দুয়ারে রেশন প্রকল্প কি ?

দুয়ারে রেশন প্রকল্প

Last Updated on: 3rd এপ্রিল 2022, 04:35 অপরাহ্ন

দুয়ারে রেশন প্রকল্প:হ্যালো বন্ধুরা আজকে এই পোস্ট এ আমরা দুয়ারে রেশন প্রকল্প সম্পর্কে কিছু তথ্য জেনে নেবো।আমরা জেনে নেবো দুয়ারে রেশন প্রকল্প কি,দুয়ারে রেশন প্রকল্প কবে চালু হয়, দুয়ারে রেশন প্রকল্প ঠিক কি ভাবে কাজ করে আর এই প্রকল্প এর সাহায্যে মানুষ কি ভাবে উপকৃত হবেন।

দুয়ারে রেশন প্রকল্প কি? দুয়ারে রেশন প্রকল্প কবে চালু হবে?

দুয়ারে রেশন প্রকল্প হলো পশ্চিমবঙ্গের মুখমন্ত্রী মাননীয়া মমতা বন্দোপাধ্যায় এর চালু করা একটি প্রকল্প যেখানে মানুষের ঘরে ঘরে রেশন পৌঁছে দেবে রেশন ডিলাররা যাতে করে মানুষকে রেশন দোকানে গিয়ে লাইন দিয়ে আর রেশন নিতে না হয়। এই প্রকল্পের আওতায় প্রায় ১০কোটি মানুষ ফ্রি রেশন পাবেন। ২০২১ সালের সেপ্টেম্বর এ প্রথম পরীক্ষামূলক ভাবে দুয়ারে রেশন প্রকল্প চালু হয়। এর পর নভেম্বর ২০২১ এ ১৬ই নভেম্বর কলকাতার নেতাজি ইনডোর স্টেডিয়াম থেকে মুখমন্ত্রী মাননীয়া মমতা বন্দোপাধ্যায় দুয়ারে রেশন প্রকল্প এর আনুষ্ঠানিক ঘোষণা করেন।

মুখমন্ত্রী মাননীয়া মমতা বন্দোপাধ্যায় এর ঘোষণা অনুযায়ী দুয়ারে রেশন প্রকল্প এর জন্য দুইজন করে কর্মী রেশন ডিলাররা নিয়ে পারেন যাদের বেতন হবে ১০ হাজার করে মাসিক।

তার মধ্যে ৫০০০ টাকা সরকার দেবে আর বাকি ৫০০০ টাকা রেশন ডিলার রা দেবেন বলে মুখ্যমন্ত্রীর ঘোষণা। প্রায় ৪২০০০ স্থানীয় মানুষ এতে কাজ পাবে বলে মুখমন্ত্রী এদিন বলেন। এর জন্য সরকারের অতিরিক্ত খরচ বাড়বে প্রায় ১৬০ কোটি টাকা তবে মুখমন্ত্রী এর মানবিক দিকটি আরো একবার এই প্রকল্প এর ফলে ভেসে উঠলো বলে অনেকের দাবি। তবে মঞ্চে থাকা রেশন ডিলার রা এই প্রকল্পের ফলে তাদের কত লাভ হবে এই নিয়ে যথেষ্ট সন্ধিহান বিশেষ করে তাদের দিক থেকে কর্মচারীদের রাখা আর তাদের বেতন দেয়া বেশ কষ্টের বলে অনেকে মনে করছেন।

রেশন ডিলাররা কুইন্টাল প্রতি কমিশন এদিন ঘোষণা করেন মমতা বন্দোপাধ্যায়। কমিশন কুইন্টাল প্রতি কমিশন ৭৫টাকা টাকা থেকে বাড়িয়ে ১৫০ টাকা আর রেশন বিলির জন্য রেশন দেয়ালেরদের গাড়ি কেনার জন্য এককালীন ১ লক্ষ টাকার ভর্তুকি দেয়া হবে ঘোষণা করেন তিনি। মোট ২১০০০ গাড়ি কেনা হবে আর ৫০০ মিটার দূরত্বে এই গাড়ি দাঁড়াবে যেখান থেকে মানুষ এসে রেশন নিয়ে যেতে পারবেন।

দুয়ারে রেশন প্রকল্প কর্মী নিয়োগ কি ভাবে হবে?

দুয়ারে রেশন প্রকল্প তে কর্মী নিয়োগ হবে সরকারি ভাবে বিডিও বা গ্রাম পঞ্চায়েত থেকে আবেদনপত্র এর মাধ্যমে। তাই ইচ্ছুক হলে বিডিও বা গ্রাম পঞ্চায়েত এ এই বিষয়ে যোগাযোগ করা যেতে পারে। প্রতি গ্রাম পঞ্চায়েত থেকে ১০ জন করে নেয়া হবে। শুধুমাত্র পুরুষ কর্মীরাই এই ক্ষেত্রে আপাতত বিবেচিত হবেন।

দুয়ারে রেশন প্রকল্প আপনি কি ভাবে পাবেন?

দুয়ারে রেশন প্রকল্প পাবার জন্য আপনাকে কিছু করতে হবে না। শুধু আপনার এলাকায় কবে আর কোথায় এটি চালু আছে তার জন্য আপনাকে আপনার রেশন ডিলার এর কাছে খোক নিতে হবে আর তারপর নির্দিষ্ট জায়গা থেকে আপনার রেশন সংগ্রহ করতে হবে। এর জুন আপনার অব্যশই বৈধ রেশন কার্ড ,রেশন কার্ড এর সাথে আধার কার্ড যুক্ত থাকতে হবে।

এছাড়া দুয়ারে রেশন প্রকল্প সম্পর্কে কোনো কিছু জানতে বা কোনো সমস্যা সমাধানের জন্য পশ্চিমবঙ্গ সরকার একটি হোয়াটস্যাপ নম্বর প্ৰকাশ করেছে যেটি হলো :৯৯০৩০৫৫৫০৫

নম্বর টি আপনার মোবাইল এ সেভ করে নেবার পর Hi লিখে পাঠালে পশ্চিমবঙ্গ খাদ্য দপ্তর খাদ্য সাথী থেকে আপনার কাছে ওয়েলকাম ম্যাসেজ আসবে। সেখানে ইংলিশ এর জন্য E আর বাংলার জন্য ব লিখে আপনি ইংলিশ বা বাংলা ভাসতে রেশন কার্ড সমর্কর্ক্ত নানা তথ্য যেমন রেশন কার্ড আবেদনপত্র ,অভিযোগ,রেশন কার্ড এর সাথে আধার কার্ড লিংক,ধান কেনা ,রেশন কার্ড এর সাথে মোবাইল নম্বর যুক্ত করা ,খাদ্য সাথী প্রকল্প ,আর সর্বোপরি আপনার এলাকা তে দুয়ারে রেশন এর তারিখ ও জেনে নিতে পারবেন ঘরে বসেই।

তো আর কি দেরি না করে আজই দুয়ারে রেশন প্রকল্প এর সাথে যুক্ত হন।

সৌমিক ঘোষ

About সৌমিক ঘোষ

সৌমিক ঘোষ একজন ইন্টারনেট মার্কেটিং প্রফেশনাল, ব্লগার। তিনি ইন্টারনেট মার্কেটিং এ প্রায় ১২ বছর ধরে কাজ করছেন ।ব্লগিং ছাড়াও অবসর সময় এ গান শোনা তার একটি নেশা।

View all posts by সৌমিক ঘোষ →

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।