ব্রেভ ওয়েব ব্রাউজার কি ? জেনে নিন অসাধারণ এই ওয়েব ব্রাউজার সম্পর্কে সবকিছু

ব্রেভ ওয়েব ব্রাউজার কি

Last Updated on: 12th ডিসেম্বর 2021, 04:11 অপরাহ্ন

হ্যালো বন্ধুরা আজ আমরা পোস্ট এ ব্রেভ ওয়েব ব্রাউজার সম্পর্কে বিশদে .আলোচনা করবো।

ব্রেভ হলো ক্রোমিয়ম ভিত্তিক একটি ওপেন সোর্স ওয়েব ব্রাউজার যা বর্তমানে ওয়েব দুনিয়াতে বেশ আলোড়ন সৃষ্টি করেছে। এখন প্রশ্ন হলো ওয়েব ব্রাউজার এর ক্ষেত্রে গুগল ক্রোম,মজিলা ফায়ারফক্স,সাফারি থাকা সত্ত্বেও মানুষ কেন ব্রেভ ওয়েব ব্রাউজার পছন্দ করছেন ? আসলে এর পিছনে বেশ কিছু দারুন কারণ আছে।

ইতিমধ্যে ব্রেভ ওয়েব ব্রাউজার এর ব্যাবহারকারির সংখ্যা বিশ্বজুড়ে প্রায় ৪২ মিলিয়ন ছাড়িয়েছে আর সংখ্যাটা দিন দিন বাড়ছে।

এবার ব্রেভ ওয়েব ব্রাউজার সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ বিষয় আলোচনা করে নেয়া যাক।

ব্রেভ ওয়েব ব্রাউজার এর ইতিহাস :

ব্রেভ ওয়েব ব্রাউজার প্রথমে ২০১৫ সালে ব্রেভ সফটওয়্যার নাম এর কোম্পানি দ্বারা প্রতিষ্ঠিত হয়। কোম্পানি এর প্রধান নির্বাহী কর্মকর্তা ব্রেন্ডেন ইচ, ও প্রধান প্রযুক্তি কর্মকর্তা ব্রায়ান বন্ডি। ব্রেভ ওয়েব ব্রাউজার মূলত ব্রেন্ডেন ইচ এর একটি প্রজেক্ট ছিল যিনি আসলে ছিলেন জাভাস্ক্রিপ্ট এর জনক যার উপর আজ সারা ওয়েব দুনিয়া নির্ভর করে আর জনপ্রিয় ব্রাউজার মজিলা ফায়ারফক্স এর সহ প্রতিষ্ঠাতা। ২০০৮ সালে ব্রেন্ডেন কিছু ব্যাক্তিগত কারণে মজিলা থেকে পদত্যাগ করেন। এর পর থেকেই ব্রেভ ওয়েব ব্রাউজার এর জয়যাত্রা শুরু ।

ব্রেভ ওয়েব ব্রাউজার
ব্রেভ ওয়েব ব্রাউজার

ব্রেভ ওয়েব ব্রাউজার তার প্রথম স্ট্যাবল ভার্সন বাজারে নিয়ে আসে ২০ জানুয়ারি ২০১৬ সালে যেখানে প্রথম তারা তাদের এডব্লক,প্রাইভেসী মডেল আর ব্যাবসায়িক মডেল সম্পর্কে প্রথম ঘোষণা করে। এর পর ধীরে ধীরে অনেক পরিবর্তন এর সাথে ব্রেভ ওয়েব ব্রাউজার তার নানা সংস্করণ বাজারে ছাড়ে যার মধ্যে উল্লেখযোগ্য ছিল ২০১৮ সালে ব্রেভ পে-টু-সার্ফের নাম।

এই পোস্ট লেখার সময়কালে ব্রেভ ওয়েব ব্রাউজার এর সাম্প্রতিকতম পিসি ভার্সন টি হলো 1.32.113 / 25 November 2021, Android ভার্সন হলো 1.32.113 / 24 November 2021 iOS ভার্সন 1.32.3 / 19 November 2021.আপনারা সবকয়টি ভার্সন প্রয়োজনমত ডাউনলোড করে নিতে পারবেন ব্রেভ ওয়েব ব্রাউজার এর এই অফিসিয়াল ডাউনলোড লিংক এ গিয়ে।

ব্রেভ ওয়েব ব্রাউজার অন্যান্য ওয়েব ব্রাউজার এর থেকে আলাদা কেন ?

ব্রেভ ওয়েব ব্রাউজার অন্যান্য ওয়েব ব্রাউজার এর থেকে আলাদা মূলত ৩টি জায়গাতে। প্রথমত এটির গতি ,দ্বিতীয়ত এর প্রাইভেসী নিয়ম আর শেষ হলো এর ব্যাবসায়িক মডেল এর দরুন..

ব্রেভ ওয়েব ব্রাউজার এর দাবিমতো এটি ক্রোম ব্রাউজার এর থেকে ৩ গুন্ জলদি লোড হয়। এটি ওয়েবসাইট এ থাকা প্রায় সব এড বা বিজ্ঞাপন বন্ধ করে আপনাকে ওয়েবসাইট দেখায় আর ওই ওয়েবসাইট এর মধ্যে থাকে সকল ট্র্যাকার এর কাজ বন্ধ করে আপনার প্রাইভেসী বা গোপনীয়তা কে রক্ষা করে বলে ব্রেভ ওয়েব ব্রাউজার দাবি করে। তবে এইসব দাবি নিয়ে অনেক তর্ক বিতর্ক আছে।

ওয়েবসাইট এর প্রথাগত বিজ্ঞাপন বন্ধ করে ব্রেভ নিজের নেটওয়ার্ক এর বিজ্ঞাপন দেখায় যা পরে নিজের কোম্পানি মুনাফা তে যোগ করে এই নিয়েও আগে অনেক বার বিতর্ক বেড়েছে। ব্রেভ এর এই বিজ্ঞাপন দেখানোর নীতির বিরোধিতা করে ২০১৬ সালে এপ্রিল মাসে প্রায় ১৭০০ মার্কিন সংবাদপত্র মামলা করে যার মধ্যে ছিল অনেক নামজাদা নিউস পাবলিশর যেমন দা নিউয়র্ক টাইমস, দা ওয়াশিংটন পোস্ট, দা ওয়ালস্ট্রিট জার্নাল প্রমুখ

এর উত্তরে ব্রেভ ওয়েব ব্রাউজার বলে ব্রাউজার হিসাবে তাদের এক্তিয়ার আছে কোন কনটেন্ট ব্রাউজার এ কেমন ভাবে দেখানো হবে।

ব্রেভ ওয়েব ব্রাউজার এর অন্যান্য বৈশিষ্টর মধ্যে আছে ক্রস সাইট ট্র্যাকিং ব্লকিং ,IP ট্র্যাকিং ব্লকিং,ম্যালওয়্যার ফিসলিং প্রটেকশন ,দ্রুত পেজ রেন্ডারিং,ব্রাউজার ফিংগারপ্রিন্টিং ব্লকিং । এছাড়া ক্রোমিয়ম বেসড ব্রাউজার হাতে দিক থেকে এটি অনেক উচ্চমানের।

ব্রেভ ওয়েব ব্রাউজার এর মধ্যে কি VPN আছে?

হা ব্রেভ ওয়েব ব্রাউজার এর মধ্যে আগে থেকেই Firewall + VPN সুরক্ষা আছে যা পুরো ডিভাইস টিকেই অনলাইন এ নানা বিপদ থেকে সুরক্ষিত রাখে। বর্তমানে এই সুবিধা শুধুমাত্র এন্ড্রয়েড এর জন্য হলেও দ্রুত এই সুবিধা ডেক্সটপ আর iOS এর ক্ষেত্রেও চলে আসবে। এছাড়া ব্রেভ ব্রাউসার এর মধ্যে আপনি একটা পারবেন ইন্টারনেট ব্রাউস করার সময় আপনি ঠিক কত ডাটা বাঁচালেন আর কতগুলো বিজ্ঞাপন আপনার জন্য বন্ধ করা হয়েছে।

ব্রেভ ওয়েব ব্রাউজার কোন কোন ভাষাতে ব্যাবহার করা যায় ?

বর্তমানে ব্রেভ ওয়েব ব্রাউজার প্রায় ১৬০টি রও বেশি ভাষাতে উপলব্ধ। ইংলিশ ছাড়াও যার মধ্যে আছে চীনা ,জাপানীস ,স্প্যানিশ প্রমুখ । দ্রুত আরো অনেক ভাষাতে এটি আসছে।

ব্রেভ ওয়েব ব্রাউজার কি ফ্রি ?

হা ব্রেভ ব্রেভ ওয়েব ব্রাউজার একটি ওপেনসোর্স ফ্রি ব্রাউসার যার ক্লায়েন্ট কোড Mozilla Public License 2.0. এর অন্তর্গত। আপনি যেমন খুশি এটি ফ্রি তে ব্যাবহার করতে পারেন আপনার সব ডিভাইস এ।ব্রেভ ওয়েব ব্রাউজার ইনস্টল করার মাত্র ৬০ সেকেন্ড এর মধ্যে আপনি আপনার ক্রোম এর সব বুকমার্ক ,ক্রোম এক্সটেনশন ব্রেভ এ ইম্পোর্ট করে নিতে পারবেন সুন্দর ভাবে কোনো ঝঞ্ঝাট ছাড়া।

ক্রোম এর সব বুকমার্ক ,ক্রোম এক্সটেনশন ব্রেভ এ ইম্পোর্ট
৬০ সেকেন্ড এর মধ্যে আপনি আপনার ক্রোম এর সব বুকমার্ক ,ক্রোম এক্সটেনশন ব্রেভ এ ইম্পোর্ট করে নিতে পারবেন
আনন্দবাজার পত্রিকা ক্রোম ব্রাউজার এ

আনন্দবাজার পত্রিকা ব্রেভ ওয়েব ব্রাউজার এ ( বিজ্ঞাপন ছাড়া )

এছাড়া ব্রেভ এ যেহেতু কোনো বিজ্ঞাপন সেইভাবে চলে না তাই Youtube দেখতে যারা পছন্দ করেন তারা কোন প্রি রোল বিজ্ঞাপন দেখতে পাবেন না আর আপনার ভিডিও দেখার অভিজ্ঞতটা হবে দারুন মজাদার আর ফাস্ট। কি ব্রেভ কেমন দারুন তাই না ?

ব্রেভ ওয়েব ব্রাউজার এর মালিক কে ?

ব্রেভ ওয়েব ব্রাউজার মূলত Brave Software Inc. এর মালিকাধীন একটি ব্রাউজার যা আদতে ওপেনসোর্স। ব্রেভ ওয়েব ব্রাউজার এর সদর দপ্তর সান ফ্রান্সিকো ,ক্যালিফর্নিয়া ,মার্কিন যুক্তরাষ্ট্র তে অবস্থিত।

সংস্থাটির বর্তমান সিইও হলেন ব্রেন্ডেন ইচ,চিফ টেকনিকাল অফিসার হলেন ব্রেন বন্ডি ,চেইফ বিসনেস অফিসার ব্রেন ব্রাউন।

ব্রেভ ওয়েব ব্রাউজার এর ব্যাবসায়িক মডেল টি ঠিক কি?

ব্রেভ ওয়েব ব্রাউজার এর ব্যাবসায়িক মডেলটি প্রথাগত অনান্য ব্রাউজার থেকে একটু আলাদা। ব্রেভ ওয়েব ব্রাউজার মূলত ক্রিপ্টো টোকেন ব্যাট (BAT) বেসিক আটেনশন টোকেন এর নির্ভর করে গড়ে উঠেছে। যেখানে ব্যাবহারকারী আর ওয়েবসাইট পাবলিশার রা (BAT) বেসিক আটেনশন টোকেন এর ভিত্তিতে পেমেন্ট পান। ব্রেভ ওয়েব ব্রাউজার মূলত একটি ইউসার সেন্ট্রিক মডেল বা ব্যাবহারকারীর কথা মাথায় রেখে তৈরী।

ব্রেভ রিওয়ার্ড প্রোগ্রাম
ব্রেভ রিওয়ার্ড প্রোগ্রাম

তাই ব্রেভ ব্রাউজার এর মধ্যে থাকা ফার্স্ট পার্টি বিজ্ঞাপন দেখে ইউসার যে (BAT) বেসিক আটেনশন টোকেন পান তা তাদের ইচ্ছেমতো ওয়েবসাইট পাবলিশার কে দিতে পারেন ব্রেভ রিওয়ার্ড প্রোগ্রাম এর অন্তর্গত। অন্য ব্রাউসার এর মতো যেটা ইউসার ডাটা তে হস্তক্ষেপ করে তাদের বিজ্ঞাপন দেখায় না বলে ব্রেভ এর দাবি।

১ (BAT) এর বাজার মূল্য বর্তমে ১.৫৪ মার্কিন ডলার। বর্তমানে বাজারে প্রায় ১.৮ বিলিয়ন (BAT) বাজারে চালু আছে. ব্রেভ এর দাবিমতো এপ্রিল ২০২১ পর্যন্ত ইউসার তাদের প্রিয় পাবলিশার কে মোট ২৬ মিলিয়ন (BAT) প্রদান করেছে যা ভারতীয় মুদ্রায় প্রায় ৩০০ কোটি টাকার বেশি।

কনটেন্ট ক্রিয়েট অটোমেটিক ভাবে এই ব্যাট পেতে পারেন এখন ইউসার এর attention এর উপর বা তার এনগেজমেন্ট এর উপর ভিত্তি করে।

ব্রেভ ওয়েব ব্রাউজার সমস্ত বিজ্ঞাপন এর মাত্র ১৫% নিজের কাছে রাখে আর বাকিটা ইউসার দের দেয়। এছাড়া ব্রেভ নিজের জন্য প্রায় (BAT) ২০০ মিলিয়ন রেখে দেয় যা তারা নিজের পরাজয়ে কেন বেচা করতে পারে।.

ব্রেভ ওয়েব ব্রাউজার এ বিজ্ঞাপন কেমন হয় ?

ব্রেভ ওয়েব ব্রাউজার এ বিজ্ঞাপন মুত নোটিফিকেশন পপ আপ এর মতো হয়ে থাকে যেটি ক্লিক করলে আসল বিজ্ঞাপন খোলে।তারপর আপনি যতক্ষণ বেশি সময় বিজ্ঞাপন দেখেন তত বেশি (BAT) ব্যাট পান ব্রেভ এর মধ্যে থাকে নিজের ক্রিপ্টো ওয়ালেট এ.ব্রেভ ব্রাউজার ব্যাবহার করলে আপনি একটি ফ্রি cryptowallet পেয়ে যাবেন যেটিকে ব্রেভ ওয়ালেট বলে।

আপনার উপার্জন করা (BAT) মাসের ৫তারিখ নাগাদ আপনার ব্রেভ ওয়ালেট এ আপনারা পেয়ে যাবেন। উদহারণ হিসাবে আপনার জানুয়ারী মাসের আয় করা (BAT) আপনি আপনার ব্রেভ ওয়ালেট এ ফেব্ৰুৱায় এর ৫ তারিখ এ পেয়ে যাবেন।

ব্রেভ ওয়েব ব্রাউজার বিজ্ঞাপন মডেল
ব্রেভ ওয়েব ব্রাউজার বিজ্ঞাপন মডেল

শেষ কথা : আশা করি ব্রেভ ব্রাউজার সম্পর্কে এই পোস্ট আপনার ভালো লাগলো। আপনি কোন ব্রাউজার ব্যাবহার করেন ?নিচে কমেন্ট বাক্স এ অবশ্যই জানাবেন। ব্রেভ ব্রাউজার সম্পর্কে আরো কিছু প্রশ্ন থাকলে আমাদের জানতে ভুলবেন না। ধন্যবাদ।

সৌমিক ঘোষ

About সৌমিক ঘোষ

সৌমিক ঘোষ একজন ইন্টারনেট মার্কেটিং প্রফেশনাল, ব্লগার। তিনি ইন্টারনেট মার্কেটিং এ প্রায় ১২ বছর ধরে কাজ করছেন ।ব্লগিং ছাড়াও অবসর সময় এ গান শোনা তার একটি নেশা।

View all posts by সৌমিক ঘোষ →

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।