৯ টি সেরা ব্লাড প্রেসার মাপার সফটওয়্যার ( অ্যাপ )

ব্লাড প্রেসার মাপার সফটওয়্যার

Last Updated on: 17th জুলাই 2022, 05:42 পূর্বাহ্ন

মোবাইলের মাধ্যমে প্রেসার মাপা কি ভাবে হয় তা জানতে চান ? হ্যালো বন্ধুরা এই পোস্টে আমরা ৯ টি সেরা ব্লাড প্রেসার মাপার সফটওয়্যার বা অ্যাপ সম্পর্কে আলোচনা করব। ব্লাড প্রেসার কিভাবে নিয়ন্ত্রণ করা যায় এই সম্পর্কে মানুষের চিন্তার অন্ত নেই।

সঠিক খাদ্যাভাস ,পরিমিত জীবনযাত্রা ও নিয়মিত ঘুম এই তিনটি বিষয় ঠিকঠাক থাকলে ব্লাড প্রেসার সহজেই নিয়ন্ত্রণ করা যায়। আজকের আলোচনাতে তাই আমরা এমন সব অ্যাপ এর কথা বলবো যেগুলি আপনার সার্বিক জীবনযাত্রার মানকে উন্নত করে ব্লাড প্রেসার কমাতে সাহায্য করে।

ব্লাড প্রেসার একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। কমবেশি আমরা কোন না কোন সময়ে এই ব্লাড প্রেসারে আক্রান্ত হয়ে থাকি।

মার্কিন যুক্তরাষ্ট্রে প্রায় ৮০ মিলিয়ন মানুষ ব্লাড প্রেসারে আক্রান্ত তাদের মধ্যে আবার ১৯ শতাংশ মানুষ তাদের এই ব্লাড প্রেসারে আক্রান্ত সংক্রান্ত সমস্যার কথা ঠিকমতো জানেই না এবং এদের অজান্তেই ব্লাড প্রেসার সংকট বাড়তে থাকে।

ব্লাড প্রেসার কমা বাড়া একটি স্বাভাবিক বিষয়। কিন্তু যদি এই ব্লাড প্রেসার দীর্ঘ সময়ের জন্য খুবই বেড়ে বা কমে যায় তখন এটি নানা রকম সমস্যা করতে পারে যার মধ্যে প্রধান সমস্যা চলো রক্তচাপ যা আমাদের ধমনীতে খুবই উচ্চ চাপ সৃষ্টি করে যার ফলে আমাদের রক্তের শিরা-উপশিরা এবং অন্যান্য আরো অঙ্গ-প্রত্যঙ্গ বিকল করে দিতে পারে।

উচ্চ রক্তচাপের ফলে হার্ট অ্যাটাক, স্ট্রোক, হার্ট ফেলিওর এগুলি খুবই সাধারণ বিষয়। মোবাইল আজ আমাদের হাতে হাতে ঘোরে।তাই আমাদের হাতের কাছে যদি এইরকমই কিছু রক্তচাপ মাপার ভালো অ্যাপ থাকে তবে আমরা মোবাইলের সাহায্যে সহজেই উচ্চ রক্তচাপ সম্পর্কে বিষয়ে সজাগ থাকবো এবং সময়মত এই চিকিৎসা করতে পারব।

তো আসুন শুরু করা যাক মোবাইলের মাধ্যমে ব্লাড প্রেসার মাপার সফটওয়্যার বা অ্যাপ এর লিস্ট।

ব্লাড প্রেসার মাপার সফটওয়্যার বা অ্যাপ

১. Blood Pressure Companion

Blood Pressure Companion ব্লাড প্রেসার নিয়ন্ত্রণে রাখার দারুন একটি অ্যাপ। Blood Pressure Companion( ব্লাড প্রেসার কম্পানিয়ন ) আমাদের ব্লাড প্রেসার ,হার্ট রেট এবং ওজন মাপতে সাহায্য করে।

এর ইন্টারফেস অত্যন্ত সুন্দর যার ফলে আমরা আমাদের ব্লাড প্রেশার কতটা তা সুন্দর লগস্ক্রিন , চার্ট এবং হিস্টোগ্রাম এর মাধ্যমে দেখতে পারি। এই অ্যাপটি আমাদের সিস্টোলিক ও ডায়াস্টোলিক ব্লাড প্রেসার দেখতে সাহায্য করে।

শুধু ব্লাড প্রেসার মাপার নয় এই ব্লাড প্রেসার কম্পানিয়ন অ্যাপটি আমাদের ব্লাড প্রেসার মাপার জন্য প্রয়োজনীয় রিমাইন্ডার এমনকি ডাক্তারদের সাথে সাক্ষাৎকার জন্য অ্যাপার্টমেন্টে কথা মনে করিয়ে দেয়।

২. Heart Habit

Heart Habit একটি বেশ জনপ্রিয় ব্লাড প্রেসার মাপার অ্যাপ সফটওয়্যার এর সাহায্যে আমরা উচ্চরক্তচাপ হাঁটুর সমস্যা সংক্রান্ত বিষয় গুলি সহজেই আমাদের নিয়ন্ত্রণে থাকে।

অ্যাপটি স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ার ,সান ফ্রান্সিস্কো এই সমস্ত নামিদামি বিশেষজ্ঞ দ্বারা তৈরি।এর মধ্যে রয়েছেন নানা প্রখ্যাত ফিজিশিয়ান ডায়েটিশিয়ান এবং ফার্মাসিস্ট । আপনার যদি আগে কোনোদিন হার্ট অ্যাটাক হয়ে থাকে তবে এটি আপনার জন্য আদর্শ।

গঠনমূলক এডুকেশনাল কনটেন্ট এবং রিকমেন্ডেশন এবং পার্সোনাল ইনসাইট এর সাহায্যে এই অ্যাপটি আপনার রক্তচাপ সংক্রান্ত বিষয়গুলো খুব সহজে ম্যানেজ করতে সাহায্য করে।

৩. Pacer

Pacer একটি পার্সোনালাইজড ফিটনেস ট্রেইনার এর মত কাজ করে। কি কি বিষয় এর উপর নিয়ন্ত্রণ করলে আপনার ওজন নিয়ন্ত্রণে থাকবে তার জন্য এটি বিশেষ উল্লেখযোগ্য। আমি ঠিক দিনে কতদূর ট্রাভেল করেছেন সেটিও বলে দেবে। এছাড়াও আপনার ব্যায়ামের সময়, দৈনিক ক্যালোরি হিসাব আপনি এর সাহায্যে ম্যানেজ করতে পারবেন।

৪. My Diet Coach

My Diet Coach এটি মূলত একটি ফিটনেস অ্যাপ যেটি আপনার জীবনযাত্রার মান এবং জীবনযাত্রার ধরনকে নিয়ন্ত্রণ করে আপনাকে ওবিসিটি বা অধিক ওজন থেকে আপনাকে বাঁচাতে সাহায্য করে।

যার ফলে আপনার উচ্চরক্তচাপে অনেকটাই কমে যায়। মাই ডায়েট কোচ আপনার ওজন সংক্রান্ত বিষয় গুলি সন্তর্পনে জমা রাখে এই অ্যাপটির মধ্যে একটি সুন্দর গ্রাফ মাধ্যমে আপনার কতটুকু ওজন কমলো দেখতে পারেন।

এছাড়া নানা মোটিভেশনাল টিপস এবং পরামর্শও দেয় যেগুলি আপনার ওজন কমাতে সাহায্য করে তার সাথে সাথে আমরা উচ্চ রক্তচাপের বিষয়টিও নিয়ন্ত্রণ করতে অনেক আপনাকে অনেক সাহায্য করে।

৫. Sleep Cycle

নির্দিষ্ট সময়ের জন্য ঘুম আমাদের সুস্থ জীবনযাত্রার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। পরিমিত পরিমাণে ঘুম না হলে আমাদের নানা অসুবিধা হতে পারে যার সঙ্গে উচ্চরক্তচাপ ও হার্টের বিষয়টিও অঙ্গাঙ্গিভাবে যুক্ত।

একজন অ্যাডাল্ট এক্ষেত্রে প্রতিদিন ৭ থেকে ৯ ঘন্টা ঘুমানো উচিত এটা দেখা গেছে প্রতিদিন পরিমিত পরিমাণে ঘুমালে উচ্চরক্তচাপ নিয়ন্ত্রণে থাকে।

Sleep Cycle স্লিপ সাইকেল আপনার এই ঘুমানোর প্রক্রিয়া থেকে এবং ঘুমানোর ধরনটি সনাক্ত করে আপনার উচ্চরক্তচাপ কমাতে সাহায্য করে।

৬. Smoke Free

ধুমপান আমাদের স্বাস্থ্যের পক্ষে অত্যন্ত ক্ষতিকারক এটা আমরা সকলেই জানি।কিন্তু দুঃখের বিষয় হলো আমরা এটি অনেক সময় মনে রাখতে সমর্থ হই না.যার ফলে অতিরিক্ত ধুমপান এর কারণে নানা হার্ট সব আরো নানা স্বাস্থ্য সমস্যাতে পড়তে হয়।

শুধু মার্কিনযুক্তরাষ্ট্র তে প্রতি বছর প্রায় ৫ লাখ মানুষ ধুমপানজনিত কারণে মারা যান।

Smoke Free এই ক্ষেত্রে দারুন উপযোগী হতে পারে। আপনি দিনে কতবার ধূমপান করলেন , কটি সিগারেট খেলেন, কতক্ষন আপনি বিনা ধুমপান এ আছেন, সব হিসাবে পুঙ্খানুপুঙ্ক ভাবে আপনাকে জানিয়ে দেয়। তাছাড়া কত টাকা আপনি সিগারেট না খাবার ফলে বাঁচাতে পারলেন তার হিসাব ও রাখতে পারবেন।

আপনি সহজেই আপনার ধূমপানের অভ্যাস সম্পর্কে নির্ধারিত থেকে উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করতে পারেন।

৭. Calm

Calm অ্যাপটি মূলত একটি মেডিটেশন অ্যাপ।যারা জীবনে কখনো মেডিটেশন করেননি তাদের জন্য এই কাম অ্যাপটি দারুন হতে পারে।

উচ্চ মানসিক এবং শারীরিক স্ট্রেস, ব্লাড প্রেসার এর সাথে সরাসরি ভাবে যুক্ত তাই মেডিটেশন এর মাধ্যমে আপনার উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করতে পারেন।

৮. Breathing Zone

আপনারা কি জানেন, শ্বাস প্রশ্বাসের একটি নিদির্ষ্ট ছন্দ রয়েছে?

Breathing Zone আপনাকে বলে দেয় কিভাবে আস্তে আস্তে শ্বাস-প্রশ্বাস নিতে হবে যার ফলে আপনার মন এবং শরীর দুটোই রিলাক্স থাকবে।

ব্রিদিং এক্সারসাইজ এর উপর নির্ভরশীল এই অ্যাপটি আপনাকে বলে দেয় যে ৬টি দীর্ঘ শ্বাস প্রশ্বাস ৩০ সেকেন্ড সময়ের ব্যবধানে যদি করা যায় তবে সেটি সিস্টোলিক ব্লাড প্রেসার নিয়ন্ত্রণ করতে সাহায্য করে।

আপনার উচ্চ রক্তচাপ এবং ইলেক্ট্রোকার্ডিওগ্রাম ছবি দেখাতে পারে Breathing Zone. এছাড়াও হার্টবিট, বিএমআই বা বডি মাস ইন্ডেক্স এই সমস্ত বিষয়ই এই অ্যাপটি থেকে দেখতে পারবেন।

এই অ্যাপটির সাহায্যে আপনারা একসাথে আপনাদের হেলথ এবং ওয়েট ম্যানেজমেন্ট করতে পারবেন। এছাড়া সহজ শেয়ারিং অপসন এর মাধ্যমে , সব তথ্য আপনাদের পরিবার পরিজন বা ডাক্তারদের শেয়ার করে দিতে পারবেন।

৯. HealthWatch 360

HealthWatch 360 মূলত একটি ফিটনেস ও ডায়েট মেন্টেন করার অ্যাপ।

উচ্চরক্তচাপের পিছনে ওজন খাদ্যাভ্যাস এবং অ্যালকোহল প্রবণতা অনেকটা দায়ী। তাই এই তিনটি বিষয়কে নিয়ন্ত্রণে রাখার বা ম্যানেজ করার জন্য এই অ্যাপটি একটি উল্লেখযোগ্য ভূমিকা গ্রহণ করে।

আপনার চাহিদা এর উপর নির্ভর করে এই অ্যাপটি আপনার জন্য একটি পার্সোনাল লাইফ নিউট্রিশন প্ল্যান এর পরামর্শ দেয় , যেগুলি মেনে চললে আপনি আপনার উচ্চ রক্তচাপ কে অনেকটাই নিয়ন্ত্রণ করতে পারবেন এই অ্যাপটি আপনি দিনে কত ক্যালরি খেলেন সেই থেকে আপনার কি লাভ হল বিষয়গুলি আপনি সহজেই জানতে পারবেন।

শেষ কথা :

আশা করি ব্লাড প্রেসার মাপার সফটওয়্যার বা অ্যাপ সম্পর্কে এই পোস্ট আপনাদের ভালো লাগলো। স্বাস্থ্য ক্ষেত্রে প্রযুক্তির ব্যাবহার দিনে দিনে অনেক বেড়ে চলেছে। আপনারা কি এর সাথে সহমত? নিচে কমেন্ট বাক্স এ অবশ্যই জানাতে ভুলবেন না।

আর পোস্ট ভালো লাগে শেয়ার করে দিবেন।ধন্যবাদ।

শুভ্রজ্যোতি ঘোষ

About শুভ্রজ্যোতি ঘোষ

শুভ্রজ্যোতি ঘোষ একজন স্টুডেন্ট এবং টেক লাভার। গণিতে সে বি. এস. সি স্নাতক। পড়াশোনা ছাড়াও বাংলা কবিতা,গান শুনতে সে ভালোবাসে। তাছাড়াও ব্লগ লিখতে সে ভালোবাসে বিশেষত বাংলাতে।

View all posts by শুভ্রজ্যোতি ঘোষ →

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।