বিশ্বের সবচেয়ে গরিব দেশ কোনটি ?

পৃথিবীর সবচেয়ে দরিদ্রতম দেশ কোনটি

Last Updated on: 16th ফেব্রুয়ারি 2021, 03:48 অপরাহ্ন

অনেক সময়ই আমাদের মনে প্রশ্ন জাগে বিশ্বের সব থেকে গরিব দেশ কোনটি?

তো আজ আমরা আলোচনা করবো পৃথিবীর সব থেকে দারিদ্র দেশ কোনটি?

আজকে এই পোস্টটি জেনে নেব ১০টি সবচেয়ে গরিব দেশের তালিকা যেখানে মানুষ কষ্টের সঙ্গে বেঁচে থাকে।

এইসব দেশে বেশিরভাগ মানুষই দারিদ্র সীমার নিচে বসবাস করে। উল্লেখযোগ্যভাবে বিশ্বের সবচেয়ে গরিব দেশের তালিকার মধ্যে মূলত আফ্রিকা মহাদেশের ই ৭০% মানুষ রয়েছেন।

এই সমস্ত দেশগুলিতে শরম খাদ্যাভাব, বেকারত্ব ,অপুষ্টি চরম ভাবে কাজ করে। এখানে শিক্ষার হার খুবই কম।

বলতে গেলে মানুষ দুই বেলা দুই মুঠো ভালো করে খেতে পায়না এবং সহজেই এখানে মানুষের মধ্যে হতাশা দেখা যায়।

তাই এই সব এর জুন এই সব দেশে অশিক্ষা এবং ক্রাইম রেট খুব বেশি। .

এবার আসুন জেনে নি পৃথিবীর সবথেকে  দরিদ্রতম দেশ এর তালিকাটি:

১০. মোজাম্বিক

তালিকায় প্রথমেই নাম আসবেই মোজাম্বিকের নাম। যদিও মোজাম্বিক আফ্রিকার একটি অন্যতম উন্নয়নশীল অর্থনীতির মধ্যে পড়ে , তবু গৃহযুদ্ধে বিধ্বস্ত দেশটিতে দারিদ্র চোখে পড়ার মতো। বিশ্ব ব্যাংকের ২০১৪ সালের একটি সমীক্ষা থেকে জানা যায় ৪০% শতাংশ মানুষই এখানে দরিদ্র সীমার নিচে বসবাস করে। এই মানুষদের মধ্যে স্কুলের পড়া শেষ করতে পারে মাত্র ৩.৫%।

এটা থেকেই বুঝতে পারা যাচ্ছে দেশটির দারিদ্রতার অবস্থা।

আরো পড়ুন :বিশ্বের বৃহত্তম নদী কি?

৯. লাইবেরিয়া

দ্বিতীয় নম্বরে আছে লাইবেরিয়া। গৃহযুদ্ধ জর্জরিত দেশটি ১৯৮৯ আর ২০০৩ দুইবার গৃহযুদ্ধে শামিল হয়েছিল।
এছাড়াও বৃষ্টি ইবোলা অতিমারী আক্রান্ত হয়ে ২০১৪ থেকে ২০১৬ সালের মধ্যে এখানে প্রায় ৫হাজার মানুষের প্রাণ যায়।

৮. মালি

মালি ১৯৬০ সালে স্বাধীনতা পাবার পর থেকেই নিজেদের মধ্যে বিভিন্ন রকম গৃহযুদ্ধে জর্জরিত হয়ে আসছে। দেশটিতে দারিদ্র এতটাই বেশি যে প্রায় ৪১% শতাংশেরও বেশি মানুষ এখানে দারিদ্র্যসীমার নিচে বসবাস করে। এটিই বলে দেয় দেশটির বর্তমান অর্থনৈতিক অবস্থা কতটা খারাপ।

৭. BURKINA FASO

BURKINA FASO একটি প্রাক্তন ফরাসি উপনিবেশ। মালির মত এটিও ১৯৬০সালে স্বাধীনতা পায় এই দেশটি দিও দারিদ্র সমানভাবে বিরাজ করছে। 40 শতাংশেরও বেশি মানুষ দারিদ্র সীমার নিচে বসবাস করেন।

৬. সিয়েরা লিওন

সিরিয়া লিয়োন মূলত তাঁর কুখ্যাত 11 বর্ষীয় গৃহযুদ্ধের জন্য আর উল্লেখযোগ্য। ইবোলাতে যে কয়টি দেশ সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছিল তার মধ্যে এটি একটি অন্যতম। বিশ্বব্যাংকের সমীক্ষা অনুযায়ী ২০১০০ সাল পর্যন্ত প্রায় ৫৩ শতাংশ মানুষ এই দেশে দারিদ্র্যসীমার নিচে বসবাস করেন। এটা সহজে বলা যায় দেশটির অর্থনৈতিক অবস্থা কতটা খারাপ এবং মানুষ কত কষ্টের মধ্যে এখানে বসবাস করে।

৫. বুরুন্ডি

বুরুন্ডি ১৯৬২ সালে বেলজিয়াম এর থেকে নিজের স্বাধীনতা অর্জন করে। বুরুন্ডিতে থাকা মানুষজন অত্যন্ত কষ্টের মধ্যে এবং অত্যন্ত দারিদ্রতা মধ্যে বসবাস করে। যুদ্ধবিধ্বস্ত দেশটিতে প্রায় ৬৫ শতাংশ মানুষ দরিদ্র সীমার নিচে বসবাস করে। অপুষ্টি এখানকার মানুষের নিত্য সঙ্গী। বেহাল শিশুস্বাস্থ্য একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। এখানে প্রতি এক লক্ষ মধ্যে ৭৪০ জন শিশু জন্মের পর মারা যায়। এটি বর্তমানে শিশুদের জন্য একটি মারণ দেশ। .

৪.Chad

Chad পৃথিবীর অন্যতম একটি গরিব দেশ। কুখ্যাত জঙ্গিগোষ্ঠী বোকো হারাম এই দেশটিতে অবস্থান করে। দৃষ্টি অর্থনৈতিক অবস্থা খুবই সঙ্গীন এখানে দরিদ্রদের মধ্যে বসবাস করে।

৩. দক্ষিণ সুদান

দক্ষিণ সুদান ২০১১ সালে স্বাধীন রাষ্ট্র হিসাবে আত্মপ্রকাশ করে। কিন্তু তাতে ভালো কিছু হয়নি। আশ্চর্যজনকভাবে ৮২ শতাংশ মানুষ দারিদ্র সীমার নিচে বসবাস করে। দেশটি তে বলার মত কিছুই তেমন নেই যদি কিছু থাকে সেটি হল অর্থনৈতিক সংকট, মানুষের কষ্ট। এখানে মানুষ মানুষ দিনে এক বেলা ও খেতে পায় কি তা নিয়ে যথেষ্ট সন্দেহ আছে।

২. সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক

যদি এমন একটি দেশের তালিকা বানানো যায় মানুষ সব থেকে বেশি অভুক্ত থাকে , আফ্রিকান রিপাবলিক হলো তাদের মধ্যে শীর্ষে।

বিশ্বব্যাংকের মতে ৬২ শতাংশ মানুষ এখানে দারিদ্র্যসীমার নিচে বসবাস করে। শিশুমৃত্যুর দিক থেকে দেশটি অন্যতম। দেশটির বর্তমান অর্থনৈতিক অবস্থা খুবই খারাপ।

১. নাইজার

নাইজার হল পৃথিবীর সব থেকে গরিব দেশ। দেশটির জনসংখ্যার ২১.৫ মিলিয়ন মানুষ দারিদ্র্যসীমার নিচে বসবাস করে। দারিদ্র ছাড়াও দেশটির রয়েছে অতিরিক্ত জনসংখ্যার চাপ, প্রতিকূল আবহাওয়া , উগ্রপন্থী সমস্যা।

আশা করি পৃথিবীর সব থেকে গরিব দেশ কোনটি এই পোস্টটি সেই তথ্য আপনাদের জানিয়েছে। যদি এ সম্পর্কে আরও কিছু জানতে চান নিচে কমেন্ট বক্সে অবশ্যই কমেন্ট করে জানাবেন এবং পোস্টটি যদি আপনাদের ভালো লেগে থাকে তো সকলের সাথে শেয়ার করে সাহায্য করবেন।

ধন্যবাদ।

শুভ্রজ্যোতি ঘোষ

About শুভ্রজ্যোতি ঘোষ

শুভ্রজ্যোতি ঘোষ একজন স্টুডেন্ট এবং টেক লাভার। গণিতে সে বি. এস. সি স্নাতক। পড়াশোনা ছাড়াও বাংলা কবিতা,গান শুনতে সে ভালোবাসে। তাছাড়াও ব্লগ লিখতে সে ভালোবাসে বিশেষত বাংলাতে।

View all posts by শুভ্রজ্যোতি ঘোষ →

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।