কম্পিউটারে স্ক্রিনশট কিভাবে নিতে হয়?স্ক্রিনশট কেন এতো গুরুত্বপূর্ণ?

কম্পিউটারে স্ক্রিনশট কিভাবে নিতে হয়

Last Updated on: 25th মে 2021, 05:59 পূর্বাহ্ন

হ্যালো বন্ধুরা আজ আমরা এই  পোস্ট এ কম্পিউটারে স্ক্রিনশট কিভাবে নিতে হয় সেই সম্পর্কে আলোচন করবো বিশদে।তবে এই বিষয়ে আলোচনা করার আগে জেনে নি  স্ক্রিনশট আসলে কি আর  স্ক্রিনশট কেন এতো গুরুত্বপূর্ণ?

তো আসুন শুরু করা যাক।

স্ক্রিনশট  কাকে বলে?

স্ক্রিনশট হলো আসলে আমাদের কম্পিউটার স্ক্রিন এর উপরে উপস্থিত কোনো মুহূর্তের ডিজিটাল ছবি বা ইমেজ যেটি ওই সময়ে ঠিক কম্পিউটার স্ক্রিন এ কি দেখা গিয়েছিলো সেটিকে সঠিক ভাবে তুলে ধরে।

একটি উদহারণ দিয়ে বোঝানো যাক।

ধরুন আপনি অনলাইন এ কোনো শপিং করছেন এখন আপনি  যখন  আপনার অর্ডার প্লেস করলেন     আপনার স্ক্রিন এ  অর্ডার   কমপ্লিট বলে  একটি  বার্তা  ভেসে উঠলো। আপনি যদি চান তো আপনার কম্পিউটার এ এই মুহূর্তের ছবিটি তুলে রাখতে  পারেন স্ক্রিনশট এর মাধ্যমে। ব্যাপারটা খুব সহজ কিন্তু খুব গুরুত্বপূর্ণ।

পরবর্তীকালে যদি কখনো এমন হয় যে আপনার করা অর্ডার টি প্লেস হওয়া সত্ত্বেও আপনি আপনার ডেলিভারি ঠিক না পান তখন আপনি সরাসরি আপনার কম্পিউটার এর স্ক্রিনশট দেখিয়ে সংশ্লিট অনলাইন পোর্টাল কে জানাতে পারেন প্রমাণস্বরূপ।

কম্পিউটারে স্ক্রিনশট কিভাবে নিতে হয় ?

কম্পিউটারে স্ক্রিনশট কিভাবে নিতে হয় এই জন্য অনেক পদ্বতি আছে যেগুলি খুবই সহজ. এই কয়েকটি খুব সহজ উপায়ে আপনাদের বুঝিয়ে দেব আশা করি ।

১. প্রিন্ট স্ক্রিন ব্যাবহার করুন

আমাদের কম্পিউটার এর কীবোর্ড এর উপরের সারিতে  বেশিরভাগ সময় ছোট  প্রিন্ট স্ক্রিন বলে একটি বাটন থাকে যেটি আপনি প্রেস করলে সহজেই আপনারা কম্পিউটারে স্ক্রিনশট নিতে পারবেন কোনো আলাদা সফটওয়্যার ব্যাবহার না করে। প্রিন্ট স্ক্রিন  নেবার পর কট্রোল+v প্রেস করে আপনারা পেইন্ট খুলে সেখানে আপনাদের প্রিন্ট স্ক্রিন থেকে তোলা  স্ক্রিনশট টি দেখতে পারবেন আর সেভ করে নিতে পারবেন।

কি দারুন তাই না?

২. Snipping টুল ব্যাবহার করুন

Snipping টুল ও আমাদের কম্পিউটার এ থাকা একটি বেশ উপযোগী টুল যেটি আপনি স্টার্ট বাটন থেকে ‘Snipping Tool ‘কম্যান্ড লিখে বের করতে পারেন।

এর পর Snipping টুল ব্যাবহার করে আপনার কম্পিউটার স্ক্রিন এর প্রয়োজনীয় অংশের স্ক্রিনশট নিতে পারবেন সহজেই।ইচ্ছা করলে বেসিক কিছু এডিটিং ও আপনি করে নিতে পারবেন।

৩. Awesome স্ক্রিনশট ক্রোম এক্সটেনশন

আপনি Awesome স্ক্রিনশট ক্রোম এক্সটেনশন আপনার ক্রোম ব্রাউসার এ ইনস্টল করেও সহজে দারুন কম্পিউটারে স্ক্রিনশট নিতে পারবেন।Awesome স্ক্রিনশট ব্যাবহারের অনেক সুবিধা আছে। আপনার স্ক্রিনশট যাবার সাথে সাথে যদি আপনি চান তবে সহজেই স্ক্রিন রেকর্ডিং করতে পারবেন। কোনো টেকনিকাল প্রব্লেম বা টিউটোরিয়াল ভিডিও বানানোর জন্য এটি ব্যাবহার করতে পারবেন।

তাছাড়া Awesome স্ক্রিনশট ক্রোম এক্সটেনশন র অনেক অপশন আছে যেগো ব্যাবহার করে আপনি পুরো স্ক্রিন,ভিসিবল স্ক্রিন,কিছু নির্বাচিত অংশ যেমন খুশি স্ক্রিনশট নিতে পারেন।

Awesome স্ক্রিনশট ক্রোম এক্সটেনশন
Awesome স্ক্রিনশট ক্রোম এক্সটেনশন

এটি ব্যাবহার করে আপনি annotation ও ব্যাবহার করতে পারবেন।

স্ক্রিনশট কেন এতো গুরুত্বপূর্ণ?

এবার  আসুন জেনে নি স্ক্রিনশট কেন এতো গুরুত্বপূর্ণ।

স্ক্রিনশট কেন এতো গুরুত্বপূর্ণ তার মোটামুটি ৪ টি কারণ রয়েছে।

অনলাইন কলাবোরেশন :

অনেকসময় আমরা যদি কোনো কিছুর উপর কাজ করি অনেকে মিলে ধরা যাক কোনো ওয়েবসাইট কি ভাবে ডিসাইন হবে ও তাতে যদি আপনার টীম এর সবার ইনপুট দরকার হয় তখন সহজেই স্ক্রিনশট শেয়ার করে ডেমো ডিসাইন এর নকশা দেয়া যায় যার ফলে পুরো বিষয়টি অনেক সহজে বোঝা যায়।

স্ক্রিনশট না দিলে  এর জন্য হয়তো লাইন এর পর লাইন ইমেইল করতে হতো যেটা শুধু সময় আর অর্থের অপচয় হতো.

টেক সাপোর্ট :

যারা টেক সাপোর্ট এ কাজ করেন তারা মোটামুটিকোনো কিছুর বোঝানোর জন্য স্ক্রিনশট অনেক দরকারি।ধরা যাক আপনার ক্লায়েন্ট এর পিসি তে আপনার কোম্পানি এর তৈরী করা ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট এ ক্লায়েন্ট ঠিক লগইন করতে পারছেন না অথবা আপনার ক্লায়েন্ট এর গুগল এড  এর ড্যাশবোর্ড ঠিক থাকে দেখা যাচ্ছে না তখন সহজেই আপনি আপনার পিসি থেকে ড্যাশবোর্ড এর স্ক্রিনশট শেয়ার করে দিতে পারেন।

স্ক্রিনশট আরো একটি ক্ষেত্রে বেশ দরকারি। ধরুন আপনি একটি ওয়েবহোস্টিং থেকে একটি ওয়েবসাইট হোস্ট করছেন কিন্তু আপনার পিসি থেকে কিছুতেই আপনার ওয়েবসাইট খুলছে না তখন আপনি আপনার পিসি থেকে স্ক্রিনশট নিয়ে আপনার ওয়েবহোস্টিং কোম্পানি কে  পাঠাতে পারেন যাতে করে আপনার প্রব্লেম বা সমস্যার কথা সত্যি তারা বুজতে পারে।

স্ক্রিনশট কেন এতো গুরুত্বপূর্ণ?
স্ক্রিনশট কেন এতো গুরুত্বপূর্ণ?

ঠিক ওই মুহূর্তে আপনার কম্পিউটার স্ক্রিন এ কি ঘটছে:

ধরা যাক আপনার কম্পিউটার এ একটি ভাইরাস আপনার সিস্টেম কে স্লো করে দিচ্ছে কিন্তু আপনি আপনার কম্পিউটার এ লেটেস্ট এন্টিভাইরাস ইনস্টল করার পরও একটি বিশেষ এরর দেখাচ্ছে যার জন্য আপনার অসুবিধা হচ্ছে এই অবস্থাতে আপনি যদি বিশেষ মুহূর্তের ওই এরর কোডটির স্ক্রিনশট নিয়ে আপনার এন্টিভাইরাস কোম্পানি কে মেইল করে দেন তবে আপনার অসুবিধা সমাধান হয়ে যাবে অনেক সহজে।

ব্যাক্তিগত প্রাইভেসী ও সাইবার নিরাপত্তা:

অনেক সময় নানা কারণে আমাদের নানা স্প্যাম কমেন্ট,সোশ্যাল মিডিয়া একাউন্ট এ অনেক অপ্রাসঙ্গিক মন্তব্য বা বিষয় চলে আসে। তাই স্ক্রিনশট এর মাধ্যমে তার কপি রেখে দিলে পরে যখন দরকার পর্বে সেটি উপযুক্ত জায়গাতে ব্যাবহার করা যেতে পারে।মূলত কর্মক্ষেত্রে এটি বিশেষ দরকারি হয়ে পড়ে।

শেষ কথা :

আশা করি কম্পিউটারে স্ক্রিনশট কিভাবে নিতে হয় আর স্ক্রিনশট কেন এতো গুরুত্বপূর্ণ এই  পোস্ট আপনাদের ভালো লাগলো।এই বিষয়ে আরো জানতে চাইলে আপনারা কমেন্ট বাক্স এ কমেন্ট করুন,মেইল করুন। আর হাঁ,পোস্টটি ভালো লাগলে শেয়ার করতে ভুলবেন না। ধন্যবাদ।

সৌমিক ঘোষ

About সৌমিক ঘোষ

সৌমিক ঘোষ একজন ইন্টারনেট মার্কেটিং প্রফেশনাল, ব্লগার। তিনি ইন্টারনেট মার্কেটিং এ প্রায় ১২ বছর ধরে কাজ করছেন ।ব্লগিং ছাড়াও অবসর সময় এ গান শোনা তার একটি নেশা।

View all posts by সৌমিক ঘোষ →

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।