এক্সএমএল সাইটম্যাপ (XML Sitemap) কি?

XML Sitemap কি?

Last Updated on: 8th নভেম্বর 2020, 03:25 অপরাহ্ন

হ্যালো বন্ধুরা এক্সএমএল সাইটম্যাপ (XML Sitemap) কি এবং কেন জরুরি এই সম্পর্কে বিশদে আলোচনা করবো, আজকে আমাদের এই পোস্টে।

তো আসুন শুরু করা যাক।

এক্সএমএল সাইটম্যাপ (XML Sitemap) কি?

(XML Sitemap) এক্সএমএল সাইটম্যাপ আপনার ওয়েবসাইটের এর একটি পথনির্দেশিকার মতো।

এক্সএমএল সাইটম্যাপ (XML Sitemap) কি?
এক্সএমএল সাইটম্যাপ (XML Sitemap) কি?

আপনার ওয়েবসাইটের মধ্যে যদি অনেক পরিমান ইন্টারনাল লিংক থাকে তখন এক্সএমএল সাইটম্যাপ ওয়েবসাইটটিকে বিভিন্ন সার্চ ইঞ্জিনের জন্য উপযোগী করে তোলে।

XML Sitemap  কেন জরুরি ?

একটি ভালো এক্সএমএল সাইটম্যাপ থাকলে আপনার সাইটের ইউ আর এল গুলিকে সহজেই গুগল এবং অন্যান্য সার্চ ইঞ্জিন খুঁজে পায় এবং সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এর জন্য আপনার ওয়েবসাইটটিকে উপযোগী করে তোলে।

আপনার ওয়েবসাইট এর জন্য এক্সএমএল সাইটম্যাপ (XML Sitemap) কেন জরুরি একনজর এ দেখে নেয়া যাক:

এমনিতে এক্সএমএল সাইটম্যাপ তৈরী করার জন্য অনেক অনলাইন টুল পাওয়া যায়। ওয়েবসাইটটি যদিও ওয়ার্ডপ্রেসে থাকে তখন সাইটম্যাপ তৈরি করার জন্য সবচেয়ে ভালো প্লাগিনটি হলো Yoast SEO প্লাগিন।

আপনি যদি আপনার ওয়েবসাইটে Yoast SEO ইন্সটল করে রাখেন সে ক্ষেত্রে সহজেই আপনার ওয়েবসাইটের জন্য একটি ভালো মানের সাইটম্যাপ অটোমেটিক্যালি তৈরি করে দেয়।

এখন Yoast SEO প্লাগিন এর সাইটম্যাপ টি পর্যবেক্ষণ করলে আপনি দেখতে পারবেন যে Yoast SEO ইন্ডেক্স সাইটম্যাপ নামে একটি মূল xml সাইটম্যাপ ওয়েবসাইট সাথে সংযুক্ত থাকে।

xml sitemap
XML Sitemap

এই ইন্ডেক্স সাইটম্যাপ এর মধ্যে পোস্ট সাইটম্যাপ ,পেইজ সাইটম্যাপ, ভিডিও সাইটম্যাপ। এই সমস্ত সাইটম্যাপ গুলি পরস্পর যুক্ত থাকে এই ভাবেই যুক্ত থাকার ফলে আপনার ওয়েবসাইটের একটি দারুন ক্যাটেগরি তৈরী হয়।

যার ফলে আপনার ওয়েবসাইট স্ট্রাকচার খুবই সুন্দরভাবে গুগল এবং অন্যান্য সার্চ ইঞ্জিন এর কাছে উপস্থাপিত হয় যার ফলে আপনার ওয়েবসাইটটি সহজেই সার্চ ইঞ্জিনের কাছে উপযোগী হয়ে উঠে।

আপনি যদি আরো ভালো করে পর্যবেক্ষণ করেন তখন দেখবেন যে আপনার সাইটম্যাপ এর ইউ আর এল এর শেষে লাস্ট মডিফাইড নামে একটি অংশ থাকে যার মধ্যে আপনার ওয়েবসাইট এর কোন পেজ বা পোস্ট কখন পরিবর্তন হয়েছে সেগুলি উল্লেখ থাকে যেটি দেখে গুগলের ক্রলার বা অন্যান্য সার্চ ইঞ্জিন বট বুঝতে পারে যে আপনার ওয়েবসাইটটি কখন শেষ আপডেট হয়েছে।

এর ফলে আপনার ওয়েবসাইটটি কে তাদের নতুন ইনডেক্স এর মধ্যে নিয়ে নেয়। এর ফলে সবসময় সার্চ ইঞ্জিনে আপনার ওয়েবসাইটটি আপডেট থাকে।

কোন কোন ওয়েবসাইট এর জন্য XML Sitemap দরকার?

আপনার ওয়েবসাইটটি খুবই যদি বড় হয় তখনই সাইটম্যাপ আপনার ওয়েবসাইটের জন্য খুবই গুরুত্বপূর্ণ। একটি xml সাইট ম্যাপ সর্বাধিক ৫০০০০ইউআরএল সংযুক্ত করতে পারে। আপনার ওয়েবসাইটে যদি ৫০ হাজারের বেশি ইউআরএল থাকে তখন আপনার একের বেশি সাইটম্যাপ প্রয়োজন।

Yoast SEO এটি সহজেই আপনার জন্য করে থাকে। Yoast SEO প্রতি সাইটম্যাপ কে ১০০০ ইউআরএল এই সীমার মধ্যে বেঁধে রাখে যার ফলে আপনার ওয়েবসাইট দ্রুত লোডিং হয়।

আপনার ওয়েবসাইটের জন্য সাইটম্যাপখুবই জরুরী।

গুগল এর অফিসিয়াল ডকুমেন্টেশন অনুযায়ী , আপনার ওয়েবসাইটটি খুবই বড় হয়, আপনার সাথে যদি খুবই নতুন হয় এবং আপনার ওয়েবসাইটের ক্ষেত্রে খুবই কম পরিমাণে এএক্সটার্নাল ব্যাকলিংক থাকে অথবা আপনার ওয়েবসাইটে যদি একটি অডিও, ভিডিও ওয়েবসাইট হয়ে থাকে তখন আপনার জন্য এক্সএমএল সাইটম্যাপ অত্যন্ত জরুরি।

কারণ এক্সএমএল সাইটম্যাপ ইউ এর গুলি দেখে গুগোল সহজেই আপনার সাইটটিকে চিনতে করতে পারে। তবে আমাদের সাজেশন হবে আপনার ওয়েবসাইট ছোট কি বড় হোক সমস্ত ক্ষেত্রেই আপনার সাইট ম্যাপ ব্যবহার করা প্রয়োজন।

XML Sitemap কি ভাবে তৈরী করবেন?

আপনার ওয়েবসাইট যদি ওয়ার্ডপ্রেসে তাকে তো আপনি Yoast SEO মত আরো অনেক প্লাগিন ব্যবহার করতে পারেন। এসব প্লাগিন এর মধ্যে গুগলের এক্সএমএল সাইটম্যাপ প্লাগইন, জেট ব্ল্যাক প্লাগিন এগুলি উল্লেখযোগ্য।

বর্তমান আপনি যদি ওয়ার্ডপ্রেস ব্যাবহার করে থাকেন তো ওয়ার্ডপ্রেসে এর ৫.৫ ভার্সনে এর মধ্যেই এক্সএমএল সাইটম্যাপ শুরু থেকে ডিফল্ট দেয়া হচ্ছে তাই আপনাকে আর আলাদা করে কোন প্লাগিন ইন্সটল করতে হচ্ছে না সাইটম্যাপ এর জন্য।

আপনি শুধু এই এক্সএমএল সাইটম্যাপ গুলি নিয়ে গুগল সার্চ কনসোল কিংবা বিং ওয়েবমাস্টার টুলের মধ্যে গিয়ে সাইটগুলি কি সাবমিট করবেন এবং তাতেই আপনার ওয়েবসাইট এর ক্রলিং আর ইনডেক্সিং রেট বেড়ে যাবে।

আপনার ওয়েবসাইট যদি ওয়ার্ডপ্রেস এ নো হয়ে থাকে,তো আপনি ম্যানুয়ালি আপনার xml সাইটম্যাপ তৈরী করতে পারবেন।

এই রকম বহু ফ্রী অনলাইন টুল রয়েছে যার সাহায্যে আপনি ম্যানুয়ালি আপনার xml সাইটম্যাপ জেনারেট করতে পারেন।

তাদের মধ্যে উল্লেখযোগ্য হলো এক্সএমএল সাইটম্যাপ ডটকম যেখানে আপনি আপনার ওয়েবসাইটের ইউএসডি দেওয়ার পর স্টার্ট বাটনে প্রেস করলে অটোমেটিক্যালি আপনার ওয়েবসাইটের এক্সএমএল সাইটম্যাপ তৈরী হবে।

xml sitemap generator
XML Sitemap generator(Image Source:https://www.xml-sitemaps.com/)

ফ্রি প্ল্যান এ আপনি ৫০০ ইউআরএল পর্যন্ত আপনি xml সাইটম্যাপ করতে পারবেন। আপনি আপনার ওয়েবসাইটে এক্সএমএল ফাইল জেনারেট করার পর যদি ডাউনলোড করে আপনার ওয়েবসাইটে ব্যবহার করতে পারবেন।

এদের একটি পেইড ভার্সন ও রয়েছে যদি আপনার সাইটটি অনেক বড় হয় সেক্ষেত্রে আপনি এদের পুরো সাইটম্যা এক্সএমএল সাইটম্যাপ ডটকম-এর সার্ভার থেকে ব্যবহার করতে পারবেন কোন ডাউনলোড ছাড়াই।পেইড প্ল্যান এ আপনি দেড় লাখ পর্যন্ত পেজ এর সাইটম্যাপ করতে পারবেন।

এছাড়া ভিডিও ,আরএসএস ফিড, ইমেজ এর জন্য আলাদা করে সাইটম্যাপ করতে পারবেন। আপনার সাইটের জন্য ব্রোকেন লিংক চেক করতে পারবেন।

(XML Sitemap )এক্সএমএল সাইটম্যাপ আর (HTML Sitemap ) এইচটিএমএল সাইটম্যাপ কি এক?

অনেকে এক্সএমএল সাইটম্যাপ কে এইচটিএমএল সাইটম্যাপের সাথে গুলিয়ে ফেলেন। আসুন জেনে নেয়া যাক এই দুই এর সম্পর্কে।

এইচটিএমএল সাইটম্যাপ মূলত ওয়েবসাইট ভিজিটর দেড় সুবিধার জন্য বানানো হয়। এক্সএমএল সাইটম্যাপ তৈরি করা হয় সার্চ ইঞ্জিনের জন্য। এক্সএমএল সাইটম্যাপ দেখিয়ে বিভিন্ন সার্চ ইঞ্জিন সহজেই আপনার ওয়েবসাইটটি বুঝতে পারে।

কিন্তু এইচটিএমএল সাইট ম্যাপ দেখে আপনার ওয়েবসাইটের গুরুত্বপূর্ণ লিঙ্কগুলি দেখতে পারে আপনার ওয়েবসাইট ভিজিটর। তাই এক্সএমএল সাইটম্যাপ এবং এইচটিএমএল সাইটম্যাপসম্পূর্ণ আলাদা বিষয়।

তবে আমার সাজেশন হবে একটি আদর্শ ওয়েবসাইটে এক্সএমএল সাইটম্যাপ যেমন জরুরি তেমনি এইচটিএমএল সাইটম্যাপের থাকাও সমান দরকারি।

(XML Sitemap )এক্সএমএল সাইটম্যাপ এ কোন ইউআরএল অন্তর্ভুক্ত করা উচিত?

এক্সএমএল সাইটম্যাপ যেহেতু আপনার ওয়েবসাইটের জন্য একটি উপযুক্ত পথনির্দেশিকা কাজ করে তাই আপনার ওয়েবসাইটের সবচেয়ে গুরুত্বপূর্ণ ইউআরএল যেগুলি আপনার মনে হয় সেগুলি এখানে অন্তর্ভুক্ত করা উচিত। মূলত এগুলোকে ক্যানোনিক্যাল ইউআরএল বলা হয়। আপনার ওয়েব সাইটে ক্যানোনিক্যাল ইউআরএল গুলি সাইটম্যাপ এ অন্তর্ভুক্ত করা উচিত। কোনো ডুপ্লিকেট কনটেন্ট এখানে অন্তর্ভুক্ত করা উচিত নয়।

শেষ বক্তব্য :

করি আমাদের এক্সএমএল সাইটম্যাপ সম্পর্কিত এই পোস্টটি আপনাদের কাজে লেগেছে আর আপনার যদি এক্সএমএল সাইটম্যাপ সম্পর্কিত আরো কিছু প্রশ্ন থাকে তো সহজেই আমাদের নিচে কমেন্ট বক্সে কমেন্ট করে জানাতে পারেন আর পোস্টটি ভালো লাগলে শেয়ার করতে ভুলবেন না । ধন্যবাদ।

সৌমিক ঘোষ

About সৌমিক ঘোষ

সৌমিক ঘোষ একজন ইন্টারনেট মার্কেটিং প্রফেশনাল, ব্লগার। তিনি ইন্টারনেট মার্কেটিং এ প্রায় ১২ বছর ধরে কাজ করছেন ।ব্লগিং ছাড়াও অবসর সময় এ গান শোনা তার একটি নেশা।

View all posts by সৌমিক ঘোষ →

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।