ইউটিউব চ্যানেল এ সাবস্ক্রাইব কিভাবে করে?

Last Updated on: 8th আগস্ট 2021, 07:10 পূর্বাহ্ন

হ্যালো বন্ধুরা আজ আপনাদের সাথে আলোচনা করবো ইউটিউব এ সাবস্ক্রাইব কিভাবে করে-তার সম্পর্কে আর তার নানা নিয়মকানুন নিয়ে।ইউটিউব বর্তমানে আমাদের ডিজিটাল মিডিয়া বা সোশ্যাল মিডিয়া তে একটি অন্যতম ভূমিকা পালন করে। ভিডিও আমরা প্রায় সকলে দেখতে ভালোবাসি। তাছাড়া কোনো কিছু বোঝাই হোক ,বা দৈনন্দিন রান্নার টিপস বা নিত্যনতুন মেকআপ সবকিছুতেই ইউটিউব আজ আমাদের সঙ্গী।


জনপ্রিয়তার দিক থেকে ইউটিউব হলো পৃথিবীর দ্বিতীয় সবচেয়ে জনপ্রিয় সার্চ ইঞ্জিন। ইউটিউব এর একটিভ ব্যাবহারকারির সংখ্যা প্রায় ২.৩ বিলিয়ন।

তাই ইউটিউব অনন্য এটা বলতেই হবে। কিন্তু আমরা ইউটিউব এ কি দেখবো আর কি ভাবে ইউটিউব এ সাবস্ক্রাইব করলে আমাদের আরো ভালো ভালো ভিডিও দেখতে পাওয়া যে সেই সম্পর্কে কিছু তথ্য জেনে নিলে ইউটিউব দেখার আনন্দ আরো বেড়ে যায়।

তাই চলুন শুরু করি সেই সম্পর্কে।

ইউটিউব এ সাবস্ক্রাইব কিভাবে করে?

ইউটিউব এ সাধারণত ভিডিও গুলি নানারকম ইউটিউব চ্যানেল থেকে আসে। উদাহরণস্বরূপ আপনি যদি টেকনোলজি,মোবাইল এই বিষয় সম্পর্কে আগ্রহী হন সেক্ষেত্রে আপনার জন্য নানান টেক চ্যানেল,মোবাইল গ্যাজেট unboxing ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করা উপযুক্ত হবে।


সাধারণতো যেকোনো ইউটিউব চ্যানেল বা ভিডিও এর নিচে সাবস্ক্রাইব (‘Subscribe ‘) বলে একটি বাটন থাকে যেটি ক্লিক করে আপনি ওইইউটিউব চ্যানেল এর সাবস্ক্রাইব করতে পারেন। আর একবার সাবস্ক্রাইব করলে ওই ইউটিউব চ্যানেল যেকোন কোনো নতুন ভিডিও দিবে আপনি তখন সাবস্ক্রিপশন ফিড এর মধ্যে তা দেখতে পাবেন।

ইউটিউব  চ্যানেল  এ সাবস্ক্রাইব কিভাবে করে?
ইউটিউব চ্যানেল এ সাবস্ক্রাইব কিভাবে করে?

আপনি কোনো ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করলে প্রথমে চ্যানেল এর হাইলাইটস এর বিষয় জানা যায় তবে আপনি চাইলে বেল বাটন এ ক্লিক করে সব নোটিফিকেশন পেতে পারেন ওই ইউটিউব চ্যানেল এর সম্পর্কে। ইটা এতটাই সোজা। এর ফলে আপনি আপনার প্রিয় ইউটিউব চ্যানেল এর কোনো ভিডিও মিস করবেন না ইটা বলাই যায়। আপনাকে আর বার বার ওই ইউটিউব চ্যানেল এ গিয়ে দেখতে হবে না যে ওই চ্যানেল এ নতুন কিছু ভিডিও এলো কিনা। এবার জেনে নি

এন্ড্রয়েড ফোন / iPhone & iPad এ ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব কিভাবে করে?

আপনার যদি এন্ড্রয়েড ফোন /iPhone & iPad থাকে তবে ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করবেন নিচের নিয়ম অনুযায়ী :

১.প্রথমে আপনাকে আপনার মোবাইল এ ইউটিউব app খুলতে হবে বা m.youtube.com এ যেতে হবে।
২.এর পর ইউটিউব এ sign in করতে হবে।
৩. আপনি যদি হোম ট্যাবে থাকেন:
যে ভিডিওটির চ্যানেলটি আপনি সাবস্ক্রাইব করতে চান তার নীচে, চ্যানেল আইকনটি ক্লিক করুন ।
বা সাবস্ক্রাইব অপশন ট্যাপ করুন।
আপনি যদি এমন একটি ভিডিও দেখছেন যার চ্যানেলটি আপনি সাবস্ক্রাইব করতে চান:
ভিডিওর নিচে, সাবস্ক্রাইব ট্যাপ করুন।

ব্যাস আপনার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব হয়ে যাবে।

কম্পিউটার এ ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব কিভাবে করে?

আপনার যদি কম্পিউটার বা ল্যাপটপ এ থাকেন তবে ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করবেন নিচের নিয়ম অনুযায়ী :

১.প্রথমে কম্পিউটার এ sign in করুন।


২. ভিডিও বা চ্যানেল এর পশে থাকা সাবস্ক্রাইব অপশন ক্লিক করুন।

এখন মনে রাখবেন কোনো ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করলে ইউটিউব নিজের থেকেই আপনার পছন্দ অনুযায়ী ওই রকম আরো ইউটিউব চ্যানেল বা ভিডিও লিস্ট আপনার সামনে তুলে ধরে যাতে করে আপনি আরো ভালো করে আপনার বিষয় এর ভিডিও দেখতে পান।

তবে এই বিষয়ে জেনে রাখা ভালো যে বাচ্চাদের জন্য তৈরী ইউটিউব চ্যানেল এর ক্ষেত্রে সাবস্ক্রাইব র পর কিন্তু এই নোটিফিকেশন পাওয়া যায় না।

তবে আপনি যদি ইউটিউব চ্যানেল আনসাবস্ক্রাইব করেন তখন আবার সব নোটিফিকেশন রিসেট হয়ে যায় যার ফলে আপনি কোনো নোটিফিকেশন পান না ওই চ্যানেল এর।

ইউটিউব এর সুপারিশ করা ভিডিও বা চ্যানেল আপনার পছন্দ না হলে আপনি সেগুলি নাকচ করতে পারেন।

কিভাবে নতুন নতুন ইউটিউব চ্যানেল খুজবেন সাবস্ক্রাইব এর জন্য?

নতুন ভিডিও বা ইউটিউব চ্যানেল খুঁজতে আপনাকে ইউটিউব দুটি সহজ অপশন দিয়েছে।

১. ইউটিউব ভিডিও ক্যাটাগরি সার্চ
২. ইউটিউব সার্চ

ইউটিউব ভিডিও ক্যাটাগরি সার্চ এর মাধ্যমে আপনারা সহজেই ইউটিউব এ উপললব্ধ নানা বিষয়ের ভিডিও এর চ্যানেল পাবেন যেগুলির মধ্যে গেম,ফ্যাশন ,নিউস,মাসিক সবরকম বিষয়ের ভিডিও চ্যানেল পেয়ে যাবেন।

ইউটিউব ভিডিও ক্যাটাগরি সার্চ
ইউটিউব ভিডিও ক্যাটাগরি সার্চ

২.তাছাড়া আপনি ইউটিউব এ এমনি সার্চ করেও ফিল্টার ব্যাবহার করে নানা বিষয়ের ইউটিউব চ্যানেল খুঁজে নিতে পারেন অনায়াসেই।

এছাড়া আপনি কোনো কোন ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করেছেন তার তালিকা আপনার সাবস্ক্রিপশন ট্যাব থেকে জেনে নিতে পারেন।

আপনি কোনো চ্যানেল সাবস্ক্রাইব করলে ,সেই চ্যানেল যদি কোনো নতুন ভিডিও আপলোড করে থাকে তবে আপনি সহজেই তার পাশে থাকা ডট চিহ্ন দেখে জেনে নিতে পারেন। তাছাড়া কোনো ইউটিউব চ্যানেল Livestream করলে তার পাশে Live অপশন চলে আসে। এই সব দেখে আপনি আপনার সাবস্ক্রাইব করা ইউটিউব চ্যানেল এর অব আপডেট পেয়ে যেতে পারেন সহজেই।

আপনি সর্বোচ্চ কত ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করতে পারেন ?

ইউটিউব এর নিয়ম অনুযায়ী আপনি একদিনে সর্বোচ্চ ৭৫টি ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করতে পারেন।এর বেশি নয় আর সাধারণ ভাবে ২০০০ টি ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করা যায়। তবে আপনার নিজের ইউটিউব চ্যানেল থাকলে আর তার সাব্স্স্ক্রিপশন বাড়লে আপনি এর ২০০০টির বেশি চ্যানেল সাবস্ক্রাইব করতে পারেন। তবে ভালো ভিডিও এক্সপেরিন্স এর জন্য সর্বোচ্চ ৫০০০টি চ্যানেল সাবস্ক্রাইব করা ভালো।

অনেক সময় দেখা যায় আপনি কোনো ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব না করলেও কখনো কখনো অনেক চ্যানেল আপনা আপনি সাবস্ক্রাইব এ যায়। এর কারণ হলো থার্ড পার্টি ক্রোম ব্রাউসার এক্সটেনশন যা আপনি সহজেই uninstall করে এগুলি থেকে বাঁচতে পারেন।

তাছাড়া ইউটিউব বর্তমানে অনেক ভিডিও তে চ্যাপ্টার জুড়ে দিচ্ছে যা আসলে ওই ভিডিওটির মধ্যে থাকা নানা সময়ের হিসাবে কনটেন্ট এর অংশ যা সহজেই ভিডিওটিকে বিশ্লেষণ করে আপনার কাছে পেস করে যা বেশ ভালো তা আপনি আপনার সাবস্ক্রাইব চ্যানেল গুলির ভিডিও আরো ভালো ভাবে দেখতে পারেন।

শেষ কথা :আশা করি ইউটিউব এ সাবস্ক্রাইব কিভাবে করে এই সম্পর্কিত নিয়মকানুন পড়ে আপনার ভালো লাগলো।যদি এই বিষয় আরো কিছু জানতে চান তাহলে কমেন্ট করতে ভুলবেন না আর পোস্ট ভালো লাগলে শেয়ার করে দেবেন প্লিজ।

শুভ্রজ্যোতি ঘোষ

About শুভ্রজ্যোতি ঘোষ

শুভ্রজ্যোতি ঘোষ একজন স্টুডেন্ট এবং টেক লাভার। গণিতে সে বি. এস. সি স্নাতক। পড়াশোনা ছাড়াও বাংলা কবিতা,গান শুনতে সে ভালোবাসে। তাছাড়াও ব্লগ লিখতে সে ভালোবাসে বিশেষত বাংলাতে।

View all posts by শুভ্রজ্যোতি ঘোষ →

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।