকে দরকার আর ধীরে ধীরে লেন্স এর উপর ব্যাবহার করা ভালো কারণ জোরে ঘষলে লেন্স এর উপরে দাগ হয়ে যেতে পারে। যেকোনো অনলাইন শপিং সাইট থেকে আপনি এগুলো অর্ডার করতে পারেন।

৫.ক্লিনিং পেন ব্যাবহার করুন

ক্লিনিং পেন মোবাইল লেন্স মোছার জন্য অনেক ভালো। এই ক্লিনিং পেনগুলির একদিকে নরম ব্রাশ থাকে আর অন্য দিকে থাকে নরম মোছার প্যাড।প্রথমে আলতো করে লেন্সকে ব্রাশ দিয়ে পরিষ্কার করে তারপর উল্টোদিকের নরম প্যাড দিয়ে তার উপর জমে থাকা সূক্ষ ধুলো ,বালি, হাতের ফিংগারপ্রিন্ট বা কোনো তেলজাতীয় যদি কিছু লেগে থাকে তা পরিষ্কার করা যায় অনেক সহজে। ক্লিনিং পেন ব্যাবহার করলে লেন্স এর উপর আঁচড় পড়ার সম্ভবনা কম থাকে।

৬.কন্টাক্ট ফ্রি এয়ার-ব্লোয়ার ব্যাবহার করুন

এয়ার-ব্লোয়ার মোবাইল ক্যামেরা এর লেন্স পরিষ্কার করার জন্য বেশ অভিনব একটি উপায়।এই এয়ার ব্লোয়ার এর সাহায্যে হালকা করে মোবাইল ক্যামেরা লেন্স এর উপর বাতাস দেয়া হয়,যার ফলে তার উপর জমে থাকা নোংরা ধুলো ,বালি পরিষ্কার হয়ে যায় আর এতে লেন্স এর উপর কোনো হাত দেবার দরকার পড়ে না। তাছাড়া যদি কোনোভাবে ব্লোয়ার টি লেন্স এ লগেও যায় তাহলেও কোনো চিন্তার কারণ নেই কারণ এই ব্লোয়ার এর আগায় থাকা নরম অংশ এটিকে রক্ষা করে।

৭.প্রফেশনাল ক্যামেরা ক্লিনিং কিট ব্যাবহার করুন

আপনি যদি ঠিক বুঝতে না পারেন কোনটি আপনি ব্যাবহার করবেন মোবাইল লেন্স পরিষ্কার করতে তাহলে আপনি একটি পুরো ক্যামেরা ক্লিনিং কিট কিনে নিতে পারেন যাতে আপনার জন্য সব কিছু দেয়া থাকবে মাইক্রোফাইবার ক্লোথ,ক্লিনিং সল্যুশন,ব্লোয়ার। আপনাকে আলাদা করে কিছু কিনতে হবে না. আমার মতে এটি হবে সেরা উপায়।এই ক্লিনিং কিট শুধু মোবাইল নয়,আপনার ল্যাপটপ,পিসি ,DSLR camera আরো অন্যান্য গ্যাজেট পরিস্কার করতেও কাজে লেগে যাবে যেটি বেশ ভালো।

৮.লেন্স প্রোটেক্টর ব্যাবহার করুন

আপনার মোবাইল ক্যামেরা লেন্স এর সুরক্ষার জন্য লেন্স প্রোটেক্টর অনেক ভালো। আপনি যদি একটি ভালো লেন্স প্রোটেক্টর কেনেন তবে আপনার মোবাইল ক্যামেরা এর আঁচড় এর হাত থেকে ,অযাচিত ধুলোবালি থেকে আপনার মোবাইল কে রক্ষা করে যার দরুন আপনার ক্যামেরা লেন্স কেও পরিষ্কার করা অনেক সহজ হয়ে যায়।

আপনি চাইলে আপনার প্রয়োজন মতো এন্ড্রয়েড , iPhone এর জন্য কিনতে পারেন। আপনার ফোন হাত থেকে পড়ে গেলেও আপনি যদি লেন্স প্রোটেক্টর ব্যাবহার করেন তবে ভালো ফল পাবেন।

আরো পড়ুন :স্মার্টওয়াচ কি, স্মার্ট ওয়াচ এর সুবিধা

টুথপেষ্ট দিয়ে মোবাইল ক্যামেরা লেন্স পরিষ্কার করা ভালো?

অনেকে টুথপেষ্ট দিয়ে মোবাইল ক্যামেরা লেন্স পরিষ্কার করতে বলেন কিন্তু এত একদমই করা উচিত নয় করুন টুথপেষ্ট এর মধ্যে থাকা কেমিকাল লেন্স এর উপর খারাপ হতে পারে যার দরুন পরিষ্কার করার বদলে এটি আপনার মোবাইল ক্যামেরা লেন্স এর ক্ষতি করতে পারে সে আপনি জেল বা সাধারণ টুথপেষ্ট যাই ব্যাবহার করুন না কেন।

শেষ কথা : আশা করি আমরা মোবাইলের ক্যামেরা পরিষ্কার করার ৮টি সহজ উপায় আপনার ভালো লাগলো। আরো কিছু জানতে চাইলে নিচের কমেন্ট বাক্স এ কমেন্ট করতে ভুলবেন না। আর পোস্ট ভালো লাগলে শেয়ার করে দেবেন প্লিজ।

আরো পড়ুন :কম দামে ভালো স্মার্ট টিভি

সৌমিক ঘোষ

About সৌমিক ঘোষ

সৌমিক ঘোষ একজন ইন্টারনেট মার্কেটিং প্রফেশনাল, ব্লগার। তিনি ইন্টারনেট মার্কেটিং এ প্রায় ১২ বছর ধরে কাজ করছেন ।ব্লগিং ছাড়াও অবসর সময় এ গান শোনা তার একটি নেশা।

View all posts by সৌমিক ঘোষ →

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।