ভয়েস রেকর্ডিং অ্যাপস{সেরা ৯টি}

ভয়েস রেকর্ডিং অ্যাপস

Last Updated on: 16th ফেব্রুয়ারি 2021, 03:12 অপরাহ্ন

হ্যালো বন্ধুরা আজ আমরা সেরা ৯টি ভয়েস রেকর্ডিং অ্যাপস এর কথা আলোচনা করবো।এছাড়া আপনি যদি জানতে চান সবচেয়ে ভালো কল রেকর্ডার app কোনটি,তবে তার সম্পর্কেও জানতে পারবেন।

বর্তমান দিনে ভয়েস রেকর্ডিং একটি অন্যতম গুরুত্বপূর্ণ বিষয় হয়ে দাঁড়িয়েছে।

আনন্দের কথা হলো টেকনোলজি এর উন্নতির সাথে সাথে একটি সুন্দর ভয়েস রেকর্ডিং পেতে গেলে আজকের দিনে আপনাকে বেশি কিছু করতে হবে না।

এর জন্য আপনাকে কোনো দামি মাইক্রোফোন বা অন্য প্রফেশনাল রেকর্ডিং ডিভাইস এর ও দরকার পড়বে না।

শুধু আপনার একটি ভালো স্মার্টফোনে,একটি ইন্টারনেট কানেকশন আর ভালো কিছু ভয়েস রেকর্ডিং অ্যাপস ব্যাবহার করতে হবে।

আজকে আমরা সেই সম্পর্কে আলোচনা করবো।ভয়েস রেকর্ডিং আজকাল অনলাইন মার্কেটিং এর জন্য ভয়েস রেকর্ডিং গুরুত্বপূর্ণ অংশ হয়ে দাঁড়িয়েছে।

বিভিন্ন অনলাইন পডকাস্ট নেটওয়ার্ক এসে যাবার ফলে ভয়েস রেকর্ডিং আজকাল ইন্টারনেট মার্কেটিং এর জন্য একটি নতুন দিশা খুলে দিয়েছে।

Edison Research ও Triton Digital এর সমীক্ষা অনুযায়ী শুধু আমেরিকাতেই ৫৫% মানুষ পডকাস্ট এর সাথে পরিচিত ও তারা কোনো না কোনো সময় পডকাস্ট শুনেছেন গত ১ বছরে।

তাহলে আসুন শুরু করা যাক কিছু ভালো ভয়েস রেকর্ডিং অ্যাপস এর সম্পর্কে জানি।

ভয়েস রেকর্ডিং অ্যাপস তালিকা

১.  ASR Voice Recorder

ASR Voice Recorder একটি অন্যতম গুরুত্বপূর্ণ ফ্রি ভয়েস রেকর্ডিং অ্যাপ। এটি MP3, FLAC, WAV, OGG,ও M4A ফরম্যাটে আপনার ভয়েস রেকর্ড করতে পারে।

ASR VOICE RECORDER
ASR Voice Recorder

এছাড়াও ভয়েস রেকর্ডিং এর পর সহজেই ড্রপবক্স, গুগোল ড্রাইভ, কিংবা অন্য ক্লাউড সার্ভিস এটি আপলোড করতে করতে পারেন। ASR Voice Recorder একটি বৈশিষ্ট্য হলো প্লেব্যাক স্পিড কন্ট্রোল এবং ব্লুটুথ ডিভাইস কে সাপোর্ট করে।

২.  Dolby On

ডলবি অন (Dolby On ) কার্যত একটি নতুন ভয়েস রেকর্ডিং অ্যাপ। আপনার রেকর্ড করা ভয়েস ,নানারকম ফিল্টার ব্যাবহার করে দারুন আকর্ষণীয় করে তোলে।

Dolby On
Dolby On

Dolby On এর অডিও এডিটর অপশন বেশ আকর্ষণীয় এবং এর বিভিন্ন ফিল্টার গুলির মধ্যে noise reduction, de-essing উল্লেখযোগ্য। এডি মিউজিশিয়ানদের ক্ষেত্রে এবং ভয়েস মেমো তৈরীর জন্য বেস্ট ভয়েস রেকর্ডিং অ্যাপ। এটি একটি সম্পূর্ণ ফ্রি অ্যাপ।

৩. Easy Voice Recorder

ইজি ভয়েস রেকর্ডার একটি খুব সহজ সরল ভয়েস রেকর্ডিং অ্যাপ। ইজি ভয়েস রেকর্ডার এর মাধ্যমে আপনার ভয়েস রেকর্ড করা খুবই সহজ।

Easy Voice Recorder
Easy Voice Recorder

শুধু এপ্লিকেশন খুলে , এর মাইক বাটনটি প্রেস করতে হবে এবং রেকর্ড করতে হবে। রেকর্ড করা অংশটি আপনি তারপর বিভিন্ন মাধ্যমে শেয়ার করতে পারবেন খুবই সহজে। এছাড়া এর প্রো ভার্শনটির উল্লেখযোগ্য বৈশিষ্ট হলো Bluetooth মাইক্রোফোন সাপোর্ট এবং stereo recording .

৪.  Hi-Q MP3 Voice Recorder

Hi-Q MP3 Voice Recorder খুবই শক্তিশালী একটি ভয়েস রেকর্ডার অ্যাপ। এটি মূলত mp3 ফরমেটে আপনার ভয়েস রেকর্ড করতে সক্ষম।

Hi-Q MP3 Voice Recorder
Hi-Q MP3 Voice Recorder

বিভিন্ন ক্লাউড সার্ভিস যেমন ড্রপবক্স, গুগোল ড্রাইভ এর সাথে ইন্টিগ্রেশন সমর্থন করে। এছাড়া এটি Wi-Fi transfer, gain control সমর্থন করে। তবে Hi-Q MP3 Voice Recorder ফোন কল রেকর্ডিং সমর্থন করে না।

৫. LectureNotes

লেকচার নোটস মূলত কলেজ স্টুডেন্ট দের জন্য একটি উল্লেখযোগ্য গুরুত্বপূর্ণ ভয়েস রেকর্ডিং অ্যাপ। আপনি এখানে বিভিন্ন নোটস নিতে পারবেন সে সমস্ত লোকগুলোকে সুন্দরভাবে সাজিয়ে ,পরবর্তীকালে আপনার অন্য কাজের জন্য ব্যবহার করতে পারবেন।

LectureNotes
LectureNotes

তবে এর জন্য একটি প্লাগিন আপনাকে কিনতে হবে যার দাম মাত্র ১.৯৯ মার্কিন ডলার। লেকচার নোট একটি কমপ্লেক্স ভয়েস রেকর্ডিং অ্যাপ তাই শুধু প্রফেশনাল কাজের জন্য আমরা এর সাজেশন দেবো।

৬. Otter Voice Notes

Otter Voice Notes এটি মূলত একটি প্রফেশনাল freemium ভয়েস রেকর্ডিং অ্যাপ। মূলত বিজনেস মিটিং এবং আরো অনেক বিজনেস ইউজ এর জন্যই অ্যাপটি ব্যবহার হয়ে থাকে।

Otter Voice Notes
Otter Voice Notes

এটি ভয়েস রেকর্ডিং ,শেয়ারিং এবং প্লেব্যাক তিনটি কাজই খুব সহজে করতে পারে। এছাড়াও এটি ট্রান্সক্রিপশন সার্ভিস , ক্লাউড স্টোরেজ ইন্টিগ্রেশন ইত্যাদি সমর্থন করে। ফ্রি ভার্শনটি মাসে ৬০০ মিনিট ট্রান্সক্রিপশনের সুযোগ দেয়। প্রিমিয়াম ভার্শনটি মাসে ৬০০০ মিনিট ট্রান্সক্রিপশন সমর্থন করে।

৭. Smart Recorder (স্মার্ট রেকর্ডার )

Smart Recorder একটি উল্লেখযোগ্য ভয়েস রেকর্ডিং অ্যাপ। অ্যাপটি তে নানা অ্যাডভান্সড ফীচার যেমন সেনসিটিভিটি কন্ট্রোল ,স্যাম্পল রেট কন্ট্রোল সহ আরো অনেক সুবিধা রয়েছে।

Smart Recorder
Smart Recorder

গুগল প্লে স্টোরে Smart Recorder এর রেটিং ভালো এবং গড় রেটিং ৪.৭। প্রিমিয়াম ভার্সন এর দাম মাত্র ১.৪৯ মার্কিন ডলার।

৮. Music Maker Jam

Music Maker Jam মূলত একটি অসাধারণ ভয়েস রেকর্ডিং অ্যাপ যেটি মিউজিসিয়ান ও প্রফেশনাল মিউজিক এডিটররা ব্যাবহার করে থাকেন।

Music Maker Jam
Music Maker Jam

Music Maker Jam এর মাধ্যমে একসাথে অনেকগুলি ট্র্যাক এডিটিং ও রেমিক্সিং এর কাজ করা হয়ে থাকে। Music Maker Jam এর সাথে রয়েছে সাউন্ডক্লাউড ও ফেইসবুক এর ইন্টিগ্রেশন। অ্যাপ এমনিতে ফ্রি হলেও in-app purchase এর মাধ্যমে আয় করে থাকে।

৯. Voice Recorder Pro

Voice Recorder Pro মূলত একটি প্রফেশনাল ভয়েস রেকর্ডিং অ্যাপ। এটির মাধ্যমে PCM (Wave), AAC, and AMR ফরম্যাট এ আপনি নিজের ভয়েস রেকির্ডিং এর সুবিধা পাবেন।

Voice Recorder Pro
Voice Recorder Pro

ভয়েস রেকর্ড ছাড়াও ফোন কল রেকর্ড ও আপনি এর মাধ্যমে করতে পারবেন। Voice Recorder Proএর প্রিমিয়াম ভার্শনটি দাম ১.৯৯ মার্কিন ডলার।

শেষ কথা :

আশা করি আপনারা বুজতে পেরেছেন সেরা ভয়েস রেকর্ডিং অ্যাপ কোনটি? আপনারা কোন ভয়েস রেকর্ডিং অ্যাপ ব্যাবহার করেন? নিচে কমেন্ট করে অবশ্যই জানাবেন। আর পোস্ট ভালো লাগলে শেয়ার করতে ভুলবেন না.

ডালিয়া ঘোষ

About ডালিয়া ঘোষ

ডালিয়া একজন গৃহবধূ। তবে টেকনোলজি বিষয়ে তার যথেষ্ট আগ্রহ আছে। তিনি মূলত ইউটিউব,এডসেন্স বিষয়ে লিখে থাকেন।

View all posts by ডালিয়া ঘোষ →

2 Comments on “ভয়েস রেকর্ডিং অ্যাপস{সেরা ৯টি}”

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।