১৮ টি সেরা অনলাইন ব্যবসার আইডিয়া

অনলাইন ব্যবসার আইডিয়া

Last Updated on: 24th এপ্রিল 2022, 06:48 পূর্বাহ্ন

অনেকের মনেই প্রশ্ন থাকে অনলাইনে কি ব্যবসা করা যায় যার থেকে ভালো লাভ বা ইনকাম হবে ? হ্যালো বন্ধুরা আজ আমরা এই পোস্ট এ আমরা ১৮ টি অনলাইন ব্যবসার আইডিয়া সম্পর্কে আলোচনা করবো যেগুলো একসাথে শুরু করা সহজ আর লাভজনক তো বটেই।

ব্যবসা অনলাইন হোক কি অফলাইন দুটোই কিন্তু শুরু করা থেকে সেটিকে ভালো করে চালাতে গেলে বেশ পরিশ্রম আর বুদ্ধির পরিচয় দিতে হয় নয়তো কোনো ভাবেই সফল হয় যায় না.

অনলাইন  অনলাইন ব্যবসার প্রধান সুবিধা হলো সহজেই টেকনোলজি এর হাত ধরে আপনি আপনার ব্যবসা কে ছোট করে শুরু করেও পরে তা সারাদুনিয়া তে ছড়িয়ে দিতে পারেন সহজে।

অনলাইন ব্যবসা আর এক সুবিধা হলো শুরুতে আপনাকে আপনার দোকান এর জন্য অনেক বেশি খরচ করতে হয় না আপনি চাইলে ঘর থেকে একটি ল্যাপটপ,মোবাইল,ইন্টারনেট কানেকশন থাকলেই সেটি থেকে শুরু করতে  পারেন। পরে ব্যাবসার বিস্তার বাড়লে প্রয়োজনীয় লোকজন জোগাড় করে একটি টীম তৈরী করে আপনার ব্যবসা কে অনেক বড় করতে পারেন।

অনেক সময়  অনলাইন ব্যবসা করতে একটি ওয়েবসাইট দরকার হয় যেটি আপনি সহজেই ফ্রি তে বা সামান্য খরচ করে তৈরী জোরে নিতে পারেন।

ওয়েবসাইট তৈরী এর জন্য মোটমুটি ৬ থেকে  ১০ হাজার টাকা শুরু ধরে রাখলেই হবে।  বাকি কিছু টাকা ধীরে দিতে বিজ্ঞাপন বাবদ আপনি আপনার ওয়েবসাইট টি কে প্রচার করতে ব্যাবহার করতে পারেন গুগল এডস বা ফেইসবুক এডস  এর মাধ্যমে।

আসুন শুরু করা যাক ।

দারুন অনলাইন ব্যবসার আইডিয়া

১. ই -কমার্স ব্যবসা শুরু করুন

ই -কমার্স ব্যবসা অনলাইন ব্যবসা এর দারুন একটি উপায়।আপনার যদি অনলাইন এ কোনো কিছু বিক্রি করার থাকে তবে ই -কমার্স দারুন একটি ব্যবসা। আপনি সহজেই ওয়ার্ডপ্রেস,উইক্স বা শপিফাই ব্যাবহার করে আপনার ই -কমার্স ব্যবসা শুরু করতে পারেন।

তবে ই -কমার্স ব্যাবসার মূল কথা হলো ভালো পরিমান ওয়েবসাইট গ্রাহক ,সুলভমূল্য আর ভালো গ্রাহক পরিষেবা। ওয়েবসাইট গ্রাহক পাবার জন্য আপনি নিজে বা কোনো ডিজিটাল মার্কেটিং কোম্পানি এর সাহায্য নিতে পারেন।

ব্যাবহার করে পারেন গুগল মাই বিসনেস ,গুগল এড বা ফেইসবুক এড। এছাড়া ইমেইল মার্কেটিং,রিমার্কেটিং ক্যাম্পেইন তৈরী  করে আপনি সহজেই আপনার ওয়েবসাইট এর মার্কেটিং করতে পারেন।একবার শুরু করে দিলে ধীরে ধীরে আপনি দারুন সব অর্ডার পেতে থাকবেন আর তার সাথে আপনার ব্যাবসার পরিধি বাড়বে।

২. ওয়েবসাইট কেনা বেচার ব্যবসা

ওয়েবসাইট কেনা বেচার ব্যবসা একটু দারুন অনলাইন ব্যবসা। মূল বিষয়টি হলো কোনো ওয়েবসাইট কিনে সেটিকে আরো বলো করে ট্রাফিক আনা.তারপর সেটিকে আরো উন্নত আর লাব্জ্বনক করে অন্য কারো কাছে প্রফিটসহ বিক্রি করা।  ওয়েবসাইট কেনা বেচার ব্যবসা বর্তমানে একটি দারুন লাভজনক অনলাইন ব্যবসা রূপে পরিগণিত হচ্ছে।


অনলাইন ওয়েবসাইট কেনা বেচার জন্য যেমন অনেক ব্রোকার  আছে দারুন কিছু ওয়েবসাইট যার মাধ্যমে  আপনার অনলাইন ওয়েবসাইট কেনা বেচার ব্যবসা শুরু করতে পারেন যেমন FEinternational.com, Wesellyoursite.com, Flippa.com and WebsiteBroker.com এই সব ওয়েবসাইট। তবে ওয়েবসাইট কেনা বেচার ব্যবসা শুরু করার আগে ওয়েবসাইট এর সার্চ ইঞ্জিন ট্রাফিক,টেকনিকাল স্ট্রাকচার এই সব দেখে নেয়া বেশ জরুরি যাতে ঠকতে না হয়।

৩. ব্লগ্গিং  ব্যাবসা

অনলাইন ব্যবসা এর ক্ষেত্রে ব্লগ্গিং  আজকাল দারুন জনপ্রিয়।আজ আর ব্লগ্গিং শুধুমাত্র কোনো শখ নয় বরং পুরোপমাত্রা এলটি পাশে।
ভালো ব্লগ তৈরী  করে তার থেকে ভালো মাত্রা ভিজিটর পেলে ব্লোগ্গিং থেকে ফুল টাইম আর্নিং সম্ভব। Affiliate marketing.গুগল এডসেন্স ,গেস্ট পোস্ট এই সব উপায়ে ব্লগ্গিং থেকে ভালো ইনকাম পাওয়া যায়। তবে ব্লগ্গিং থেকে সাফল্য পেতে পরিশ্রম আর সঠিক প্ল্যানিং দরকার।

সঠিক কনটেন্ট মার্কেটিং,কীওয়ার্ড নির্বাচন,পেইড মার্কেটিং দিয়ে ব্লোগ্গিং এর ট্রাফিক পাওয়া সম্ভব। ভারত ,বাংলাদেশ সহ বহু মানুষ আজ ব্লোগ্গিংকে তাদের ব্যবসা মেনে নিয়েছে। উদহারণ  হিসাবে নীল প্যাটেল ,হর্ষ আগরওয়াল এর নাম করা যেতে পারে যারা ব্লোগ্গিং এর মাধ্যমে চূড়ান্ত সফল আর আজ মাসে লক্ষ লক্ষ টাকা উপার্জন করছেন।

৪. ই -বুক বিক্রি

আপনি যদি ভালো লেখক হন তবে ই -বুক লিখে আমাজন,ফ্লিপকার্ট এর মতো ওয়েবসাইট এ বিক্রি করে টাকা উপার্জন করতে পারেন।ই -বুক ওই জন্য মাথায় রাখতে হবে তার কনটেন্ট এর মান আর মার্কেটিং। কনটেন্ট এর জন্য ভালো রাইটার বা এডিটর আপনার দরকার হবে। বাকিটা সহজ। একবার আপনার ই -বুক বিক্রি পরিচিতি পেয়ে গেলে এটি অনেক লাভজনক ব্যবসা হিসাবে আপনার কাছে মনে হবে।

 এছাড়া আপনি আপনার ওয়েবসাইট  এর মাধ্যমেও ই -বুক বিক্রি করতে পারেন।

৫. ফ্রীল্যানসিং ব্যবসা

 ফ্রীল্যানসিং আজ দারুন একটি অনলাইন ব্যবসা। আজ কাল বহু মানুষ ফ্রীল্যানসিং করে মাসে হাজার হাজার
ডলার উপার্জন করছেন।তবে ফ্রীল্যানসিং এ সফল হতে গেলে আপনাকে কোনো একটি বিষয়ে পারদর্শী হতে হবে।

আপনি কোডিং,কনটেন্ট রাইটিং,ওয়েব ডেভেলপার,ডাটা এনালিস্টস ,ইন্টারনেট মার্কেটিং এক্সপার্ট বা আরো অন্য যেকোনো বিষয়ে আপনি দক্ষ সেই বিষয়ে আপনাকে ফ্রীল্যানসিং করতে হবে। ফ্রীল্যানসিং এর জন্য ফ্রীলান্সার,ফিভার ,Upwork,Toptal,Simply Hired,PeoplePerHour.এর মতো ওয়েবসাইট ব্যাবহার করতে পারেন।

আরো পড়ুন :বর্তমানে সবচেয়ে লাভজনক ব্যবসা

৬. থ্রি ডি প্রিন্টিং এর ব্যবসা

আপনার যদি থ্রি ডি প্রিন্টিং মেশিন থাকে তবে আপনি কাস্টমার দের থেকে পাওয়া প্রিন্টিং অর্ডার নিয়ে অনলাইন ব্যবসা করতে পারেন।আপনার পরিষেবা এর বিপননের জন্য আপনি গুগল এডস এর ব্যাবহার করতে পারেন।

৭. হাতে তৈরী জিনিস বিক্রি

আপনি হাতে তৈরী জিনিস অনলাইন এ বিক্রি করে উপার্জন করতে পারেন। ওলেক্স , Etsy ,Not on the Highstreet এই সব ওয়েবসাইট এর মাধ্যমে আপনি আপনার হাতে তৈরী জিনিস বিক্রি করতে পারেন।এছাড়া ফেইসবুক পেজ,ইনস্টাগ্রাম,পিন্টারেস্ট এর মতো সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম ব্যাবহার করে আপনি এই ব্যবসা শুরু করতে পারেন অনলাইনে।

৮. ইউটিউব থেকে ব্যবসা

বর্তমান ইউটিউব দারুন একটি অনলাইন ব্যবসা। জনপ্রিয় ইউটিউবাররা  ভাইরাল ভিডিওগুলি থেকে বিজ্ঞাপন উপার্জনে প্রচুর পরিমাণে অর্থোপার্জন করে।

তাছাড়া স্পন্সরড ভিডিও থেকে প্রচুর আয় হয়। ভালো ইউটিউবার হবার জন্য  আপনার যা দরকার তা হ’ল একটি ক্যামেরা এবং একটি টপিক বা বিষয়।  আপনার যেই বিষয় সবচেয়ে ভালো লাগে সেই বিষয়ে ভিডিও তৈরী  সবচেয়ে আসল ব্যাপার। এরপর ইউটিউব এ অ্যাকাউন্ট তৈরি এবং ভিডিও প্রকাশ  সম্পূর্ণ নিখরচায়।

ইউটিউব খ্যাতি অর্জন করতে কয়েক বছর কঠোর পরিশ্রম লাগে। প্রতি এক মিনিটে পাঁচ শতাধিক ভিডিও ইউটিউবে আপলোড করা হয়।ইউটিউব এ  অর্থ উপার্জনের সর্বোত্তম উপায় হ’ল বিজ্ঞাপন উপার্জন বা ব্র্যান্ডগুলির সাথে অর্থ প্রদানের অংশীদারি। তবে ইউটিউব এ  ভালো  গ্রাহক সংখ্যা বা সাবস্ক্রাইবার  তৈরির জন্য সামঞ্জস্যপূর্ণ, নিয়মিত এবং সর্বোপরি উদ্ভাবনী সামগ্রী প্রয়োজন।

লাইফস্টাইল, স্বাস্থ্য, ফিটনেস এবং সৌন্দর্য  যেকোনো বিষয়ে আপনি  শুরু করতে পারেন।

৯. SaaS business শুরু করুন

আপনি যদি প্রোগ্রামিং জেনে থাকেন তবে ক্লাউড বেসড  সফটওয়্যার তৈরী করে সাবস্ক্রিপশন এর ভিত্তিতে আপনার সার্ভিস বিক্রি করে তার থেকে উপার্জন করতে পারেন। উদহারণ হিসাবে নীল  প্যাটেল এর UberSuggest  এর কথা বলা যেতে পারে যেটি নীল  প্রথমে ফ্রি সার্ভিস হিসাবে শুরু করলেও বর্তমানে SaaS business মডেল হিসাবে বেশ জনপ্রিয় হচ্ছে।

১০. ডিজিটাল প্রোডাক্ট স্টোর

ডিজিটাল প্রোডাক্ট স্টোর অনলাইনে বিসনেস এর দারুন একটি আইডিয়া। ডিজিটাল প্রোডাক্ট স্টোর শুরু করার সুবিধা হলো এর জন্য কোনো সাবেকি দোকান দরকার হয় না। ডিজিটাল প্রোডাক্ট স্টোর এর ব্যবসা যেহেতু সবটাই অনলাইন তাই এই ব্যবসা শুরু করা বেশ সহজ। তবে এর বিপণনের জন্য কিছু সময় আর অর্থ দরকার হয়। ডিজিটাল প্রোডাক্ট  হিসাবে ডিজিটাল কার্ড,ওয়ালপেপার ,বিসনেস ক্যালেন্ডার,বিসনেস কার্ড এই সব বিক্রি করতে পারেন।

১১. আধার কার্ড সংশোধন ,অনলাইন রেল টিকেট ,বিমান টিকিট সেন্টার

বর্তমানে ভোটার কার্ড ,আধার কার্ড ,অনলাইন রেল টিকেট ,বিমান টিকিট অত্যন্ত প্রয়োজনীয় বিষয়। এর জন্য ছোট একটি জায়গা বা নিজের বাড়ি থেকে এই ব্যবসা শুরু করা যেতে পারে। এই সব অনলাইন  প্রয়োজনীয় সেবার জন্য সহজেই সরকারি রেজিস্ট্রেশন পাওয়া যায় যা ব্যাবহার করে বর্তমানে অনেক মানুষ ব্যবসা করছেন।আপনিও শুরু করতে পারেন।

১২. প্রেসেন্টেশন এর ব্যবসা

বর্তমানে অনলাইন প্রেসেন্টেশন এর বেশ চাহিদা হয়েছে।নানা কোম্পানি তার দৈনিক কাজকর্ম থেকে শুরু করে বিপণনের মাধ্যম হিসাবে
প্রেসেন্টেশন ব্যাবহার করে যেগুলি অনেক সময় তারা আউটসোর্স করে দেয়।  তাই আপনি যদি ফ্রিল্যান্স ডিসাইনার হন তবে ক্যানভা,গোগোলে স্লাইড ব্যাবহার করে সহজেই আপনি অনলাইন  প্রেসেন্টেশন এর ব্যবসা শুরু করতে পারেন।

১৩. গুগল এডস স্পেশালিস্ট

বর্তমানে অনলাইন বিপণনের জন্য প্রায় ৯০% বিসনেস গুগল এডস ব্যাবহার করে তাই আপনি যদি গুগল গুগল এডস স্পেশালিস্ট হন তবে সহজেই এজেন্সী বা ফ্রীলান্সার হিসাবে আপনি অনলাইন ব্যবসা শুরু করতে পারেন।upwork এর হিসাব অনুযায়ী একজন গুগল এডস স্পেশালিস্ট  গড়ে ঘন্টায় প্রায় ২৫ মার্কিন ডলার উপার্জন করেন।

১৪. অনলাইন টিউশন

বর্তমানে অনলাইন টিউশন বেশ লাভজনক ব্যবসা হয়ে দাঁড়াচ্ছে। আপনি যদি কোনো বিষয়ে পারদর্শী হন তবে অনলাইনে টিউশন করে দারুন ব্যবসা শুরু জোরটা পারেন।Covid অতিমারীর সময়ে অনলাইন টিউশন মারাত্মক ভাবে উঠে আসছে।

আপনার যদি ইতিমধ্যে কিছু টিউটরিং অভিজ্ঞতা থাকে বা কোনও নির্দিষ্ট বিষয়ে বিশেষজ্ঞ হন, আপনি অনলাইনে লোককে প্রশিক্ষণ দিয়ে উপার্জন করতে পারবেন। মাইপ্রাইভেটটিউটর ডটকম, ভারতটিউটার্স ডটকম, টিউটরিনডিয়া ডটকম যেমন অনলাইন টিউটর হিসাবে সাইন আপ করুন, আপনি যে বিষয় বা ক্লাস শিখাতে চান, আপনার কতটা অভিজ্ঞতা আছে, আপনার যোগ্যতা কী তা ইত্যাদি তালিকাভুক্ত একটি প্রোফাইল তৈরি করুন আর অনলাইন ইনকাম শুরু করুন।

শুরুতে ঘন্টা প্রতি ২০০ টাকা থেকে ৫০০ টাকা পর্যন্ত দিয়ে শুরু করলেও পরে ১০০০ টিকে ২০০০ টাকা ইনকাম করা অসম্ভব নয়।

১৫. ফেইসবুক এড স্পেশালিস্ট

গুগল এর মতো ফেইসবুক এড স্পেশালিস্ট হিসাবেও আপনি এজেন্সী বা ফ্রীলান্সার হিসাবে লাজ করে ভালো ইনকাম করতে পারবেন।বর্তমানে সোশ্যাল মিডিয়া বিপণন বেশ জনপ্রিয় তাই ফেইসবুক এড স্পেশালিস্ট হিসাবেও বেশ কদর পাওয়া যায়। upwork এর হিসাব অনুযায়ী একজন ফেইসবুক এড স্পেশালিস্ট  গড়ে ঘন্টায় প্রায় ১৫-৪০ মার্কিন ডলার উপার্জন করেন।

১৬. মিউচুয়াল ফান্ড এ ইনভেস্ট করুন

শুনতে সাধারণ লাগলেও মিউচুয়াল ফান্ড এ অনলাইন এ বিনিয়োগ করে ভালো পরিমান লাভ যায়। মিউচুয়াল ফান্ড মূলত  শেয়ার মার্কেট এর মতো অত  ঝুঁকিপূর্ণ  নয়।বর্তমানে বিভিন্ন  মিউচুয়াল ফান্ড বাজারে চালু আছে। দীর্ঘ সময় (৩ বছর) জন্য লং টার্ম ইকুইটি ফান্ড এজন্য বেশ ভালো।  

বর্তমানে নানা ব্যাঙ্ক এর অনলাইন পোর্টাল থেকে সরাসরি অনলাইন এ টাকা বিনিয়োগ করে এ ভালো উপার্জন করা যেতে পারে। নিজে চাকরি করলে সেখান থেকে মাসে মাসে কিছু টাকা সিপ্ (SIP ) এর মাধ্যমে প্রতিমাসে অল্প অল্প করে জমিয়েও মিউচুয়াল ফান্ড এ ইনভেস্টমেন্ট করা যেতে পারে।

সাধারণ ব্যাঙ্ক ফিক্সড ডিপোজিট এ যেখানে আপনি ৪-৫% সুদ পেতেন সেখানে ভালো মিউচুয়াল ফান্ড খুব খারাপ হলেও অন্তত ৬-৭% রিটার্ন দেবে আশা করা যায়।  তবে যে মিউচুয়াল ফান্ডই বাছুন না কেন তার শেষ পাঁচ বছর এর রিটার্ন রেট আর ঝুঁকি এর পরিমান বিচার করেই ইনভেস্ট করবেন।

১৭. ক্রোম এক্সটেনশন তৈরী করুন

যদি আপনি ইন্টারনেট আর কোডিং সম্পর্কে ওয়াকিবহাল থাকেন তবে কোনো ভালো ক্রোম এক্সটেনশন তৈরী করে সেটি গুগল ক্রোম ওয়েবস্টোরে এ বিক্রি করে তা থেকে ইনকাম করতে পারেন অনলাইন।

১৮. রান্নার রেসিপি বেচুন

রান্নাবান্না এর প্রতি আপনার ঝোক থাকলে আপনি আপনার টোরি রেসিপি ইবুক রূপে বা YOUTUBE ভিডিও চ্যানেল টোরি করে সেখান  থেকে ভালো অর্থ রোজকার করতে পারবেন।সেক্ষেত্রে আপনার অবশ্যই নতুন নতুন আর ভালো মানের রান্নার কথা জানাতে হবে যাতে করে আপনার একটি অডিয়েন্স তৈরী হয় যাদের কে আপনি আপনার রান্নার কথা জানাতে পারেন।

শেষ কথা :  আশা  করি আপনাদের অনলাইন ব্যবসার আইডিয়াগুলি ভালো লাগলো। আপনি যদি আরো অনলাইন ব্যবসার কথা বলতে চান তো কমেন্ট বাক্স এ জানাতে ভুলবেন না। পোস্ট ভালো লাগলে শেয়ার করে দেবেন প্লিজ। 

সৌমিক ঘোষ

About সৌমিক ঘোষ

সৌমিক ঘোষ একজন ইন্টারনেট মার্কেটিং প্রফেশনাল, ব্লগার। তিনি ইন্টারনেট মার্কেটিং এ প্রায় ১২ বছর ধরে কাজ করছেন ।ব্লগিং ছাড়াও অবসর সময় এ গান শোনা তার একটি নেশা।

View all posts by সৌমিক ঘোষ →

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।