কপিরাইট ফ্রি ইমেজ ওয়েবসাইট [৮টি সেরা]

কপিরাইট ফ্রি ইমেজ ওয়েবসাইট

আপনি কি আপনার ব্লগ বা ওয়েবসাইট এর জন্য ফ্রি ইমেজ খুঁজছেন? তাহলে আজকের পোস্টটি আপনার জন্য।

হ্যালো বন্ধুরা আজকের এই পোস্টে আমরা কপিরাইট ফ্রি ইমেজ ওয়েবসাইট সম্পর্কে আলোচনা করব। আমরা সকলেই জানি ভালো ছবি বা ইমেজ কোন ওয়েবসাইট বা ব্লগের সাফল্যের জন্য কতটা জরুরি।

বর্তমান সময়ে আপনার যদি কোন একটি ওয়েবসাইট বা ব্লগ থাকে তবে ভাল কনটেন্ট পাবলিশ করার জন্য ভালো ছবি বা ইমেজ খুবই দরকারী হয়ে পড়ে। কিন্তু মুশকিল হল ভালো ইমেজ বা ছবি আমরা অনেক সময়ই খুজে পাই না।

কিংবা আমরা অনেক সময়ে কিছু না ভেবেই ইন্টারনেট বা গুগল থেকে ছবি ডাউনলোড করে ব্যাবহার করি।

কিন্তু এর ফলে অনেক সময় আমার কপিরাইট সহ নানা আইনি ঝামেলা তে জড়িয়ে পড়ি।

কিন্তু ইন্টারনেটের এমন অনেক ফ্রি কপিরাইট ইমেজ ওয়েবসাইট রয়েছে যেখান থেকে আমরা সহজেই খুবই ভালো মানের ছবি ডাউনলোড করে আমাদের ওয়েবসাইট কিংবা ব্লগে ব্যবহার করতে পারি কোন কপিরাইট ছাড়াই।

একটি ভালো ব্লগপোষ্ট বাইকটি ভাল কনটেন্ট এর জন্য অন্তত দুই থেকে তিনটি ভালো মানের ছবি ইমেজ দেয়া জরুরী।

ভালো ছবি ইমেজ কোন ব্লগ পোস্টে দেওয়ার প্রধান দুটি কারণ রয়েছে একটি হল আপনি যদি কোনো ভালো ছবি বা ইমেজ আপনার ব্লগ পোস্টে দেন সেক্ষেত্রে আপনার ব্লগ পোস্টটিকে সুন্দর ভাবে বিশ্লেষণ করতে কিংবা দর্শকদের কাছে আরো ভালো ভাবে উপস্থাপিত করতে এই ছবি ভাবে সাহায্য করে।

আরেকটি বিষয় হল আপনি যদি আপনার ওয়েবসাইটে বা কিংবা ব্লগে ভালো ভালো ছবি দেন তো গুগল ইমেজ সার্চ থেকে আপনি প্রচুর পরিমাণে ভিজিটর পেতে পারবেন।

গুগল সবসময়ই ভালো ইমেজ বা ছবির সন্ধানে থাকে। তাই আপনার ওয়েবসাইটে যদি ভালো মানের কোন ইনফোগ্রাফিক বা ছবি থাকে সে ক্ষেত্রে গুগল ইমেজ সার্চ থেকে আপনার ওয়েবসাইটে ভালো ভিজিটর আসতে শুরু করে।

তো আসুন শুরু করা যাক ,ফ্রী কঁপিরাইট ইমেজ ওয়েবসাইট লিস্ট শুরু করি।

কপিরাইট ফ্রি ইমেজ ওয়েবসাইট তালিকা 

১. Unsplash

Unsplash  ব্লগার কিংবা ওয়েবসাইট OWNERদের কাছে খুবই জনপ্রিয় ফ্রি ইমেজ ওয়েবসাইট। ওয়েবসাইটটিতে প্রায় ৩ লক্ষ এর উপরে সুন্দর হাই রেজুলেশন ইমেজ আছে এবং এই ওয়েবসাইটটিতে কন্ট্রিবিউটর সংখ্যা প্রায় ৫০ হাজার।

ওয়েবসাইটটিতে আপনি আপনার প্রয়োজন মত বিভিন্ন রকম ইমেজ সম্পূর্ণ বিনামূল্যে পেয়ে যাবেন। ওয়েবসাইটটিতে ঢোকার পর আপনি ক্যাটেগরি হিসেবে ওয়ালপেপার ,নেচার ,পিকচার, ফ্যাশন, নানা বিভাগের ছবি খুব সহজেই পাবেন।

২. Gratisography

Gratisography মূলত পরিচিত এদের হাইরেজুলেশন ফ্রী স্টক ইমেজের জন্য। ওয়েবসাইটটির ছবির হয়তো কিছু কম কিন্তু যদি ছবির মানের কথা বলা যায় Gratisography অনেক এগিয়ে রয়েছে। ওয়েবসাইটের এডিটোরিয়াল পলিসি খুবই উচ্চমানের। শুধু ভালো মানের ছবি সাইটে প্রকাশিত হয়। আপনি বিভিন্ন ক্যাটাগরির যেমন নেচার ,বিজনেস, আরবান সম্পর্কে ছবি পেয়ে যাবেন এখানে ।

৩. Pixabay 

Pixabay  পিক্সাবে) ব্যক্তিগতভাবে আমি পছন্দ করি। Pixabay এর ছবির সংগ্রহ দারুন। ফ্রী কপিরাইট ইমেজ হওয়াতে মূলত এটি ব্লগার এবং কনটেন্ট মার্কেটারদের জন্য ফ্রি ইমেজে স্বর্গরাজ্য।

পিক্সাবে ওয়েবসাইটে ঢোকার পর আপনি সহজেই আপনার ক্যাটেগরি ,অরিয়েন্টেশন সাইজ, কালার, এর হিসাবে ছবি পেয়ে যাবেন। Pixabay মূল বৈশিষ্ট্য হলো এই ওয়েবসাইটটি আপনি ফ্রী ভেক্টর ইমেজ এবং ইলাস্ট্রেশন ডাউনলোড করার সুযোগ দেয়।

৪.  Morguefile

Morguefile ওয়েবসাইট অন্যান্য ফ্রী ইমেজ ওয়েবসাইটে থেকে একটু আলাদা। এই ওয়েবসাইটটি কনটেন্ট মার্কেটিং কিংবা কোন বিজনেস অরিয়েন্টেশন থেকে তৈরি হয়নি বরং প্রতিদিনের টুকিটাকি ইমেজ আপনি এই ওয়েবসাইট থেকে পেয়ে যাবেন এই ওয়েবসাইটটিতে বিভিন্ন সাধারণ মানুষ তাদের বিভিন্ন রকমের ছবি আপলোড করেন এবং আপনি যদি একটি খুবই সিম্পল সাধারণ বা ফ্রি ওয়েবসাইট খুঁজে থাকেন তবে এটি আপনার জন্য আদর্শ।

৫. Pexels

Pexels আমার অন্যতম প্রিয় একটি স্টক ইমেজ ওয়েবসাইট। ওয়েবসাইটটিতে ভালো ইমেজ এর সঙ্গে সঙ্গে ফ্রি স্টক ভিডিও খুঁজেন পেয়ে যাবেন। ব্লগার এবং কনটেন্ট মার্কেটের জন্য Pexelsএকটি খুবই ভালো রিসোর্স।

৬. PicJumbo

PicJumboএকটি সত্যিই একটি আলাদা ধরনের ফ্রী স্টক ইমেজ ওয়েবসাইট। মূলত ওয়েবসাইটটিতে আপনারা ব্যাকগ্রাউন্ড ফটো এবং ফ্রী হাই রেসোলিউশন ইমেজ পাবেন, যেগুলো আপনারা পার্সোনালে এবং কমার্শিয়াল দুই রকম ব্যবহার করতে পারবেন।

মূলত ২০১৩ সালে Viktor Hanacek নামে একজন ফটোগ্রাফার দ্বারা তৈরী। অন্যান্য স্টক ওয়েবসাইটে কোয়ালিটি এর কারণ দেখিয়ে Viktor Hanacek এর ছবি গুলি কে বাতিল করছিলো তখন একপ্রকার জেদের বশেই তিনি PICJUMBO খুলেন। বর্তমানে ওয়েবসাইটটি থেকে প্রায় ২৫ লক্ষের বেশি ছবি ডাউনলোড করা হয়েছে।

৭. Pikwazard

পিক উইজার্ড আরেকটি অন্যতম গুরুত্বপূর্ণ ফ্রি স্টক ইমেজ ওয়েবসাইট। এটি আপনাকে ফ্রি ইমেজ ছাড়াও ,ইমেজের বেসিক এডিট যেমন টেক্সট ওভারলে ইত্যাদির সুযোগ দেয়। ওয়েবসাইটটি আপনি প্রবেশ করলে বিভিন্ন ক্যাটাগরির যেমন অ্যানিমেল ,বিউটি ,ফ্যাশন, বিল্ডিং ল্যান্ডমার্ক ইত্যাদি ইমেজ পাবেন।

৮. Rawpixel

RAWPIXEL নিজের বিশাল স্টক ফটোস এর জন্য বিখ্যাত। ওয়েবসাইটটিতে ফ্রী স্টক ফটো ছাড়াও ভেক্টর ,PSD mockups ইত্যাদি পেয়ে যাবেন।

ওয়েবসাইটটি মূলত একটি কমিউনিটি ভিত্তিক ফ্রী ইমেজ ওয়েবসাইট। প্রচুর পরিমাণ ফ্রী হাই কোয়ালিটি ইমেজ রয়েছে বড় নতুন নতুন ফটোগ্রাফারদের এবং ক্রিয়েটিভ ফটোগ্রাফিতে আগ্রহী মানুষদের জন্য Rawpixel খুবই গুরুত্বপূর্ণ প্ল্যাটফর্ম।

আশা করি ফ্রি স্টক ইমেজ সংক্রান্ত পোস্ট টি আপনাদের ভালো লেগেছে। আপনারা কোন ইমেজ ওয়েবসাইট ব্যাবহার করেন? নিচে কমেন্ট করে জানাবেন। পোস্ট টি ভালো লাগলে শেয়ার করতে ভুলবেন না। ধন্যবাদ।

সৌমিক ঘোষ

About সৌমিক ঘোষ

সৌমিক ঘোষ একজন ইন্টারনেট মার্কেটিং প্রফেশনাল, ব্লগার। তিনি ইন্টারনেট মার্কেটিং এ প্রায় ১২ বছর ধরে কাজ করছেন ।ব্লগিং ছাড়াও অবসর সময় এ গান শোনা তার একটি নেশা।

View all posts by সৌমিক ঘোষ →

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।