পকেট রাউটার কি ও পকেট রাউটার কিভাবে কাজ করে?

পকেট রাউটার কিভাবে কাজ করে

Last Updated on: 21st এপ্রিল 2022, 03:48 অপরাহ্ন

হ্যালো বন্ধুরা পকেট রাউটার কি ও পকেট রাউটার কিভাবে কাজ করে  সম্পর্কে বিস্তারিত জেনে নিব। ইন্টারনেট আজ আমাদের কাছে আর বিলাসিতা নয় বরং একটি অত্যাবশক যোগাযোগের উপায়।

দৈনিক কাজকর্ম থেকে বিনোদন সব সময় আজ আমাদের ইন্টারনেট এর দরকার হয় কিন্তু সবময় আমাদের কাছে ইন্টারনেট কানেক্শন থাকে না বিশেষ করে  আমরা যাত্রাপথে থাকি বা দেশবিদেশ এ থাকি তখন আমাদের একটি সাশ্রয়ী ইন্টারনেট কানেক্শন এর দরকার হয়ে পড়ে। তারকারণ দেশে বিদেশে ইন্টারনেট এর রোমিং এ খরচ অনেক বেশি তাই এই জন্য পোর্টেবল পকেট রাউটার একটি অত্যন্ত দরকারি ডিভাইস।

পকেট রাউটার কি?

 পকেট রাউটার হলো মোবাইল ব্যাটারি এর আকারের ছোট একটি ডিভাইস  সাহায্যে  সহজেই যেকোনো সিম কার্ড ব্যাবহার করে আপনি ১০টি বা তার অধিক ডিভাইস এ ইন্টারনেট ব্যাবহার করতে পারবেন।

এটি  মোবাইল এর মতোই চার্জ করতে হয়। পকেট ওয়াইফাই ডিভাইসটি নিজে ছোট  হলেও এর কার্যকারিতা কারো থেকে কম নয় কিন্তু।  একটি ভালো মানের পকেট রাউটার ৩০ থেকে ৫০ ফুট ব্যাসার্ধের মধ্যে, একসাথে ১০ টি ডিভাইস (বা আরও বেশি) সংযুক্ত হতে পারে। আপনি সহজেই তাই আপনার মোবাইল,ল্যাপটপ,গেমিং কনসোল সব কিছু সহজেই ইন্টারনেট এর সাথে যুক্ত করতে পারবেন।

পকেট রাউটার কিভাবে কাজ করে? পকেট রাউটার ব্যাবহার করা কি সহজ?

এর উত্তরে বলতে হয় যে পকেট রাউটার ব্যাবহার করা একদম সহজ আর খানেই এর কামাল।আপনি সুদু এতে আপনার সিম কার্ড টি লাগাবেন বাস আর সহজেই কানেক্ট হয়ে যাবেন। তবে এক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ বিষয় মাথায় রাখতে হবে। অনেকে এটিকে সিম রাউটার বলে থাকেন।

কিছু কিছু কোম্প্যানি লকড wifi  রাউটার বিক্রি করে যেগুলিতে শুধুমাত্র তাদের নির্বাচিত কোম্পানি  এর সিমকার্ড ব্যাবহার করা যায় যেটি কিন্তু মোটেও সুবিধাজনক নয় কারণ সব জায়গাতে রোমিং এর চার্জ আলাদা থাকে বিশেষ করে বিদেশে তাই এর চার্জ বা খরচ অনেক বেশি হয়।

পকেট রাউটার
পকেট রাউটার

তাই সবসময় আনলকড পকেট রাউটার কেনা দরকার যারফলে আপনি যেকোনো কোম্পানি এর সিমকার্ড ব্যাবহার করে কাজ করতে পারেন।

একটা উদহারণ  দিয়ে বুঝিয়ে দি। ধরুন আপনি লন্ডন এ বেড়াতে গেলেন ১০ দিনের জন্য তখন আপনি আপনার আনলকড পকেট রাউটার নিয়ে লন্ডন এর যেকোনো লোকাল সিম কার্ড ব্যাবহার করে ইন্টারনেট ব্যাবহার করতে পারবেন খুব সহজে আর আপনার রোমিং চার্জ ও লাগবে না। দারুন তাই না?

পকেট রাউটার ব্যাবহার করা কতটা সুভিধাজনক ?

পকেট রাউটার হলো এমন একটি ডিভাইস যেটির স্পিড বা গতি আর কার্যকারিতা সব নির্ভর করে যে জায়গাতে আপনি সিম কার্ড কানেক্ট করছেন তার ইন্টারনেট কানেকশন বা নেটওয়ার্ক এর গতি কেমন।তবে মোটামুটি এখন প্রায় সব দেশেই কম বেশি ফোর জি ঈগেছে তাই গতি আপনি ভালো পাবেন আশা করা যায়।

আরো পড়ুন :স্মার্টওয়াচ কি, স্মার্ট ওয়াচ এর সুবিধা

কোনো কোনো পকেট রাউটার  ক্ষেত্রে  কেবল  প্রাথমিক কার্যকারিতা রয়েছে (যেমন আপনাকে ইন্টারনেট অ্যাক্সেস দেওয়া) আবার কারও কারও যেমন  হুয়াওয়ে E5855 পকেট রাউটার  এর মতো ডাইসে এ অতিরিক্ত বৈশিষ্ট্য রয়েছে যা আপনার ডিভাইসগুলি চার্জ করার জন্য একটি পাওয়ার ব্যাংক এবং এটি থেকে  এসএমএস প্রেরণ এবং গ্রহণের ক্ষমতা রাখে। সবই নির্ভর করছে আপনার চাহিদা কি তার উপর।

পকেট রাউটার এর দাম কত ? কোন পকেট রাউটার  আপনার জন্য ভালো ?

আগেই বলেছি কোন পকেট রাউটার আপনি কিনবেন  তা সম্পূর্ণ আপনার উপর নির্ভর করে। তবে বাজেট এর মধ্যে ভালো পকেট রাউটার আপনি ৩৫০০ TK এর মধ্যে পেয়ে যাবেন মডেল  হলো Huawei E5573C 4G Mobile Pocket Wifi Router. আরো একটু ভালো চাইলে আপনি HUAWEI 4G LTE POCKET ROUTER TK ৫,৪৩০/- দেখতে পারেন।

শেষ কথা :

আশা করি  পকেট রাউটার কি ও পকেট রাউটার কিভাবে কাজ করে  পোস্টটি আপনাদের ভালো লাগলো। পকেট রাউটার সম্পর্কে আরো কিছু জানার থাকলে আমাদের কমেন্ট বাক্স এ কমেন্ট করে জানান আর পোস্ট শেয়ার করে দিন। ধন্যবাদ।

সৌমিক ঘোষ

About সৌমিক ঘোষ

সৌমিক ঘোষ একজন ইন্টারনেট মার্কেটিং প্রফেশনাল, ব্লগার। তিনি ইন্টারনেট মার্কেটিং এ প্রায় ১২ বছর ধরে কাজ করছেন ।ব্লগিং ছাড়াও অবসর সময় এ গান শোনা তার একটি নেশা।

View all posts by সৌমিক ঘোষ →

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।