১৫ টি সেরা ডিজিটাল মার্কেটিং টুল

সেরা ডিজিটাল মার্কেটিং টুল

Last Updated on: 28th আগস্ট 2021, 05:48 পূর্বাহ্ন

হ্যালো বন্ধুরা আজকে আমাদের এই পোস্টে আমরা কিছু গুরুত্বপূর্ণ ডিজিটাল মার্কেটিং টুল সম্পর্কে আলোচনা করব।

ডিজিটাল মার্কেটিং বর্তমানে একটি অন্যতম গুরুত্বপূর্ণ এবং চর্চিত বিষয়। পৃথিবীতে বহুলোক এই ডিজিটাল মার্কেটিং কে  যেমন আজ তাদের জীবিকার মাধ্যম হিসেবে একদিকে  বেঁচে নিয়েছে ,তেমনি ডিজিটাল মার্কেটিং মানুষকে তার নিজস্ব ব্যবসা  বাড়াতে সাহায্য করেছে।

তাই আপনি স্বাধীন ব্যবসা করুন বা ডিজিটাল মার্কেটিং প্রফেশনাল যেই হোন ডিজিটাল মার্কেটিং এ সফল হতে গেলে আপনাকে সঠিক ডিজিটাল মার্কেটিং টুল ব্যাবহার করতে হবে। আজকের পোস্টটি তাই আপনার জন্য গুরুতূপূর্ণ।

একজন সফল ডিজিটাল মার্কেটিং হয়ে উঠতে গেলে কিংবা আপনার ব্যবসাকে সঠিকভাবে ডিজিটাল মার্কেটিং এর মাধ্যমে দুনিয়ায় ছড়িয়ে দিতে গেলে আপনার দরকার হয়ে পড়বে কিছু গুরুত্বপূর্ণ ইন মারকেটিং টুলস।

যদিও ডিজিটাল মার্কেটিং এ জগতে অসংখ্য ডিজিটাল মার্কেটিং টুলস রয়েছে কিন্তু তার মধ্যেও আপনাকে আপনার প্রয়োজন মত কিছু গুরুত্বপূর্ণ  ডিজিটাল মার্কেটিং টুল বেঁচে নিতে হবে যা আপনার কাজে লাগবে।

তো আসুন এবার শুরু করা যাক।

সেরা ডিজিটাল মার্কেটিং টুল

১. Buffer (বাফার )

আমরা সকলেই সোশ্যাল মিডিয়া ব্যবহার করি।  সোশ্যাল মিডিয়া বর্তমানে একটি খুবই গুরুতূপূর্ণ মাধ্যম। কিন্তু সোশ্যাল মিডিয়া থেকে সঠিক মানের ট্রাফিক পেতে গেলে আপনাকে আপনার পোস্ট গুলি কে সঠিক সময়ে সঠিক ভাবে করতে হবে।

buffer
Buffer সোশ্যাল মিডিয়া শেয়ারিং

কাজটি নিঃসন্দেহে সময়সাপেক্ষ। কারণ সোশ্যাল মিডিয়া পোস্ট গুলি করতে সঠিক গ্রাফিক ,টেক্সট এইসব তৈরী করা যথেষ্ট শ্রমসাধ্য। আর বাফার এখানেই আপনাকে সাহায্য করে  .সোশ্যাল মিডিয়া পোষ্টগুলি শেয়ার  করার জন্য একটি অন্যতম গুরুত্বপূর্ণ টুল।

মনে রাখতে হবে বাফার এর দুটি প্ল্যান রয়েছে একটি ফ্রি প্ল্যান এবংঅপরটি পেইড প্ল্যান।

আপনি ফেসবুক, টুইটার অ্যাকাউন্ট গুলি এখানে যুক্ত  করে সর্বোচ্চ ১০ টি পোস্টকে সিডিউলিং করতে পারবেন ফ্রি প্ল্যান এর আওতায়। ঠিকভাবে সোশ্যাল মিডিয়া শেয়ারিং করতে পারলে সোশ্যাল মিডিয়া থেকে আপনার ওয়েবসাইটে অনেক ভিজিটর  পাবার সম্ভাবনা থাকে।

আপনি যদি বাফার কি ব্যবহার করেন তাহলে সহজেই আপনি কম সময়ে সোশ্যাল মিডিয়া শেয়ারিং করতে পারবেন।

২. ক্যানভা (Canva)

ক্যানভা (Canva)  একটি ফ্রী অনলাইন ডিজাইন টুল।

বিশ্ব জুড়ে প্রায় ২ মিলিয়ন এর বেশী মানুষ আজ কেন ব্যবহার ক্যানভা (Canva) করছে। ক্যানভাসার যে আপনি সোশ্যাল মিডিয়া পোস্ট, ব্লগ পোস্ট ,ইনফোগ্রাফিক এই সমস্ত জিনিস সহজে তৈরি করতে পারবেন। আপনি যদি কোন কোডিং না জানেন বা ফটোশপ ব্যবহার করতে স্বাচ্ছন্দ  না  হোন তো ক্যানভা আপনার জন্য বিশেষ উল্লেখযোগ্য।

canva
Canva

ক্যানভা (Canva) এর মধ্যে থাকা pre-filled টেমপ্লেট আপনাকে Pinterest ,ফেসবুক, ইনস্টাগ্রাম এই সব সোশ্যাল মিডিয়াতে পোস্ট করার জন্য প্রয়োজনীয় গ্রাফিক্স ডিজাইন করতে সাহায্য করে। তাই আপনি কেন সাহায্যে সহজেই আপনার সোশ্যাল মিডিয়ার পোস্টের জন্য প্রয়োজনীয় ডিজাইন তৈরি করতে পারেন।

আমার ব্যক্তিগত পছন্দ হলো ক্যানভা। আপনি আমার ব্লগ পোস্টের জন্য ফিচার্ড ইমেজ তৈরি করতে ক্যানভা  ব্যাবহার করি।

আপনি সহজেই আপনার পছন্দমত ছবি আপলোড করে সেই ছবি গুলিকে বিভিন্ন টেক্সট এর সাহায্যে কাস্টমাইজেশন করে আপনার ব্লগ পোস্টের জন্য একটি সুন্দর ইউনিক ফিচার্ড ইমেজ বানাতে পারেন। ক্যানভা আর বাফার এর যুগলবন্দী সত্যি দারুন।

৩. গুগল এনালাইটিক্স

এ পরবর্তী ডিজিটাল মার্কেটিং টুলটি হলো গুগল এনালাইটিক্স। গুগল এনালাইটিক্স এর সম্পর্কে আমি আগে বিশদে আলোচনা করেছি। গুগল এনালিটিক্স  আসলে একটি ওয়েব এনালিটিক্স টুল যার সাহায্যে আপনি সহজেই আপনার ওয়েবসাইটের এর পারফরমেন্স বুঝতে পারেন।

Google analytics
Google analytics ওয়েব এনালিটিক্স

গুগল এনালাইটিক্স  সম্পর্কে বলতে গেলে আমাদের বলতে হবে যে আপনি যখন কোন সোশ্যাল মিডিয়া পোস্ট কিংবা কোনো নতুন পোস্ট

আপনার ওয়েবসাইটে প্রকাশ করছেন কিংবা আপনার ই-কমার্স ওয়েবসাইট এর  কোন প্রোডাক্ট এর পারফর্মেন্স কেমন ,কোন প্রোডাক্টই ভাল বিক্রি হচ্ছে, মানুষজন আপনার ওয়েবসাইটের কোনও অংশ বেশী ব্যবহার করছে ,আপনার ওয়েবসাইটের ভিজিটর এর পুরো বর্ণনা দেয় এই গুগল এনালাইটিক্স।

আরো পড়ুন:এক্সএমএল সাইটম্যাপ (XML Sitemap) কি?

এছাড়াও আপনি আপনার ব্লগ পোস্টের বাউন্স রেট জানতে পারবেন। আপনার লেখা ব্লগ পোস্টে ইউজাররা পছন্দ করছে না করছে না সেই সমস্ত বিষয়গুলি দেখে আপনি আপনার পরবর্তী পোস্টের  বিষয়  নির্বাচন করতে পারবেন।

অনলাইন মার্কেটিং এর জন্য গুগল এনালিটিক্স একটি খুবই দরকারি টুল।  বর্তমানে গুগল গুলি এনালিটিক্স ৪ নাম আর একটি সম্পূর্ণ নতুন ওয়েব এনালিটিক্স টুল  বাজারে এনেছে।

এটি যথেষ্ট গুরুত্বপূর্ণ বর্তমানে ব্যাবহৃত Universal Analytics এর পরবর্তী সংস্করণ হিসাবে গুগল এনালিটিক্স ৪ এর মধ্যে আলোড়ন তুলেছে।.গুগল এনালিটিক্স ৪ সুম্পূর্ণ ইভেন্ট ভিত্তিক।

তাছাড়া এটির মধ্যে আছে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স আর মেশিন লার্নিং এর মেলবন্ধন। টুল টি বর্তমানে  এখনো পরীক্ষা নিরীক্ষার স্তরে আছে। কিন্তু আমাদের সাজেশন হবে আপনারা আজই  গুগল এনালিটিক্স ৪ ইনস্টল করুন।

৪.গুগল অপটিমাইজ

গুগল অপটিমাইজ গুগল এর একটি  AB টেস্টিং টুল বলা যায়। আপনি আপনার ওয়েবসাইটের ইউ আই বা আমরা ওয়েবসাইটের মধ্যে AB টেস্টিং করতে গেলে অপটিমাইজ দরকার পড়বে।

Google Optimize
Google Optimize

গুগল এর প্রোডাক্ট হওয়াতে আপনি গুগল অপটিমাইজ আপনার গুগল এনালাইটিক্স সংযুক্ত করে আপনি আপনার প্রয়োজনীয়  AB টেস্টিং ছাড়তে করতে পারেন।

আপনার ওয়েবসাইটের কোন ডিজাইন ভার্সনটি আপনার ইউসার রা  সবচেয়ে বেশি পছন্দ করছে সেই  বুঝে আপনি আপনার ওয়েবসাইটের ডিজাইন পরিবর্তন করে আপনার ওয়েবসাইটের ইউজার এক্সপেরিয়েন্স অনেক বাড়াতে পারেন।

আরো পড়ুন :কলকাতার ৭টি সেরা ডিজিটাল মার্কেটিং ইনস্টিটিউট

৫. গুগল ট্রেন্ডস

গুগল ট্রেন্ডস ডিজিটাল মার্কেটিং এর একটি গুরুত্বপূর্ণ  টুল। মূলত ট্রেন্ডিং বিষয় সম্পর্কে জানতে গুগল ট্রেন্ডস সাহায্য করে।  উদাহরণ দিয়ে বলা যেতে পারে ধরুন আপনি আপনার ওয়েবসাইটের জন্য একটি ব্লগ পোস্ট করতে চাইছেনকিন্তু কোন টপিকটি নিয়ে লিখলে আপনার ওয়েবসাইটে ভিজিটর খুব সহজে আসবে  আপনি ঠিক ভুগতে পারছেন না ।

Google Trends
Google Trends

তাই সে ক্ষেত্রে আপনি যদি গুগল ট্রেন্ডস ব্যাবহার করেন  তাহলে পানি নানা ট্রেন্ডিং বিষয় সম্পর্কে জানতে পারবেন ও সহজেই আপনি আপনার ব্লগ বা ওয়েবসাইট এর জন্য ট্রেন্ডিং কনটেন্ট পায়ে যাবেন।.

৬. হাবস্পট ব্লগ আইডিয়া টপিক জেনারেটর

আপনি যদি ব্লগার হয়ে থাকেন তবে এটি আপনার জন্য একটি দারুন টুল। আপনার ব্লগ টপিকটা কি হবে সেজন্য যদি আপনি অসুবিধায় পড়েন সেক্ষেত্রে হাবস্পট ব্লগ আইডিয়া টপিক জেনারেটর  এর সাহায্যে নানা টপিক সম্পর্কে জানতে পারবেন। তারপর আপনি সহজেই ওই টপিক সম্পর্কে নিজের ব্লগ লিখে আগে বল সাইরি যথেষ্ট পরিমান ভিজিটর পেতে পারেন।

৭. ইয়ান্ডেক্স মেট্রিকা

ইয়ান্ডেক্স মেট্রিকা, গুগল এনালিটিক্স  এর মতোই একটি গুরুত্বপূর্ণ ওয়েব এনালিটিক্স টুল।আপনি আপনার ওয়েবসাইটের ভিজিটর সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য জানতে পারেন ইয়ান্ডেক্স মেট্রিকা এর মাধ্যমে।

ইয়ান্ডেক্স মেট্রিকা এর কিছু কিছু অংশ বেশ গুরুত্বপূর্ণ যেগুলো গুগল এনালিটিক্স এর মধ্যে নেই.যেমন হেআত্মপ,স্ক্রলম্প,ভিজিটর সেশন রেকর্ডিং এগুলি থেকে আপনি সহজেই আপনার ওয়েবসাইটের ভিজিটর এর গতিবিধি সম্পর্কে জানতে পারেন।

তাছাড়া আপনার ওয়েবসাইট এর uptime ও downtime জানতেও ইয়ান্ডেক্স মেট্রিকা দারুন কাজ করে.আপনার ওয়েবসাইট এ ডাউনটাইম ধরে পড়লে ইয়ান্ডেক্স মেট্রিকা  আপনাকে ইমেইল করে জানিয়ে দেয়।

আরো পড়ুন:এসইও করে আয়

৮. গুগল সার্চ কনসোল/গুগল ওয়েবমাস্টার টুল

আপনি যদি ওয়েবসাইট এর মালিক হন বা ব্লগার হন,তবে আপনার ওয়েবসাইট এর সঠিক SEO এর জন্য গুগল সার্চ কনসোল টুলটি যেটিকে অনেকে গুগল ওয়েবমাস্টার টুল ও বলে থাকনে একটি  দারুন ডিজিটাল মার্কেটিং টুল।

Google Search Console
Google Search Console

আপনার ওয়েবসাইট এর ইনডেক্স স্ট্যাটাস। ইনডেক্সিং প্রব্লেম,ইনডেক্স কাভারেজ  এই সব বিষয় সম্পর্কে গুগল সার্চ কনসোল আমাদের জানায়।তাছাড়া ওয়েবসাইট এর কোনো সমস্যা হলে,ব্রোকেন লিংক,স্প্যাম লিংক,সার্চ কোয়েরি,keywords এই সম্পর্কে জানায়।

আমাদের লিস্টে যত গুলি টুল আছে তাদের মধ্যে গুগল সার্চ কনসোল সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ।

আপনার ওয়েবসাইটে যদি কোন প্রবলেম থাকে সেক্ষেত্রে গুগল সরাসরি আপনার এই ওয়েবমাস্টার টুলস মারফত আপনাকে ইমেইল করে তার সম্পর্কে জানাবে।আপনি তা মেনে প্রয়োজনীয় পদক্ষেপ করতে পারবেন।আপনি আপনার ওয়েবসাইটের জন্য প্রয়োজনীয় সাইট ম্যাপ টি ওয়েবমাস্টারে  আপলোড করে গুগলের ক্রলিং  প্রসেসিং প্রসেসকে সহজেই অনেক দ্রুত করতে পারবেন।

তাছাড়া আপনার ওয়েবসাইট এর জনপ্রিয় ল্যান্ডিং পেজ এর সম্পর্কে আপনি জানতে পারবেন।এছাড়া গুগল এনালিটিক্স এর স্তাহে যোক্ত করে আপনি আরো বেশ কিছু জিনিস যেমন বাউন্স রেট টাইম ও সাইট এই সব ও জানতে পারবেন।

৯. গুগল পেজ স্পিড টুল

পেজ স্পিড বর্তমানে গুগল সার্চ রাঙ্কিং এর জন্য একটি ফ্যাক্টর।কেউ ধীর গতির ওয়েবসাইট পছন্দ করে না।

Google Page Insight
Google Page Insight

তাই গুগল পেজ স্পিড টুল টি আপনি ব্যাবহার করে আপনার ওয়েবসাইট এর ডেস্কটপ আর মোবাইল এ গতি কত দেখতে পারে। ১ থেকে ১০০ এর মধ্যে প্যাকে এত স্কোর দেয়। এর সাথে আপনার ওয়েবসাইট টি দ্রুত করার জন্য প্রয়োজনীয়  পরামর্শ আপনাকে দিয়ে থাকে।

১০. SEOquake

অনপেজ SEO এর জন্য SEOquake এটি একটি দারুন ডিজিটাল মার্কেটিং টুল। আপনার ওয়েবসাইট এর টাইটেল,মেটা ডেসক্রিপশন,সাইটম্যাপ,রোবোটস,এই সব সম্পর্কে দ্রুত আপনাকে সঠিক তথ্য দেয় এটি।

SEOquake
SEOquake

এটি মূলত একটি ব্রাউসার এক্সটেনশন যেটি ক্রোম,ফায়ারফক্স  সব ব্রাউজার এর জন্য উপলব্ধ।  দৈনন্দিন অনপেজ SEO এর কাজে  SEOquake দারুন উপযোগী।

১১. Quora

Quora  মূলত একটি প্রশ্ন উত্তর ওয়েবসাইট। এখানে নানা বিষয় সম্পর্কে মানুষ প্রশ্ন করে ও এই সম্পর্কে ওয়াকিবহাল মানুষরা এর উত্তর দেয়।কীওয়ার্ড রিসার্চ,ব্লগ টপিক নির্বাচনের জন্য Quora  কে একটি স্বর্ণখনি বলা চলে।

এখানে নানা ট্রেন্ডিং বিষয় সম্পর্কে আলোচনা হয়। তাই পানি যদি কোনো বিষয় এ দক্ষ হন তাহলে সহজেই আপনি আপনার বিষয় সম্পর্কে উত্তর দিয়ে পাঠকদের মনে একজন এক্সপার্ট হিসাবে নিজেকে চেনাতে পারবেন। আর সঠিক প্রশ্নের উত্তরে আপনার ওয়েবসাইট এর লিংক দিয়ে Quora থেকে অনেক বিস্তর মানুষজন কে নিজের ওয়েবসাইট এ নিয়ে আসতে পারবেন।

কিন্তু মনে রাখবেন Quora  তে অযথা যদি শুধু লিংক দেন আর প্রমোশন এর চেষ্টা করেন Quora  আপনাকে banned করে দেবে।তাই Quora ব্যাবহার করুন সতর্ক ভাবে।

১২. গুগল কিওয়ার্ড প্ল্যানার 

গুগল কিওয়ার্ড প্ল্যানার, কীওয়ার্ড রিসার্চ করার জন্য একটু দারুন টুল। আপনার ব্লগ বা ওয়েবসাইট এর সঠিক ভিজিটর আনার জন্য কীওয়ার্ড সবচেয়ে গুরুত্বপূর্ণ।সঠিক কীওয়ার্ড নির্বাচন করতে না পারলে আপনার ওয়েবসাইট এর পক্ষে তা অনেক চিন্তার বিষয়।

তাই এই টুল টি আপনার জন্য সঠিক সার্চ ভলিউম আর competition এর কথা মাথায় রেখে কীওয়ার্ড বাছতে সাহায্য করে।

গুগল কিওয়ার্ড প্ল্যানার ব্যাবহার করার জন্য আপনাকে একটি ফ্রি গুগল এডস একাউন্ট তৈরী করতে হবে। তারপর আপনার ওয়েবসাইট এর জন্য আপনি পেয়ে যাবেন দারুন সব কীওয়ার্ড।আপনি এখানে আপনার কম্পেটিটর এর ওয়েবসাইট ঢুকিয়েও তার সম্পর্কে যাবতীয় কীওয়ার্ড সম্পর্কে জানতে পারবেন।

অনেকে গুগল কিওয়ার্ড প্ল্যানার কে শুধু গুগল adwords এর জন্যই আদর্শ মনে করেন।কিন্তু আসলে সঠিক ভাবে ব্যাবহার করতে পারলে এটি SEO এর জন্য যথেষ্ট গুরুত্বপূর্ণ।

১৩. Google SERP counter

Google SERP কাউন্টার মূলত একটি গুগল ক্রোম এক্সটেনশন।

Google SERP counter
Google SERP counter

আমরা যখন গুগল এ ওয়েবসাইট এর সার্চ রাঙ্কিং চেক করি তখন আমাদের ওয়েবসাইট এর রাঙ্কিং ঠিক কোন জাগাতে আছে সেটা সহজে জানার জন্য SERP কাউন্টার টুল টি ব্যাবহার করা হয়। আমাদের অনেক সময় বাঁচায় SERP কাউন্টার।

১৪. মাইক্রোসফট ক্লারিটি

মাইক্রোসফট ক্লারিটি আসলে একটি ইউসার এক্সপেরিন্স যাচাই করার টুল। মাইক্রোসফট এটি বাজার এ সদ্য এনেছে।

Microsoft Clarity
Microsoft Clarity

আপনার ওয়েবসাইট দিয়ে কোন অংশে বেশি ক্লিক হচ্ছে ,আপনার ওয়েবসাইট এর হিট ম্যাপ ,ক্লিক ম্যাপ ,স্ক্রল ম্যাপ এর সম্বন্ধে যাবতীয় তথ্য আপনাকে দেয় মাইক্রোসফট ক্লারিটি।

১৫. পেনগুইন টুল

পেনগুইন টুল এসইও এর ক্ষেত্রে খুবই গুরুত্বপূর্ণ। হঠাৎ করে যদি আপনার ওয়েবসাইটে ভিজিটর কমে যায় বা ওয়েবসাইটে যদি সমস্যা হয়ে পড়ে এবং আপনি সন্দেহ করেন যে কোন গুগুগল এলগোরিদম এর জন্য এটি হয়েছে তো পেনগুইন টুল আপনাকে বলে দেবে কোনো গুগল এলগোরিদম আপনার ওয়েবসাইট এর উপর কোনো প্রভাব ফেলেছে কিনা।আপনাকে শুধু আপনার ওয়েবসাইট এর গুগল এনালিটিক্স একাউন্ট এর সাথে পেনগুইন টুল কে যুক্ত করতে হবে।

শেষ বক্তব্য :

তো আশা করি ডিজিটাল মার্কেটিং টুল সম্পর্কে এই পোস্ট আপনাদের কাজে লাগবে।আপনি কি কোনো বিশেষ ডিজিটাল মার্কেটিং টুল সম্পর্কে জানতে চান? আপনার কোন ডিজিটাল মার্কেটিং টুল টি সবথেকে পছন্দের? নিচে কমেন্ট করে আমাদের জানান।আর পোস্ট ভালো লাগলে নিশ্চয় শেয়ার করুন।

সৌমিক ঘোষ

About সৌমিক ঘোষ

সৌমিক ঘোষ একজন ইন্টারনেট মার্কেটিং প্রফেশনাল, ব্লগার। তিনি ইন্টারনেট মার্কেটিং এ প্রায় ১২ বছর ধরে কাজ করছেন ।ব্লগিং ছাড়াও অবসর সময় এ গান শোনা তার একটি নেশা।

View all posts by সৌমিক ঘোষ →

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।