রেশন কার্ড আধার লিঙ্ক কিভাবে করবেন অনলাইন এ বাড়ি বসেই

রেশন কার্ড আধার লিঙ্ক

Last Updated on: 29th আগস্ট 2021, 02:43 অপরাহ্ন

রেশন কার্ড আধার লিঙ্ক: হ্যালো বন্ধুরা আজকের এই পোস্ট এ আমরা রেশন কার্ড আধার লিঙ্ক কিভাবে বাড়িতে বসেই অনলাইন করে নেবেন সেই সম্পর্কে আলোচনা করবো।

মোদী সরকার তথা কেন্দ্রীয় সরকারের এক দেশ এক রেশন কার্ড নীতির ফলে রেশন ব্যাবস্থায় আরো স্বচ্ছতা আনতে বর্তমানে রেশন কার্ড আধার লিঙ্ক অত্যন্ত জরুরি হয়ে গিয়েছে। আর আনন্দের কথা এই যে আপনি এখন বাড়িতে বসেও অনলাইন আপনার রেশন কার্ড এর সাথে আধার লিঙ্ক করে নিতে পারবেন একদম বিনামূল্যে। শুধু  আপনার দরকার একটি স্মার্ট ফোন আর ইন্টারনেট সংযোগ।

তাহলে আসুন এবার জেনে নি কি ভাবে ৬টি সহজ ধাপে আপনি কাজ টি করে নিতে পারবেন।

ধাপ ১. প্রথমে যান পশ্চিমবঙ্গ সরকারের খাদ্য দপ্তরের  অফিসিয়াল ওয়েবসাইট food.wb.gov.in এ.
আপনি গুগল সার্চ এ সরাসরি ‘West Bengal Food Department Website’ লাইক সার্চ করেও  পশ্চিমবঙ্গ সরকারের খাদ্য দপ্তরের  ওয়েবসাইট এ পৌঁছে যেতে পারেন।

পশ্চিমবঙ্গ সরকারের খাদ্য দপ্তরের  অফিসিয়াল ওয়েবসাইট
পশ্চিমবঙ্গ সরকারের খাদ্য দপ্তরের  অফিসিয়াল ওয়েবসাইট

 পশ্চিমবঙ্গ সরকারের খাদ্য দপ্তরের  অফিসিয়াল ওয়েবসাইট  গুগল সার্চ থেকে
পশ্চিমবঙ্গ সরকারের খাদ্য দপ্তরের  অফিসিয়াল ওয়েবসাইট  গুগল সার্চ থেকে

ধাপ ২. এর পর আপনি ওয়েবসাইট এর বা দিকে ‘Ration Card’ অপশনটি বেছে নিন.

ধাপ ৩. তারপর ‘Apply Online ‘ এর মধ্যে ‘Apply for correction of details in the existing ration card(Form 5) ‘ অপসন এ ক্লিক করলে আপনার সামনে একটি ফর্ম আসবে যেখানে আপনাকে আপনার রেশন কার্ড এর ক্যাটাগরি,মোবাইল ফোন নম্বর দিয়ে ঢুকে যেতে হবে।

Apply for correction of details in the existing ration card(Form 5) ‘

ধাপ ৪. এর পর আপনাকে ওই ফর্ম এ আপনার যাবতীয় তথ্য ,নাম পরিচয়,পরিবার প্রদান এর নাম,আধার কার্ড,মোবাইল নম্বর যুক্ত করে নিতে পারবেন।

তবে বর্তমানে ওয়েবসাইট এর রক্ষনাবেক্ষন এর কারণে অনেক সময় এই ফর্ম কাজ নাও করতে পারে তখন আপনাকে কিছু দিন অপেক্ষা করতে হবে।

ধাপ ৫.আপনার সমস্ত তথ্য দিয়ে দিলে আপনার সব কিছু জমা হয়ে যাবে আর আপনার কাছে নোটিফিকেশন দেখাবে।

তবে বর্তমানে দুয়ারে সরকার এ পশ্চিমবঙ্গ সরকারের অধীনস্ত ‘ওয়েবেল টেকনোলজি লিমিটেড’ এর কর্মীগণ বাড়ি বাড়ি গিয়ে আধার এর সাথে রেশন কার্ড যুক্ত করছেন। তাই আপনাদের এক্ষেত্রে সুদু আপনার আধার কার্ড আর রেশন কার্ড হাতের কাছে রাখতে হবে।

রেশন কার্ড  আধার লিঙ্ক নোটিফিকেশন
রেশন কার্ড আধার লিঙ্ক নোটিফিকেশন

এছাড়া আপনারা আপনাদের সংশ্লিট এলাকার রেশন দোকানে গিয়েও আধার কার্ড আর রেশন কার্ড এর xerox জমা দিয়ে লিংক করতে পারবেন সম্পূর্ণ নিরাপদে।

আর হ্যা সমস্ত ব্যাপারটি বিনামূল্যে করা হবে। এর জন্য কোনো টাকা লাগবে না। অনেকে টাকার বিনিময়ে লিংক এর কাজটি করছেন যা সম্পূর্ণ বেআইনি আর শাস্তিযোগ্য বটে. তাই কেউ টাকার বিনিময়ে আধার রেশন লিংক করে দিতে চাইলে তা থেকে দূরে  থাকুন আর আপনার স্থানীয় BDO অফিস এর নজরে আনুন।

রেশন কার্ড আধার লিঙ্ক জরুরি কেন?

বর্তমানে রেশন গণবন্টন ব্যাবস্থায় স্বচ্ছতার অনেক অভাব। সব উপভক্তারা অনেক সময় তাদের জন্য বরাদ্দ খাদ্য সামগ্রী ঠিক থাকে পান না বা কম পান বলে অভিযোগ।

তাই এই রেশন এর সাথে আধার কার্ড আর মোবাইল নম্বর যুক্ত থাকলে রেশন ব্যাবস্থায় অনেক স্বচ্ছতা আসবে কোনো রাজনৈতিক বা নেতিবাচক প্রভাব ছাড়াই।

এতে করে একজনের মাল অন্য কেউ বেনামে তুলতে পারবেন না। আর সার্স দেশেই যেকোনো জায়গাতে আপনারা যেকোনো রেশন দোকান থেকে রেশন পাবেন ঠিকভাবে।

সৌমিক ঘোষ

About সৌমিক ঘোষ

সৌমিক ঘোষ একজন ইন্টারনেট মার্কেটিং প্রফেশনাল, ব্লগার। তিনি ইন্টারনেট মার্কেটিং এ প্রায় ১২ বছর ধরে কাজ করছেন ।ব্লগিং ছাড়াও অবসর সময় এ গান শোনা তার একটি নেশা।

View all posts by সৌমিক ঘোষ →

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।