কে কি আবিষ্কার করেন:৫১টি আশ্চর্য বৈজ্ঞানিক আবিষ্কার আর আবিষ্কারকের নাম

কে কি আবিষ্কার করেন

Last Updated on: 17th এপ্রিল 2022, 03:19 অপরাহ্ন

কে কি আবিষ্কার করেন:হ্যালো বন্ধুরা বিজ্ঞানের নানা আবিষ্কার বিভিন্ন সময়ে নানা রকম ভাবে আমাদের আশ্চর্য করে। আজ এই পোস্ট এ আমরা এমনি কিছু আশ্চর্য আবিষ্কার আর আবিস্কারক এর সম্পর্কে আলোচনা করবো।

কে কি আবিষ্কার করেন

১. আধুনিক কম্পিউটারের জনক কে?

উত্তর: আধুনিক কম্পিউটারের জনক হলো কনরাড জুসে। ১৯৪১ সালের ১২ মে কনরাড জুসে বার্লিনে জেড ৩ তৈরী করেন , এটি ছিল প্রথম সম্পূর্ণ কার্যক্ষম (প্রোগ্রামেবল এবং স্বয়ংক্রিয়) ডিজিটাল কম্পিউটার।

২. মোবাইল আবিষ্কার করেন কে ?

উত্তর: প্রথম হ্যান্ডহেল্ড মোবাইল ফোনটি ১৯৭৩ সালে জন এফ মিচেল এবং মোটরোলার মার্টিন কুপার দ্বারা আবিষ্কৃত হয়েছিল, সি ওজনের হ্যান্ডসেট ব্যবহার করে। ওজন ছিল ২ কেজি।
টাকা আবিষ্কার করেন শের শাহ সুরি।বর্তমানে ভারতীয় রিজার্ভ ব্যাংক আরবিআই আইন ১৯৩৪ এর অধীনে মুদ্রা জারি করে।

৩. টেলিভশন কে আবিষ্কার  করেন?

উত্তর: ফিলো টেলর ফার্নসওয়ার্থ কে টেলিভশন এর আবিস্কারক বলা হয়। তিনি একজন আমেরিকান উদ্ভাবক ছিলেন । তিনি বৈদ্যুতিন টেলিভিশনের প্রাথমিক বিকাশে অনেক গুরুত্বপূর্ণ অবদান রেখেছিলেন।

৪. রেডিও কে আবিষ্কার করেন?

উত্তর: প্রথম রেডিও আবিস্কার করেন ইতালীয় উদ্ভাবক গুগলিয়েলমো মার্কোনি। তিনি প্রথম সফলভাবে ওয়্যারলেস টেলিগ্রাফ ব্যাবস্থা শুরু করেন। মূলত তার তত্ত্বাবধানে ১৯০১ সালে প্রথম ট্রান্সঅ্যাটল্যান্টিক রেডিও সংকেত সম্প্রচারিত হয়।

৫. কম্পিউটার আবিষ্কার করেন কে?

উত্তর: ইংরেজী গণিতবিদ এবং উদ্ভাবক চার্লস ব্যাবেজকে প্রথম স্বয়ংক্রিয় ডিজিটাল কম্পিউটার ডিসাইন করার কৃতিত্ব দেওয়া হয়। ১৮৩০ এর দশকের মাঝামাঝি সময়ে ব্যাবেজ অ্যানালিটিক্যাল ইঞ্জিনের জন্য পরিকল্পনা তৈরি করেন।চার্লস ব্যাবেজকে ‘father of the computer’ বলা হয়।

৬. অ্যান্টিবায়োটিক আবিষ্কার করেন কে?

উত্তর: পল এহরলিচ, একজন জার্মান চিকিৎসক কে প্রথম অ্যান্টিবায়োটিক এর আবিস্কারক বলা হয়। তিনি সর্বপ্রথম arsphenamine এর আবিষ্কার করেন।এটি প্রথম আধুনিক অ্যান্টিবায়োটিক।

৭. আপেক্ষিক তত্ত্ব আবিষ্কার করেন কে?

উত্তর: ১৯০৫ সালে, অ্যালবার্ট আইনস্টাইন আবিষ্কার করেন। এটি ছিল একটি যুগান্তকারী আবিষ্কার যা পদার্থবিদ্যা থেকে শুরু করে গাণিতিক জগতে আজ পর্যন্ত আবিষ্কৃত সবচেয়ে মহান আবিষ্কার বলে মনে করা হয়। আপেক্ষিকতা তত্ত্ব সাধারণত আলবার্ট আইনস্টাইনের দুটি আন্তঃসম্পর্কিত তত্ত্বকে অন্তর্ভুক্ত করে: বিশেষ আপেক্ষিকতা এবং সাধারণ আপেক্ষিকতা।

৮. অক্সিজেন আবিষ্কার করেন কে?

উত্তর: জোসেফ প্রেস্টলি যখন ১৭৭৪ সালে অক্সিজেন আবিষ্কার করেছিলেন। অক্সিজেন মূলত বায়ুমণ্ডলের একটি উপাদান হিসাবে থাকে । এটি বায়ুমণ্ডলের ২০.৯৪৮ শতাংশ তৈরি করে। ১৭৭৪-৭৮ খ্রিস্টাব্দে একের পর এক পরীক্ষামূলক পরীক্ষায় প্রিস্টলি আবিষ্কার করেছিলেন যে বায়ু কোনও প্রাথমিক পদার্থ নয়, গ্যাসের মিশ্রণ। তাদের মধ্যে বর্ণহীন এবং অত্যন্ত প্রতিক্রিয়াশীল গ্যাস যেটি কাছে সেটি আসলে অক্সিজেন যা তিনি বলেছিলেন “dephlogisticated air.”

৯. আলোর গতি আবিষ্কার করেন কে?

উত্তর: ওলে রোমার আলোর গতি আবিষ্কার করেন ১৬৭৬ সালে। তিনি ছিলেন একজন ড্যানিশ এসট্রনোমার। পরবর্তীকালে ডাচ বিজ্ঞানী ক্রিস্টিয়ান হিউজেনস, যিনি প্রথমে গাণিতিক হিসাব করে দেখান যে আলোর গতিবেগ তিনি প্রতি সেকেন্ডে ১৮৬০০০ মাইল।

১০. ইউরিয়া আবিষ্কার করেন কে?

উত্তর: ১৭৭৩ সালে ইউরিয়া প্রথমে আবিষ্কার করেন ফরাসি রসায়নবিদ হিলায়ার-মেরিন রৌয়েল।

১১. ইলেকট্রনিক মেইল (ইমেইল )আবিষ্কার করেন কে?

উত্তর: Ray Tomlinson ইমেইল আবিষ্কার করেন। তবে অনেকে V. A. Shiva Ayyadurai কেও ইমেইল এর আবিষ্কার করেন বলে মনে করেন।এই নিয়ে যথেষ্ট বিতর্ক আছে।

১২.উড়োজাহাজ আবিষ্কার করেন কে?

উত্তর: উইলবার এবং অরভিল রাইট ১ ডিসেম্বর, ১৯০৩ সালে ,তাদের প্রথম মোটর চালিত বিমান চালিয়েছিল। রাইট ভাইয়েরা প্রথম সফল বিমানটি আবিষ্কার করেছিলেন।

১৩. এক্সরে আবিষ্কার করেন কে?

উত্তর: অধ্যাপক উইলহেলম রেন্টজেন ১৮৯৫ সালে এক্স-রে আবিষ্কার করেছিলেন। তিনি মূলত ক্যাথোড রশ্মিগুলি কাচের মধ্য দিয়ে যেতে পারে কিনা তা পরীক্ষা করতে গিয়ে এক্সরে আবিষ্কার করেন।তিনি লক্ষ করেন যে এক্সরে অনেক বস্তুর মধ্যে দিয়েই যেতে পারে তাকে ভেদ করে ও তার একটু প্রতিচ্ছবি প্রতিফলিত হয়। এক্সরে চিকিতশাস্ত্রে একটি যুগান্তকারী আবিষ্কার।

১৪. ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব (WWW) কে আবিষ্কার করেন? ইন্টারনেট কে আবিষ্কার করেন?

উত্তর: স্যার টিম বার্নার্স-লি ১৯৮৯ সালে ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব আবিষ্কার করেছিলেন যা অনেকে ইন্টারনেট এর আবিষ্কার বলে মনে করেন।

১৫. ক্যামেরা কে আবিষ্কার করেন?

উত্তর: জোহান জাহ্ন 1685 সালে প্রথম ক্যামেরাটি ডিজাইন করেছিলেন যদিও প্রথম ছবিটি তোলা তোলেন ১৮১৪ সালে Joseph Nicephore Niepce.

১৬. ক্যালকুলাস কে আবিষ্কার করেন?

উত্তর: Isaac Newton ও Gottfried Leibniz ক্যালকুলাস আবিষ্কার করেন। পদার্থবিদ্যা থেকে শুরু করে অ্যাস্ট্রোনমি নানা ক্ষেত্রে ক্যালকুলাস এর ব্যাবহার উল্লেখযোগ্য ।

১৭. ডিনামাইট কে আবিষ্কার করেন?

উত্তর: Alfred Nobel,ডিনামাইট করেন ১৮৬৭ সালে। সামরিক ক্ষেত্রে এটি একটি বিরাট আবিষ্কার।

১৮. তেজস্ক্রিয়তা কে আবিষ্কার করেন?

উত্তর: তেজস্ক্রিয়তা আবিষ্কার করেন Henri Becquerel.পরবর্তীকালে Marie Curie তেজস্ক্রিয় উপাদান: থোরিয়াম, পোলোনিয়াম এবং রেডিয়াম আবিষ্কার করেন ও নোবেল পুরস্কার এ ভূষিত হন। তিনি প্রথম বিশ্বযুদ্ধের সময়ে রেডিওলজি, মোবাইল এক্স-রে মেশিন ক্ষেত্রে অগ্রণী কাজও পরিচালনা করেছিলেন।

১৯. নাইট্টোজেন কে আবিষ্কার করেন?

উত্তর: নাইট্রোজেন প্রথম ১৭৭২ সালে স্কটিশ বিজ্ঞানী ড্যানিয়েল রাদারফোর্ড আবিষ্কার করেছিলেন।

২০.পারমানবিক তত্ত্ব কে আবিষ্কার করেন?

উত্তর: পারমানবিক তত্ত্ব কে আবিষ্কার করেন ইংরেজি রসায়নবিদ জন ডালটন। যদিও প্রাচীন পারমাণবিক তত্ত্বটি খ্রিস্টপূর্ব ৫ ম শতাব্দীতে গ্রীক দার্শনিক লিউসিপাস এবং ডেমোক্রিটাস দ্বারা প্রস্তাবিত হয়েছিল।

২১. পেনিসিলিন কে আবিষ্কার করেন?


উত্তর: স্কটিশ গবেষক স্যার আলেকজান্ডার ফ্লেমিংকে ১৯২৮ সালে পেনিসিলিন আবিষ্কারের কৃতিত্ব দেওয়া হয়। বর্তমানে .পেনিসিলিন বিশ্বের সবচেয়ে জনপ্রিয় এন্টিবায়োটিক রূপে ব্যাবহৃত হয়।

২২. প্রোটোন কে আবিষ্কার করেন?

উত্তর: প্রোটন আর্নেস্ট রাদারফোর্ড ১৯০০ এর দশকের শুরুর দিকে আবিষ্কার করেছিলেন। পরমাণুর বিভাজন এর মাধ্যমে তিনি প্রোটন আবিষ্কার করেছিলেন।

২৩. বসন্ত রোগের টিকা কে আবিষ্কার করেন?

উত্তর: এডওয়ার্ড জেনার,বসন্ত রোগের টিকা আবিষ্কার করেন ১৭৯৬ সালে।এটি প্রথম আবিষ্কার হওয়া ভ্যাকসিন। তিনি চতুর্থ জর্জের কাছে চিকিৎসক হিসাবে নিযুক্ত হয়েছিলেন।তার আবিষ্কার বহু লক্ষ মানুষের জীবন বাঁচিয়েছিলো।

২৪. বিটকয়েন কে আবিষ্কার করেন?

উত্তর: সাতোশি নাকমোটো বিটকয়েন আবিষ্কার করেন।পিয়ার-টু-পিয়ার নেটওয়ার্ক ব্যবহার করে ডিজিটাল মুদ্রার আদানপ্রদান এ তিনি অগ্রণী ভূমিকা নেন।

২৫. কে আবিষ্কার করেন পৃথিবী গোলাকার?

উত্তর: পাইথাগোরাস আবিষ্কার করেন পৃথিবী গোলাকার।তবে পৃথিবীর গোলকত্ব সম্পর্কে কিছু ধারণা খ্রিস্টপূর্ব ৫ ম শতাব্দীতে পারমানাইড এবং এম্পেডোক্লস উভয়েরই জানা ছিল বলে বিবেচিত হয়।

২৬. টাকা কে আবিষ্কার করেন?

উত্তর: টাকা আবিষ্কার করেন শের শাহ সুরি।বর্তমানে ভারতীয় রিজার্ভ ব্যাংক আরবিআই আইন ১৯৩৪ এর অধীনে মুদ্রা জারি করে।

২৭.ঘড়ি কে আবিষ্কার করেন?

উত্তর: পিটার হেনলিন নামে নুরেমবার্গের একজন ক্লকমেকারকে মূলত প্রথম ঘড়ি আবিষ্কার করার জন্য কৃতিত্ব দেওয়া হয়। তবে পকেট ঘড়ি হিসাবে প্রিন্স আলবার্ট কে ১৮০০ সালে মনে করা হয়।

২৮. বিদ্যুৎ কে আবিষ্কার করেন এবং কত সালে?


উত্তর: বেঞ্জামিন ফ্র্যাংকলিন বিদ্যুৎ আবিষ্কার করেন বলে মনে করা হয় ১৭৫২ সালে। তবে গ্রীকরা আরো আগে প্রায় খ্রিস্টপূর্ব ৬০০ সালে আবিষ্কার করেছিল স্ট্যাটিক বিদ্যুৎ। এছাড়া আলেসান্দ্রো ভোল্টা আবিষ্কার করেছিলেন যে নির্দিষ্ট রাসায়নিক বিক্রিয়াগুলি বিদ্যুত উৎপাদন করতে পারে।

২৯. google কে আবিষ্কার করেন?

উত্তর: গুগল সেপ্টেম্বর ১৯৯৮ সালে ল্যারি পেজ এবং সের্গেই ব্রিন আবিষ্কার করেন। তারা তখন পিএইচডি করছিল ক্যালিফোর্নিয়ার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের থেকে। google একটি যুগান্তকারী আবিষ্কার যা ইন্টারনেট এর জগতে বিপ্লব এনেছে।

৩০.পড়াশোনা কে আবিষ্কার করেন?

উত্তর: হোরেস মানকে আমাদের আধুনিক পাবলিক শিক্ষাব্যবস্থার আবিষ্কার করার কৃতিত্ব দেয়া হয়।

৩১. চর্যাপদ কে আবিষ্কার করেন?

উত্তর: চর্যাপদের পাণ্ডুলিপিটি নেপাল থেকে হরপ্রসাদ শাস্ত্রী আবিষ্কার করেছিলেন ১৯০৭ সালে।এটি অষ্টম থেকে দ্বাদশ শতাব্দীর মধ্যে রচিত হয়েছিল।

৩২. টেলিফোন কে আবিষ্কার করেন?

উত্তর: আলেকজান্ডার গ্রাহাম বেল টেলিফোন আবিষ্কার করেন ১৮৭৬ সালে । গ্রাহাম বেল ছিলেন স্কটিশ বংশোদ্ভূত উদ্ভাবক, বিজ্ঞানী এবং প্রকৌশলী, যিনি প্রথম ব্যবহারিক টেলিফোন আবিষ্কার ও পেটেন্ট করার কৃতিত্ব পেয়েছিলেন।

৩৩. চশমা কে আবিষ্কার করেন?

উত্তর: সালভিনো ডিআর্মতি চশমা আবিষ্কার করেন ইতালির ফ্লোরেন্সে শহরে ১২৮০ সালে।তবে এই নিয়ে যথেষ্ট বিতর্ক আছে। ১৮৪১ সালে সান্তা মারিয়া ম্যাগজিওরের গির্জার একটি সমাধিলিপিতে ডি’আর্মতিকে “চশমা আবিষ্কারক হিসাবে বর্ণনা করেছে। তবে অনেকে সালভিনো ডিআর্মতি এর চশমা আবিষ্কার এর দাবি কে ভুল মনে করেন।

৩৪. ব্লুএটুথ কে আবিষ্কার করেন?

উত্তর: জাপ হার্টসেন ব্লুএটুথ কে আবিষ্কার করেন। ১৯৯০ এর দশকের মাঝামাঝি এরিকসনের মোবাইল ফোন বিভাগে কাজ করা, ডাচ ইঞ্জিনিয়ার জাপ হার্টসন তারের ব্যবহার ছাড়াই স্বল্প পরিসরে বৈদ্যুতিন গ্যাজেটগুলিকে একে অপরের সাথে সংযুক্ত করার জন্য একটি বৈপ্লবিক উপায় খুঁজে পেয়েছিলেন, বিভিন্ন নিম্ন-পাওয়ার রেডিও ফ্রিকোয়েন্সি ব্যবহার করে যা আজ ব্লুএটুথ নামে পরিচিত। মোবাইল ডিভাইস এর পোর্টেবল কানেক্টিভিটি থেকে শুরু করে বর্তমানে ডাটা আদানপ্রদান এ ব্লুএটুথ অনেক ব্যাবহার হয়।

৩৫.লেজার রশ্মি কে আবিষ্কার করেন?

উত্তর: থিওডোর মাইমন লেজার রশ্মি আবিষ্কার করেন।

৩৬. কোষ বিভাজন কে আবিষ্কার করেন?

উত্তর: কোষ বিভাজন প্রথম ১৮৩৫ সালে জার্মান উদ্ভিদবিজ্ঞানী হুগো ভন মহল আবিষ্কার করেছিলেন। মাইক্রোস্কোপ ব্যাবহার করে হুগো ভন মহল সবুজ অ্যালগা ক্লাডোফোরা গ্লোমেটারায় উপর যখন কাজ করেছিলেন তখন প্রত্যক্ষভাবে কোষ বিভাজন তার চোক আসে।

৩৭.মোটর সাইকেল আবিষ্কার করেন কে?

উত্তর: ১৮৮৫ সালে জার্মান আবিষ্কারক গটলিব ডেমলার এবং উইলহেম মেবাচ প্রথম পেট্রল চালিত মোটর সাইকেল ডিজাইন করেছিলেন।

৩৮.ইনসুলিন কে আবিষ্কার করেন?

উত্তর: ইনসুলিন ১৯২১ সালে টরন্টো বিশ্ববিদ্যালয়ের স্যার ফ্রেডেরিক জি ব্যান্টিং , চার্লস এইচ বেস্ট এবং জেজেআর ম্যাকলিয়ড আবিষ্কার করেছিলেন। চিকিৎসা বিজ্ঞান এ ইনসুলিন একটি বিরাট আবিষ্কার। ডায়বেটিস এর চিকিৎসার জন্য ইনসুলিন বহুল ব্যাবহার হয়।

৩৯. সাইকেল কে আবিষ্কার করেন?

উত্তর: সাইকেল আবিষ্কার করেন জার্মান ব্যারন কার্ল ভন ড্রেইস।কার্ল ভন ড্রেইস সর্বপ্রথম ১৮১৭ সালে এটি তৈরী করেন।কার্ল ভন ড্রইস ১৮১৮ সালে এই নকশাকে পেটেন্ট করেছিলেন, এটি ছিল প্রথম বাণিজ্যিকভাবে সফল দ্বি-চাকাযুক্ত, মানব-চালিত মেশিন।

৪০.প্যারাশুট কে আবিষ্কার করেন?


উত্তর: আধুনিক প্যারাসুটটি ১৮ শতকের শেষদিকে ফ্রান্সের লুই-সাবাস্তিয়ান লেনোরমন্ড আবিষ্কার করেছিলেন। লুই-সাবাস্তিয়ান লেনোরমন্ড তারপর ১৭৮৩ সালে প্রথম রেকর্ড করা পাবলিক জাম্প করেছিলেন প্যারাশুট থেকে।

৪১.রেলওয়ে ইঞ্জিন কে আবিষ্কার করেন?

উত্তর: জর্জ স্টিফেনসন রেলওয়ে ইঞ্জিন আবিষ্কার করেন। ২ সেপ্টেম্বর, ১৮২৫-এ, প্রথম পাবলিক যাত্রীবাহী ট্রেনটি ডার্লিংটন থেকে স্টকটনের উদ্দেশ্যে দৌড়েছিল, প্রতি ঘন্টা ১৫ মাইল (২৪ কিমি) গতিতে ৪৫০ জনকে বহন করে।

৪২. চেকার বোর্ড কে আবিষ্কার করেন ?

উত্তর: চেকার বোর্ড আবিষ্কার করেন স্টিভ ভ্যান ডোরেন ৭০ এর দশকের শেষের দিকে।

৪৩. Imo আবিষ্কার করেন কে?

উত্তর: Ralph Harik Imo আবিষ্কার করেন।

৪৪. হোয়াটসঅ্যাপ কে আবিষ্কার করেন ?

উত্তর: হোয়াটসঅ্যাপটি ব্রায়ান অ্যাক্টন এবং ইয়াহুর প্রাক্তন কর্মচারী জ্যান কৌম প্রতিষ্ঠা করেছিলেন ২০০৯ সালে। বর্তমানে হোয়াটসঅ্যাপ মোবাইল মেসেজিং এর দুনিতে অন্যতম জনপ্রিয় ইনস্ট্যান্ট ম্যাসাজিংঅ্যাপ।

৪৫. Ecg কে আবিষ্কার করেন?

উত্তর: উইলেম ইনিথোভেন *একজন ডাচ চিকিত্সক ) প্রথম ব্যবহারিক বৈদ্যুতিন কার্ড পরীক্ষা (ইসিজি বা ইসিজি) আবিষ্কার করেছিলেন।

৪৬. ক্যান্সার প্রথম কে নির্ণয় করেন?

উত্তর: গ্রীক চিকিত্সক হিপ্পোক্রেটিস (খ্রিস্টপূর্ব ৪৬০–370) দ্বারা এই রোগটিকে প্রথমে ক্যান্সার হিসাবে নজরে আসে। হিপ্পোক্রেটিস কে “মেডিসিনের জনক” হিসাবে বিবেচনা করা হয়।

৪৮. ক্রোনোমিটার কে আবিষ্কার করেন?

উত্তর: ১৭৬১ সালে জন হ্যারিসন ,ইংরেজ হরোলজিস্ট যিনি প্রথম ব্যবহারিক সামুদ্রিক ক্রোনোমিটার আবিষ্কার করেছিলেন, যা নৌ -চালকদের সমুদ্রের সাথে তাদের দ্রাঘিমাংশকে সঠিকভাবে গণনা করতে সক্ষম করেছিল।

৪৯. বাল্ব কে আবিষ্কার করেছিলেন?

উত্তর: বাল্ব আবিষ্কার করেছিলেন টমাস এডিসন। তবে এর আগে হামফ্রি ডেভি ১৮০২ সালে প্রথম ইলেকট্রিক আলো আবিস্কার করেন।

৫০. প্রথম COVID-19 ভ্যাকসিন করা আবিষ্কার করে?

উত্তর: আরএনএ ভ্যাকসিনগুলি মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় ইউনিয়নে অনুমোদিত প্রথম COVID-19 টি ভ্যাকসিন ছিল।

৫১.কালাজ্বরের টিকা কে আবিষ্কার করেছিলেন?

উত্তর: ভারতীয় মেডিকেল প্র্যাকটিশনার উপেন্দ্র নাথ ব্রহ্মচারী ইউরিস্টিবামিন(.কালাজ্বরের টিকা ) আবিষ্কারের জন্য ১৯২৯ সালে ফিজিওলজি বা মেডিসিনে নোবেল পুরস্কারের জন্য মনোনীত হন।

আরো কিছু আবিষ্কার:

বিজ্ঞান কে আবিষ্কার করেন?

উত্তর: গ্রিক চিন্তাবিদ অ্যারিস্টট্ল কে প্রথম বৈজ্ঞানিক বলে মনে করা হয়।

শেষ কথা :

আশা করি নানা আবিষ্কার এর কথা আপনার ভালো লাগলো। ভালো লাগলে পোস্ট শেয়ার করুন আর কোনো আবিষ্কার এর কথা জানতে চাইলে কমেন্ট করুন আমি অবশ্যই সাহায্য করবো।

ডালিয়া ঘোষ

About ডালিয়া ঘোষ

ডালিয়া একজন গৃহবধূ। তবে টেকনোলজি বিষয়ে তার যথেষ্ট আগ্রহ আছে। তিনি মূলত ইউটিউব,এডসেন্স বিষয়ে লিখে থাকেন।

View all posts by ডালিয়া ঘোষ →

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।