সিম রেজিস্ট্রেশন দেখার নিয়ম:আপনার নামে কয়টি সিম আছে ?

সিম রেজিস্ট্রেশন দেখার নিয়ম

Last Updated on: 16th ফেব্রুয়ারি 2021, 03:28 অপরাহ্ন

হ্যালো বন্ধুরা আজ এই পোস্ট এ আমরা সিম রেজিস্ট্রেশন দেখার নিয়ম সম্পর্কে আলোচনা করবো। আমরা মোবাইল ফোন সবাই ব্যাবহার করি কিন্তু অনেকেই ঠিক জানি না আমাদের জাতীয় পরিচয়পত্রের নম্বরের (NID ) বা ন্যাশনাল আইডি কার্ড দিয়ে কয়টি সিম রেজিস্ট্রেশন হয়েছে।

সরকারি নিয়ম অনুযায়ী,বাংলাদেশ এ একজন মানুষ সর্বোচ্চ একটি NID কার্ড এর বিপরীতে ১৫টি সিম কার্ড ব্যাবহার করতে পারেন। তাই আপনার NID কার্ড ব্যাবহার করে অন্য কেউ সিম ব্যাবহার করছে কিনা এটি বেশ গুরুত্বপূর্ণ।

বাংলাদেশে আপনারা যে কোম্পানি এর সিম কার্ড এ ব্যাবহার করুন না কেন নিচের সহজ পদ্ধতির মাধমে আপনারা ঘরে বসে আপনার নাম কয়টি সিম আছে তে জেনে যাবেন। এর জন্য আপনাকে কিছু সহজ কোড জানতে হবে।

তো আসুন শুরু করা যাক।

NID দিয়ে কয়টি সিম রেজিস্ট্রেশন হয়েছে দেখার নিয়ম সহজ ৩টি স্টেপ এ

স্টেপ ১ > প্রথমে আপনার মোবাইল কল অপশনে গিয়ে *16001# লিখে ডায়াল করুন।

স্টেপ ২ > এর পর আপনার,মোবাইল এ একটি মেসেজ আসবে যেখানে আপনাকে আপনার জাতীয় পরিচয়পত্রের নম্বরের (NID ) শেষ চারটি সংখ্যা (digit) দিতে হবে। এর পর আপনার মোবাইল এ একটি সম্মতিসূচক বার্তা আসবে যে আপনার আবেদনটি গৃহীত হয়েছে।

স্টেপ ৩ > শেষ ধাপে কয়েক সেকেন্ড এর মধ্যেই আপনার মোবাইল এ আপনার নাম কয়টি সিম রেজিস্টার্ড আছে তা দেখতে পাবেন।

অন্য কোনো অজানা নম্বর কার নাম এ রেজিস্টার করা আছে কি ভাবে জানবেন?

আমরা অনেক সময় অনেক অজানা নম্বর থেকে ফোন পাই। অন্য কোনো অজানা নম্বর কার নাম এ রেজিস্টার করা আছে এটি জানতে গেলে আপনাকে Truecaller app ব্যাবহার করতে হবে। Truecaller বিশ্বের সবচেয়ে সেরা ফোন নম্বর ট্র্যাকিং app.ভারত এ এটি খুবই জনপ্রিয় ও ভবিষতে বাংলাদেশ ও এটি সমান ভাবে কাজ করবে বলে কর্তৃপক্ষের দাবি।

Truecaller কি ভাবে ব্যাবহার করবেন?

স্টেপ ১ > প্রথমে গুগল প্লে স্টোর থেকে Truecaller অ্যাপটি ডাউনলোড করুন।

স্টেপ ২> অ্যাপটি ইনস্টল করার পরে, আপনার সঠিক নাম, মোবাইল নম্বর এবং ইমেল আইডি সহ আপনার বিশদ বিবরণ দিয়ে অ্যাপটি নিবন্ধ করুন।

স্টেপ ৩> এর পর অ্যাপটি আপনার নম্বর এ একটি মিস কলের মাধ্যমে তারা আপনার নম্বর যাচাই করবে। এর পর আপনি ইন্টারনেট এযুক্ত হবার পর আপনাকে কালের এর নাম ধাম আর লোকেশন বলে দেবে। এতো সহজ এটি।

আরো পড়ুন: ৫ মিনিটেই (WBSEDCL quick pay bill) ইলেকট্রিক বিল পেমেন্ট

ডালিয়া ঘোষ

About ডালিয়া ঘোষ

ডালিয়া একজন গৃহবধূ। তবে টেকনোলজি বিষয়ে তার যথেষ্ট আগ্রহ আছে। তিনি মূলত ইউটিউব,এডসেন্স বিষয়ে লিখে থাকেন।

View all posts by ডালিয়া ঘোষ →

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।