ফেসবুক আইডি রিপোর্ট থেকে বাচার ৭টি সহজ উপায়

ফেসবুক আইডি রিপোর্ট থেকে বাচার উপায়

Last Updated on: 17th জুলাই 2022, 06:59 পূর্বাহ্ন

ফেসবুক আইডি রিপোর্ট থেকে বাচার উপায় :হ্যালো বন্ধুরা আজকের এই পোস্ট এ আমরা আমাদের ফেসবুক আইডি রিপোর্ট থেকে বাচার ৭টি সহজ উপায় সম্পর্কে আলোচনা করবো।

আজকের দিনে ফেসবুক শুধু একটি দারুন সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম তাই নয় ফেসবুক বর্তমানে অনলাইন ব্যবসা বিপণনের একটি অত্যন্ত কার্যকরী মাধ্যম।

তাই ফেসবুক এর নিয়মকানুন না জেনে পোস্ট করলে বা কিছু প্রমোশন করলে অনেক সময় আমাদের ফেসবুক একাউন্ট টি অযাচিত কারণে রিপোর্ট হতে পারে যার দরুন আমাদের ফেসবুক একাউন্ট সাময়িকভাবে বা চিরতরে বন্ধ হয়ে যেতে পারে(অনেকে এটিকে ফেসবুক জেল বলে থাকেন ) যেটি বেশ চিন্তার বিষয়।
তাই আমার সহজে কি কি নিয়পহ্ম মেনে চললে ফেসবুক আইডি সুরক্ষিত থাকবে তাই আজ জেনে নেবো।

ফেসবুক আইডি রিপোর্ট থেকে বাচার উপায়

নিয়ম ১:ফেসবুক পোস্ট এর মধ্যে কিছুটা ব্যাবধান রাখুন :

অনেক সময়ে আমরা তাড়াতাড়ি একই কনটেন্ট বিভিন্ন ফেসবুক গ্রুপ বা পেজ এ পোস্ট করে ফেলি।একই কনটেন্ট বারবার খুব কম সময়ের ব্যাবধানে পোস্ট করলে ফেইসবুক এলগোরিদম এটিকে স্প্যাম পোস্ট বলে মনে করতে পারে।তাই দুটি পোস্ট এর মধ্যে অন্তত ৫ মিনিট এর ব্যাবধান রাখুন।

ম্যানুয়ালি পোস্ট করতে অসুবিধা হলে বাফার বা Postcron এর মতো ফেইসবুক পোস্ট scheduling app ব্যাবহার করতে পারেন যেটি আপনার হয়ে অনেক একাউন্ট এ বা গ্রুপ এ পোস্ট করে দেবে নির্দিষ্ট সময় এর ব্যাবধানে।

নিয়ম ২:ফেসবুক পোস্ট এ সবসময় আসল ছবি,কনটেন্ট পোস্ট করুন :

ফেসবুক এ অনেক সময় আমরা জেনে না জেনে অন্যের ছবি,কনটেন্ট পোস্ট করে দি। অন্যের ছবি ,লেখা তার পারমিশন বা অনুমতি ছাড়া পোস্ট করলে কপিরাইট সমস্যা হতে পারে যেটি আপনার ফেইসবুক একাউন্ট ব্লক করে দিতে পারে। যদি ফ্রি ইমেজ এর দরকার হয় তবে ইন্টারনেট এ এমন অনেক ফ্রি কপিরাইটমুক্ত ওয়েবসাইট আছে যেগুলো থেকে আপনি অনেক ভালো ছবি পেয়ে যাবেন ফ্রি তে।

সেগুলি ব্যাবহার করুন। এছাড়া ইন্টারনেট এ যে সকল ছবি বা পোস্ট ইতিমধ্যে আপত্তিকর হিসাবে বা বিতর্কিত বলে মনে করা হয়েছে সেগুলি পোস্ট না করে ভালো।

এর সাথে মনে রাখবেন কোনো ধর্মীয় ,জাতপাত ,রাজনীতি সম্পর্কে বিতর্কিত মন্তব্য বা পোস্ট করা থেকে এড়িয়ে চলা কিন্তু আপনার ফেইসবুক একাউন্ট কে সুরক্ষিত রাখতে অনেকগুন সাহায্য করে।

নিয়ম ৩:ফেসবুক গ্রুপ নিয়ম মেনে চলুন :

ফেইসবুক গ্রুপ ফেসবুক এর দারুন একটি বিষয়।ফেইসবুক এ নানাধরণের গ্রুপ আছে ওখানে নানা বিষয় আলোচিত হয়। প্রতি গ্রুপ এর কিছু নির্দিষ্ট নিয়ম আছে কিছু বৈসিত আছে। উদহারণ দিয়ে বলা যেতে পারে ডিজিটাল মার্কেটিং এর গ্রুপ এ নিশ্চয় ডিজিটাল মার্কেটিং সম্পর্কিত আলোচনা হয় উচিত।

আপনি যদি দুম করে সেখানে অন্য বিষয়ের আলোচনা করেন বা খামোকা অন্য বিষয়ের লিংক পোস্ট করেন তবে আপনার একটিভিটি সন্দেজনক মনে হতে পারে যে ফেসবুক একদম চায় না।

এছাড়া গ্রুপ এ অন্যের সন্মতি না নিয়ে কাউকে অ্যাড করা,অশ্লীল ভাষা ব্যাবহার কিন্তু আপনার ফেইসবুক আইডি কে রিপোর্ট করার জন সুযোগ করে দেয়। তাই অযথা বিজ্ঞাপন বা আলোচনা করবেন না। তাছাড়া কোম্পানি এর নাম দিয়ে প্রোফাইল তৈরী করে তার প্রমোশন এগুলিও ঠিক নয়।

মনে রাখবেন ফেইসবুক এ কোম্পানি প্রমোশন করতে চাইলে কোম্পানি এর জন্য ফেইসবুক পেজ তৈরী করুন প্রোফাইল নয়। অপরকে সাহায্য করুন আপনার প্রোফাইল এর বিশ্বাসযোগ্যতা বাড়বে। এছাড়া অজানা কাউকে ফটোতে ট্যাগ করবেন না আর অজানা কারোর ফ্রেন্ড রিকোয়েস্ট নেবেন না।

আরো পড়ুন :ফেসবুক লাইট কি?

নিয়ম ৪:নিজের জন্য শুধুমাত্র একটি প্রোফাইল তৈরী করুন:

ফেইসবুক এর নিয়ম হিসাবে একজন ব্যাক্তির শুধুমাত্র একটি ফেইসবুক প্রোফাইল থাকা উচিত। একই ব্যাক্তির একাদিক ফেইসবুক প্রোফাইল করা কখনো উচিত না।

ফালতু নাম একাধিক প্রোফাইল থাকে ফেসবুক আজ নয় কাল আপনার প্রোফাইল ধরে ফেলবে আর আপনার প্রোফাইল ব্লক করে দেবে।বর্তমানে এইসব স্প্যাম কাজ এর কারণে ফেইসবুক একাউন্ট তৈরী করার সময় বা ভেরিফিকেশন এর সময় ভোটার কার্ড বা কোনো বৈধ সরকারি পরিচয়পত্র ফেসবুক এর তরফ এর থেকে চাওয়া হচ্ছে যা সঙ্গত।

নিয়ম ৫:Spammer দের থেকে দূরে :

অনেক সময় দেখা যায় কোনো ভালো প্রোফাইল এ আপনি কোনো ভালো পোস্ট করলেও নানা সময় অন্য লোক আপনার পোস্ট কে স্প্যাম বলে মার্ক করে দেয়। যার ফলে আপনি অসুবিধায় পড়তে পারেন।আপনার এইসং ক্ষেত্রে ওই সব Spammer ব্লক করে দেয়া দরকার।

এরপর আপনি লিখিতভাবে ফেইসবুক সাপোর্ট এ বিস্তারিতভাবে বিষয়টি জানাতে পারেন (স্ক্রিনশট সহ ) যার ফলে আপনার একাউন্ট সুরক্ষিত থাকবে।

নিয়ম ৬:নিঁজের প্রোফাইল সম্পর্কে আসল তথ্য দিন :

ফেইসবুক প্রোফাইল হোক বা পেজ সবসময় নিজের বা নিজের ব্যবসা সম্পর্কে আসল তথ্য দিন ফেইসবুক পেজ ইনফো সেকশন এ. এতে পেইন ব্যবসা সম্পর্কে লোক জানতে পারবে আপনার ওয়েবসাইট লিংক দিন যাতে সোহাকে মানুষ সেখানে যেতে পারে।চ্যাট অপসন এ একটিভ থাকুন আর রেসপন্স করুন এতে করে আপনার পেজ এর বিশ্বাস যোগ্যতা বাড়বে।

এছাড়া আপনি মাঝে মাঝে ভিডিও পোস্ট করুন যাতে করে সবাই বোঝে আপনার ফেইসবুক প্রোফাইল বা পেজ টি সত্যি আসল।

নিয়ম ৭:লিংক Shortner ব্যাবহার করুন :

অনেক সময় আমাদের নানা কারণে একাধিক বার একই লিংক পোস্ট করতে হয়। একই লিংক বার বার পোস্ট করলে অনেক সময় ফেইসবুক তা স্প্যাম মনে করতে পারে।তাই এই সমস্যা থেকে বাঁচতে লিংক Shortner ব্যাবহার করা বেশ ভালো। লিংক Shortner এর মধ্যে বিটলি বেশ ভালো। লিংক Shortnerব্যাবহার করলে আপনি অতিরিক্ত সুবিধা হিসাবে বিস্তারিত এনালিটিক্স পাবেন জের থেকে আপনার ওই লিংক এ কত ক্লিক হল তা সহজে বুজতে পারেন।

শেষ কথা: আশা করি উপরে ৭টি পরামর্শ মেনে চললে আপনার ফেসবুক আইডি রিপোর্ট থেকে বাচার থেকে দূরে থাকবে আর পোস্ট ভালো লাগলে শেয়ার করবেন প্লিজ।

শুভ্রজ্যোতি ঘোষ

About শুভ্রজ্যোতি ঘোষ

শুভ্রজ্যোতি ঘোষ একজন স্টুডেন্ট এবং টেক লাভার। গণিতে সে বি. এস. সি স্নাতক। পড়াশোনা ছাড়াও বাংলা কবিতা,গান শুনতে সে ভালোবাসে। তাছাড়াও ব্লগ লিখতে সে ভালোবাসে বিশেষত বাংলাতে।

View all posts by শুভ্রজ্যোতি ঘোষ →

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।