এসইও করে আয়:৬টি দারুন উপায়

এসইও করে আয়

Last Updated on: 17th জুলাই 2022, 04:19 অপরাহ্ন

হ্যালো বন্ধুরা এই পোস্টে আমরা এসইও করে আয় কিভাবে করা যায় সেই সম্পর্কে আলোচনা করব।

এসইও বর্তমান যুগে একটি অন্যতম আকর্ষণীয় পেশা হিসেবে পরিগণিত হচ্ছে। ডিজিটাল মার্কেটিং ক্ষেত্রে এসইও বা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন একটি অন্যতম গুরুত্বপূর্ণ বিষয়।

Backlinko, এর হিসেব অনুসারে ,একজন দক্ষ এসইও প্রফেশনাল বছরে প্রায় ৬০ হাজার মার্কিন ডলারেরও বেশি আয় করে।

SEO JOBS NAUKRI
Naukri তে এসইও কাজের সুযোগ প্রচুর

এটি মার্কিন যুক্তরাষ্টের হিসাব হলেও চিত্রটা ভারত বা বাংলাদেশের ক্ষেত্রেও আলাদা নয়।

বিশ্বব্যাপী করোনার দাপটের পর যখন সব দেশের অর্থনীত একটু একটু করে ঘুরে দাঁড়াতে শুরু করেছে তখন অন্যান্য পেশা এর মত এসইও ঘুরে দাঁড়াচ্ছে।

bd jobs SEO
bdjobs তে  এসইও কাজের চাহিদা প্রচুর

যেহেতু এসইও মূলত একটি গুগল নির্ভর পরিষেবা তাই বর্তমান সময়ে এসইও প্রফেশনালদের অনেক চাহিদা বেড়েছে।

তাই আপনি যদি একজন ভালো এসইও এক্সপার্ট হয়ে থাকেন তবে এসইও করে আয় করা তেমন বড় ব্যাপার নয়।

আজকে আমাদের এই পোস্টে আমরা তাই এসইও করে আয় করার কিছু পদ্ধতি সম্পর্কে আপনাদের সাথে আলোচনা করব।

এসইও করে আয় করার কিছু কার্যকরী উপায়

১ .সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন স্পেশালিস্ট হিসাবে আয়

এসইও করে আয় করার সবচেয়ে জনপ্রিয় পদ্ধতি হলো সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন স্পেশালিস্ট হিসেবে আয়।

যেহেতু এসইও ডিজিটাল মার্কেটিং এর একটি গুরুত্বপূর্ণ অংশ তাই বড় কোম্পানি থেকে শুরু করে ক্ষুদ্র এবং মাঝারি ব্যবসায়ীরাও এখন এসইও এর দিকে সমান ভাবে ঝুঁকছেন।

যেহেতু এসইও একটি তুলনামূলক ভাবে সাশ্রয়ী অনলাইন বিপণন পদ্ধতি এই কারণে এসইও প্রফেশনালদের চাহিদা বেড়েই চলেছে। এর কারণ এসইও একটু সময়সাপেক্ষ বিষয় হয়েও একবার কাজ করে শুরু করলে এসইও বেশি সময়ের জন্য ভালো ফল পাওয়া যায়।

SEO করে কত টাকা আয় করা যায়?

পদ
বেতন
এসইও ট্রেইনী
৮-১২ হাজার টাকা
এসইও এক্সেকিউটিভ
১৫-২৫ হাজার টাকা
এসইও এক্সেকিউটিভ
২০-২৭ হাজার টাকা
এসইও স্পেশালিস্ট
২৫-৩৫ হাজার টাকা
এসইও ম্যানেজার
৩০-৪৫ হাজার টাকা

তথ্য সূত্র :digitalvidya.com

তাই আপনি এসইও করে আয় করতে চাইলে এসইও প্রফেশনাল হিসেবে কোনো একটি ভালো কোম্পানিতে তে যোগদান করতে পারেন।এই সম্পর্কে একটি জিনিস মাথায় রাখবেন।

এসইও পেশায় কিন্তু অভিজ্ঞতা একটি বড় ব্যাপার। আপনার যদি এসইও সম্পর্কে কোন ধারনা না থাকে কিন্তু আপনি এসইও পেশাতে যুক্ত হতে চান সেক্ষেত্রে আপনি এসইও trainee হিসাবে কোন কোম্পানিতে কাজে নিযুক্ত হতে পারেন।

শুরুতে একটু কম বেতন হলেও আপনি যে কাজ শিখবেন তা আপনার ভবিষৎতে অনেক কাজে দেবে। এখন এসইও ট্রেইনি হিসাবে আপনি বছরে ১.৫ লক্ষ টাকা পর্যন্ত পেতে পারেন।

এর পর অভিজ্ঞতা বাড়লে আপনি এসইও ট্রেনার,এসইও এনালিস্ট, থেকে পরে এসইও ম্যানেজার পদে যুক্ত হতে পারেন।

আপনাকে ধৈর্য্য ধরতে হবে। এসইও ম্যানেজার পদে যুক্ত হলে,এসইও অপটিমাইজেশন ,ব্যাক লিঙ্ক বিল্ডিং, বিভিন্ন ক্লায়েন্টের সাথে কমিউনিকেশন, টিম হ্যান্ডলিং এই সব বিষয়ে আপনি ভালো অভিজ্ঞতা পাবেন।

ভারতে একজন দক্ষএ সইও ম্যানেজার বছরে প্রায় সাড়ে ৫ লক্ষ থেকে ৬ লক্ষ টাকা আয় করেন। তবে মনে এসইও অনেকটা স্টক এক্সচেঞ্জ এর সূচক এর মতো কাজ করে।

গুগল এর নানা এলগোরিদম সবসময় পরবর্তন হয় তাই তার সাথে ওয়েবসাইট এর রাঙ্কিং ও পরিবর্তন হয়। তাই সবসময় এর সঙ্গে আপনাকে মানিয়ে নিতে হবে।

২. এসইও করে নিজের ব্লগ থেকে আয়

আপনি কি হর্ষ আগারওয়াল বা অমিত আগারওয়াল এর নাম শুনেছেন?

এরা হলেন ভারতের তথা বিশ্বের শীর্ষ ব্লগারদের মধ্যে অন্যতম। এদের ইনকাম শুনলে অবাক হতে হয়। বছরে এরা লক্ষ লক্ষ ডলার ইনকাম করেন শুধু ব্লগ থেকে।

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন সম্পর্কে যদি আপনার ভালো ধারণা থাকে,তবে আপনার জন্য এটি দারুন কার্যকরী হয়ে উঠতে পারে।

যেমন অনপেজ অপটিমাইজেশন,অফপেজঅপটিমাইজেশন,লিংক বিল্ডিং,গেস্ট পোস্ট ইত্যাদি ,তবে আপনিআপনার ব্লগ বা ওয়েবসাইট খুলে সেখান থেকেও ভালো আয় করতে পারেন।

আপনার ব্লগটিকে গুগলের এবং অন্যান্য সার্চ ইঞ্জিনের সার্চ রেজাল্টের প্রথম পাতায় এনে সেখান থেকে যথেষ্ট পরিমাণ ভিজিটর পেলে আপনি বিভিন্ন অনলাইন মনিটাইজেশন পদ্ধতি যেমন গুগল এডসেন্স ,অ্যাফিলিয়েট মার্কেটিং ইত্যাদি কে কাজে লাগিয়ে সেখান থেকে মোটা টাকা ইনকাম করতে পারবেন।

বর্তমানে গুগল এডসেন্স যেহেতু বাংলাতেও approval দেওয়া শুরু করেছে তাই আপনি যদি বাংলা তে ব্লগ লেখেন তাতেও সমস্যা নেই। একজন ভালো ব্লগার হতে পারলে আপনি কোনো চাকরির থেকে অনেক বেশি আয় করতে পারবেন।

তবে মনে রাখবেন এটি একটি সময়সাপেক্ষ ব্যাপার আপনি এসে কে প্রথম দিন থেকেই ব্লগিং এ টাকা ইনকাম করতে পারবেন না এক্ষেত্রে আপনাকে যথেষ্ট সময় দিতে হবে।

আপনার ব্লগের কনটেন্টকে ভালো মানের হতে হবে। আপনার ব্লগের কন্টেন ভালো না হলে শুধু এসইও এর মাধ্যমে আপনি আপনার ব্লগে যথেষ্ট পরিমাণ ভিজিটর আনতে পারবেন না।

তাই ভাল কনটেন্ট এর সাথে যদি আপনি ভালভাবে আপনার ব্লগটিকে এসইও করেন সেক্ষেত্রে আপনার ফ্যান সংখ্যা বাড়বে সাথে সাথে আপনার আয় বাড়বে।

আরো পড়ুন :লোকাল এসইও কি? লোকাল এসইও কি ভাবে আপনার ব্যবসা কে বাড়াতে পারে ?

৩. লোকাল এসইও করে আয়

শুধুমাত্র আন্তর্জাতিক মার্কেটে নয় বর্তমান ক্ষেত্রে বিভিন্ন লোকাল মার্কেটে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন স্পেশালিস্টদের চাহিদা দিন দিন বাড়ছে। গুগল মাই বিসনেস (Google My Business ) থেকে শুরু করে লোকাল এসইও এর দিকে আজকাল সবাই ঝুঁকছে।

কেউ আজ অনলাইন ব্যাবসার এই লাভজনক বিষয়টি ছাড়তে চায় না। ছোট-বড় বিভিন্ন ওয়েবসাইটের তাই লোকাল এসইও দিয়ে নিজেদের কাস্টমার বাড়াতে চায়।

তাই আপনি নানা অনলাইন ফ্রীল্যানসিং ওয়েবসাইট যেমন ফ্রীলান্সার ডট কম,People Per hour থেকে প্রজেক্ট তুলে সেখান থেকে একটি ভালো পরিমাণ অর্থ আয় করতে পারবেন।

এক্ষেত্রে ফ্রিল্যান্সিং এর ক্ষেত্রে আপনাকে একটি বিষয় মাথায় রাখতে হবে যে আপনার প্রজেক্ট ডেলিভারির যেন সময়মতো হয়।

আপনি যত দ্রুত আর ভালো কাজ করতে পারবেন ততই আপনি ভালো ক্লায়েন্ট রিভিউ পাবেন যা আপনাকে আরো ভালো কাজ পেতে সাহায্য করবে। একজন দক্ষ ফ্রীলান্সার এসইও করে সজজেই মাসে কয়েক হাজার ডলার আয় করতে পারেন।

৪. অনলাইন এসইও Influencer থেকে আয়

আপনি যদি আপনার ওয়েবসাইটটি কে ভালো করে এসইও করতে পারেন ও এসইও পেশাতে আপনার ভালো মানে ৮-১০ বছরের কাজের অভিজ্ঞতা তাকে তবে আপনি সহজেই অনলাইন এসইও Influencer হিসাবে ভালো আর্নিং করতে পারবেন।

আপনি আপনার Linkedin প্রোফাইল খুলুন, ফেসবুক প্রোফাইল করুন এবং আপনার ওয়েবসাইটে এই সব লিংক দিয়ে রাখুন। আপনার Linkedin প্রোফাইল দেখে মানুষ আপনার অভিজ্ঞতা এবং দক্ষতা জানতে পারবে।

এতে আমাদের সাজেশন বা পরামর্শ হলো আপনি এসইও সম্পর্কিত একটি অনলাইনে ইউটিউব চ্যানেল খুলুন।

ইউটিউব চ্যানেলে যদি নিয়মিত ভাবে এসইও সংক্রান্ত ভিডিও আপলোড করে থাকেন সেক্ষেত্রে আপনাকে সহজেই সকলে একজন দক্ষ এসইও Influencer হিসেবে মেনে নেবে এবং আপনি সহজেই সেখান থেকে কিভাবে টাকা উপার্জন করতে পারবেন বিভিন্ন কোর্স বিক্রি করে বা সাবস্ক্রপিশন এর হিসাবে। অনেকে এটি কে online seo coaching বলে থাকেন.

বিভিন্ন অনলাইন এসইও Influencer মধ্যে উল্লেখযোগ্য হল নীল প্যাটেল ,ব্রেইন ডিন ইত্যাদি।

৫. অ্যাফিলিয়েট মার্কেটিং থেকে আয়

সফল ভাবে এসইও করতে পারলে অ্যাফিলিয়েট মার্কেটিংয়ের থেকেও আপনি ভালো আয় করতে পারেন। আপনি আপনার ওয়েবসাইটের মাধ্যমে অ্যামাজন ,ফ্লিপকার্ট ইত্যাদি বিভিন্ন ওয়েবসাইটের অ্যাফিলিয়েট প্রোডাক্ট প্রোমোট করে সেখান থেকে কমিশন হিসেবে ভালো একটি টাকা করতে পারবেন। তাই এর জন্য দরকার খুব ভালো মানের রিভিউ আর্টিকেল যেটি পড়ে আপনার অডিয়েন্স প্রোডাক্টটি কিনবে।

অ্যাফিলিয়েট মার্কেটিং এর সফলতার জন্য আপনাকে একটি ভালো ইউজার বেস থাকতে হবে।

৬. লোকাল এজেন্সী খুলে এসইও করে আয়

শুধুমাত্র নিজের চাকরির গন্ডি পেরিয়ে আপনি আপনার লোকাল এসইও এজেন্সী খুলে নিজের সাথে আরো অনেকের কর্মসংস্থান করতে পারেন। এর জন্য দরকার একটি টিম ও প্রাথমিক কিছু পুঁজি। মার্কেটপ্লেস থেকে এসইও প্রজেক্ট তুলে সেগুলির এসইও থেকে আজকাল অনেকেই আয় করছেন।

আপনি যদি এসইও এর ক্ষেত্রে দক্ষ হন সেক্ষেত্রে আপনি আপনার নিজের ছোট এজেন্সি খুলতে পারেন যেখানে আপনি একটি টিম বানাতে পারেন। টিমের মধ্যে কেউ হতে পারেন কনটেন্ট রাইটারকে, কেউ টেকনিকাল এসইও স্পেশালিস্ট ,কেউ হতে পারেন বিসনেস ডেভেলপমেন্ট অফিসার।

প্রাথমিক পুঁজির জন্য আপনি সহজেই বিভিন্ন ব্যাংক থেকে সরকারি এবং বেসরকারি আপনার কাজের রূপরেখা দেখিয়ে লোনের ব্যাপারে আবেদন করতে পারেন এবং বর্তমানে এইরকম ছোটখাটো উদ্যোক্তাদের জন্য ব্যাংকগুলি সবসময় এগিয়ে থাকে।

তাই আপনি যেখান থেকে সহজেই লোন পেয়ে যাবেন তাই আপনি এই লোনের মাধ্যমে আপনার ছোট এজেন্সি খুলতে পারবেন।

তো আশা এসইও করে আয়:কিভাবে করবেন এই সম্পর্কিত আপনাদের পোস্টটি ভাল লেগেছে এই সম্পর্কে আপনার যদি আরো কিছু মন্তব্য থাকলে সহজে নিজেকে দিয়ে কমেন্ট বক্সে কমেন্ট করে আমাদের জানাবেন আর আপনি যদি এসইও স্পেশালিস্ট হন আর এই সম্পর্কে কোন মতামত থাকে তো আপনি সহজেই আমাদের ইমেইল করে আপনাদের মাধ্যমে জানাতে পারবেন।

পোস্টটি ভালো লাগলে অবশ্যই শেয়ার করবেন। ধন্যবাদ।

শুভ্রজ্যোতি ঘোষ

About শুভ্রজ্যোতি ঘোষ

শুভ্রজ্যোতি ঘোষ একজন স্টুডেন্ট এবং টেক লাভার। গণিতে সে বি. এস. সি স্নাতক। পড়াশোনা ছাড়াও বাংলা কবিতা,গান শুনতে সে ভালোবাসে। তাছাড়াও ব্লগ লিখতে সে ভালোবাসে বিশেষত বাংলাতে।

View all posts by শুভ্রজ্যোতি ঘোষ →

2 Comments on “এসইও করে আয়:৬টি দারুন উপায়”

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।