ক্রোম ব্রাউজার এক্সটেনশন (Chrome-extension ) কি ? জনপ্রিয় ১০টি ক্রোম ব্রাউজার এক্সটেনশন

ক্রোম ব্রাউজার এক্সটেনশন

Last Updated on: 12th ডিসেম্বর 2021, 04:21 অপরাহ্ন

আজকের এই পোস্টে আমরা কিছু গুরুত্বপূর্ণ ক্রোম ব্রাউজার এক্সটেনশন (Chrome-extension )এর কথা সম্পর্কে আলোচনা করব। বর্তমানে আমরা প্রত্যেকেই ক্রোম ওয়েব ব্রাউজার ব্যবহার করি। আর এই ক্রোম ব্রাউজারের মধ্যে অনেক Chrome-extension রয়েছে যেগুলোর সাহায্যে সহজেই আমরা আমাদের দৈনন্দিন বিভিন্ন কাজ যেমন ওয়েব ব্রাউজিং থেকে শুরু করে ভিডিও ডাউনলোড মিউজিক শোনা স্ক্রীনশট ক্যাপচার কিংবা সার্চ ইঞ্জিন সংক্রান্ত নানা রকম কাজ করতে পারি।

তাই আজকে এই পোস্টে আমরা জনপ্রিয় কিছু ক্রোম ওয়েব এক্সটেনশন সম্পর্কে জেনে নেবো। বর্তমানে মার্কেট শেয়ার হিসাবে ক্রোম ব্রাউজার সবচেয়ে অধিক ব্যবহৃত ওয়েব ব্রাউজার। Stastistica এর নভেম্বর ২০২১ হিসাব অনুযায়ী ক্রোম বর্তমান প্রায় ৬৫% মার্কেট শেয়ার দখল করে আছে। এর পরে আছে সাফারি আর মাইক্রোসফট এর এজ ব্রাউজার।

ক্রোম ব্রাউজার এক্সটেনশন (Chrome-extension ) কি ?

ক্রোম ব্রাউজার এক্সটেনশন (Chrome-extension ) আসলে হলো একটি ছোট প্রোগ্রাম যেটি ক্রোম ব্রাউজার এর মধ্যেই ইনস্টল করা যায় ও তারপর ক্রোম ব্রাউজার এর মধ্যে কিছু অধিক কার্যকারিতা যোগ করে যার ফলে আমাদের ক্রোম ব্রাউজার এর মধ্যে থেকেই টুকি টাকি নানা কাজ করা যায় তা সে ডকুমেন্ট এডিট হোক বা এড ব্লকিং হোক।

এই ক্রোম ব্রাউজার এক্সটেনশন (Chrome-extension )এর সবচেয়ে বড় কথা হল বেশিরভাগ chrome-extension বিনামূল্যে আপনি গুগল ক্রোম ওয়েব স্টোর থেকে ডাউনলোড করে ব্যবহার করতে পারবেন। আর ইনস্টল করার সঙ্গে সঙ্গে এটি কাজ শুরু করে দেয়। এর জন্য আর আলাদা করে কোনো সফটওয়্যার ইনস্টল করার দরকার পড়ে না।

ক্রোম ব্রাউজার এক্সটেনশন (Chrome-extension ) ইনস্টল করবেন কি ভাবে ?

ক্রোম ব্রাউজার এক্সটেনশন (Chrome-extension ) ইনস্টল করে খুবই সহজ. আপনি সরাসরি গুগল ক্রোম স্টোরে এ গিয়ে সার্চ করে আপনার পকোন্দমতো ক্রোম এক্সটেশন ডাউনলোড করতে পারে। এরপর আপনাকে এক্সটেনশন টি ব্রাউজার এ যুক্ত করার জন একটি নোটিফিকেশন আসবে। আপনাকে শুধু ‘add extension ‘ এ ক্লিক করতে হবে। তারপরই আপনার ক্রোম ব্রাউজার এ এক্সটেনশন ইনস্টল হয়ে যাবে।

ক্রোম ব্রাউজার এক্সটেনশন (Chrome-extension ) ইনস্টল করবেন কি ভাবে
ক্রোম ব্রাউজার এক্সটেনশন (Chrome-extension ) ইনস্টল করবেন কি ভাবে

তো আসুন জনপ্রিয় ক্রোম ব্রাউজার এক্সটেনশন সম্পর্কে এবার তালিকা দেখে নি।

১.হাবস্পট সেলস

হাবস্পট সেলস এই এক্সটেনশনটি আপনার আপনার হাবস্পট সিআরএম এর সাথে আম্নার ইমেইল কে যুক্ত করতে সাহায্য করে। তাই সিআরএম এবং আপনার ইমেইল ইনবক্স এই দুই সিস্টেমের মধ্যে আপনাকে বারবার দেখতে হয় না এটি আপনার সময় এবং অর্থ দুই বাঁচায়। তাছাড়া হাবস্পট সেলস এর একটি গুরুত্বপূর্ণ অপশনটি হল ট্রাকিং এবং লগিং। ইমেইলের কখন কোন ইমেইল ইউজার ওপেন করলো কিংবা খুলল কিংবা ক্লিক করলো তার বিস্তারিত সব তথ্য আপনি জানতে পারবেন।

এর ব্যাবহারকরি সংখ্যা প্রায় ৮০০০০।

২.এইচটিটিপিস এভরিহোয়ার

ইন্টারনেট এ প্রাইভেসী সম্পর্কে যারা সচেতন তাদের জন্য এই এইচটিটিপিস এভরিহোয়ার ক্রোম এক্সটেনশন বেশ দারুন।

এইচটিটিপিএস এভরিহোয়ার একটি অনবদ্য ক্রোম এক্সটেনশন। আপনি যখন কোন একটি ওয়েবসাইট ভিজিট করেন এবং সেটি যদি নন এইচটিটিপিএস হয় বা তার মধ্যে এইচটিটিপিস না থাকে ,তখন এই এক্সটেনশন আপনার কানেকশন এবং ব্রাউজার এর মধ্যে একটি সুরক্ষিত এইচটিটিপিএস সংযোগ তৈরি করে যার ফলে আপনি সর্বদা একটি সুরক্ষিত মাধ্যমে মাধ্যমে ওয়েবসাইট পড়তে পারেন যার ফলে কোন ম্যালওয়্যার, ক্ষতিকারক সফটওয়্যার , বা কোন সন্দেহসূচক স্ক্রিপ্ট আপনার কম্পিউটারে কখনো আসতে পারে না।

৩.Ghostery

Ghostery ক্রোম এক্সটেনশন আমার খুবই পছন্দের। বর্তমানে আপনি যখন কোন ওয়েবসাইট ভিজিট করেন তার মধ্যে নানারকম ট্রাকিং স্ক্রিপ্ট কিংবা অ্যাপস থাকে। কিন্তু আপনি এই Ghostery ক্রোম এক্সটেনশন যদি ইন্সটল করে রাখেন তো সেক্ষেত্রে আপনার মধ্যে ওই ওয়েবসাইট এ মধ্যে কি কি ট্র্যাকার স্ক্রিপ্ট,এড ট্র্যাকার আছে সব কিছু দেখিয়ে চিহ্নিত করে সেগুলি ব্লক করতে পারেন যার পরে আপনার ওয়েবসাইট দেখার এক্সপেরিয়েন্স অনেক ভালো হয় এবং আপনার প্রাইভেসি সুরক্ষিত থাকে।

গুগল এডসেন্স যারা ব্যাবহার করেন তাদের ক্ষেত্রে এই ঘস্টারী ক্রোম এক্সটেনশন অনেক কাজের হতে পারে কারণ অনেক সময় দেখা যায় যে আপনারা আপনাদের নিজস্ব ব্লগ বা ওয়েবসাইট নিজেরাই অনেকবার ভিজিট করে ফেলি যার ফলে গুগল এডসেন্স একাউন্ট এ অনেক সমস্যা দেখা যায় যার ফলে যাবে গুগল এ্যাডসেন্স অ্যাকাউন্ট বন্ধ হয়ে যেতে পারে।

এই কারণে ঘোসতেরই ইন্সটল করা থাকলে আপনি এই সমস্ত সমস্যা খুব সহজেই মুক্তি পেতে পারেন। নন ট্র্যাকার স্ক্রিপ্ট বা এডস্ক্রিপ্ট না এক্সেকিউট হবার ফলে আপনার ভিজিট করা তথ্য কিংবা গুগোল কাছে পৌঁছাতে পারেনা যার ফলে আপনার ওয়েবসাইটের মধ্যে কোনটি ইনভেলিড ইম্প্রেশন কিংবা অ্যাডক্লিক হওয়ার থেকে আপনি রক্ষা পাবেন ও আপনার এডসেন্স একাউন্ট সুরক্ষিত থাকে।

৪.চেকবট ক্রোম এক্সটেনশন

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এর জন্য চেকবট ক্রোম এক্সটেনশন একটি দারুন ব্যাপার। আপনি যদি সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এর সাথে যুক্ত হন তাহলে এই ফ্রি চেকবট আপনার অনেক কাজে আসতে পারে।

ওয়েবসাইট এনালাইসিস থেকে শুরু করে অনপেজ বিভিন্ন অপটিমাইজেশন চেক আপনি এই ফ্রি ক্রোম ওয়েব এক্সটেনশনটি মাধ্যমে করতে পারবেন। মেটা টাইটেল, ডেসক্রিপশন, হেডার ট্যাগ থেকে শুরু করে ইমেজ অল্ট ট্যাগ ,এইচটিটিপিএস ডিটেকশন সমস্তকিছুই আপনি এই ক্রোম এক্সটেনশন এর মাধ্যমে দেখতে পারবেন।

সহজেই আপনি যেকোনো ওয়েবসাইটের ১০০ টি ইউ আর এল কে ক্রল করে তার এসইও এবং প্রাথমিক সিকিউরিটি সম্পর্কে জেনে নিতে পারবেন এবং সেই হিসাবে আপনার ওয়েবসাইটটি অপটিমাইজ করে নিতে পারবেন। টেকনিক্যাল এবং অনপেজ এসইও ক্ষেত্রে এই একটি অনবদ্য ব্যাপার।

তাছাড়াও এই ওয়েবসাইটের মাধ্যমে আমি ডাইরেক্ট ক্যাসিং সিএসএস ,ডুপ্লিকেট কনটেন্ট, কোড ভায়োলেশন ,রোবট টেক্সট স্পিড চেক এই সমস্ত বিষয়গুলি একনজরে দেখে নিতে পারবেন খুব দ্রুত।

৫.ক্লিক অ্যান্ড ক্লিন

ক্লিক অ্যান্ড ক্লিন ক্রোম এক্সটেনস্টিংটি আমাদের দৈনন্দিন কাজে অনেক সুন্দর ভাবে ব্যবহার করা যেতে পারে ব্রাউসিং বা নেট সার্ফিং করার সময়। আমরা যারা সারাদিন ধরে ওয়েবসাইট ডাউনলোডিং, ব্রাউসিং,ভিডিও স্ট্রিমিং করি তাদের ক্ষেত্রে ওয়েবসাইটের বিভিন্ন ব্রাউজিং হিস্ট্রি কুকি ,সার্চ হিস্ট্রি কম্পিউটার এ জম হতেই থাকে। এইগুলি ক্লিক অ্যান্ড ক্লিন এক্সটেনশনটি আমরা একটি ক্লিকের মাধ্যমে এই সমস্ত ব্রাউজার হিস্ট্রি পরিষ্কার করতে পারি যার ফলে আমাদের কম্পিউটারটি অনেক দ্রুত গতিতে এগুতে পারে।

৬.এভাস্ট অনলাইন সিকিউরিটি ক্রোম এক্সটেনশন

ওয়েবসাইট ব্রাউসিং এর সময় সিকিউরিটির জন্য যারা খুবই চিন্তা করেন তাদের জন্য এভাস্ট অনলাইন সিকিউরিটি ক্রোম এক্সটেনশন খুবই কার্যকরী। এর সাহায্যে আপনি যখন কোন ওয়েবসাইট ভিজিট করেন তখনই এটিই সেই ওয়েবসাইট সম্পর্কে সমস্ত বিষয়গুলিকে পুঙ্খানুপুঙ্খ ভাবে বিশ্লেষণ করে আপনাকে জানিয়ে দেয় যে ওই ওয়েবসাইটটি সুরক্ষিত কিনা। তাই আপনাকে এটি অনলাইন ব্রাউসিং এর সময় চিন্তামুক্ত রাখে।

এভাস্ট অনলাইন সিকিউরিটি ক্রোম এক্সটেনশন
এভাস্ট অনলাইন সিকিউরিটি ক্রোম এক্সটেনশন

এর পরিবর্তে আপনি সমস্যাজনক ওয়েবসাইটগুলি কে চিহ্নিত করে এভাস্ট অনলাইন সিকিউরিটি কে জানিয়ে দেন যে কোন ওয়েব সাইটগুলি আসলে ক্ষতিকারক আর কোনদিন নয়। এর ফলে আপনি পুরো ওয়েব ইকোসিস্টেম কি সিকিউরিটি বাড়াতেও যথেষ্ট অবদান রাখেন। অসাধারণ তাই না?

৭.হোলা ফ্রি VPN

হোলা ফ্রি ভিপিএন আমরা যারা অনলাইনে প্রচুর ওয়েবসাইট ঘাটাঘাটি করি তাদের ক্ষেত্রে ভিপিএন খুবই জরুরী। এর মাধ্যমে আমরা নিজের আসল আইডেন্টিটি গোপন রেখে নিরাপদে যেকোনো ওয়েবসাইট হতে পারি।

৮.সোশ্যাল মিডিয়া অ্যানালাইজার

সোশ্যাল মিডিয়া অ্যানালাইজার হলো এমন ক্রোম ব্রাউজার এক্সটেনশন যেটি সাহায্যে আমরা সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর ক্ষেত্রে অনেক কিছু করতে পারি।

সোশ্যাল মিডিয়া মার্কেটিং প্রফেশনাল ক্ষেত্রে অনেক সময় ইন্টারনেটে বিভিন্ন ওয়েবসাইট যেমন টুইটার, ফেসবুক, ইউটিউব এ কোনো ট্রেন্ডিং বিষয় সম্পর্কে জানতে গেলে অনেক সময় ব্যয় হয়। কিন্তু সোশ্যাল মিডিয়া অ্যানালাইজার এই সমস্ত ট্রেন্ডিং টপিক সম্পর্কে জানাতে সাহায্য করে অনেক কম সময় এ।

এমনকি আপনাকে এর জন্য কোনো সোশ্যাল মিডিয়া ওয়েবসাইট এ যেতেও হবে না আলাদা করে। শুধুমাত্র এই ক্রোম এক্সটেনশন খুলে নিলেই হলো। আপনাকে শুধু এই সোশ্যাল মিডিয়া অ্যানালাইজার ইনস্টল করে নিতে হবে এবং প্রয়োজনীয় পারমিশন দিয়ে দিতে হবে এরপর আপনি আপনার ইচ্ছামত কিওয়ার্ড এই সোশ্যাল মিডিয়া অ্যানালাইজার এ সার্চ করে বর্তমান সময়ে ইউটিউব, টুইটার, ফেসবুক ,এ বর্তমানে কোন বিষয় ট্রেন্ডিং এবং সেই সমস্ত বিষয়ের উপরে মানুষের এনগেজমেন্ট কেমন তার সম্পর্কে জেনে নিতে পারবেন এবং তারপরেই আপনার অফিসের মিডিয়া মার্কেটিং এর যাবতীয় স্ট্যাটিজি কোন সময়ে পোস্ট করবেন কোন টপিকে পোস্ট করবেন সেগুলো আমরা এখান থেকেই বানিয়ে দিতে পারবেন। সব বিনামূল্যে কি দারুণ !

৯.RiteTag

RiteTag আরো একটি সোশ্যাল মিডিয়া মার্কেটিং ক্রোম এক্সটেনশন। RiteTag আপনাকে সঠিক হ্যাশট্যাগ ব্যাবহার করতে সাহায্য করে.আপনাকে শুধু এই এক্সটেনশন ইনস্টল করার পর আপনার টুইটার বা ফেইসবুক একাউন্ট দিয়ে লগইন করতে হবে আর এই এক্সটেনশন এ ক্লিক করলেই আপনাকে একটি সার্চ অপসন দেবে যেখানে আপনি আপনার প্রয়োজনমতো কীওয়ার্ড দিয়ে ট্রেন্ডিং হ্যাশট্যাগ পেয়ে যাবেন।

VIDEO SOURCE :RiteTag

এই হ্যাশট্যাগ এর মধ্যে যেগুলি সবুজ থাকবে সেগুলি সবচেয়ে কার্যকরী। ধূসর আর নীল হ্যাশট্যাগ গুলি ততটা কার্যকরী নয়।

১০.ক্রোম নোট

কোনো একটি সম্পর্কে রিসার্চ করছেন ও নানা ওয়েবসাইট রিসার্চ করছেন। ওই সময় আপনার অনেক গুরুত্বপুর তথ্য লিখে রাখার দরকার হয়ে পড়ে। তাই ক্রোম নোট এক্সটেনশন আপনি ইনস্টল করে নিলে সব নোট এক জায়গায় তে রাখতে পারেন। এটি খুবই ছোট ক্রোম এক্সটেনশন কিন্তু খুব কাজের। আপনি চাইলে আপনার নোটস গুলি অডিও আকারে শুনতেও পারেন বা টেক্সট আকারে ডাউনলোড করে নিতে পারেন।

শেষ কথা : আশা করি ক্রোম ব্রাউজার এক্সটেনশন সম্পর্কে এই পোস্ট আপনার ভালো লাগলো। আপনি কোন এক্সটেনশন ব্যাবহার করেন নিচে কমেন্ট বাক্স এ জানাবেন আর এই সম্পর্কে কোনো প্রশ্ন থাকলেও ইমেইল বা কমেন্ট করতে ভুলবেন না।

সৌমিক ঘোষ

About সৌমিক ঘোষ

সৌমিক ঘোষ একজন ইন্টারনেট মার্কেটিং প্রফেশনাল, ব্লগার। তিনি ইন্টারনেট মার্কেটিং এ প্রায় ১২ বছর ধরে কাজ করছেন ।ব্লগিং ছাড়াও অবসর সময় এ গান শোনা তার একটি নেশা।

View all posts by সৌমিক ঘোষ →

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।