জনপ্রিয় ব্লগ সাইট (৯টি )

জনপ্রিয় ব্লগ সাইট

Last Updated on: 15th নভেম্বর 2020, 07:56 পূর্বাহ্ন

হ্যালো বন্ধুরা আজকে আমরা আমাদের এই ব্লগ পোস্টে আলোচনা করবো ৯টি বিশ্বসেরা জনপ্রিয় ব্লগ সাইট এর কথা।

এই জনপ্রিয় ব্লগ গুলি ডিজিটাল দুনিয়ায় নতুন বিপ্লব এনেছে। গত দশকেও ব্লগিং কে অনেকে যেখানে শুধু hobby বলে মনে করতেন ,সেই ধ্যান-ধারণার আজ আমূল পরিবর্তন হয়েছে।

ব্লগিং বর্তমান সময়ে রীতিমত একটি আকর্ষক পেশা হিসেবে আবির্ভূত হয়েছে। অন্যান্য আর পাঁচটি পেশার মতই ব্লগিং পৃথিবীর নানা দেশে আজ জনপ্রিয় হয়ে উঠেছে।

ইন্টারনেট এর ব্যাপক উন্নতি সাথে সাথে ব্লগিং এর অনেক পরিবর্তন এসেছে। গত দশকে ব্লগিং শুরু করা খুব সহজ কাজ ছিল না।

একটি ভালো ব্লগ শুরু করতে গেলে আপনাকে যথেষ্ট টেকনিক্যাল জ্ঞানের অধিকারী হতে হতো। কিন্তু বর্তমান সময়ে ইন্টারনেট এবং টেকনোলজি যত উন্নত হয়েছে ব্লগিং করাও সহজ হয়ে পড়েছে।

এখন আপনি চাইলে আপনি নিজেই মাত্র ১০ মিনিট এর মধ্যে আপনার নতুন ব্লগ শুরু করতে পারেন। কিন্তু ব্লগিং শুরু করা আসল কথা কথা নয়। একটি ব্লগ শুরু করলে সেটিকে সাফল্যের শিখরে নিয়ে যেতে অনেক পরিশ্রম করতে হয়।

চটজলদি সাফল্যের আশায় ব্লগিং এ আসা মারাত্মক ভুল। ব্লগ্গিং এর জন্য দরকার সময়, অর্থ ,মনোযোগ এবং কঠোর পরিশ্রম।

আজকে যে ব্লগগুলির কথা আমরা আলোচনা করব সেগুলিও পরিশ্রম এবং অধ্যাবসায়ের ফলে গড়ে উঠেছে যার ফলে এগুলি আজ পৃথিবীর সবচেয়ে নামিদামি ব্লগে পরিণত হয়েছে।

তো আসুন শুরু করা যাক তালিকাটি।

জনপ্রিয় ব্লগ সাইট

৯. Tuts+

আপনি যদি কোডিং শিখতে চান কিংবা ওয়েবসাইট ডেভেলপার হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করতে চান তবে Tuts+ ব্লগটির নাম আপনি অবশ্যই শুনে থাকবেন। ব্লগটি এককথায় অনবদ্য।

Collis Ta’eed, Cyan Claire, ও Jun Rundelivering ২০০৬ সালে ব্লগটি শুরু করেন।সাইটটি মূলত একটি ইন্টারনেট মার্কেটপ্লেসের মত ব্যবহৃত হয়।

এই ব্লগটির প্রায় ২০ লক্ষ অ্যাক্টিভ ক্রেতা এবং বিক্রেতা রয়েছে। সাইটটিতে মূলত বিভিন্ন রকম ওয়েবসাইট টেমপ্লেট এবং টিউটোরিয়াল বিক্রি হয়।

মূলত সাবস্ক্রিপশন মেম্বারশিপ এবং কমিশন থেকে এই ওয়েবসাইটটি তাদের উপার্জন করে। ওয়েবসাইটটির আনুমানিক বর্তমান মাসিক আয় প্রায় ১ লক্ষ ৭৫ হাজার মার্কিন ডলার।

৮. Smashing Magazine(স্ম্যাশিং ম্যাগাজিন)

Smashing Magazine(স্ম্যাশিং ম্যাগাজিন) ব্লগটি ২০০৬ সালে প্রতিষ্ঠিত হয়। ব্লগটি শুরু করেন Sven Lennartz ও Vitaly Friedman .
মূলত ওয়েবসাইট ডিজাইন এবং ডেভেলপমেন্ট নিয়ে এই ওয়েবসাইটটিতে আলোচনা হয়।

ব্লগটি মূলত তার মেম্বারশিপ এরিয়া থেকে তাদের আয় করে। সাইটটি বর্তমান মাসিক আয় প্রায় ২ লক্ষ ১৫ হাজার মার্কিন ডলার।

৭. Gizmodo

Gizmodo এটিও একটি ওয়েব ডিজাইন এবং টেকনোলজি ভিত্তিক ওয়েবসাইট ব্লগ। ব্লগটি তে বিভিন্ন বিষয় আলোচিত হয় বিজ্ঞান, খেলা, রাজনীতি ইত্যাদি।

এই ওয়েবসাইটটির ইংলিশ ভার্শন ছাড়াও জার্মান, স্প্যানিশ এবং পর্তুগিজ ভার্শন ও বেশ জনপ্রিয়।

ব্লগটিমূলত অ্যাডভার্টাইজমেন্ট থেকে তাদের আয় করে। ব্লগটি শুরু হয়েছিল ২০০২ সালে।ব্লগটি শুরু করেন Peter Rojas.ব্লগটির মাসিক উপার্জন প্রায় ৩ লক্ষ ২৫ হাজার মার্কিন ডলার।

৬. CopyBlogger(কপি ব্লগার)

কপি ব্লগার( CopyBlogger) ব্লগ্গিং এর দুনিয়া তে অত্যন্ত জনপ্রিয় নাম। ব্লগটি শুরু করেছিলেন প্রখ্যাত অনলাইন মার্কেটিং বিশেষজ্ঞ Brian Clark যিনি অনলাইন মার্কেটিং এর দুনিয়া তে আছেন সেই ১৯৯৮ সাল থেকে। তাই ব্লগটির কনটেন্ট বিশ্বমানের।

সোশ্যাল মিডিয়া মার্কেটিং, ব্লগিং, সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এই সম্পর্কিত বিভিন্ন বিষয়ে ওয়েবসাইটটিতে আলোচিত হয়।

এডুকেশনাল কনটেন্ট ছাড়াও কপি ব্লগারে আপনি বিভিন্ন রকম অনলাইন মার্কেটিং এর নানা টুল পেয়ে যাবেন।

এদের প্রায় দুই লাখ একটিভ একটি কাস্টমার রয়েছে এবং সাইটটির আনুমানিক মাসিক উপার্জন প্রায় ১০ লক্ষ মার্কিন ডলার।

৫. TechCrunch (টেকক্রাঞ্চ)

TechCrunch ডিজিটাল দুনিয়া তে একটি অন্যতম গুরুত্বপূর্ণ নাম। আপনি যদি টেকনোলজি সম্পর্কে আগ্রহী হন তাহলে আপনি TechCrunch এর নাম অবশ্যই শুনে থাকবেন।

বর্তমানে AOL র মালিকানাধীন,টেকক্রাঞ্চ টেকনোলজি খবর এই ব্লগে আলোচনা করে। Michael Arrington ও Keith Teare ২০০৫ সালে এটি শুরু করেন।

এছাড়াও টেকক্রাঞ্চ পৃথিবীর বিভিন্ন প্রান্তের নানা রকমের কনফারেন্সের আয়োজন করে থাকে যেখানে বিভিন্ন ইন্টারপ্রেটর অংশগ্রহণ করে অর্থ উপার্জন করতে পারে এবং সেই টাকায় নিজেদের কোম্পানিকে আরো বড় হতে পারে।

টেকক্রাঞ্চ এর মাসিক উপার্জন প্রায় ২৫ লক্ষ মার্কিন ডলার।

৪. Mashable

Mashable ব্লগটির উন্নতি চোখে পড়ার। মূলত এটি ২০০৫ সালে শুরু হয়। শুরু করেন Pete Cashmore. একজন মানুষের চেষ্টা এবং কঠোর পরিশ্রম যে সাফল্য আন্তে পারে যে ,ম্যাশেবলের উন্নতি সেটি চোখে আঙুল দিয়ে দেখিয়ে দেয়। টাইম ম্যাগাজিনের মতে এটি পৃথিবীর ২৫ টি সেরা ব্লগ এর মধ্যে অন্যতম।

মূলত টেকনোলজি,বিজ্ঞান ,মোবাইল,বিনোদন ভিত্তিক বিভিন্ন বিষয়ে ব্লগটিতে আলোচনা করা হয়।

এছাড়াও ব্লগটির সোশ্যাল মিডিয়া ফলোয়ার্স ও চোক পড়ার মতো। বিভিন্ন এড এবং আরও বিভিন্ন মাধ্যম থেকে ওয়েবসাইটটির যায় হয়। ব্লগটির মাসিক উপার্জন প্রায় ২০ লক্ষ মার্কিন ডলার।

৩. Moz

আপনি যদি Search Engine Optimization প্রফেশনাল হন বা ডিজিটাল মার্কেটিং এর সঙ্গে কোন ভাবে যুক্ত থাকেন তবে আপনি অবশ্যই Moz এর নাম শুনে থাকবেন। Moz আগে SEOMoz) নাম পরিচিত ছিল।

ডিজিটাল মার্কেটিং এর দুনিয়ায় Moz একটি মাইলফলক। ব্লগটির শুরু করেন Rand Fishkin.আমরা যে বিভিন্ন ওয়েবসাইটে গিয়ে তার ডোমেইন অথরিটি ,পেজ অথরিটি ,স্প্যাম স্কোর চেক করি সেগুলি Moz এর তৈরী করা বিভিন্ন সূচক।

Moz মূলত একটি পরিবারভিত্তিক ডিজাইন ওয়েবসাইট হিসাবে শুরু হলেও বর্তমানে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এর দুনিয়ায় একটি মহীরুহে পরিণত হয়েছে।

গুগল এর বিভিন্ন আপডেট থেকে শুরু করে ব্লগটিতে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন সংক্রান্ত নানা বিষয়ে দারুন সব পোস্ট ও তথ্য পেয়ে যাবেন। Moz মূলত বিভিন্ন এড এবং ডিজিটাল মার্কেটিং টুল বিক্রি করে এবং সাবস্ক্রিপশনের ভিত্তিতে তাদের আয় করে থাকে।

বর্তমান আনুমানিক ওয়েবসাইটটির মাসিক উপার্জন ৪২ লক্ষ মার্কিন ডলার।

২. Engadget

Engadget মূলত একটি টেকনোলজি ব্লগ যেখানে মূলত বিভিন্ন কনজিউমার ইলেকট্রনিক্স এর রিভিউ সম্পর্কে আলোচনা করা হয়। এটি ২০০৫ সাল থেকেই AOL এর মালিকানাধীন। ব্লগটি শুরু করেছিলেন Peter Rojas .

ব্লগটিতে বর্তমানে খুবই উচ্চমানের বিভিন্ন আর্টিকেল রয়েছে। ব্লগটি আনুমানিক মাসিক আয় প্রায় ৫৫ লক্ষ মার্কিন ডলার।

১. Huffington Post (হাফিংটন পোস্ট )

২০০৫ সালে প্রতিষ্ঠিত হওয়া হাফিংটন পোস্ট বর্তমান ব্লগ্গিং এর দুনিয়ায় সবচেয়ে নামি দামি একটি ব্লগ।

মূলত লাইফস্টাইল এবং রাজনীতি সম্পর্কিত ব্লগ হলেও ইতি নানা বিষয়ে আলোচনা হয়ে থাকে।

Huffington Post , AOL এর মালিকানাধীন। হাফিংটন পোস্ট শুরু করেন Arriana Huffington যিনি ২০১১ সালে প্রায় ৩১৫ মিলিয়ন মার্কিন ডলারে এটি বিক্রি করেন।

মূলত বিভিন্ন এ্যাডভার্টাইজিং থেকে তাদের আর্নিং করে। বর্তমান ব্লগটির মাসিক আয়ের প্রায় এক কোটি ৪০ লক্ষ মার্কিন ডলার।

শেষ বক্তব্য :

উপরে আলোচনা পড়ে আমরা অবশ্যই বুঝতে পারলাম যে ব্লগিং করেও সাফল্য পাওয়া যায় কিন্তু তার জন্য দরকার সঠিক পরিকল্পনা আর পরিশ্রম।

উপরের উল্লেখিত প্রত্যেকটি ব্লগেই তার সাফল্যের পিছনে যথেষ্ট পরিমাণে পরিশ্রম এবং পরিকল্পনা করেছে তবেই তারা আজ সেরা হয়েছে।

তাই আপনিও যদি ব্লগিং এ ক্ষেত্রে সাফল্য অর্জন করতে চান আপনার ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য তবে আমি এই কথা আগের বিভিন্ন ব্লগিংয়ের পোস্টে আলোচনা করেছি।

তেমনই বলব আপনি ব্লগ্গিং শুরু করতে চাইলে সঠিক পরিকল্পনা করুন এবং আপনার কাঙ্খিত বিষয়বস্তুটি আগে নির্বাচন করে নিন।

এরপর আপনি কন্টেন্ট রাইটিং এবং সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এর উপর গুরুত্ব দিন।

প্রথম দিকে আপনার ওয়েবসাইট বা ব্লগ যখন নতুন থাকবে তখন সহজে আপনি ভিজিটর পাবেন না তাই আপনার সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এবং সোশ্যাল মিডিয়া অপটিমাইজেশন
এর দরকার পড়বে।

তাই আমার পরামর্শ হবে আপনি ব্লগে সঙ্গে সঙ্গে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এবং সোশ্যাল মিডিয়া মার্কেটিং ও শিখে নিন। বিভিন্ন ডিজিটাল মার্কেটিং কোর্স এর কথা আগেই আমার অন্য ব্লগ পোস্ট এ আমি আলোচনা করেছি।

আপনি চাইলে সেগুলো দেখে নিন আজই। আপনাদের ব্লগ্গিং সম্পর্কে যদি আরো কোন প্রশ্ন থাকে তো নিচে দেয়া কমেন্ট বক্সে আমাকে কমেন্ট করে জানাবেন এবং পোস্টটি ভাল লাগলে অবশ্যই উপস্থিত মিডিয়াতে শেয়ার করবেন। ধন্যবাদ।

শুভ্রজ্যোতি ঘোষ

About শুভ্রজ্যোতি ঘোষ

শুভ্রজ্যোতি ঘোষ একজন স্টুডেন্ট এবং টেক লাভার। গণিতে সে বি. এস. সি স্নাতক। পড়াশোনা ছাড়াও বাংলা কবিতা,গান শুনতে সে ভালোবাসে। তাছাড়াও ব্লগ লিখতে সে ভালোবাসে বিশেষত বাংলাতে।

View all posts by শুভ্রজ্যোতি ঘোষ →

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।