পুরাতন ল্যাপটপ কেনার আগে করণীয় বিষয়(১০টি)

পুরাতন ল্যাপটপ কেনার আগে করণীয়

Last Updated on: 12th সেপ্টেম্বর 2021, 06:51 পূর্বাহ্ন

পুরাতন ল্যাপটপ কেনার আগে করণীয়: ল্যাপটপ আজকের দিনে একটি অত্যন্ত কাজের ডিভাইস। ২০১৭, fortunly.com এর হিসাব অনুযায়ী, সারা বিশ্বে ল্যাপটপ এর বিক্রি প্রায় ১৬১ মিলিয়ন ইউনিট। ডেস্কটপ কম্পিউটার প্রচলিত থাকলেও অনেক সময় নানা কারণে ল্যাপটপ এর দরকার হয়।

বিশেষ করে যাদের ঘুরে ঘুরে কাজ করতে হয় বা বদলির চাকরি হয় অথবা দেশে বিদেশে কর্মসূত্রে আনাগোনা করতে হয় তাদের জন্য ল্যাপটপ জরুরি ও বটেই।সব সময় ডেক্সটপ কম্পিউটার নিয়ে যাওয়া সম্ভব হয় না।

তাই ল্যাপটপ ভীষণ দরকার হয়ে পড়ে। কিন্তু এবার আসি দামের কথায়। ভালো কনফিগারেশন এর ল্যাপটপ এর দাম বেশ ভালো কিন্তু সমস্যা হলো একটি ভালো মানের নতুন ল্যাপটপ কিনতে গেলে মোটামুটি ৫০-৬০ হাজার টাকা পড়ে যায়। কিন্তু সকলের এতো বাজেট থাকে না তাই এক্ষেত্রে সমাধান হলো পুরাতন ল্যাপটপ বা সেকেন্ড হ্যান্ড ল্যাপটপ।

কয়েকটি বিষয় যদি মাথায় রাখা যায় তবে ১৫-২০ হাজার টাকার মধ্যে ভালো মানের পুরাতন ল্যাপটপ কেনা যেতে পারে। আজকের পোস্ট এ আমরা পুরাতন ল্যাপটপ কেনার আগে ১০টি করণীয় বিষয় সম্পর্কে আলোচনা করবো।দেখে নেবো কোন কোন বিষয় গুলি একটি পুরাতন ল্যাপটপ কেনার আগে দেখে নেয়া উচিত।

তো আসুন শুরু করা যাক।

পুরাতন ল্যাপটপ কেনার আগে করণীয়

১. ল্যাপটপ বডি

পুরাতন ল্যাপটপ কেনার আগে তার বাইরের বডি পার্ট ভালো করে দেখে নেয়া ভালো।সব screw ,hinge ঠিক কাছে কিনা দেখা দরকার।এছাড়া কোনো scratch বা crack থাকলে সতর্ক থাকা দরকার। বেশি scratch বা crack থাকলে আপনি বেশি ডিসকাউন্ট দাবি করতে পারেন।

২. ল্যাপটপ এর ডিসপ্লে

ল্যাপটপ এর ডিসপ্লে স্ক্রিন ঠিক আছে কিনা এটা চেক করে নেয়া সবসময় দরকার। বেশি flickering, discoloration, brightness, bad pixels থাকলে ল্যাপটপটা না কেনাই ভালো। bad pixel মূলত স্ক্রিন এর এলসিডি স্ক্রিন এর উপর একটা কালো বিন্দু বা অন্য রঙের বিন্দুর মতো মনে হয় যেটা খুবই অস্বস্তিজনক।

ল্যাপটপ bad pixel

এবার bad pixels আছে কিনা তা আপনি বুঝবেন কি ভাবে? অনেকসময় সাধারণ ভাবে এটা চোখে পড়ে না। তবে আশার কথা হলো এর জন্য অনেক ফ্রি সফটওয়্যার /ক্রোম এক্সটেনশন আছে যেগুলো দিয়ে আপনারা এটি বুঝতে পারবেন।যেমন Bad Pixel Test ক্রোম এক্সটেনশন ইনস্টল করে আপনারা নানা রং এর ডিসপ্লে টেস্ট করে bad pixel ধরতে পারেন।

৩. কীবোর্ড /ট্রাকপ্যাড দেখে নিন

ল্যাপটপ এর কীবোর্ড বা ট্রাকপ্যাড অনেক সময় খারাপ হয়ে থেকে পুরাতন ল্যাপটপ এর ক্ষেত্রে। তাই পুরাতন ল্যাপটপ কেনার আগে এটি দেখে নেয়া ভালো।ট্রাকপ্যাড এর সেনসিটিভিটি চেক করে নিন। দেখে নি ক্লিক,স্ক্রল,swipe এই সব বিষয় গুলি ঠিক থাকে হচ্ছে কিনা।

দরকার হয়ে ল্যাপটপটি দুয়েকবার বুট করে দেখে নিন সব ঠিক থাক চলছে কিনা। এছাড়া ল্যাপটপ এ টাইপ করুন ‘Do you remember the quick brown fox that jumped over the lazy dog?’ .এই বাক্যটির মধ্যে ইংলিশ alphabet এর সব কয়টি অক্ষর রয়েছে। তাই একেবারেই সব কয়টি কীবোর্ড এর function দেখে নিতে পারবেন।

৪. এক্সটার্নাল পোর্ট /ডিভিডি রাইটার চেক করে নিন

এক্সটার্নাল পোর্ট যেমন HDMI ,USB পোর্ট ,LAN পোর্ট ,SD কার্ড স্লট ঠিক আছে কিনা দেখে নিন। এগুলি খুবই দরকারি।এগুলি অনেক সময় মাদারবোর্ড এর কারণে অচল থাকে তাই সব দেখে নিন।

মাদারবোর্ড খারাপ হয়ে গেলে তার পরিবর্তন করতে অনেক দাম লাগে তাই পুরাতন ল্যাপটপ কেনার সময় এই পোর্টগুলি ঠিক কাজ করছে কিনা দেখে নিন। ডিভিডি ড্রাইভ ঠিক Read/Write মোড কাজ করছে কিনা দেখে নিন। বর্তমানে বেশিরভাগ ল্যাপটপ এ ডিভিডি ড্রাইভ না থাকলেও যদি থাকে তবে মন্দ কি? এক্সটার্নাল পোর্ট চেক করার জন্য সঙ্গে করে একটি ফ্লাশড্রাইভ নিয়ে যান।

আরো পড়ুন :ফোনের ব্যাটারি ভালো রাখার উপায়

৫. ওয়েবক্যাম/স্পিকার চেক করে নিন

আপনি কি ওয়েব কনফারেন্স বা লম্বা স্কাইপেএ কল করেন? তবে ল্যাপটপ এর ওয়েবক্যাম/স্পিকার ঠিক থাকা আপনার জন্য জরুরি। বেশিরভাগ ক্ষেত্রে ওয়েবক্যাম/স্পিকার ল্যাপটপ এর মাঝারি মানের হয় তা সত্ত্বেও কিন্তু এগুলি জরুরি। ল্যাপটপ এ ডেমো মিউজিক /ভিডিও চালিয়ে দেখে নিন ঠিক আছে কিনা।

আরো পড়ুন:কম্পিউটারের কনফিগারেশন জানার উপায়

৬. Wifi-Bluetooth চেক করুন

ল্যাপটপ নিয়ে যেহেতু অনেক জায়গায় ঘুরতে হয় তার জন্য এর ওয়্যারলেস কানেক্টিভিটি Bluetooth কানেকশন ঠিক আছে কিনা জেনে নিন।
দরকার হলে নিজের মোবাইল থেকে পোর্টেবল হটস্পট চালু করে ওয়্যারলেস কানেক্টিভিটি দেখে নিন।

৭. হার্ডড্রাইভের অবস্থা চেক করুন

ল্যাপটপ পুরানো বা সেকেন্ড হ্যান্ড হলে তার হার্ডড্রাইভ চেক করে নেয়া ভালো। এর জন্য HDDScan নাম এ ফ্রি টুলটি ব্যাবহার করতে পারেন।এটি হার্ড ড্রাইভ,SSD ড্রাইভ পরীক্ষা করে বলে দেবে তার মধ্যে কোনো ব্যাড সেক্টর ,ব্যাড ব্লক আছে কিনা। বেশি ব্যাড সেক্টর ,ব্যাড ব্লক থাকলে ল্যাপটপটি তাড়াতাড়ি স্লো হয়ে যাবে বা ক্র্যাশ করবে যার ফলে ডাটা নষ্ট হয়ে যাবার সম্ভবনা থাকবে। তাই এইরকম ল্যাপটপ না কেনাই ভালো।

৮. ল্যাপটপ এর ব্যাটারী চেক করুন

ল্যাপটপ এর জন্য পাওয়ার ব্যাকআপ একটা গুরুত্বপূর্ণ ব্যাপার।পুরাতন ল্যাপটপ কেনার আগে তাই তার ব্যাটারী ব্যাকআপ দেখে নিন? দেখে নিন কতদিন আগে শেষ ব্যাটারী বদলানো হয়েছিল বা আদৌ সেটি বদলানো হয়েছিল কিনা?আপনার উইন্ডোস ৭ থাকলে আপনি ব্যাটারী ইনফরমেশন এই ভাবে দেখতে পারেন:

স্টার্ট বাটনে ক্লিক করুন এবংসার্চ বাক্সে সিএমডি টাইপ করুন
স্টার্ট মেনুটির শীর্ষে তালিকাবদ্ধ cmd.exe- এ ডান ক্লিক করুন এবং অ্যাডমিন হিসাবে চালান
ক্লিক করুন কমান্ড প্রম্পটে পরবর্তী টাইপ করুন powercfg -energy এবং এন্টার টিপুন

এটি আপনার সি: ড্রাইভে উইন্ডোজ \ system32 ফোল্ডারে অবস্থিত এনার্জি-রিপোর্ট.হুটিএমএল নামে একটি রিপোর্ট তৈরি করবে। এর পর ব্যাটারি তথ্য বিভাগে খুলুন এবং স্ক্রোল করুন।

উইন্ডোস ৮,১০ ব্যাবহার করলে আপনি ব্যাটারী ইনফরমেশন এই ভাবে দেখতে পারেন:

স্টার্ট বাটনে ক্লিক করুন এবং ডায়ালগ বক্সে সিএমডি টাইপ করুন এবং এন্টার টিপুন।
এরপরে, powercfg /batteryreport লিখুন এবং এন্টার টিপুন।

এটি আপনার সি: ড্রাইভে আপনার ব্যবহারকারী নাম ফোল্ডারে থাকা battery-report.html নামে একটি রিপোর্ট তৈরি করবে। ব্যাটারি তথ্য বিভাগে খুলুন এবং স্ক্রোল করুন:

ল্যাপটপ এর ব্যাটারী চেক

এই রিপোর্টটি আপনাকে অনেক পরিসংখ্যান দেবে, তবে আপনার যেটির প্রতি সবচেয়ে বেশি মনোযোগ দিতে হবে সেটি হলো Design Capacity versus the Full Charge Capacity.যদি Design Capacity এর তুলনাতে Full Charge Capacity অনেক কমে যায় তবে ল্যাপটপটির ব্যাটারী এর অবস্থা ভালো নয়। সে জন্য আপনি ডিসকাউন্ট চাইতে পারেন।

আরো পড়ুন :ল্যাপটপ কি ,ল্যাপটপ দিয়ে কি কি কাজ করা যায় ,ল্যাপটপ এর সুবিধা অসুবিধা

৯.অপারেটিং সিস্টেম আসল কি দেখুন

যে ল্যাপটপটি কিনছেন তার উইন্ডোস অপারেটিং সিস্টেম আসল কি দেখে নিন। পাইরেটেড বা নকল অপারেটিং সিস্টেম থাকলে অনেক সময় ল্যাপটপটি খুব একটা ভালো হয় না। তবে আসল অপারেটিং সিস্টেম কিনা তা জানার জন্য স্টার্ট মেনুতে যান, সেটিংস ক্লিক করুন, তারপরে Update & Security তে ক্লিক করুন।

তারপরে, অপারেটিং সিস্টেম activate করা আছে কিনা তা দেখতে অ্যাক্টিভেশন বিভাগে নেভিগেট করুন। যদি “Windows is activated with a digital license “, এই মেসেজ দেখায় তবে আপনার উইন্ডোজ ১০ জেনুইন।

১০. ল্যাপটপটির পুরানো বিল চান

যে ল্যাপটপটি কিনছেন তার আগের অরিজিনাল বিল বা buyer receipt চেক করুন।অনেক সময় ল্যাপটপ নকল হলে অরজিনাল বিল থাকে না। তাই যদি ল্যাপটপটির আসল বিল না থাকে তো ল্যাপটপটি না কেনাই শ্রেয়।

শেষ কথা :


অবশেষে বলি উপরের পুরাতন ল্যাপটপ কেনার আগে করণীয় বিষয়গুলি মাথায় রাখলে আপনারা ঠকবেন না। তবে পুরানো ল্যাপটপ এর পারফরমেন্স কখনোই নতুন ল্যাপটপ এর মতো হবে না এটা মনে রাখা জরুরি।পোস্ট ভালো লাগলে দয়া করে শেয়ার করবেন।ধন্যবাদ।

শুভ্রজ্যোতি ঘোষ

About শুভ্রজ্যোতি ঘোষ

শুভ্রজ্যোতি ঘোষ একজন স্টুডেন্ট এবং টেক লাভার। গণিতে সে বি. এস. সি স্নাতক। পড়াশোনা ছাড়াও বাংলা কবিতা,গান শুনতে সে ভালোবাসে। তাছাড়াও ব্লগ লিখতে সে ভালোবাসে বিশেষত বাংলাতে।

View all posts by শুভ্রজ্যোতি ঘোষ →

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।