ইউটিউব প্লে বটন কি?

ইউটিউব প্লে বটন কি

Last Updated on: 20th অক্টোবর 2020, 05:56 অপরাহ্ন

 

হ্যালো বন্ধুরা আজকে আমরা ইউটিউব প্লে বটন সম্পর্কে আলোচনা করব। আমরা অনেকেই ইউটিউব প্লে বটন এর কথা শুনেছি কিন্তু সঠিক ভাবে বিশদে ইউটিউব প্লে বটন সম্পর্কে জানি না। তো চলুন শুরু করা যাক।

ইউটিউব বর্তমানে অন্যতম জনপ্রিয় একটি ভিডিও সার্চ ( পৃথিবীর দ্বিতীয় সর্বোচ্চ সর্বোচ্চ জনপ্রিয় সার্চ ইঞ্জিন ) ইঞ্জিন তথা অত্যন্ত জনপ্রিয় মিডিয়া প্ল্যাটফর্ম।

ইউটিউব প্লে বটন কি?

ইউটিউব প্লে বটন, ইউটিউব থেকে দেওয়া একটি পুরস্কার স্বরূপ। অনেকে এটি কে ইউটিউব ক্রিয়েটর অ্যাওয়ার্ড ও বলে থাকেন। মূলত এই ইউটিউব প্লে বাটন পাওয়ার বিষয়টি ইউটিউব চ্যানেলের সাবস্ক্রাইবার সংখ্যা এর উপর নির্ভর করে যেটি ইউটিউব কর্তৃপক্ষ সংশ্লিষ্ট ক্রিয়েটর ইউটিউবার কে দিয়ে থাকে।

বড় বড় ইউটিউবার যখন তাদের চ্যানেলএ এটি প্রদর্শন করে সত্যি একটা আশ্চর্য জিনিস মনে হয়!

তবে মনে রাখা দরকার যে এই ইউটিউব প্লে বটন,পাবার আগে ইউটিউব সংশ্লিষ্ট চ্যানেলের ইউটিউব ভিডিওগুলি খুঁটিয়ে খুঁটিয়ে দেখে এবং সেগুলি ইউটিউব এর কমিউনিটি গাইডলাইন ফলো করে করলো কিনা সেটা নিশ্চিত করে।

যদি তারা ইউটিউব কমিউনিটি গাইডলাইন মেনে চলে তখনই একমাত্র ইউটিউব সংশ্লিষ্ট ক্রিয়েটর কে ইউটিউব প্লে বটন,দিয়ে থাকে। তাই এটি পাবার কোনো সহজ উপায় নেই।

চটজলদি এটি পায় যায় না। এর জন্য দরকার ভালো কনটেন্ট এবং সঠিক মার্কেটিং। তাই এর জন্য ইউটিউব এসইও (YouTube SEO) জানাও জরুরি।

আসুন এবার জেনে নেয়া যাক বিভিন্ন ইউটিউব প্লে বাটন সম্পর্কে।

গ্রাফাইট প্লে বাটন (Graphite Play Button):

এই গ্রাফাইট প্লে বাটন সেই সব ইউটিউব চ্যানেলকে দেওয়া হয় যে চ্যানেলের সাবস্ক্রাইবার সংখ্যা ১০০ পেরিয়েছে। গ্রাফাইট প্লে বাটন পাওয়ার পর সংশ্লিষ্ট ইউটিউবার কাস্টম ইউজার নেম এবং চ্যানেল URL করতে পারে।

ওপাল প্লে বাটন (Opal Play Button):

ওপাল প্লে বাটন সেই সমস্ত ইউটিউব চ্যানেলকে দেয়া হয় যাদের সাবস্ক্রাইবার সংখ্যা ১ হাজার ছাড়িয়েছে। এখন মজার ব্যাপার হলো ইউটিউব মনিটাইজেশন এর জন্য ১০০০ সাবস্ক্রাইবার দরকার হয়। ওপাল প্লে বাটন পাওয়ার পর সুপারচাট ইত্যাদি আরো অনেক বৈশিষ্ট্য যুক্ত করতে পারে সশ্লিষ্ট চ্যানেল।

Bronze প্লে বাটন (Bronze Play Button):

Bronze Play Button মূলত সেই সমস্ত ইউটিউব চ্যানেলকে দেয়া হয় যাদের চ্যানেল সাবস্ক্রাইব সংখ্যা হাজার ছাড়িয়েছে ১০০০০ ছাড়িয়েছে Bronze প্লে বাটন পাওয়ার পর টিস্প্রিং মনিটাইজেশন অপশন পায় যায় , যার সাহায্যে এটি নিজেদের কাস্টম মনিটাইজেশন অপশন হিসাবে মূলত নিজেদের মার্চেন্ডাইজ বিক্রি করতে পারে।ইউটিউব এর সংশ্লিষ্ট ভিডিওতে।

এখন মজার বিষয় হলো ওপাল প্লে বাটন (Opal Play Button),Bronze প্লে বাটন (Bronze Play Button) এগুলি হলো একটি ভার্চুয়াল প্লে বাটন। এর সহজ মানে হল এগুলি কোন ফিজিক্যাল প্লে বাটন নয় এগুলি হল ভার্চুয়াল প্লে বাটন যেগুলি পেলে আপনি আপনার চ্যানেলে নানারকম অতিরিক্ত সুবিধা পেয়ে যাবেন এই পর্যন্ত তার বেশি কিছু নয়।

এবার আসা যাক আসল ইউটিউব প্লে বাটন সম্পর্কে। নিচে যে প্লে বটন সম্পর্কে আমরা আলোচনা করব সেই গুলি হল ইউটিউব থেকে দেয়া আসল প্লে বাটন যেগুলি ইউটিউব আসলে আপনার ঠিকানা তে পাঠিয়ে থাকে।

ইউটিউব মূলত পাঁচটি প্লে বাটন প্রদান করে থাকে যেগুলো কিছু এখানে উল্লেখ করা হলো।

সিলভার ক্রিয়েটর অ্যাওয়ার্ড ,গোল্ড ক্রিয়েটর আওয়ার্ড ,ডায়মন্ড ক্রিয়েটর অ্যাওয়ার্ড, কাস্টম ক্রিয়েটর অ্যাওয়ার্ড।

সিলভার প্লে বাটন (সিলভার ক্রিয়েটর অ্যাওয়ার্ড ) Silver Play Button:

সিলভার প্লে বাটন মূলত সেই সমস্ত সেগুলিকে দেয়া হয় যাদের সাবস্ক্রাইবার সংখ্যা ১ লাখ পেরিয়েছে। সিলভার প্লে বাটন টি মূলত নিকেল কার্বন এবং দস্তা দিয়ে তৈরী। সিলভার প্লে বটন টি খুবই সুন্দর দেখতে এবং এই সিলভার প্লে বাটন এর উপরে সংশ্লিষ্ট চ্যানেলটির নাম খোদাই করা থাকে।

গোল্ড প্লে বাটন গুগল প্লে বাটন (Gold Play Button ):

গোল্ড প্লে বাটন গুগল প্লে বাটন সেই সমস্ত ইউটিউবারদের দেওয়া হয় যাদের সাবস্ক্রাইবার সংখ্যা ১ মিলিয়ন ছাড়িয়েছে এটি মূলত একটি মেটাল বাটন যেটি কাঁচের ফ্রেমে দেয়া হয়। এটিও খুব সুন্দর দেখতে এবং সংশ্লিষ্ট চ্যানেলটির নাম খোদাই করা থাকে।

ডায়মন্ড প্লে বাটন (Diamond Play Button) :

ডায়মন্ড প্লে বাটন সেই সমস্ত চ্যানেলকে দেয়া হয় যাদের সাবস্ক্রাইবার সংখ্যা ১০ মিলিয়ন পেরিয়েছে। এটি মূলত রুপোর পাতের তৈরি একটি বড় কৃষ্টাল যদি প্লে বাটন এর আকারে তৈরি করা হয়। ২০২০ সালের জুন মাসের হিসেব অনুযায়ী সারা পৃথিবী জুড়ে ৬৫৩ ইউটিউব চ্যানেল এই ডায়মন্ড প্লে বাটন পেয়েছে।

কাস্টম প্লে বাটন (Custom Play Button ):

কাস্টম প্লে বাটন এই চ্যানেলকে দেয়া হয় যাদের সাবস্ক্রাইব সংখ্যা ৫০ মিলিয়ন ছাড়িয়েছে। ২০২০ সালের সেপ্টেম্বরে হিসেব অনুযায়ী এটি পৃথিবীজুড়ে মাত্র ১৪ টি চ্যানেলকে দেয়া হয়েছে। কাস্টম প্লে বাটন যারা পেয়েছে তাদের মধ্যে মধ্যে PewDiePie, T-Series ফাইভ মিনিট ক্রাফট ,ডাব্লিউডাব্লিউই ,জাস্টিন বিবার, ZEE Music Company উল্লেখযোগ্য। ভারতবাসী হিসাবে বলতে গেলে টি-সিরিজ ( T-Series) হলো বিশ্বের সবচেয়ে বড় ইউটিউব চ্যানেল এটা দারুন গর্বের বিষয়। কিছুদিন আগে পর্যন্ত PewDiePie না T-Series কে সবচেয়ে বড় চ্যানেলকে এই নিয়ে যথেষ্ট প্রতিযোগিতা ছিল। PewDiePie এর তৈরী করা T-Series এর উপর Diss Track টি যথেষ্ট সমালোচিত হয়।

ডায়মন্ড ক্রিয়েটর অ্যাওয়ার্ড :

ডায়মন্ড ক্রিয়েটর অ্যাওয়ার্ড ইউটিউব এর একটি বিশেষ অ্যাওয়ার্ড যেগুলি সেই সমস্ত চ্যানেলকে যাদের সাবস্ক্রাইবার সংখ্যা 100 মিলিয়ন ছাড়িয়েছে।

বর্তমানে মাত্র দুটি চ্যানেল ডায়মন্ড ক্রিয়েটর অ্যাওয়ার্ড পেয়েছে যার মধ্যে উল্লেখযোগ্য হল PewDiePie, T-Series.

বাংলাদেশী ইউটিউবারদের বলতে গেলে sohag360 সিলভার প্লে বাটন অধিকার করেছে।

বাংলাদেশ এ হাওয়া ২০০৮ এ মেগা সামিট এ এটি প্রদর্শন করেন।

ভারতীয় বাঙালি ইউটিউবারদের কথা বলতে গেলে The Bong Guy (কিরণ দত্ত ) ২০১৯ সালে গোল্ড প্লে বাটন লাভ করেন। কিরণ দত্ত ছাড়াও এসভিএফ (শ্রী ভেঙ্কটেশ ফিল্মস ) ও ২০০৮ সালে ভারতবর্ষের পশ্চিমবঙ্গ থেকে গোল্ড প্লে বাটন লাভ করে।

২০১৮ সালে এছাড়াও বাংলা ছেলে শুভঙ্কর দেবনাথ সিলভার প্লে বাটন লাভ করেন। আলিপুরদুয়ারের ছেলে শুভঙ্কর মাত্র দুই বছরের চেষ্টায় নিজের ইউটিউব চ্যানেল থেকে এই অভাবনীয় সাফল্য পান।

পেশায় সিভিক ভলেন্টিয়ার শুভঙ্কর নিজের চেষ্টায় করেন তারই চ্যানেল থেকেই মাসিক ১৫ থেকে ২০ হাজার টাকা রোজগার করেন।

শুভঙ্করের মূলত চাকরি-বাকরি সংক্রান্ত খবর ইউটিউব চ্যানেলের এ শেয়ার করতেন সেখান থেকেই তার এই সাফল্য। তার ইউটিউব চ্যানেল এরা ফ্রেন্ডের সাবস্ক্রাইব সংখ্যা প্রায় ২ লক্ষ ছাড়িয়েছে।

এখান থেকেই প্রমান হয় ইচ্ছে থাকলে আর পরিশ্রম করার জেদ থাকলে যেকোনো স্বপ্ন সফল করা সম্ভব।

আশা করি ইউটিউব প্লে বটন সম্পর্কে আমাদের এই পোস্টটি আপনার ভালো লেগেছে। আপনাদের ইউটিউব প্লে বটন সম্পর্কে আরো কোন প্রশ্ন থাকে তো অবশ্যই নিচে দেওয়া কমেন্ট বক্স আমাদের কমেন্ট করে জানাবেন আর পোস্টটি ভাল লাগলে অবশ্যই শেয়ার করে আমাদের সাহায্য করবেন। ধন্যবাদ।

সৌমিক ঘোষ

About সৌমিক ঘোষ

সৌমিক ঘোষ একজন ইন্টারনেট মার্কেটিং প্রফেশনাল, ব্লগার। তিনি ইন্টারনেট মার্কেটিং এ প্রায় ১২ বছর ধরে কাজ করছেন ।ব্লগিং ছাড়াও অবসর সময় এ গান শোনা তার একটি নেশা।

View all posts by সৌমিক ঘোষ →

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।