২১টি ভালো কাজের ওয়েবসাইটের নাম

কাজের ওয়েবসাইটের নাম

Last Updated on: 14th মে 2023, 07:45 পূর্বাহ্ন

কাজের ওয়েবসাইটের নাম | হ্যালো বন্ধুরা এই পোস্টে আমরা ইন্টারনেটে থাকা ভালো ভালো কিছু সুন্দর ওয়েবসাইটের নাম / কাজের ওয়েবসাইটের নাম ও তাদের কার্যকারিতা সম্পর্কে আলোচনা করব।

ইন্টারনেট বর্তমান দুনিয়ার একটি আশ্চর্য আবিষ্কার ইন্টারনেটের মাধ্যমে একদিকে যেমন আমাদের কাছে তথ্যের ভাণ্ডার খুলে গেছে তেমনি অপরদিকে ইন্টারনেটের সাহায্যে আজ কোটি কোটি মানুষ তাদের দৈনিক জীবিকা নির্বাহ করছে। ইন্টারনেট শুধুমাত্র আজ আর বিলাসিতার জায়গায় নেই আজ ইন্টারনেট একটি অত্যন্ত জরুরি মাধ্যম হয়ে উঠেছে।

উদাহরণস্বরূপ আমরা গুগল এ কথাই বলতে পারি। গুগল পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় এবং বিশ্বের সব থেকে বড় সার্চ ইঞ্জিন। দৈনিক প্রায় ৩.৫ বিলিয়ন সার্চ করা হয় গুগল এ। তার এই থেকেই বোঝা যায় গুগল সার্চ ইঞ্জিন কতটা জনপ্রিয়।

এরপর রয়েছে বিভিন্ন সোশ্যাল মিডিয়া সাইট যেমন ফেসবুক, টুইটার, রেড্ডিট এই সমস্ত ওয়েবসাইট। এই সমস্ত বড় বড় ওয়েবসাইটগুলো ছাড়া ইন্টারনেটে আরো অনেক ওয়েবসাইট রয়েছে যেগুলি আমাদের জানা নিতান্ত প্রয়োজন এ লাগে। এই সমস্ত ওয়েবসাইটগুলি যেমন আমাদের দৈনন্দিন কাজে ব্যবহার হয় তেমনি এই ওয়েবসাইট গুলি থেকে অনেক সময় নানা সমস্যার সমাধান আমরা অনলাইন এ চটজলদি পেয়ে যাই।

তাই আজকে আমাদের এই পোস্টটি আমরা এইরকমই ২১টি কাজের ওয়েবসাইটের কথা বিশদে আলোচনা করব। তো আসুন শুরু করা যাক।

ভালো কিছু সুন্দর ওয়েবসাইটের নাম এর নাম ও কাজ

১. blogger.com

blogger.com গুগোল এর তরফ থেকে আসা একটি ফ্রি ব্লগিং প্লাটফর্ম। blogger.com ব্যবহার করে আপনারা ফ্রিতে আপনাদের অনলাইন ব্লগ শুরু করতে পারেন। যেহেতু blogger.com গুগলের একটি নিজস্ব প্রোডাক্ট তাই হোস্টিং এর ক্ষেত্রে এর কোন তুলনা নেই।

আপনার ওয়েবসাইট বা ব্লগ যত বড়ই হোক না কেন blogger.com এ যদি আপনি আপনার ব্লগ হোস্ট করেন তো হোস্টিং এর জন্য আপনাকে আলাদা কোনো খরচ করতে হবে না এবং গুগলের বিশ্বমানের সাপোর্ট থাকায়আপনার ব্লগ এর হবে স্পিড হবে অসাধারণ।

blogger.com ব্যবহারের জন্য চাই শুধু আপনার একটি ফ্রি গুগোল একাউন্ট। ব্লগার মূলত ছিল একটি আমেরিকান ব্লগ পাবলিশিং সার্ভিস যেটি ২০০৩ সালে গুগল কিনে নেয় এরপর থেকে ব্লগার সকলের জন্য একটি ফ্রি সার্ভিস হবে গুগল ইন্টারনেট উন্মুক্ত দেয়।

blogger.com ব্যবহার করার অনেক সুবিধা রয়েছে পোস্ট এডিটিং থেকে শুরু করে পোস্ট পাবলিশ করা ,পোস্ট এর সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন, এডিটিং ইত্যাদি একটি আধুনিক ব্লোগ্গিং প্লাটফর্ম এর সমস্ত কিছুই আপনারাই blogger.com এ পেয়ে যাবেন।

বর্তমানে blogger.com প্লাটফরমটি প্রায় ৬০ টিরও বেশি ল্যাঙ্গুয়েজে উপলব্ধ রয়েছে। এছাড়া যদি আপনার blogger.com প্ল্যাটফর্মটিতে আপনার মোবাইল ডিভাইস থেকে ব্যাবহার করতে চান সে ক্ষেত্রে ব্লগারের এন্ড্রয়েড এবং আইওএস দুটি প্লাটফর্ম এর জন্য মোবাইল এপ্লিকেশন আছে।

খরচ না থাকায় ফ্রি ব্লগ প্লাটফর্ম হিসাবে শুরু করে অনেকেই পরে ওয়ার্ডপ্রেস এ নিজেদের ব্লগ কে পরিবর্তন করে নেন।
তাই ব্লোগ্গিং শেখার জন্য blogger.com দারুন একটি প্লাটফর্ম।

২. বিটলি (https://bitly.com/)

ইন্টারনেট ব্যবহার করছেন অথচ বিটলি এর নাম শোনেননি এমন মানুষ এর সংখ্যা কম আছে। বিটলি হলো একটি অন্যতম জনপ্রিয় URL Shortner ওয়েবসাইট যার সাহায্যে যেকোনো বড় URLকে ছোট URL এ পরিণত করা যায়।

ইন্টারনেটের বিভিন্ন জায়গাতে প্রচার ,সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ইত্যাদির মাধ্যমে আপনারা এই ছোট URL শেয়ার করতে পারেন। বর্তমানে মাসিক প্রায় ৬০০ মিলিয়ন লিংকে বিটলি দ্বারা ছোট করা হয়। এছাড়াও আপনার কোন লিংকে কত ক্লিক করলো ইত্যাদি সম্পর্কে সম্পূর্ণ অ্যানালিটিক্স পেতে পারেন বিটলি এর মাধ্যমে পৃথিবীর কোন জায়গা থেকে আপনার ইউজার রা এই লিংকে ক্লিক করলে সেটিও আমরা সম্পর্কে জানতে পারবেন। affiliate মার্কেটিং এর ক্ষেত্রে বিটলি অনেক ব্যাবহার করা হয়।

৩. গ্রামারলি

ব্লগিংয়ের ক্ষেত্রে গ্রামারলি একটি অন্যতম গুরুত্বপূর্ণ ওয়েবসাইট। আপনারা যদি ইংরেজিতে ব্লগ লিখে থাকেন তখন আপনাদের ব্লগ পোস্ট এর মধ্যে সঠিক বানান, পানচুয়েশন ইত্যাদি ঠিক করে দেয় গ্রামারলি। অনলাইন ফ্রী এবং পেইড দুটি ভার্সন রয়েছে। ফ্রি ভার্সন এর সাহায্যে আপনারা আপনাদের দৈনন্দিন এডিটিং এবং যাবতীয় বানান সংশোধন করে দিতে পারবেন।এছাড়া ক্রোম এক্সটেনশন হিসাবেও গ্রামারলি ব্যাবহার করা যায়।

৪. গুগোল ট্রান্সলেট

ভাষা অনুবাদ করার জন্য গুগোল ট্রান্সলেট একটি দারুন ওয়েবসাইট। আপনি যদি আপনার একটি ইংরেজী ব্লগ কে বাংলায় করতে চান কিংবা বাংলা ব্লগ কে ইংরেজিতে রূপান্তরিত করতে চান সে ক্ষেত্রে গুগল ট্রান্সলেট আপনার জন্য অন্যতম গুরুত্বপূর্ণ টুল হতে পারে মূলত একশটিরও ভাষাকে গুগল ট্রান্সলেটর মাধ্যমে অনুবাদ করা যায়। মাল্টিলিঙ্গুয়াল (Multilingual ) বা বহুভাষী ওয়েবসাইট নিয়ে যারা কাজ করেন তাদের জন্য
গুগোল ট্রান্সলেট একটি অনবদ্য টুল।

৫. ফাইলহিপ্পো (Filehippo)

আপনি যদি আপনার কম্পিউটার এর জন্য বা পিসির জন্য কোন ফ্রি সফটওয়্যার ডাউনলোড করতে চান সে ক্ষেত্রে ফাইলহিপ্পো একটি অন্যতম গুরুত্বপূর্ণ ওয়েবসাইট এই সাইটে গিয়ে আপনি ক্যাটেগরি হিসেবে আপনার পছন্দের সফটওয়্যারটি ডাউনলোড করতে পারবেন ব্রাউজার থেকে শুরু করে গেমস, মাল্টিমিডিয়া, সিকিউরিটি সল্যুশন,এন্টিভাইরাস, ভিপিএন, সিস্টেম টিউনিং, অফিস, লার্নিং, ফাইল শেয়ারিং সোশ্যাল ম্যাসাজিং যেকোনো সফটওয়্যার পেয়ে যাবেন এখানে।

৬. https://www.wikipedia.org/

আপনি যদি কোন বিষয়ে রিসার্চ করেন কিংবা কোনো বিষয় সম্পর্কে গভীর জানতে চান তো Wikipedia
ওয়েবসাইটটি আপনার জন্য একটি অসাধারণ আর নির্ভুল তথ্যভান্ডার হিসাবে কাজ করতে পারে। খেলা থেকে শুরু করে বিনোদন,বিজ্ঞান থেকে সাহিত্য সমস্ত কিছু তথ্যের পুঙ্খানুপুঙ্খ এবং সঠিক তথ্য পেয়ে যাবেন এই ঊইকিপিডিয়া ওয়েবসাইট এ।

উইকিপিডিয়া মূলত উইকিমিডিয়া ফাউন্ডেশন বলে একটি non-profit অর্গানিসেশন দ্বারা চালিত হয় উইকিপিডিয়াতে সারা পৃথিবীব্যাপী লোক এডিটর হিসাবে কাজ করেন ও এর মাধ্যমে তথ্য সংযোজন করেন।

উইকিপিডিয়া থেকে পাওয়া তথ্যের সত্যতা সম্পর্কে আপনি নিশ্চিত থাকতে পারেন কারণ উইকিপিডিয়ায় যদি কোন ভুল তথ্য লেখা থাকে তখন সঙ্গে সঙ্গে মডারেশনের মাধ্যমেই তথ্যটিকে ডিলিট করে দেয়া হয়। তাই উইকিপিডিয়াকে বর্তমান ইন্টারনেট দুনিয়ার একটি ভিত্তিস্তম্ভ হিসেবে মনে করা যেতে পারে।

Wikipedia শুরু হয়েছিল ২০০১ সালের ১৫ জানুয়ারি জিমি ওয়েলস এবং Larry Sanger এর প্রচেষ্টায়। বর্তমানে ইংরেজি ছাড়াও আরব ২৮৫টি ভাসতে উইকিপিডিয়াউপলব্ধ। উইকিপিডিয়াতে বর্তমানে আর্টিকেল এর সংখ্যা ৬,২ মিলিয়ন এবং এটি মাসিক ব্যাবহারকারির সংখ্যা বর্তমানে ১.৭ বিলিয়ান।

৭. গুগল ড্রাইভ

অনলাইন ফ্রি স্টোরেজ এর কথা উঠলে গুগল ড্রাইভ একটি দারুন ওয়েবসাইট। গুগোল ড্রাইভ এর মত এত নির্ভরযোগ্য ফ্রী অনলাইন স্টোরেজ আর কোথাও পাওয়া যায় না।

ফ্রি গুগল ড্রাইভ ব্যাবহার করার জন্য আপনাদের গুগোল ড্রাইভ একটি অ্যাকাউন্ট তৈরি করতে হবে এজন্য প্রয়োজন আমরা একদিন ফ্রি গুগল একাউন্ট।

গুগল ড্রাইভ এর মাধ্যমে আপনারা ১৫ জিবি পর্যন্ত ডাটা আপলোড করতে পারবেন এবং এই গুগল ড্রাইভে থাকা আপনাদের ফাইলগুলি অনলাইনে বিশ্বের যেকোনো প্রান্ত থেকে অ্যাক্সেস করতে পারবেন। শুধু দরকার একটি ইন্টারনেট কানেকশন আর একটি মোবাইল বা কম্পিউটার।

এছাড়াও এ গুগল ড্রাইভে আপনাদের প্রয়োজন মতো ওয়াড এক্সেল পাওয়ারপয়েন্ট প্রেসেন্টেশন ইমরান নোট গুলো সেভ করে রাখতে পারবেন যাতে আপনাদের আপনারা দৈনন্দিন কাজে এগুলি গুগল ড্রাইভ থেকে সরাসরি ডাউনলোড করে কাজ করে নিতে পারেন।

এছাড়াও গুগল ড্রাইভে শেয়ারিং অপশনের মাধ্যমে আপনারা আপনাদের গুগল ড্রাইভে থাকা ফাইল ফোল্ডার গুলিকে অন্য কারো সাথে সহজে শেয়ার করে নিতে পারবেন। এছাড়া অফলাইন মোড অন রেখে আপনি ইন্টারনেট কানেকশন ছাড়াও গুগল ড্রাইভ এ থাকা ডকুমেন্ট ব্যাবহার করে নিতে পারবেন। দারুন তাই না?

আরো পড়ুন:ফ্রিল্যান্সিং কোন কাজের চাহিদা বেশি

. Quora

Quora মূলত একটি প্রশ্ন উত্তর ওয়েবসাইট। এটি বর্তমানে খুব জনপ্রিয় হয়েছে। আপনাদের যদি কোন জিজ্ঞাসু থাকে কিংবা আপনার যদি কোন প্রশ্নের সরাসরি উত্তর চান করা আপনার জন্য Quoraআদর্শ হতে পারে।

এমন কোনো বিষয় নেই যার উত্তর Quora তে নেই। Quora তে বহু বিষয়ে বহু মানুষ তাদের মতামত প্রশ্ন-উত্তর আকারে প্রকাশ করেন এবং সে ক্ষেত্রে আপনারা আপনাদের প্রয়োজনীয় প্রশ্নের উত্তর সহজেই পেতে পারেন। এছাড়া যদি আপনাদের কোন কিছুর উত্তর দেওয়া থাকে তো আপনারা সেই প্রশ্নের নিচে গিয়ে অ্যানসার অপশনে ওই প্রশ্নের উত্তর দিতে পারেন।

ভালো ভালো উত্তর যদি আপনারা দিতে থাকেন তবে Quora থেকে একটি আপনারা ভালো ফলোয়ার তৈরী করে নিতে পারবেন। যা পরবর্তীকালে আপনারা আপনাদের ওয়েবসাইট বা ব্লগের জন্য ভিজিটর পেতে সাহায্য করবে।তাই Quora তে করে একটি ভালো রেপুটেশন তৈরি করলে সেখান থেকে একটি অতিরিক্ত ফ্রি ভিজিটর সোর্স আপনি পায়ে যাবেন।তবে মনে রাখতে হবে যে Quora স্প্যামিং এর জায়গা নয়।

তাই প্রমোশন করলেও সেটি সীমিত পরিধির মধ্যে রাখতে হবে। Quora তে বর্তমানে প্রায় ৩০০ মিলিয়ন মানুষ মাসে ব্যাবহার করেন। এছাড়া Quora Space ব্যাবহার করেও আপনারা একটি অনলাইন ফোরাম বা কমিউনিটি Quora তে তৈরী করতে পারেন।

৯. Canva

আপনার যদি অনলাইন ডিজাইন বা এডিটিং প্রয়োজন হয় আর আপনারা যদি ফটোশপে অতটা দক্ষ না হন সেক্ষেত্রে অনলাইন ফটো এডিটর হিসাবে ক্যানভা একটি দারুন ওয়েবসাইট। এখানে ফটো এডিট থেকে শুরু করে, লোগো ,ইমেজ, পোস্ট কার্ড, ইনফোগ্রাফিক সমস্ত কিছুই আপনারা টেমপ্লেট এর মাধ্যমে সহজেই তৈরি করতে পারবেন।

এখানে অসংখ্য ফ্রি ইমেজ পাবেন যেগুলি আপনারা আপনাদের ব্লগের জন্য প্রয়োজনীয় কভার ইমেজ ,ইউটিউব চ্যানেলের জন্য ছবি, ইত্যাদিও সহজে তৈরি করে দিতে পারবেন। ক্যানভা রে ফ্রি ও পেইড দুটি প্ল্যান আছে। ফ্রি প্ল্যান এ আপনারা পেয়ে যাবেন প্রায় ২.৫ লক্ষ টেম্পলেট ,৫ জিবি ফ্রি স্টোরেজ। বেসিক পেইড প্ল্যান এ আপনি পাবেন প্রায় ৪ লক্ষ ২০ হাজার ফ্রি টেম্পলেট, ১০ জিবি ক্লাউড স্টোরেজ আর ৭৫ মিলিয়ন এর ও বেশি প্রিমিয়াম স্টক ফটো,ভিডিও গ্রাফিক্স ইত্যাদি।

১০. গুগল ম্যাপ

গুগল ম্যাপ গুগল এর একটি অত্যন্ত প্রয়োজনীয় ন্যাভিগেশন অ্যাপ যা আমরা নিত্যদিন ব্যাবহার করি। ২০১৯ এর Statistica হিসাব অনুযায়ী গুগল ম্যাপ ব্যাবহারকারির সংখ্যা প্রায় ১৫৪ মিলিয়ন। আপনি যদি কোন জায়গার এড্রেস না জানেন তো সহজেই আপনি গুগল ম্যাপস এর সাহায্যে ওই জায়গাটির অবস্থান সম্পর্কে নিশ্চিত হতে পারবেন এবং এর মধ্যে থাকা সহজ ন্যাভিগেশন এর মাধ্যমে আপনিও সঠিক জায়গায় পৌঁছে যেতে পারবেন। গুগল ম্যাপ চালাবার জন্য শুধু আপনার মোবাইল ফোনের লোকেশন অপশনটি অন করে রাখতে হবে আরে সাথে আপনার জিপিএস অপশনটিকে অন করে রাখতে হবে তাহলেই গুগল ম্যাপস আপনার কাঙ্খিত জায়গায় আপনাকে পৌঁছে দেবে।

১১. গুগল এনালিটিক্স

গুগল এর অনেক প্রোডাক্ট আমরা ব্যাবহার করি কিন্তু আমাদের ওয়েবসাইট বা ব্লগ এ এনালিটিক্স সম্পর্কে আমরা অনেকেই ঠিক জানি না। আমরা অনেকেই ব্লগার সাইট ব্যবহার করি কিন্তু এই ব্লগ বা ওয়েবসাইটের সঠিক ভিজিটর জানার জন্য গুগল এনালিটিক্স একটি দারুন ওয়েব এনালিটিক্স টুল।

গুগল এনালিটিক্স এর সাহায্যে আমরা কোন ওয়েবসাইট বা ব্লগের ভিজিটর সংখ্যা কত তার সম্পর্কে সঠিক তথ্য জানতে পারি।গুগল এনালিটিক্স এর নানা রিপোর্ট যেমন বাউন্স রেট,ল্যান্ডিং পেজ রিপোর্ট,ecommerce রিপোর্ট,কার্ট এনালাইসিস এর সাহায্যে আমরা কোনো ওয়েবসাইট এর ভিজিটর সম্পর্কে পুখনোনাপুঙ্খভাবে জানতে পারি।সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এর জন্য গুগল এনালিটিক্স এর রিপোর্ট গুলো বেশ গুরুত্বপূর্ণ। তাছাড়া বর্তমানে গুগল এনালিটিক্স ৪ ভার্সন এসে যাবার ফলে আমরা কোনো ভিজিটর সম্পর্কে আরো খুঁটিনাটি তথ্য জানতে পারছি।

১২.গুগল ওয়েবমাস্টার বা গুগল সার্চ কনসোল

আপনি যদি কোনো ওয়েবসাইট বা ব্লগ ওই মালিক হন তবে গুগল ওয়েবমাস্টার বা গুগল সার্চ কনসোল একটি অন্যতম গুরুত্বপূর্ণ ওয়েবসাইট আপনার জন্য।গুগল সার্চ কনসোল এর মাধ্যমে আপনি আপনার ওয়েবসাইট বা ব্লগকে গুগলে সাবমিট করতে পারেন এবং সঙ্গে সঙ্গে গুগলকে আপনার ওয়েবসাইটটি কে থেকে আরো ভালোভাবে ক্রল করার জন্য অনুরোধ করতে পারেন। গুগল সার্চ কনসোল এ সাইটম্যাপ আপলোড করার মাধ্যমে আপনি গুগল কি আপনার ওয়েবসাইটটি সম্পর্কে আরো বিস্তারিত জানতে পারবেন।

১৩. GTmetrix

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এর জন্য দ্রুত ওয়েবসাইট স্পিড একটি অন্যতম গুরুত্বপূর্ণ রাঙ্কিং ফ্যাক্টর।গুগল পেজ এক্সপিয়ন্স আপডেট আর গুগল কোর ভাইটালস (Google Core Web Vitals ) বর্তমানে অত্যন্ত চর্চিত একটি বিষয়।GTmetrix টুলটির মাধ্যমে আপনারা আপনার ওয়েবসাইটটিকে এনালাইসিস করে জেনে নিতে পারবেন আপনার ওয়েবসাইটের কোন অংশে কোন মডিফিকেশন দরকার সেই মডিফিকেশন করে আপনি আপনার ওয়েবসাইটটি দ্রুত করতে পারবেন।GTmetrix টুলটির রিপোর্ট বেশ ভালো আর এটি যেকোনো ওয়েবসাইট এর স্পিড বাড়ানোর কোনো বেশ দরকারি টুল।

১৪. onlineconverter.com

onlineconverter.com মূলত একটি ফাইল কনভার্টার টুল। অনেক ক্ষেত্রে আপনাদের নিজেদের একটি ফাইল থেকে অন্য ফাইল কনভার্ট করার জন্য নানা সময়ের দরকার হয়ে পড়ে তাই onlineconverter.com এর সাহায্যে আপনারা সহজেই একটি ফাইল ফরম্যাট থেকে অন্য ফাইল ফরমেট নির্বাচন করতে পারেন।ওয়েবসাইট তীর সুবিধা হলো এখানে একটি প্লাটফর্মএর মধ্যেই সব রকম কনভার্সন এর অপসন পেয়ে যাবেন। বিভিন্ন অডিও কনভার্ট, ইমেজ কনভার্ট, ইবুক কনভার্ট, ভিডিও কনভার্ট, পিডিএফ টু ওয়ার্ড কনভার্টার, ইত্যাদি।

১৫. https://tinypng.com/

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এর ক্ষেত্রে ইমেজ সাইজ একটি অন্ত গুরুত্বপূর্ণ বিষয়। কারণ একটি ওয়েবসাইট স্লো হওয়ার পিছনে বড় ইমেজ বহুলাংশে দায়ী তাই বড় ইমেজকে ছোট করার জন্য বা ইমেজ ফাইল ছোট করার জন্য https://tinypng.com/ বেবিসিটটি একটি দারুন টুল।

এটি আপনার যেকোন যে পিএনজি বা জেপেগ ইমেজ কম্প্রেস করে তার ফাইল সাইজও ছোট করে দেয়। মূলত এটি 24bit পিএনজি ফাইলগুলিকে 8-bit ইন্ডেক্সেড কালার ইমেজ পরিণত করে অপ্রয়োজনীয়’ মেটাডাটা গুলোকে সরিয়ে দেয় করে যার ফলে ইমেজ সাইজ গুলি অনেক কম হয়ে যায় এবং এই ছোট ইমেজ সাইজ গুলি ওয়েবসাইটে আপলোড করলে ওয়েবসাইট এর স্পিড বেড়ে যায়।

১৬. গুগল কিওয়ার্ড প্ল্যানার

গুগল কিওয়ার্ড প্ল্যানার সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এর জন্য একটি অন্যতম গুরুত্বপূর্ণ টুল। যারা কীওয়ার্ড রিসার্চ করতে চান তাদের জন্য গুগল কিওয়ার্ড প্ল্যানার এ নানা অপশন রয়েছে। গুগল কিওয়ার্ড প্ল্যানার গিয়ে আপনারা আপনাদের কাঙ্ক্ষিত country এবং ল্যাঙ্গুয়েজ সিলেক্ট করে সহজে পানারা আপনারা আপনাদের কাঙ্ক্ষিত কীওয়ার্ড রিসার্চ শেষ করতে পারবেন। এজন্য আপনাদের দারকার শুধু একটি ফ্রি গুগোল অ্যাকাউন্ট।

১৭. বিবিসি নিউজ বাংলা

আপনারা যদি বাঙালিতে লেটেস্ট ইনফরমেশন/খবর জানতে চান তো বিবিসি নিউজ বাংলা একটি অন্যতম গুরুত্বপূর্ণ ওয়েবসাইট আপনাদের জন্য। এর সাহায্যে আপনারা বাংলাতে সারা বিশ্বের খবর জানতে পারবেন।

১৮. Feedly (https://feedly.com/)

বর্তমানে প্রতিমুহূর্তে নানা রকম ঘটনা ঘটছে। সব কয়টি ঘটনা সব সময় জানা সম্ভব হয় না। তাই https://feedly.com/ এমন একটি ওয়েবসাইট যেখানে আপনি আপনার পছন্দের ওয়েবসাইট গুলি কে টপিক ,ওয়েবসাইট লিংক বা rss লিংক হিসাবে যুক্ত করে এক জায়গাতে সব তথ্য জেনে নিতে পারেন।আপনাকে সব ওয়েবসাইট এ ঘুরতে হবে না। এতে আপনার সময় আর পরিশ্রম দুটি বাঁচবে।

১৯. Savefrom.net

আপনারা যদি ভিডিও দেখতে ভালোবাসেন ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করতে পছন্দ করেন তবে Savefrom.net আপনার জন্য একটি অন্যতম গুরুত্বপূর্ণ ওয়েবসাইট হতে পারে যার সাহায্যে আমরা সহজেই আপনার কাঙ্খিত ভিডিওটিকে mp4 ফরমেট এ ডাউনলোড করে নিতে পারবেন। এজন্য আপনাকে আলাদা করে কোন সফটওয়্যার ডাউনলোড করতে হবে না বা কোন অ্যাপস ইনস্টল করতে হবে না।

২০. namecheap logo maker

আমরা অনলাইন থেকে অনেক সময় অনেকেই অনেক সময় ফ্রিতে ভালো লোগো বানাতে চাই। কিন্তু নানা যতীন রেজিস্ট্রেশন বা পেইড প্ল্যান এর জন্য অনেক সময় পিছিয়ে আসি। কিন্তু আর নয়। namecheap logo maker এই ফ্রী অনলাইন লোগো মেকার সাহায্যে আপনারা সহজেই কয়েক মিনিটের মধ্যে আপনাদের প্রয়োজনীয় ওয়েবসাইট বা ব্লগের জন্য প্রফেশনাল লোগো বানাতে পারবেন সম্পূর্ণ বিনামূল্যে এবং এজন্য কোনো কোডিং জানতে হবে না।

২১. smallpdf.com পিডিএফ এডিটর

আমরা বিভিন্ন কারণেই পিডিএফ ফাইল এডিট করতে হয় কিন্তু পিডিএফ ফাইলকে এইট করা সহজ নয়। কিন্তু বর্তমানে আপনি এই অনলাইন (smallpdf.com) পিডিএফ এডিটর এর সহজেই অনেক সময় পিডিএফ এডিট করতে পারবেন।

smallpdf.com এর সাহায্যে আমরা সহজেই অনলাইনে বায়ো ডাটা, ভিডিও, সরকারি নথি এই সমস্ত নথিগুলি অনলাইন এ এডিট করে নিতে পারবেন সম্পূর্ণ বিনামূল্যে।

আশা করি পোস্ট টি আপনাদের ভালো লেগেছে।ভালো লাগলে শেয়ার করতে ভুলবেন না।

সৌমিক ঘোষ

About সৌমিক ঘোষ

সৌমিক ঘোষ একজন ইন্টারনেট মার্কেটিং প্রফেশনাল, ব্লগার। তিনি ইন্টারনেট মার্কেটিং এ প্রায় ১২ বছর ধরে কাজ করছেন ।ব্লগিং ছাড়াও অবসর সময় এ গান শোনা তার একটি নেশা।

View all posts by সৌমিক ঘোষ →

2 Comments on “২১টি ভালো কাজের ওয়েবসাইটের নাম”

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।