সেরা ১০টি ডিজিটাল মার্কেটিং সার্টিফিকেট কোর্স

ডিজিটাল মার্কেটিং সার্টিফিকেট কোর্স

Last Updated on: 4th নভেম্বর 2020, 05:10 অপরাহ্ন

হ্যালো বন্ধুরা এই পোস্টটা আমরা কিছু অনলাইন ডিজিটাল মার্কেটিং সার্টিফিকেট কোর্স সম্পর্কে আলোচনা করব।

বর্তমানে সবাই জানেন যে ডিজিটাল মার্কেটিং এ যদি নিজের ক্যরিয়ার গড়তে হয় তবে সবসময় নিজেকে তার জন্য প্রস্তুত রাখতে হয়। ডিজিটাল ডিজিটাল মার্কেটিং এমনি ক্ষেত্র অনবরত প্রতি সেকেন্ডে বিভিন্ন রকম পরিবর্তন হচ্ছে।

তাই সেই সমস্ত পরিবর্তনের সঙ্গে আমাদেরও নিজেদের আপডেট রাখা একান্ত প্রয়োজন।

উদাহরণস্বরূপ বলা যায় গুগল প্রতি বছরে ১০ থেকে ১৫ টির ও বেশি অ্যালগরিদম আপডেট নিয়ে আসে. সমস্ত অ্যালগরিদম সম্পর্কে ডিজিটাল মার্কেটিং প্রফেশনালরা যদি ওয়াকিবহাল না হয় সে ক্ষেত্রে নানা সমস্যা হতে পারে।

তাই এই অনলাইন ডিজিটাল মার্কেটিং সার্টিফিকেট কোর্স এমনভাবে তৈরি করা হয় যাতে এই সমস্ত বিষয়গুলি সেখানে যথেষ্ট গুরুত্ব দিয়ে আলোচনা করা হয়ে থাকে তাই আপনারা যদি ভালো করে এই অনলাইন ডিজিটাল মার্কেটিং সার্টিফিকেট কোর্স সম্পন্ন করেন সেক্ষেত্রে আপনি আপনার পেশাজগতে ডিজিটাল মার্কেটিং এর ক্ষেত্রে নিজেকে এগিয়ে রাখতে পারবেন।

ডিজিটাল মার্কেটিং সার্টিফিকেট কোর্স

আমরা এই রকমই কিছু দশটি অনলাইন ডিজিটাল মার্কেটিং কোর্স সম্পর্কে এই পোস্টে আলোচনা করবো। আসুন শুরু করা যাক।

১. SEMRUSH একাডেমী ফ্রী সার্টিফিকেশন:

SEMRUSH ডিজিটাল মার্কেটিং এর ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ টুল। SEMRUSH এর দ্বারা আমরা মূলত অর্গানিক সার্চ,পিপিসি বিষয়ে বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্য জানতে পারি তো। SEMRUSH এর কিছু পেইড এবং কিছু ফ্রি ডিজিটাল মার্কেটিং কোর্স রয়েছে।

এসইও, কনটেন্ট মার্কেটিং ,পিপিসি ,সোশ্যাল মিডিয়া মার্কেটিং হলো মূলত এর বিষয়বস্তু। ফ্রি কোর্স এর মধ্যে এসইও ফান্ডামেন্টাল, কিওয়ার্ড রিসার্চ ,এসইও টেকনিক্যাল এর মধ্যে উল্লেখযোগ্য। আপনারা সহজেই SEMRUSH একাডেমী তে একটি ফ্রি অ্যাকাউন্ট তৈরি করে এই সমস্ত সার্টিফিকেশন কোর্স গুলি করে নিতে পারেন

২. গুগল এনালিটিক্স একাডেমিতে ফ্রী কোর্স :

গুগল এনালিটিক্স একাডেমিতে ফ্রী কোর্স এর মধ্যে গুগল র অনুমোদিত কিছু দারুন ফ্রি কোর্স রয়েছে যেগুলো ডিজিটাল মার্কেটিং এর জন্য খুবই গুরুত্বপূর্ণ।

গুগল এনালিটিক্স একাডেমিতে উল্লেখযোগ্য হলো গুগলের এনালিটিক্স ফর পাওয়ার ইউসার,গুগল ট্যাগ ম্যানেজার ফান্ডামেন্টালস ,ইন্ট্রোডাকশন টু ডেট স্টুডিও, গেটিং স্টারটেড উইথ গুগল এনালিটিক্স।

এই সমস্ত কোর্স গুলি উল্লেখযোগ্যও তার এগুলি বিভিন্ন গুগল এমপ্লয়ী যেমন Krista Seiden,Justin Cutroni দ্বারা ডিসাইন করা কোর্স যা বর্তমান বাজারের চাহিদা বুঝে তৈরী।

প্রতিটি কোর্স আপনার আপনারাই সার্টিফিকেশন অনলাইনে পেয়ে যাবেন যেহেতু এগুলি গুগলের কোর্স তাই পরপর আপনারা পুরো গুগল ইকোসিস্টেম মার্কেটিংয়ে ব্যবহার্য গুগলের সব টুল ম্পর্কে ভালো রকম ধারনা পাবেন। তাই এই কোর্স গুলি খুবই জনপ্রিয়।

৩. গুগল স্কিলসপ :

এরপরে আসা যাক গুগল স্কিলসপ এর ডিজিটাল মার্কেটিং এর কোর্স গুলির কথায়। গুগল স্কিলসপ এ আপনারা গুগল এর আপনি গুগলের বিভিন্ন প্রোডাক্ট সম্পর্কে অ্যাডভান্স ডিজিটাল মার্কেটিং এর সার্টিফিকেশন পাবেন।

আপনি বিভিন্ন গুগল প্রোডাক্ট যেমন গুগল অ্যাপস ,গুগল এডুকেশন, গুগল মার্কেটিং প্লাটফর্ম, গুগল মাই বিজনেস, ইউটিউব সার্টিফিকেশন পাবেন।

গুগল স্কিলসপ এর মধ্যে গুগল এনালিটিক্স ইন্ডিভিজুয়াল কোয়ালিফিকেশন খুবই জনপ্রিয়।

উপরোক্ত সব কোর্স গুলি করছি বিগিনার ইন্টারমিডিয়েট এবং এডভান্স লেভেলে বিভক্ত এবং প্রতিটি কোর্সের মেয়াদ পাঁচ মিনিট থেকে ২০ মিনিটের বা তার অধিক। সমস্ত কোর্স গুলি ভিডিও,টেক্সট ট্রান্সক্রিপ্ট এর সুন্দর ভাবে সাজানো তাই আপনাদের এই কোর্স গুলি করতে কোনো অধিবিধা হবে না।

৪. হাবস্পট অনলাইন মারকেটিং কোর্স সার্টিফিকেশন :

হাবস্পট ডিজাইন মার্কেটিং এর দুনিয়ায় খুবই গুরুত্বপূর্ণ নাম। ইনবাউন্ড মার্কেটিং টুল, সিআরএম টুল হাবস্পট মূলত তৈরি করে থাকে। মধ্যে হাবস্পট এর বিভিন্ন ডিজিটাল মার্কেটিং কোর্স গুলির মধ্যে ইনবাউন্ড মার্কেটিং সার্টিফিকেশন ,কনটেন্ট মার্কেটিং, সোশ্যাল মিডিয়া মার্কেটিং, কোর্স খুবই গুরুত্বপূর্ণ।

কনটেন্ট মার্কেটিং সার্টিফিকেশন কোর্স সোশ্যাল মিডিয়া মার্কেটিং সার্টিফিকেশন কোর্স প্রতিটি প্রখ্যাত ডিজিটাল মার্কেটার সুজন প্যাটেল এবং ম্যাথিউ বাডি ডিজাইন করা তাই এই সমস্ত কোষগুলিকোর্স গুলি আপনি অনায়াসেই করতে পারেন।

এই কোর্স গুলি করার পর আপনি ডিজিটাল মার্কেটিং সম্পর্কে গুরুত্বপূর্ণ জ্ঞান অর্জন করবেন। তাই আমরা সাজেশন দেব যদি আপনাদের ডিজিটাল মার্কেটিং ম্পর্কে আগ্রহ থাকে তো অবশ্যই আপনাদের আপনাদের এই সার্টিফিকেটগুলো করা উচিত।

৫. কপি ব্লগার অনলাইন মারকেটিং কোর্স ফ্রী :

ডিজিটাল মার্কেটিং এর এ ক্ষেত্রে কপি ব্লগার খুবই গুরুত্বপূর্ণ নাম। কপি ব্লগার এই সার্টিফিকেশন কোর্স মূলত কন্টেন্ট রাইটিং এর উপরে ভিত্তি করে তৈরি করা এই কোর্সটি ডিসাইন করেছেন ব্র্যান্ড ক্লার্ক ,যিনি কপি ব্লগার এর প্রতিষ্ঠাতা।

৬. অপ্টিন মনস্টার মার্কেটিং ট্রেনিং ফ্রি :

অপ্টিন মনস্টার মূলত ওয়েবসাইট কনভার্শন পুরের জন্য বিখ্যাত। অপ্টিন মনস্টার তাদের বিভিন্ন ইউজারের জন্য নানা ডিজিটাল মার্কেটিং সার্টিফিকেশন টোরি করেছে। যদি আপনি কনভার্শন অপটিমাইজেশন স্পেশালিস্ট এর বিষয়ে শিখতে চান তো আপনার জন্য গুরুত্বপূর্ণ ডিজিটাল মার্কেটিং কোর্স হতে পারে ।

৭. Udacity ডিজিটাল মার্কেটিং কোর্স:

Udacity ডিজিটাল মার্কেটিং কোর্স মূলত প্রফেশনাল কোর্স। ডিজিটাল মার্কেটিং ন্যানো ডিগ্রী প্রোগ্রামের অন্তর্গত মধ্যে আপনি অনলাইন মারকেটিং ফান্ডামেন্টালস ,কনটেন্ট স্ট্র্যাটেজি ,সোশ্যাল মিডিয়া মার্কেটিং ,সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন, ইমেইল মার্কেটিং ,গুগল অ্যাপস সম্পর্কে জানতে পারবেন। তবে এই একটি পেইড কোর্স। আপনি যদি ফ্রীলান্সার হন বা entrepreneur হন তবে কোর্সটি আপনাকে অনেক সাহায্য করবে।

৮. ক্লিকমাইন্ডেড ডিজিটাল মার্কেটিং কোর্স:

ক্লিকমাইন্ডেড ডিজিটাল মার্কেটিং কোর্স এর মাধ্যমে আপনি ডিজিটাল মার্কেটিং সম্পর্কে অনেক তথ্য জানতে পারবেন। এই কোর্সটির মধ্যে নানা বিষয় অন্তর্ভুক্ত যেমন , সোশ্যাল মিডিয়া মার্কেটিং ,ইমেইল মার্কেটিং, সেলস ফানেল ,গুগল সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন। এই কোর্সটি তৈরি করেছেন Tommy Griffith যিনি একজন এক্সপার্ট ডিজিটাল মার্কেটিং ট্রেইনার। মূলত এডভান্স ইউজার দের জন্য মাথায় রেখে এই কোর্স টি তৈরী।১০.

৯. গুগল ডিজিটাল গ্যারেজ :

ডিজিটাল গ্যারেজ ডিজিটাল গ্যারেজ গুগলের একটি ডিজিটাল মার্কেটিং শেখার জন্য অনবদ্য অনলাইন প্লাটফর্ম এই প্লাটফর্ম এর মাধ্যমে আপনি গুগলের বিভিন্ন প্রোডাক্ট সম্পর্কে জানতে পারবেন এবং ফান্ডামেন্টালস অফবিট মারকেটিং ,টপ টেন অনলাইন বিজনেস মিডিয়া, ইউটিউব কোর্স এই সমস্ত কোষগুলি যথেষ্ট গুরুত্বপূর্ণ।

প্রতিটি কোর্স শেষ করার পর আপনি গুগল বের থেকে একটি সার্টিফিকেশন পাবেন যা, আপনার ডিজিটাল মার্কেটিং এর ক্যরিয়ার এর জুন খুবই কার্যকরী।

১০. বিং এডস সার্টিফিকেশন :

আপনি যদি বিং এডস সম্পর্কে আগ্রহী হন তবে এটি আপনার জন্য একটি ভালো কোর্স হতে পারে।এটি একটি অনলাইন কোর্স যেখানে আপনাকে ৮০% বা তার বেশি মার্ক্স্ পেয়ে উত্তীর্ণ হতে হবে। গুগল এডস এর মতো এটি অনেক জনপ্রিয়।

শেষ বক্তব্য :

আশা করিডিজিটাল মার্কেটিং সার্টিফিকেশন পোস্টটি আপনার ভালো লেগেছে তবে সর্বশেষে একটা কথা বলব সার্টিফিকেশন কোর্স গুলি করা কিন্তু বড় কথা নয়। কিন্তু আপনারা যদি হাতে কলমে কাজ না করেন এবং ডিজিটাল মার্কেটিং এর বিষয়গুলি অনুশীলন না করেন তো এই কোর্স গুলি করার কোনো মূল্য থাকবে না কারণ এই সার্টিফিকেটগুলো তখনই কার্যকরী হয় যখন আপনি হাতে কলমে কাজ করবেন।

আরো পড়ুন: ১৫ টি সেরা ডিজিটাল মার্কেটিং টুল

তো আমাদের সাজেশন এই কোর্স গুলি করার সাথে সাথে আপনি নিজে হাতে কলমে কাজ শিখুন। আপনি নিজে একটি অনলাইন এ ফ্রী ব্লগ খুলতে পারেন যেখানে আপনি আপনার শেখার টেকনিক গুলি কাজে লাগাতে পারেন এতে আপনার বিষয়টি সম্পর্কে সম্যক ধারণা থাকবে।

এছাড়াও আপনি ফ্রীল্যান্কিং শুরু করতে পারেন সেক্ষেত্রে আপনার ডিজিটাল মার্কেটিং এর মার্কেটিংয়ের করা কোর্স কাজে আসবে এছাড়া আপনি যদি fresher হন তো কোন ডিজিটাল মার্কেটিং কোম্পানিতে ট্রেনিং হিসাবে যুক্ত হতে পারেন সেখানে আপনার বিষয়গুলি সম্পর্কে
কাজ করার যথেষ্ট ভালো সুযোগ পায় যাবে। আশা করি আপনাদের এই পোস্টটি ভাল লাগলো। যদি ভালো লেগে থাকে শেয়ার করে সাহায্য করবেন। ধন্যবাদ।

সৌমিক ঘোষ

About সৌমিক ঘোষ

সৌমিক ঘোষ একজন ইন্টারনেট মার্কেটিং প্রফেশনাল, ব্লগার। তিনি ইন্টারনেট মার্কেটিং এ প্রায় ১২ বছর ধরে কাজ করছেন ।ব্লগিং ছাড়াও অবসর সময় এ গান শোনা তার একটি নেশা।

View all posts by সৌমিক ঘোষ →

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।