কীভাবে এসইও শিখবেন ? ৯টি জনপ্রিয় সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন ব্লগ

জনপ্রিয় সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন ব্লগ

Last Updated on: 1st আগস্ট 2021, 03:53 অপরাহ্ন

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন শিখতে চান?

হ্যালো বন্ধুরা আজকের পোস্টে আমরা কয়েকটি জনপ্রিয় সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন ব্লগ (এসইও)সম্পর্কে আলোচনা করব। ডিজিটাল মার্কেটিং বা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এর বসয়ে যারা আগ্রহী তারা এই পোস্ট থেকে কিছু গুরুত্বপূর্ণ তথ্য জানতে পারবেন বলে আশা করছি।

ডিজিটাল মার্কেটিং বা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এর ক্ষেত্রে প্রতিদিনই নতুন পরিবর্তন হয়ে যাচ্ছে তাই এর সঙ্গে তাল মিলাতে গেলে আমাদেরও যারা সার্চ ইঞ্জিন প্রফেশনাল বা এসইও বা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের সঙ্গে যুক্ত তাদের প্রতিনিয়ত নিজেদেরকে আপডেট বা পরিবর্তন করতে হয়। সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন যেহেতু একটি পরিবর্তনশীল বিষয় তাই এর হাল হাকিকত সম্পর্কে খোঁজ খবর রাখা একান্ত প্রয়োজনীয়।

আজকে আমাদের এই পোষ্টের তাই আমরা এমন সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন ব্লগ সম্পর্কে আপনাদের জানাব যেগুলি উপর আপনারা যদি নিয়মিত নজর রাখেন তো সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এর ক্ষেত্রে আপনারা অনেক এগিয়ে থাকতে পারবেন এবং বিশ্বজুড়ে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের ট্রেন্ডিং টপিক কি , সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এর ক্ষেত্রে বর্তমানে কোন নিয়মই সবচেয়ে ভালো প্রযোজ্য সেই গুলি সম্পর্কে ওয়াকিবহাল থাকতে পারবেন।

প্রসঙ্গত বলা ভালো ,তালিকাতে থাকে প্রতিটি ব্লগে নিজেদের ক্ষেত্রে তাদের অসামান্য অবদান রেখে দিয়েছে এবং আমি আমার গত ১০ বছরের অভিজ্ঞতা দিয়ে বলতে পারি আমি ব্যক্তিগতভাবে এই ব্লগগুলি থেকে পাওয়া তথ্য গুলি আমি আমার দৈনন্দিন সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন বিষয়ের উপর প্রয়োগ করে অনেক সাফল্য পেয়েছি।

তাই আর দেরি না করে চলুন তাহলে দেখে নেওয়া যাক তালিকাটি।

১. সার্চ ইঞ্জিন ল্যান্ড

তালিকায় প্রথমেই নাম আছে সার্চ ইঞ্জিন ল্যান্ডএর। যে কোন সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন সম্পর্কিত তথ্য ,আপডেট এই সমস্ত পাওয়ার জন্য সার্চ ইঞ্জিন ল্যান্ড একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ব্লগ। ব্লগ টি সুন্দরভাবে সাজানো বিভিন্ন সার্চ ইঞ্জিন নিউস এবং টিউটোরিয়ালে। যারা যারা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের সঙ্গে যুক্ত এবং ভালো মানের টিউটোরিয়াল খুজছেন তাদের কাছে এ সার্চ ইঞ্জিন একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ব্লগ সার্চ।

ইঞ্জিন অপটিমাইজেশন এর যাবতীয় আপডেট ছাড়াও বিভিন্ন ওয়েবিনার , White Papers সম্পর্কে আপনারা জানতে পারবেন।এছাড়াও লোকাল সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন ,বিং সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন ,সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর সম্পর্কে যথেষ্ট তথ্য আপনারা এই ব্লগের মাধ্যমে পেয়ে যাবেন।

২. নীল প্যাটেল ব্লগ

নীল প্যাটেল ব্লগটি বর্তমানে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের জগতে একটি অন্যতম গুরুত্বপূর্ণ নাম হয়ে উঠেছে। ডিজিটাল মার্কেটিং মার্কেটিং এ ক্ষেত্রে নীল প্যাটেলের নাম আজ সর্বজনবিদিত। নীল প্যাটেল একজন বিশ্ব বিখ্যাত সার্চ ইঞ্জিন মার্কেটিং প্রফেশনাল তাই তা তৈরী এই ব্লগ এ দেয়া তথ্য বিশ্বমানের। নীল এই ব্লগ এ সব তথ্য অত্যন্ত গভীরতার আলোচনা করে থাকেন।

তাই আপনি যদি সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন সংক্রান্ত বিভিন্ন তথ্য বিশদে জানতে চান তো এটি আপনার জন্য আদর্শ ব্লগ হতে পারে।

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন সংক্রান্ত তথ্য ছাড়াও আরো বিভিন্ন ডিজিটাল মার্কেটিং এর তথ্য যেমন সোশ্যাল মিডিয়া মার্কেটিং, অ্যাফিলিয়েট মার্কেটিং,Influencer মার্কেটিং এ সম্পর্কে জানতে পারবেন। আপনি পোস্টগুলি পডকাস্ট রূপেও শুনতে পারবেন। যেহেতু পডকাস্ট একটি অন্য জনপ্রিয় মাধ্যম হয়ে উঠছে তাই অনলাইনে পড়ার সঙ্গে সঙ্গে আপনারা চাইলে এ সমস্ত টিউটোরিয়ালগুলো আপনারা যখন ইচ্ছা তখন শুনতে পারেন।


এছাড়াও নীল প্যাটেল এর YouTube চ্যানেল টি ও বেশ জনপ্রিয় মাধ্যম হয়ে উঠেছে আজকাল।এছাড়াও আপনি এই ব্লগ থেকে উবের সাজেস্ট (UberSuggest )নামে একটি ফ্রী কীওয়ার্ড টুল পেয়ে যাবেন যার সাহায্যে আপনারা প্র্যাকটিক্যালি যদি কিওয়ার্ড রিসার্চ করতে চান তবে সহজেই সেগুলি করতে পারবেন তাই একদিকে যেমন নীল প্যাটেল এর ব্লগ টি তথ্যবহুল তেমনি হাতে-কলমে কিওয়ার্ড রিসার্চ আপনারা এই ওয়েবসাইট সার্চ করে নিতে পারবেন।

৩. সার্চ ইঞ্জিল রাউন্ড টেবিল

সার্চ ইঞ্জিন রাউন্ড টেবিল ওয়েবসাইটটি সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন প্রফেশনাল দের ক্ষেত্রে একটি অন্যতম গুরুত্বপূর্ণ সাইট। ওয়েবসাইটটির মূল বৈশিষ্ট্য হলো আপনারাসার্চ ইঞ্জিন অপটিমাইজেশন সংক্রান্ত যেকোন তথ্য সব সময় জানতে পারবেন।

মূলত সারাবিশ্বের ইঞ্জিন অপটিমাইজেশন এর লেটেস্ট আপডেট জানার জন্য একটি অন্যতম গুরুত্বপূর্ণ জায়গা। ওয়েবসাইটটিতে যদিও কোন ইন ডেপ্থ টিটোরিয়াল পাওয়া যায় না তবুও সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন সম্পর্কে লেটেস্ট আপডেট পাওয়ার জন্য সার্চ ইঞ্জিন রাউন্ডটেবিল জুড়ি মেলা ভার। শুধু গুগল নয় ,বিং ইয়াহু এবং বিভিন্ন অন্যসার্চ ইঞ্জিন সম্পর্কে আলোচনা করা হয়।

এখনই বিভিন্ন গুগল এমপ্লয়ী সহ বিশ্বের তাবৎ সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন প্রফেশনাল না তাদের গুরুত্বপূর্ণ মতামত এই ওয়েবসাইটটিতে ব্যক্ত করেন তাই আপনি যদি সত্যি সত্যি সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন সম্পর্কে সিরিয়াসলি কাজ করতে চান তো সার্চ ইঞ্জিন রাউন্ডটেবিল ওয়েবসাইটটিকে আজই আপনার বুকমার্ক করে রাখা উচিত কারণ এই ওয়েবসাইটে থেকে পাওয়া তথ্য গুলি আপনার দৈনন্দিন জীবনে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন প্রজেক্ট সম্পাদনের ক্ষেত্রে যথেষ্ট সাহায্য করবে।

৪. Moz

Moz একটি অন্যতম গুরুত্বপূর্ণ সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন ব্লগ। যদিও Moz বর্তমানে তার অনলাইন টুল বিষয়ে অধিক ফোকাস করছে কিন্তু তবু সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এর সম্পর্কে ফান্ডামেন্টাল বিষয় সম্পর্কে জানতে Moz এর ভূমিকা আজ অসীম।

ওয়েবসাইটটিতে আপনারা বিভিন্ন সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন সংক্রান্ত টপিক সম্পর্কে সাবলীল এবং খুবই in-depth পাবেন বিশেষ করে গুগলের বিভিন্ন সার্চ অ্যালগরিদম এ সম্পর্কে খবরগুলি এই ব্লগ খুবই সুন্দর ভাবে ব্যক্ত করে।

উদহারণ রূপে বলা যেতে পারে আপনারা যদি বর্তমানে এই ওয়েবসাইট এ যান চান তবে আপনারা দেখতে পারবেন যে ব্লগটি তে দিতে কি সুন্দরভাবে ডিসেম্বর টোয়েন্টি-টোয়েন্টি গুগল কোর আপডেট সম্পর্কে আলোচনা করা হয়েছে। সমস্ত তথ্য দিয়ে ডিসেম্বর ২০২০ নিউ আপডেটের জন্য ফল কি হয়েছে এবং বর্তমান ডিসেম্বর ২০২০ গুগল কোর আপডেট এর জন্য বিভিন্ন ওয়েবসাইটের সামগ্রিক অবস্থা কি সে সম্পর্কেও আপনি খুব ভালো ভাবে জানতে পারবেন।

৫. সার্চ ইঞ্জিন জার্নাল

সার্চ ইঞ্জিন জার্নাল তালিকাতে থাকা আর একটি গুরুত্বপূর্ণ নাম। সার্চ ইঞ্জিন জার্নাল সাজনি ল্যান্ড এবং সার্চ ইঞ্জিন রাউন্ডটেবিল মত সার্চ ইঞ্জিন জার্নাল একটি অন্যতম গুরুত্বপূর্ণ সাজেশন ব্লগ। এই ওয়েবসাইটটিতে যাওয়ার পর আপনার প্রথমে চোখে পড়বে এই ব্লগটির সুন্দর ইন্টারফেস। সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন সংক্রান্ত বিভিন্ন খবর থেকে শুরু করে বিভিন্ন টিউটোরিয়াল গাইড রেড এ সমস্ত ব্যাপারে আপনি সার্চ ইঞ্জিন জার্নাল এ খুব সুন্দর জানতে পারবেন।

৬. Backlinko

Backlinko সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এর ক্ষেত্রে একটি বিশ্ব বিখ্যাত ব্লগ। আমি গত পাঁচ বছর ধরে এটি অনুসরণ করে আসছি এবং বলতে দ্বিধা নেই Backlinko থেকে পাওয়া ইনফর্মেশন গুলি অনন্য।Backlinko থেকেপাওয়া ব্লগের ইনফরমেশন গুলো সবচেয়ে বড় বৈশিষ্ট্য হলো এর ব্র্যান্ডিং এই ব্যাকলিংক প্রতিষ্ঠাতা ব্রেইন ডিন এর অভিজ্ঞতটা।

তিনি এই সমস্ত পোস্ট গুলি কে সম্পাদনা করেন এবং বেশিরভাগ ক্ষেত্রেই তিনি এই পোস্টগুলি নিজে হাতে লিখেন। এত অভিজ্ঞতা সম্পন্ন হাওয়ায় প্রতিটি ব্লগ পোস্ট এ আপনি অনেক কিছু জানতে পারবেন। এখানে প্রতিটি ব্লগপোস্ট এর শব্দ সংখ্যা সবসময় ৫ হাজার ওয়ার্ড কিংবা তার ওপরে থাকে তাই একটি বিশেষ বিষয় সম্পর্কে এত সুগভীর আলোচনা আপনি ব্যাকলিংকও ছাড়া অন্য কোথায় পাবেন না।

এখানে থাকা বিভিন্ন পোস্ট এর কেস স্টাডি থেকে আপনারা সহজেই বুঝতে পারবেন যে কিভাবে আসল সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন কাজ করে এবং কি ভাবে কাজ করলে আপনার ওয়েবসাইটটি আপনি গুগলের সার্চ ইঞ্জিনের প্রথম পাতায় নিয়ে যেতে পারবেন।

সমস্ত টিউটোরিয়ালগুলি এবং সুন্দর সহজ ভাষায় লেখা এবং প্রতিটি শব্দ এবং অক্ষরগুলি এমন ভাবে বিন্যস্ত করা আছে যে আপনি ইংরেজি ভাষা সম্পর্কে অল্প জানলেও সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন বিষয়ক পোস্ট গুলি পড়ে সমস্ত তথ্য আপনি আরোহন করতে পারবেন।

তাই সহজ সরল উপস্থাপনা এবং এত বিস্তৃত আলোচনা করার জন্য সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন ব্লগে ক্ষেত্রে ব্যাকলিংকও শীর্ষস্থানে থাকবে এটা অস্বাভাবিক কিছু নয়।

৭. সার্চ ইঞ্জিন ওয়াচ

সার্চ ইঞ্জিন ওয়াচ ,এই ব্লগটি সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এর ক্ষেত্রে আরেকটি গুরুত্বপূর্ণ নাম। এর মূল বৈশিষ্ট্য হলো আপনি এই ব্লগটিতে তে এসে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন ছাড়াও পিপিসি বা pay-per-click, লোকাল অপটিমাইজেশন, মোবাইল অপটিমাইজেশন, ভিডিও মার্কেটিং মার্কেটিং বিষয়ে খুবই সুন্দর তথ্যবহুল বিষয় সম্পর্কে প্রতিনিয়ত জানতে পারবেন। ওয়েবসাইটটিতে যারা লিখেন তারা প্রত্যেকেই বহু অভিজ্ঞতাসম্পন্ন সার্চ ইঞ্জিন প্রফেশনাল।

৮. Yoast ব্লগ

ডিজিটাল মার্কেটি বিশেষ করে ওয়ার্ডপ্রেস সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এর ক্ষেত্রে Yoast একটি অত্যন্ত পরিচিত নাম। কিন্তু অনেকেই জানেন না যে Yoast একটি প্লাগিন ছাড়াও একটি অসাধারন ব্লগ সেকশন পরিচালনা করে। ওয়ার্ডপ্রেস থিম থেকে আরম্ভ করে কিওয়ার্ড রিসার্চ, সাইজ স্ট্রাকচার ,এনালাইসিস, এই সব সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন সংক্রান্ত বিভিন্ন আলোচনা এই ব্লগটি সুন্দর করে থাকে।

এছাড়া আপনারা Yoast একাডেমিতে বিনামূল্যে একাউন্ট রেজিস্টার করিয়ে সেখানে বিভিন্ন ফ্রি এবং পেইড এসইও কোর্স সম্পর্কে শিখতে পারবেন। এই সমস্ত কোর্স এর মধ্যে জমে স্ট্রাকচার্ড ডাটা ফর বেগিনার্স ,কপিরাইটিং , ওয়ার্ডপ্রেস ব্লক ট্রেনিং ,কিওয়ার্ড রিসার্চ ,টেকনিক্যাল এসইও , ইন্টারন্যাশনাল এসইও এই সমস্ত বিষয় সম্পর্কেও আপনারা জানতে পারবেন।

৯. গুগল সার্চ সেন্ট্রাল

গুগল ওয়েবমাস্টার সেন্টার বা গুগল সার্চ সেন্ট্রাল ব্লগটি সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এর জন্য সবচেয়ে বড় নাম। সার্চ ইঞ্জিন এর গুরুত্ব হিসাবে গুগলের চেয়ে বড় কেউ নেই কারণ গুগল সার্চ ইঞ্জিন ক্ষেত্রে সিংহভাগ অংশ দখল করে রেখেছে প্রায় ৯২%। তাই সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এর জন্য গুগল সার্চ সেন্ট্রাল একটি অন্যতম গুরুত্বপূর্ণ নাম।

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন সংক্রান্ত বিভিন্ন নিউজ আপডেট টিপস এবং ট্রিকস সমস্তই আপনারা এই গুগল সার্চ সেন্ট্রাল থেকে পারবেন। এটি সুন্দর ডিজাইন এবং সদা আপডেটেড। গুগোল সার্চিং এ কোথায় কি ঘটছে সেই সম্পর্কে জানতে হলে গুগুলে সার্চ সেন্ট্রাল আপনার জন্য অন্যতম একটি সোর্স হতে পারে।

ব্লগটিতে বিভিন্ন গুগল সার্চ ইঞ্জিনিয়ার,প্রোডাক্ট ম্যানেজার সহ সব গুরুত্বপূর্ণ অফিসিয়াল গুগল এমপ্লয়ী আপডেট দিয়ে থাকেন।

আশা করি পোস্ট টি আপনাদের কাজে আসবে। আপনারা কোন ব্লগ পড়েন? নিচে কমেন্ট বাক্স এ জানান। ভালো লাগলে এই পোস্ট টি শেয়ার করুন।

ধন্যবাদ।

সৌমিক ঘোষ

About সৌমিক ঘোষ

সৌমিক ঘোষ একজন ইন্টারনেট মার্কেটিং প্রফেশনাল, ব্লগার। তিনি ইন্টারনেট মার্কেটিং এ প্রায় ১২ বছর ধরে কাজ করছেন ।ব্লগিং ছাড়াও অবসর সময় এ গান শোনা তার একটি নেশা।

View all posts by সৌমিক ঘোষ →

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।