গুগল এনালাইটিক্স কি?

গুগল এনালাইটিক্স কি

Last Updated on: 4th নভেম্বর 2020, 05:06 অপরাহ্ন

হ্যালো বন্ধুরা এই পোস্টে আমরা মূলত গুগল এনালাইটিক্স কি এবং কিভাবে আমরা গুগল এনালাইটিক্স ব্যবহার করব সেই সম্পর্কে আলোচনা করব।

গুগল এনালাইটিক্স কি?(গুগল এনালাইটিক্স meaning)

গুগল এনালাইটিক্স মূলত একটি ওয়েব এনালিটিক্স টুল যার সাহায্যে আমরা কোন ওয়েবসাইটের সমস্ত ভিসিটর স্ট্যাটিসটিকস জানতে পারি। ডিজিটাল মার্কেটিং এর জগতে গুগল এনালাইটিক্স একটি খুবই পরিচিত নাম। 

ভিসিটর স্ট্যাটিসটিকস তথ্য হলো আমাদের ওয়েবসাইটে কত ওয়েবসাইট ব্যাবহারকারী আছে,ব্যবহারকারীর ধরণ তারা কোন কোন কনটেন্ট পছন্দ করছে কোন কনটেন্ট পছন্দ করছে না সেগুলি পরিমাপ।

বাজার এ গুগল এনালিটিক্স ছাড়াও আরো অনেক ও ওয়েব এনালিটিক্স টুল রয়েছে যেমন ইয়ান্ডেক্স মেট্রিকা ,এডোবি এনালিটিক্স ,ক্লিকটেল ইত্যাদি ।

তবে কোনগুলি কোনটি গুগল এনালাইটিক্স এর মত এত ব্যাপক নয় এবংসারাবিশ্বে যত ওয়েব এনালিটিক্স ব্যবহার হয় তাদের মধ্যে গুগল এনালাইটিক্স অন্যতম।

ওয়েব এনালিটিক্স এর মধ্যে গুগল এনালাইটিক্স প্রায় ৩৬% মার্কেট শেয়ার ধরে রেখেছে।

গুগল এনালাইটিক্স মূলত একটি ওয়েবসাইট এনালিটিক্স টুল ,যেটি মূলত গুগল এর একটি প্রোডাক্ট।

একটি প্রোডাক্ট মূলত এটি একটি ফ্রীমিয়াম টুল প্রিমিয়াম টুল। আপনার মাসিক ওয়েবসাইট বিস্তর এর সংখ্যা যদি ১০ মিলিয়নের কম হয় গুগল এনালাইটিক্স কে সম্পূর্ণ বিনামূল্যে ব্যবহার করতে পারবেন।

আপনার ওয়েবসাইটের ব্যবহারকারীর সংখ্যা ১০ মিলিয়ন এর বেশি হলে তখন আপনাকে গুগলের কোন প্রিমিয়াম প্ল্যান কিনতে হবে। যদিও সাধারণ ভাবে বলা যায় একটি ভালো মানের ওয়েবসাইট আপনি চালাইলে মাসিক ১০ মিলিয়ন ভিসিটর এর সীমা আপনার ব্যাবসার জন্য পর্যাপ্ত।

যদিও গুগল এনালাইটিক্স একটি ওয়েবসাইট এনালিটিক্স টুল কিন্তু বর্তমানে গুগল এনালাইটিক্স সাহায্যে আপনি একই সাথে আপনার ওয়েবসাইট এবং মোবাইল অ্যাপটি পরিমাপ করতে পারবেন।

গুগল এনালাইটিক্স ব্যাবহারে সুবিধা

এবার আসুন গুগল এনালাইটিক্স সম্পর্কে একটু আমরা বিষয়টি জেনে নি।

  • গুগল এনালাইটিক্স যেহেতু একটি ওয়েব এনালিটিক্স টুল তাই আপনি গুগল এনালাইটিক্স ইন্সটল করতে গেলে আপনার ওয়েবসাইটে একটি জাভাস্ক্রিপ্ট প্রতিস্থাপন করতে হবে. জাভাস্ক্রিপ্ট ছাড়া আপনার ওয়েবসাইটকে গুগল এনালাইটিক্স কোন মতেই পরিমাপ করতে পারবে না।এখনই জাভাস্ক্রিপ্ট ইন্সটল করতে গেলে এই জাভাস্ক্রিপ্ট আপনার ওয়েবসাইটে ফাইল ম্যানেজার এফটিপির মাধ্যমে আপনার ওয়েবসাইটে ইঞ্জেক্ট করতে হবে।
  • এছাড়া আপনার ওয়েবসাইট যদি ওয়ার্ডপ্রেস এ হয়ে থাকে তাহলে সহজেই আপনি প্লাগিন এর সাহায্যে গুগল এনালাইটিক্স ইনস্টল করতে পারবেন।
  • এছাড়া আপনি সরাসরি গুগল ট্যাগ ম্যানেজার বা অন্য কোনো ট্যাগ ম্যানেজমেন্ট টুল ব্যাবহার করে গুগল এনালাইটিক্স ইনস্টল করতে পারবেন।
  • যদি গুগল ট্যাগ ম্যানেজার দিয়ে আপনি গুগল এনালাইটিক্স ইনস্টল করেন তাহলে ভবিষতে আপনি অনেক সুবিধা পাবেন।যদি আপনাকে আরো কিছু ট্যাগ যেমন ফেইসবুক পিক্সেল ,টুইটার পিক্সেল করতে চান তহন সহজেই আপনি এই করতে পারবেন আপনার ইচ্ছামত।
  • আরো বিভিন্ন ট্যাগ ব্যবহার করতে পারবেন ডেভেলপারের সাহায্য ছাড়া। তাই গুগল ট্যাগ ম্যানেজার এর সাহায্যে গুগল এনালাইটিক্স ইনস্টল করা সবচেয়ে বুদ্ধিমানের কাজ।

জেনে নি আরো কিছু গুরুত্বপূর্ণ বিষয়।

গুগল এনালাইটিক্স ইকরার পরে ২৪ থেকে ৪৮ ঘণ্টার মধ্যে আপনি গুগল এনালাইটিক্স ড্যাশবোর্ড এ আপনার ওয়েবসাইট ভিজিটরের সব তথ্য জানতে পারবেন।

  • গুগল এনালাইটিক্স মধ্যে কিছু গুরুত্বপূর্ণ মেট্রিক এবং ডাইমেনশন রয়েছে এই মেট্টিক এবং ডাইমেনশন গুলি সঠিক ভাবে আপনার ভিজিটরের বিভিন্ন তথ্য যেমন ভিজিটর কোন পেইজ ভিজিট করছে, সাইটের বাউন্স রেট কত ,আপনার সবথেকে পপুলার ল্যান্ডিং পেজ কোনটি ,আপনার ওয়েবসাইটের গোল কনভার্শন রেট কত সাহায্য করে ইত্যাদি পরিমাপ করতে সাহায্য করে।
  • আপনার ওয়েবসাইটটি যদি কোন ই-কমার্স ওয়েবসাইট হয়ে থাকে তাহলে গুগল এর কিছু এডভান্স অপশন রয়েছে এই এডভান্স অপশনের মধ্যে রয়েছে অ্যাডভান্স ই-কমার্স রিপোর্ট উল্লেখযোগ্য।
  • এই এনহ্যান্সড ই-কমার্স রিপোর্ট এর সাহায্যে আপনি আপনার ই-কমার্স ওয়েবসাইট এর অন্য প্রোডাক্ট সম্পর্কে নানা তথ্য জানতে পারবেন।
  • যেমন কোন প্রোডাক্টই আপনার ওয়েবসাইটে সবচেয়ে বেশি বার দেখা হয়েছে ,কোন প্রোডাক্টই আপনার ওয়েবসাইটে সবচেয়ে বেশি বিক্রি হয়েছে ,ওয়েবসাইটের ই-কমার্সের কনভার্শন রেট কত এই সমস্ত তথ্যই আপনি গুগল অ্যাডসেন্স রিপোর্ট থেকে জানতে পারবেন।
  • সুতরাং আপনি যে উদ্দেশ্যেই আপনার ওয়েবসাইট ব্যবহার করুন না কেন গুগল এনালাইটিক্স আপনার জন্য একটি আদর্শ ওয়েব এন্ড প্ল্যাটফর্ম।
  • এ এছাড়াও আপনি যদি গুগল এডস ব্যবহার করে থাকেন তবে আপনি গুগল এডস সঙ্গে গুগল এনালাইটিক্স কে কানেক্ট করে বা যুক্ত করে অতিরিক্ত তথ্য জানতে পারবেন। এটি আপনার ওয়েবসাইটের কনভার্শন অপটিমাইজার ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে।

এছাড়াও গুগল এনালাইটিক্স এর অনেক ব্যবহার রয়েছে।

গুগল এনালাইটিক্স ব্যাবহার করার সময় আপনাকে কয়েকটি রিপোর্ট সম্পর্কে ওয়াকিবহাল দেখতে হবে। আপনি যদি কোন ওয়েব পাবলিশার
বা ব্লগার হন তো আপনার জন্য ল্যান্ডিং পেজ, সোর্স মিডিয়াম রিপোর্ট , বাউন্স রেট রিপোর্ট , ডেমোগ্রাফিক রিপোর্ট গুরুত্বপূর্ণ হতে পারে।

আর যদি আপনি কোনো ইকমার্স মালিক হন সেক্ষেত্রে গোল কনভার্শন রেইট ,ই-কমার্স কনভার্শন রেট ,কার্ট অব্যাণ্ডনমেন্ট রেট গুরুত্বপূর্ণ হতে পারে।

এরপর যদি আপনার গুগল এডসেন্স থাকে তবে আপনি সহজেই আপনার এডসেন্স একাউন্ট যুক্ত করে গুগল এডসেন্স ডাটা গুগল গুগল এনালাইটিক্স ড্যাশবোর্ড এর মধ্যে দেখতে পারবেন।

আপনি আপনার ওয়েবসাইটে সার্চ কনসোল সঙ্গে গুগল এনালাইটিক্স কে যুক্ত করে সব তথ্য গুগল এনালাইটিক্স এর মধ্যে দেখতে পারবেন।

এরপর আপনি যদি আপনার ওয়েবসাইটে গুগোল অপটিমাইজ ব্যবহার করে থাকেন সেক্ষেত্রে গুগল অপটিমাইজ এর সাথে গুগল এনালাইটিক্স কে যুক্ত করে সেই সমস্ত তথ্য আপনি সহজেই দেখতে পারবেন। এককথায় গুগল এর সমস্ত প্রোডাক্ট কে আপনি গুগল এনালাইটিক্স এর সাথে যুক্ত করতে পারবেন যা অন্য কোনো ভাবে সম্ভব নয়।

প্রতিদিন প্রায় হাজার হাজার ওয়েবসাইট গুগল এনালাইটিক্স ইনস্টল করছে একটি প্লাটফর্মে তাদের ডাটা যুক্ত করছে।

এখন আপনাদের মনে প্রশ্ন আসতে পারে এতো কিছু সুবিধা দেবার পরেও গুগল এনালাইটিক্স ফ্রি কেন যেখানে অন্য ওয়েব এনালিটিক্স টুল গুলো পেইড ?

গুগল এনালাইটিক্স ফ্রি এর কারণ হলো গুগল চায় আপনার ওয়েবসাইটে গুগল এনালাইটিক্স টুলটি ব্যবহার করুন যাতে আপনার তথ্য কুকিজ এর মাধ্যমে গুগল নিজেদের কাছে রাখতে পারে। এই তথ্য সুরক্ষিতভাবে নিজেদের কাছে গুগল রাখে। এতে গুগল এর নিজের স্বার্থ আছে।

আরও পড়ুন :ল্যাপটপ চালানোর নিয়ম

কিন্তু এক্ষেত্রে মাথায় রাখতে হবে আপনার পাওয়া তথ্য গুগোল সর্বোচ্চ নিরাপত্তা বলয় নিজের সার্ভিস সঞ্চয় করে রাখে এবং এক্ষেত্রে আপনার কোন প্রাইভেসি লঙ্ঘিত হয় না।

আপনার কোন ব্যক্তিগত তথ্য যেমন ক্রেডিট কার্ড ইনফর্মেশন, ফোন নাম্বার, নাম এই সমস্ত গুগলের ডেটাবেস স্টোর করে রাখে না তাই আপনারা যারা গুগোল এটি ব্যবহার করতে করছেন তো আপনারা প্রাইভেসির জন্য চিন্তা করবেন না কারণ গুগোল প্রাইভেসি ব্যাপারে খুবই কঠোর নিয়ম পালন করে।

আরও পড়ুন :১৫ টি সেরা ডিজিটাল মার্কেটিং টুল

আপনার পাওয়া তথ্য গুলি সম্পূর্ণ অ্যানোনিমাস তথ্য হিসেবে গুগলের ডেটাবেস জমা থাকে এবং গুগল যখন আপনাদের কে এড দেখায় তখন এই তথ্যগুলি তাদের সেই অ্যাড দেখানোর প্রক্রিয়াকে সর্বোচ্চ মানের করতে সাহায্য করে। এতে আপনার ইউসার এক্সপেরিন্স ও গুগল এর যায় দুটি বাড়ে।

গুগল এনালাইটিক্স ব্যাবহারে অসুবিধা

  • গুগল এনালাইটিক্স এর অনেক সুবিধা সত্বেও গুগল এনালাইটিক্স এর কিছু অসুবিধা রয়েছে। গুগোল গুগল এনালাইটিক্স থেকে পাওয়া তথ্য গুলি সম্পূর্ণভাবে অ্যানোনিমাস। আপনি এই তথ্য দেখে ব্যক্তিগতভাবে কারো সঙ্গে যোগাযোগ করতে পারবেন না তাই ব্যক্তিগত পাওয়ার জন্য আপনাকে আপনার সিএমএস, ডিবিএমএস এর উপর নির্ভর করতে হবে।
  • এছাড়া গুগল এনালাইটিক্স এখন পর্যন্ত তার ইন্টারফেসের কোন হিট ম্যাপ প্রদান করে না তাই আপনি আপনার ওয়েবসাইটের হিট ম্যাপ দেখতে পারেন না। হিট ম্যাপ দেখার জন্য আপনাকে কোন third-party টুলের ব্যবহার করতে হয়।
  • এছাড়া গুগলের আপনাদের কোন ভিজিটর রেকর্ডিং এর সুবিধা দেয় না এ ক্ষেত্রে উল্লেখযোগ্য আপনি যদি ইয়ানডেক্স মেট্রিকা ব্যবহার করেন সেক্ষেত্রে আপনাকে ভিজিটর রেকর্ডিংয়ের দেখার সুবিধা দেয় তাই কোন একটি ভিজিটর কিভাবে আপনার ওয়েবসাইটটি কিভাবে ব্যবহার করল তার সম্পূর্ণ একটি রেকর্ডিং আপনি দেখতে পারবেন। গুগল এনালাইটিক্স এ এটি বর্তমানে সম্ভব নয়।

শেষ বক্তব্য :

তাই আশা করি গুগল এনালাইটিক্স এর সম্পর্কে আপনাদের একটি যে পোস্টটি আমি দিতে পারলাম আপনাদের গুগল এনালাইটিক্স সম্পর্কে একটি সাধারণ ধারণা হলো. গুগল এনালাইটিক্স সম্পর্কে আরও যদি কিছু তথ্য জানার থাকে তোর নিচে দেয়া কমেন্ট বক্সে কমেন্ট করে জানাবেন অথবা আমাদের ইমেইল করতে পারেন।

আর পোস্টটি ভাল লাগলে দয়া করে সকলের সাথে শেয়ার করতে ভুলবেন না।

ধন্যবাদ।

সৌমিক ঘোষ

About সৌমিক ঘোষ

সৌমিক ঘোষ একজন ইন্টারনেট মার্কেটিং প্রফেশনাল, ব্লগার। তিনি ইন্টারনেট মার্কেটিং এ প্রায় ১২ বছর ধরে কাজ করছেন ।ব্লগিং ছাড়াও অবসর সময় এ গান শোনা তার একটি নেশা।

View all posts by সৌমিক ঘোষ →

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।