গুগলের পেইজ এক্সপেরিয়েন্স আপডেট কি?

গুগলের পেইজ এক্সপেরিয়েন্স

Last Updated on: 24th জানুয়ারি 2021, 08:20 পূর্বাহ্ন

হ্যালো বন্ধুরা আজকের পোস্টে আমরা গুগল এর নতুন পেইজ এক্সপেরিয়েন্স আপডেট সম্পর্কে আলোচনা করব। ডিজিটাল মার্কেটিং প্রফেশনাল এবং SEO প্রফেশনাল মাত্রই জানেন যে গুগল নানা সময়ে নানা অ্যালগরিদম আপডেট করে থাকে।

এই সমস্ত এ্যালগরিদম আপডেট করার ফলে ব্লগার থেকে শুরু করে নানা রকমের ওয়েবসাইট নানা রকম চ্যালেঞ্জের সম্মুখীন হতে হয়। অনেক সময় এই সব এলগোরিদম আপডেট এর ফলে ওয়েবসাইট ট্রাফিক বা বিস্তর এর সংখ্যা অনেক কমে যায়।

যেহেতু এগুলো গুগল এর তরফ থেকে আপডেট তাই আমাদের এই বিষয়ে যথেষ্ট সতর্ক থাকে হয়। এই সমস্ত গুগোল এলগোরিদম এর মধ্যে কোনো কোনোটি হয় গুগল এর কোর গুগল এলগোরিদম আপডেট হয় কিছু হয় থাকে মাইনর আপডেট। বর্তমানে যেমন গুগল রিলিজ করলো ডিসেম্বর কোর এলগোরিদম আপডেট।

দীর্য ৭ মাস পর, মে ২০২০ কোর গুগল এলগোরিদম আপডেট এর পর, গুগল ৪ঠা ডিসেম্বর এটি রিলিজ করলো। তাই আপনি এখুনি দেখুন আপনার ওয়েবসাইট এর গুগল এনালিটিক্স সেকশন।আপনি এর থেকে সহজেই বুজতে পারবেন ডিসেম্বর কোর এলগোরিদম আপডেট এর ফলে আপনার ওয়েবসাইট এর ট্রাফিক বাড়লো না কমলো?

যাই হোক,আজকে আমাদের আলোকনার বিষয়ে ফিরে আসা যাক।

আজকের পোস্টে আমরা গুগলের নতুন পেইজ এক্সপেরিয়েন্স আপডেট সম্পর্কে আলোচনা করব।
গুগলের এই নতুন পেইজ এক্সপেরিয়েন্স আপডেট মূলত ২০২১ সালের মে মাস থেকে বিশ্বব্যাপী সমস্ত ওয়েবসাইটে ক্ষেত্রে প্রযোজ্য হবে।

গুগলের পেইজ এক্সপেরিয়েন্স আপডেট কি?

গুগলের পেইজ এক্সপেরিয়েন্স আপডেট হলো এমন একটি নির্ণয়ক এলগোরিদম যেটি আপনার ওয়েবসাইট এ আসা ভিজিটর দের এক্সপেরিয়েন্স পরিমাপ করবে অর্থাৎ আপনার ওয়েবসাইট ভিজিট করে যদি তারা সন্তুষ্ট হয় তখন আপনার পেজের পেজ এক্সপ্রেস আপডেট অনেক ভালো হবে। সহজ করে বলতে গেলে পেইজ এক্সপেরিয়েন্স আপডেট মানে কত ভালো ভাবে আপনি আপনার ইউজার কে আপনার পেজে রাখতে পারছেন।

গুগলের পেইজ এক্সপেরিয়েন্স আপডেট

তো আসুন এবার জেনে যাক গুগলের পেইজ এক্সপেরিয়েন্স আপডেট এর কিছু গুরুত্বপূর্ণ বিষয় সম্পর্কে। গুগলের পেইজ এক্সপেরিয়েন্স আপডেট মূলত ৭টি মূল বিষয়ের উপর দাঁড়িয়ে আছে।

  • কোর ওয়েব ভিটালস (Core Web Vitals )
  • মোবাইল ফ্রেন্ডলিনেস
  • সেফ ব্রাউজিং
  • এইচটিটিপিএস সিকিউরিটি
  • ওয়েবসাইট লোডিং টাইম
  • Intrusive ব্যানার কিংবা অ্যাড

কোর ওয়েব ভিটালস (Core Web Vitals )

কোর ওয়েব ভিটালস (Core Web Vitals )এর তিনটি গুরুত্বপূর্ণ অংশ রয়েছে। একটি হলো লার্জেস্ট কন্টেন্টফুল পেইন্ট (Largest Contentful Paint ) লার্জেস্ট কন্টেন্টফুল পেইন্ট সাধারণত নির্ণয় করে আপনার ওয়েবসাইটটি কত দ্রুত ইউজারের ডিভাইসের লোড হলো। সাধারণভাবে বলা যেতে পারে যে আপনার ওয়েবসাইটটিকে ২.৫ সেকেন্ডের মধ্যে আপনার ইউজার এর ডিভাইস এর ৭৫% অংশে লোড হতে হবে।

Google Core Web Vitals

(First Input Delay )ফাস্ট ইনপুট Delay মেট্রিক কি আপনার ওয়েবসাইটে ইন্টারঅ্যাকটিভিটি কত তা নির্ণয় করে। আপনার ওয়েবসাইটটি লোড হওয়ার পরে কতক্ষন পরে আপনার ওয়েবসাইটটি ইন্টারেক্টিভ রেস্পন্সিভ হলো এর মাধ্যমে বোঝা যায়। গুগল এর হিসেব অনুসারে এটি ১০০ মিলি সেকেন্ডের মধ্যে হওয়া উচিত।

Cumulative Layout Shift আপনার ওয়েবসাইটের ভিজ্যুয়াল স্টেবিলিটি নির্ণয় করে। এটি ০.১ এর মধ্যে থাকা দরকার।

মোবাইল ফ্রেন্ডলি

আপনার ওয়েবসাইটটি মোবাইল ফ্রেন্ডলি কিনা কিংবা রেস্পন্সিভ লেআউট সাপোর্ট করে কিনা এটি পেইজ এক্সপেরিয়েন্স আপডেট একটি উল্লেখযোগ্য অংশ।

Google Mobile Friendly Test Tool

গুগোল সমস্ত ওয়েবসাইট গুলিকে বর্তমানে মোবাইল ফ্রেন্ডলি হিসেবে তাদের ওয়েবসাইট এর সার্চ রেজাল্ট এ প্রাধান্য দিচ্ছে। তাই মোবাইল ফ্রেন্ডলি লেআউট বা রেস্পন্সিভ ওয়েবসাইট এখন পেইজ এক্সপেরিয়েন্স আপডেট এর একটি অন্যতম শর্ত।

সেফ ব্রাউজিং

ব্যাপারটি হলো আপনার ওয়েবসাইটে কোন ইনফেক্টিভ সফটওয়্যার আছে কিনা সেটা দেখার জন্য গুগল এর বিশেষ ইনডিকেটর। গুগল সার্চ কনসোল থেকে এই বিষয়ে প্রয়োজনীয় করণীয় জানতে পারবেন।
যদি আপনার ওয়েবসাইট এ কোনো ইনফেক্টিভ সফটওয়্যার বা ম্যালওয়্যার থেকে থাকে তবে গুগল সেটি একটি খারাপ পেইজ এক্সপেরিয়েন্স আপডেট গণ্য করবে।

HTTPS

বর্তমানকালে গুগল সব ওয়েবসাইট এর জন্য HTTPS বাধ্যতামূলক করে দিয়েছে। তাই যদি আপনার ওয়েবসাইট এ HTTPS না থাকে তবে আপনার ওয়েবসাইটটি কে দ্রুত HTTPS ইনস্টল করুন।

দ্রুত ওয়েবসাইট লোডিং স্পিড

আপনার ওয়েবসাইট কত তাড়াতাড়ি লোড হলো এটি একটি গুরুত্বপূর্ণ ফ্যাক্টর।তার সাথে intrusive ads বা ব্যানার ও আপনার ওয়েবসাইট এর
পেইজ এক্সপেরিয়েন্স কে যথেষ্ট প্রভাবিত করে। intrusive ads বা ব্যানার আপনার ওয়েবসাইট এ না থাকাই উচিত।

এবার আলোচনা করা যাক কিভাবে আপনি আপনার ওয়েবসাইটের পেজ এক্সপেরিয়েন্স ভালো করবেন সেই বিষয়ে।

ওয়েবসাইটটিকে মোবাইল ফ্রেন্ডলি কি ভাবে করবেন?

আপনার ওয়েবসাইটটিকে মোবাইল ফ্রেন্ডলি কিনা চেক করার জন্য গুগল এর মোবাইল ফ্রেন্ডলি এর সাহায্য নিন। এখানে আপনার ওয়েবসাইট এর মোবাইল ফ্রেন্ডলি কিনা দেখাবে আর প্রয়োজনীয় করণীয় কি তা বলে দেবে।

যদি আপনি আপনার ওয়েবসাইট মোবাইল ফ্রেন্ডলি না হয় তো আপনাকে এটি রেস্পসিভ বা মোবাইল ফ্রেন্ডলি করতে হবে. আপনি যদি ওয়ার্ডপ্রেস ব্যাবহার করেন তবে আপনি সহজেই বিভিন্ন প্লাগিন এর সাহায্যে ওয়েবসাইট টি কে দ্রুত রেস্পন্সিভ করতে পারবেন। কিছু ভাল প্লাগিন হলো WPtouch,Auto Optimize ইত্যাদি।

আর কোনো বড় ইনফর্মেশন সাইট বা অন্য প্লাটফর্ম বাহার করলে আপনি সহজেই আপনার ওয়েব ডেভেলপারের সহায়তায় সাইটটিকে রেস্পন্সিভ করতে পারবেন।

ওয়েবসাইট এর স্পিড বাড়াতে কি করবেন?

প্রথমে আপনি দেখে নিন আপনার ওয়েবসাইট এর স্পিড ঠিক কত ?এর জুন আপনি ব্যাবহার করুন দুটি টুল গুগল পেজ স্পিড চেকার আর GTmetrix টুল। এই দুটি টুল থেকে আপনি আপনার ওয়েবসাইট এর জন্য স্পিড বাড়াতে কি কি করতে হবে জেনে যাবেন।

GTmetrix

ওয়ার্ডপ্রেস ব্যাবহার করলে সাধারনভাবে আপনার ওয়েবসাইটের ইমেজ কম্প্রেশন ,প্লাগইন,বিভিন্ন ক্যাচে প্লাগিন এইগুলি ব্যবহার করে আপনার ওয়েবসাইটের স্পিড বাড়াতে পারবেন।

এছাড়া আপনি CDN ব্যাবহার করতে পারেন। তাছাড়া স্পিড বাড়ানোর জন্য WPRocket ,WPFastest Cache এইষাৰ প্লাগিন ব্যাবহার করতে পারেন। তাছাড়া ইমেজ ব্যাবহারের ক্ষেত্রে সর্বদা কম্প্রেসড জেপেগ বা png ফরমেট ব্যাবহার করা ভালো। এছাড়া আরও ভালো স্পিড এর জুন আপনারা next-gen formats ব্যাবহার করতে পারেন।

এছাড়া অ্যাসিনক্রোনাস লোডিং, এইচটিএমএল, সিএসএস কম্প্রেশন ইত্যাদির মাধ্যমে আপনার ওয়েবসাইটটি আরো দ্রুত করতে পারেন।

ভালো অরিজিনাল কনটেন্ট যা সবচাইতে ভালো

আপনার ইউজারের ওভারঅল ওয়েবসাইটের এক্সপেরিয়েন্স অরিজিনাল কনটেন্ট এর উপর নির্ভর করে। কিন্তু গুগোল সার্চ থেকে আসার পর কোনো ভিজিটর যদি আপনার ওয়েবসাইট এ ভালো কনটেন্ট খুঁজে না পায় তবে টেকনিক্যালি যতই আপনি আপনার ওয়েবসাইট কে সহজ করে তুলুন না কেন আপনার কিন্তু গুগল র্যাংকিং বাড়বে না। তাই আসল বিষয় হলো দারুন কনটেন্ট যা আপনার ইউজার এর ভালো লাগবে।

ওয়েবসাইট এ ডুপ্লিকেট কনটেন্ট থাকলে ইউসার এক্সপেরিন্স কখনোই ভালো হয় না।তাই এইজন্য ডুপ্লিকেট কনটেন্ট চেকার আপনাকে সাহায্য করতে পারে।

ভালো কনটেন্ট না থাকলে আপনার ওয়েবসাইট এর বাউন্স রেট বেড়ে যাবে যা কখনোই আপনাকে সাহায্য করবে না।

ভালো ইউসার এক্সপেরিন্স এর জন্য heatmap টুল ব্যবহার

আপনার ওয়েবসাইটের কোনও অংশ বেশি ইন্টারেক্টিভ বা ইউসার রা পছন্দ করছে বা ক্লিক করছে সেটি পরিমাপের জন্য আপনার heatmap টুল ব্যবহার করা দরকার। ইন্টারনেটে এই রকম অনেক পেইড এবং ফ্রী heatmap টুল আপনারা পেয়ে যাবেন যার সাহায্যে আপনার আপনার ওয়েবসাইটের ইউসার এক্সপেরিন্স পরিমাপ করতে পারবেন। আমরা Hotjar ও গুগল এর ফ্রি টুল Google optimize এর কথা বলবো এর জন্য।

Hotjar এ তিনটি স্ন্যাপশট ,দৈনিক ২০০০ পেজভিউ পরিমাপ করতে পারবেন। এছাড়াও আপনারা যদি ইয়ান্ডেক্স মেট্রিকে ব্যবহার করেন সেক্ষেত্রে আপনারা ইয়ান্ডেক্স মেট্রিকা এর সাহায্যে সেশন replay অপশনের সাহায্যে আপনার আপনার ওয়েবসাইটের ইউজার এক্সপেরিয়েন্স দেখতে পারবেন এবং সেই বুঝে আপনি আপনার ওয়েবসাইটে প্রয়োজনীয় পরিবর্তন করে আপনার পেজের এক্সপেরিয়েন্স বাড়াতে পারবেন।

এছাড়া আপনার ওয়েবসাইটে বাউন্স রেট অনেক বেশি বলে মনে করতে হবে সেক্ষেত্রে আপনার ওয়েবসাইটের তা কমানোর জন্য আপনাকে কয়েকটি কাজ করতে হবে যেমন আপনাকে উপযুক্ত সিটিএ কল টু অ্যাকশন’ লাগাতে হবে।

কারণ আপনার ওয়েবসাইটে যখন বাউন্স রেট কমে যাবে তখন আপনার ওয়েবসাইট এর পেজ এক্সপেরিন্স বাড়বে জাপানের গুগল এর রাঙ্কিং বাড়াতে সাহায্য করবে।

এছাড়া যদি আপনার ওয়েবসাইটে পেজের মধ্যে কিছু ভালো ইন্টারনাল লিংক যুক্ত করেন সেক্ষেত্রে আপনার ওয়েবসাইটের মধ্যে ইউজাররা আপনার ওয়েবসাইট এর মধ্যে ঘোরাফেরা করবে এবং সেক্ষেত্রে আপনার ওয়েবসাইটের সেশন duration বাড়বে।

এর জুন ভালো একটি ওয়ার্ডপ্রেস প্লাগিন হলো Link Whisper Free ,যা আপনাকে সহজেই ইন্টারনাল লিংক বানাতে হেল্প করে. মনে রাখবেন ইন্টারনাল লিংক ও কিন্তু গুগল এর ক্রলিং এ অনেক হেল্প করে আর ভালো গুগল র্যাংকিং পাবার জন্য যেটি অনেক গুরুত্বপূর্ণ।

Core Web Vitals Search Console Report

এছাড়াও আপনি আপনার ওয়েবসাইটএর গুগল সার্চ কনসোল এর কোর ভাইটাল রিপোর্ট থেকেও আপনার ওয়েবসাইটে পেজ এক্সপেরিয়েন্স সম্পর্কিত অনেকগুলি করণীয় বিষয়ে জানতে পারবেন। এই সমস্ত রিপোর্টের করণীয় অংশগুলি দেখে আপনি সেই মতো উপযুক্ত ব্যবস্থা নিতে পারবেন মনে রাখবেন।

গুগোল পেজ স্পিড এর মতো গুগল পেজ এক্সপেরিন্স আপডেট গুগল রাঙ্কিং এর জন্য একটি গুরুত্বপূর্ণ ফ্যাক্টর চলেছে এবং গুগল এর সদ্য ঘোষণা তেহেক জানা যাচ্ছে যে গুগল পেজ এক্সপেরিন্স সরাসরি গুগল সার্চ রেজাল্ট এ একটি ভিজ্যুয়াল ইনডিকেটর হিসাবেও ডেকে যেতে পারে।

সে ক্ষেত্রে সরাসরি গুগল সার্চ থেকে ইউসার আপনার ওয়েবসাইটে এর পেজ এক্সপেরিন্স সম্পর্কে জানতে পারবে যে আপনার ওয়েবসাইটটি সঠিক পেজ ক্সপেরিসে প্রদান করছে কিনা সে ক্ষেত্রে আপনার ওয়েবসাইটের CTR এ এটি প্রভাব ফেলতে পারে।

আশা করি গুগল এর পেজ এক্সপেরিন্স আপডেট আপনাদের ভালো লাগলো। তাড়াতড়ি এর জন্য তৈরী হন কারণ ২০২১ সাল এর মে মাস থেকে এটি কার্যকরী হচ্ছে তবে শুধু মোবাইল এর ক্ষেত্রে। তাই তৈরী হন। পোস্ট টি ভালো লাগলে অবশ্যই শেয়ার করুন।

সৌমিক ঘোষ

About সৌমিক ঘোষ

সৌমিক ঘোষ একজন ইন্টারনেট মার্কেটিং প্রফেশনাল, ব্লগার। তিনি ইন্টারনেট মার্কেটিং এ প্রায় ১২ বছর ধরে কাজ করছেন ।ব্লগিং ছাড়াও অবসর সময় এ গান শোনা তার একটি নেশা।

View all posts by সৌমিক ঘোষ →

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।