৭টি দারুন ফোনের ব্যাটারি ভালো রাখার উপায়

ফোনের ব্যাটারি ভালো রাখার উপায়

Last Updated on: 17th জুলাই 2022, 06:24 পূর্বাহ্ন

স্মাট ফোনের ব্যাটারি ভালো রাখার নিয়ম:আপনারা কি আপনার স্মার্টফোনের ব্যাটারি ভালো রাখার উপায় সম্পর্কে খুঁজছেন? তাহলে আজকের পোস্ট নিশ্চিত আপনার জন্যেই।

হ্যালো বন্ধুরা,আজকে এই পোস্ট এ আমরা আলোচনা করবো ফোনের ব্যাটারি ভালো রাখার উপায় সম্পর্কে। বর্তমান দিনে স্মার্টফোনে জীবনের একটা অবিচ্ছেদ্য হয়ে দাঁড়িয়েছে।

মুশকিল হলো এর ব্যাটারী এর ক্ষমতা। স্মার্টফোন টেকনোলজি যতটা তার অন্যান্য হার্ডওয়্যার বা সফটওয়্যার এর বিষয়ে এগিয়ে গিয়েছে ঠিক ততটা কিন্তু তার ব্যাটারী বিষয়ে হয়নি।

যত ভালোই হোক না কেন স্মার্টফোনে একটানা ব্যাবহার করলে ফোনের ব্যাটারী কিন্তু দ্রুত শেষ হয়ে যায়। বিশেষ করে যদি অনলাইন অডিও ভিডিও স্ট্রিমিং পরিষেবা ব্যাবহার করা হয় তবে স্মার্টফোনে দ্রুত তার ব্যাটারী পাওয়ার হারায়। নতুন ফোন কেনার সময় ঠিক যতটা আমরা ব্যাটারী লাইফ পাই সময়ের সাথে সাথে ফোনের ব্যাটারী লাইফ ধীরে ধীরে কমতে থাকে।

আধুনিক lithium-ion battery মূলত ইলেক্ট্রোড এর মধ্যে পজিটিভ আর নেগেটিভ আয়ন বিনিময়ের উপর কাজ করে। তত্বগতভাবে এই প্রক্রিয়াটি আজীবন চলার কথা। কিন্তু বাস্তবে উচ্চ তাপমাত্রা এবং সময়ের সাথে সাথে এর কর্মক্ষমতা হ্রাস হয়ে পড়ে। একটি lithium-ion ব্যাটারী মূলত সাধারণভাবে ৩০০-৫০০ রিচার্জ সাইকেল পর্যন্ত কাজ করে।

lithium-ion ব্যাটারী মূলত সাধারণভাবে ৩০০-৫০০ রিচার্জ সাইকেল

Image Source: Battery University

তাই আজকে এই পোস্ট এ আমরা মোবাইলের(স্মার্টফোনের) ফোনের ব্যাটারি ভালো রাখার উপায় এমন কিছু কার্যকরী বিষয়ের কথা বলবো যার সাহায্যে আপনার মোবাইলের চার্জ ধরে ক্ষমতা বৃদ্ধি পাবে।

তাই আসুন শুরু করা যাক।

ফোনের ব্যাটারি ভালো রাখার উপায়

১. কোনো সময় ব্যাটারী ফুল চার্জ করবেন না

একটি প্রচলিত ধারণা হলো সবসময় ফোনের ব্যাটারি চার্জ ১০০% হবার পর ব্যাবহার করলে তার ব্যাটারী লাইফ বাড়ে।তবে ধারণাটি বর্তমান রিসার্চ এর পরে যে ঠিক নয় এটা প্রমাণিত হয়েছে। বর্তমানে মোবাইল এ ব্যাবহার করা lithium-ion battery এর জন্য এটা জোর দিয়ে বলা যায়।

মোটামুটিভাবে বলতে গেলে, ব্যাটারী কোষের ভোল্টেজের প্রতি ০.১ V হ্রাস ব্যাটারী জীবনকে দ্বিগুণ করে। Battery University এর রিসার্চ অনুযায়ী যদি আপনি আপনার মোবাইল এর ব্যাটারী কে ৩০%-৮০% এই চার্জ এর সীমা তে ব্যাবহার করেন তবে আপনার মোবাইল এ ব্যাটারী এর চার্জ ধরে রাখার ক্ষমতা অনেক বেড়ে যায়।

২.বার বার অল্প সময় ধরে চার্জ দিন


ফোনের ব্যাটারি ভালো রাখার জন্য একেবারে ফুল বা ১০০% চার্জ না করে যদি আপনি অল্প সময় ধরে বারে বারে রিচার্জ টপ আপ করেন তো আপনার মোবাইল এর ব্যাটারী ধরে রাখার ক্ষমতা বেড়ে যায়। মোদ্দা কথা হলো লম্বা পূর্ণ চার্জ চক্রের চেয়ে ছোট নিয়মিত টপ-আপগুলি লি-আয়ন ব্যাটারির পক্ষে অনেক ভাল।

৩. ওভার চার্জ এড়িয়ে চলুন


অনেক সময়ে আমরা মোবাইল ফুল চার্জ হয়ে গেলেও ওয়াল আউটলেট বা পাওয়ার অফ করি না যার ফলে ব্যাটারী ফুল চার্জ হবার পরেও অতিরিক্ত পাওয়ার নিতে থাকে যা lithium ব্যাটারী এর উপর প্লেটিং তৈরী করে যার ফলে এটি মোবাইল এর উপর অতিরিক্ত তাপ তৈরী করে যার ফলে এটি মোবাইল কে গরম করে বার বার রিবুট করতে পারে।এর ফলে সার্বিক ভাবে মোবাইল এর ব্যাটারী এর আয়ু কমে।

আরো পড়ুন :অতিরিক্ত মোবাইল ফোন ব্যবহারের ১৩ টি মারাত্মক ফলাফল

৪. অনলাইন গেমিং স্ট্রিমিং এর সময় ব্যাটারী চার্জ করবেন না

যখন আপনি গেম বা অনলাইন স্ট্রিমিং করছেন সেই অবস্থা তে অনেকে মোবাইল এর চার্জ দিয়ে থাকেন যেটি লিথিয়াম আয়ন ব্যাটারি ভালো রাখার পক্ষে একদম উচিত নয়। এর ফলে মোবাইল এর ব্যাটারী এর চার্জিং সাইকেল এ বিভ্রাট ঘটে যার ফলে অতিরিক্ত তাপ নির্গত হয়। বিষয়টিকে অনেককে parasitic load বলে থাকেন।

৫. ফোন অতিরিক্ত যাতে গরম হয় সেটা খেয়াল রাখুন

অতিরিক্তি তাপমাত্রা ফোন এর ব্যাটারী এর আয়ু কমানোর জন্য বড় কারণ। নানা পরীক্ষা থেকে দেখা গেছে যে যদি ফোন কে যদি ২৫-৩০ ডিগ্রী সেলসিয়াস এই সীমা এর মধ্যে রাখা যায় তবে তার ব্যাটারী ধরে রাখার ক্ষমতা প্রথম বছর ব্যাবহার এর পরেও প্রায় ৮০% পর্যন্ত বজায় থাকে।
তাপমাত্রা যদি ৪০ ডিগ্রী সেলসিয়াস হয়ে যায় তবে এই ক্ষমতা ৬৫% এ নেমে আসে। তাই অতিরিক্ত তাপমাত্রা বা গরম জায়গা থেকে মোবাইল কে সরিয়ে রাখুন।

আরো পড়ুন :স্মার্টওয়াচ কি, স্মার্ট ওয়াচ এর সুবিধা

৬. অপ্রয়োজনীয় নোটিফিকেশন অফ রাখেন

মোবাইল ফোন এ সব নোটিফিকেশন ও থাকলে বিষয়ে করে ফেইসবুক ,টুইটার,ইনস্টাগ্রাম তবে সারাক্ষন ধরে তার নোটিফিকেশন আসতে থাকে যা অযথা ব্যাটারী অপচয় করে ব্যাটারী লাইফ কে কম করে দেয়।

৭. সবসময় আসল চার্জার ব্যাবহার করুন

প্রতিটি ফোন মডেল একটি নির্দিষ্ট ভোল্টেজ আর ফ্রিকোয়েন্সি এ চার্জ হবার জন্য তৈরী। তাই অন্য ফোন এর চার্জার ব্যাবহার করলে অনেক সময় সেটি সঠিক ভাবে চার্জ হয় না।

শেষ কথা : আশা করি ফোনের ব্যাটারি ভালো রাখার উপায় সম্পর্কে পোস্ট আপনাদের ভালো লাগলো।আপনি কি কি টিপস মেনে চলেন তা কমেন্ট করে জানান।পোস্ট ভালো লাগলে শেয়ার করে দিন প্লিজ।

শুভ্রজ্যোতি ঘোষ

About শুভ্রজ্যোতি ঘোষ

শুভ্রজ্যোতি ঘোষ একজন স্টুডেন্ট এবং টেক লাভার। গণিতে সে বি. এস. সি স্নাতক। পড়াশোনা ছাড়াও বাংলা কবিতা,গান শুনতে সে ভালোবাসে। তাছাড়াও ব্লগ লিখতে সে ভালোবাসে বিশেষত বাংলাতে।

View all posts by শুভ্রজ্যোতি ঘোষ →

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।