জিও গিগা ফাইবার কি ?

Last Updated on: 26th জুলাই 2021, 04:51 পূর্বাহ্ন

হ্যালো বন্ধুরা আজকের এই পোস্টে আমরা জিও গিগা ফাইবার কি সেই সম্পর্কে বিস্তারিত ভাবে আলোচনা করব।

জিও গিগা ফাইবার কি?

জিও গিগা ফাইবার আসলে হলো রিলায়েন্স জিও কর্তৃপক্ষ দ্বারা করা একটি উচ্চগতির ব্রডব্যান্ড পরিষেবা FTTH ফাইবার অপটিক ক্যাবলের মাধ্যমে উচ্চগতির ব্রডব্যান্ড পরিষেবা যার মধ্যে আপনি উচ্চগতির ব্রডব্যান্ড পরিষেবা পেতে পারেন অনায়াসেই। জিও গিগা ফাইবার এর মাধ্যমে আপনারা ১০০ MBPS এর গতি পেতে পারেন।

তাই কম গতির ইন্টারনেট এর জন্য যাদের সমস্যা তাদের জন্য জিও গিগা ফাইবার একটি দারুন বিকল্প।

জিও গিগা ফাইবার কবে শুরু হয় ?

রিলায়েন্স চেয়ারম্যান এবং ম্যানেজিং ডাইরেক্টর মুকেশ আম্বানি জুলাই ৫, ২০১৮ সালে এই ফাইবার অপটিক ভিত্তিক জিও ফাইবার পরিষেবার কথা প্রথম সর্বসমক্ষে আনেন।

রিলায়েন্স ইন্ডাস্ট্রির অ্যানুয়াল সভা তে ইশা আম্বানি বলেন ইন্টারনেট এর ক্ষেত্রে এখন মেগাবাইট এর দিন গিয়েছে ,এখন নতুন যুগ হলো গিগাবাইট এর।

ইশা আম্বানি এর বক্তব্য থেকে স্পষ্ট হয়ে যায় তিনি ভবিষৎতের দিশারী হিসাবে কথা আছেন তা ভারতে ইন্টানেট পরিষেবার জগতে একটি মাইল ফলক বলা যায়।

ভবিষ্যৎ ইন্টারনেট চাহিদার কথার উপর নির্ভর করে তাই রিলায়েন্স জিও ফাইবার এই উচ্চ গতির ব্রডব্যান্ড পরিষেবা বিশেষভাবে ডিসাইন হয়েছে সেটি বলাই বাহুল্য।

ভারতের মতো দেশে যেখানে বর্তমানে গড় ব্রডব্যান্ডের গতি ২ MBPS এর আশেপাশে সেখানেই উচ্চগতির হাই স্পিড জিও গিগা ফাইবার ব্রডব্যান্ড পরিষেবা সত্যিই খুবই আশাব্যঞ্জক।

জিও গিগা ফাইবার কাদের জন্য উপযোগী ?

জিও গিগা ফাইবার এককথায় সকলের জন্য ভালো।

জিও গিগা ফাইবার বাড়ি, মল এবং ছোট বড় মিডিয়াম বিজনেস সহ ইন্টারপ্রাইজ বিসনেস সকলের জন্য বিশেষভাবে নিবেদিত তাদের প্রত্যেকের চাদির কথায় মাথায় রেখে তৈরী।

শুধুমাত্র ব্রডব্যান্ড পরিষেবা নয় জিও গিগা ফাইবার এর মাধ্যমে আপনারা আলট্রা হাই ডেফিনেশন টেলিভিশন পরিষেবা ,ভিডিও কনফারেন্সিং ,ভয়েস কল ,ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট,ভার্চুয়াল রিয়ালিটি ,অনলাইন উইন্ডো শপিং, ডিটিএইচ পরিষেবা এই সমস্ত বিষয়গুলি ও একই পরিষেবার আওতার মধ্যে পেয়ে যাবেন।

জিও গিগা ফাইবার এই আপনি ঠিক কত স্পিড পাবেন?

জিও গিগা ফাইবার এর মাধ্যমে আপনি ঠিক কত সাপের পাবেন তা নির্ভর করছে আপনি কি প্ল্যান নির্বাচন করছেন আর আপনার এলাকা ভিত্তিক উপলব্ধতার উপর।

বর্তমানে জিও গিগা ফাইবার নানারকম প্যাকেজ রয়েছে তার মধ্যে ৩০ MBPS থেকে শুরু করে ১ GBPS পর্যন্ত প্যাকেজ রয়েছে তাই আপনি আপনার চাহিদামত উচ্চ পরিষেবা বেছে নিতে পারেন।

নূন্যতম প্ল্যান টি শুরু মাত্রু মাসিক ৩৯৯ টাকা থেকে যেটি ৩০ MBPS এর সাপের আপনাকে দেয়। উচ্চত প্ল্যান গুলির মধ্যে রয়েছে ৬৯৯,৯৯৯ ইত্যাদি প্ল্যান যেখানে আপনি ১৫০ MBPS থেকে সর্বোচ্চ ১ GBPS পর্যন্ত প্ল্যান বেছে নিতে পারেন।

যারা নেটফিক্স,আমাজন প্রাইম এইসব অনলাইন স্ট্রিমিং সার্ভিস ব্যাবহার করেন তাদের ক্ষেত্রে কোনো বাফারিং ছাড়াই ভিডিও দেখতে পারবেন।

এই সব মাসিক প্ল্যান ছাড়াও এদের বার্ষিক আর ত্রৈমাসিক প্লান ও আপনি চাইলে বেছে নিতে পারেন।

জিও গিগা ফাইবার এর জন্য আবেদন কি ভাবে করবেন?

জিও গিগা ফাইবার বলতে গেলে এখনো প্রারম্ভিক পর্যায়ে আছে। বর্তমানে ভারতের প্রায় ১৬০০ এর মতো ছোট বড় শহরে জিও গিগা ফাইবার রয়েছে। তাই আপনার এলাকা তে জিও গিগা ফাইবার আছে কিনা আপনাকে জানতে গেলে ,জিও এর অফিসিয়াল ওয়েবসাইট বা MyJio app এ আপনাকে আপনার নাম ঠিকানা দিয়ে ,মোবাইল নম্বর দিয়ে দিতে হবে।

এর পর আপনার মোবাইল নম্বর এ একটি OTP আসবে। এর পড়ি আপনাকে জানিয়ে দেয়া হবে আপনার এলাকাতে জিও গিগা ফাইবার আছে কিনা।

জিও গিগা ফাইবার ইনস্টল এর জন্য খরচ কেমন ?

জিও গিগা ফাইবার ইনস্টল এর জন্য খরচ খুব বেশি নয় কেবল ২৫০০ টাকা (১০০০ টাকা NON-REFUNDABLE ,১৫০০ টাকা সিকিউরিটি ডিপোজিট REFUNDABLE) .এই প্ল্যান এর মধ্যে আপনি ১০টি OTT সার্ভিস ও পাবেন।

তবে জিও কর্তৃপক্ষ এর ১৫০০ টাকার আর একটি প্ল্যান আছে যেটি নিলে আপনাকে কেবল এটি সিকিউরিটি ডিপোজিট REFUNDABLE হিসাবে দিতে হবে। তবে এই প্ল্যান এ আপনি কোনো OTT সার্ভিস পাবেন না।

জিও গিগা ফাইবার ইনস্টল এর জন্য কি কি ডকুমেন্ট লাগবে ?

জিও গিগা ফাইবার ইনস্টল এর জন্য দরকার আধার কার্ড বা যেকোনো সরকারি বৈধ পরিচয়পত্র যেমন ভোটার কার্ড,পান কার্ড,ইত্যাদি।

জিও গিগা ফাইবার ইনস্টল এর জন্য কত সময় লাগবে ?

ডকুমেন্ট ভেরিফিকেশন হয়ে গেলে জিও ইঞ্জিনিয়ার আপনার বাড়িতে যাবে আর ২ ঘন্টার মধ্যে আপনার জিও গিগা ফাইবার চালু হয়ে যাবে। আপনি যদি চান তবে আপনি আপনার ইনস্টলেশন এর দিন কবে হবে তা আপনার সুবিধামতো আগে থেকে ঠিক করে নিতে পারেন। সাপোর্ট নম্বর 18008969999 এ ফোন করে।

জিও গিগা ফাইবার ইনস্টল এর জন্য কি অতিরিক্ত wiring লাগবে ?

জিও গিগা ফাইবার ইনস্টল করার জুন একটি মাত্র সিঙ্গেল গিগা ফাইবার তার লাগে যার ফলে আপনার কোনো অতিরিক্ত wiring এর দরকার পড়ে না।

জিও এর দক্ষ ইঞ্জিনিয়ার আপনার জন্য সঠিক ভাবে আপনাকে জিও গিগা ফাইবার ইনস্টল করে দেবে। তবে চাইলে আপনি জিও জিও গিগা ফাইবার ইনস্টল এর সময় আপনার ইলেক্ট্রিসিয়ানকেও আগে থেকে বলে রাখতে পারেন। এতে আপনার অনেক সুবিধা হতে পারে।

জিও গিগা ফাইবার এর সাপোর্ট কেমন ?

ব্রডব্যান্ড পরিষেবার ক্ষেত্রে বলা যায় সার্ভিস সাপোর্ট বেশ জরুরি। কারণ আপনার ব্রডব্যান্ড এর কোনো সমস্যা হলে আপনাকে তা মেরামতির জন্য ভালো সাপোর্ট এর দরকার হয়। তবে বলা যেতে পারে জিও গিগা ফাইবার এর সাপোর্ট সার্ভিস বেশ ভালো।

জিও গিগা ফাইবার সংক্রান্ত যেকোন সাপোর্ট এর জন্য তাদের টোল ফ্রি নম্বর হলো 1800-896-9999 যেটি দারুন কাজ করে।

শেষ কথা :আশা করি জিও গিগা ফাইবার সংক্রান্ত আপনার পোস্ট ভালো লাগলো।জিও গিগা ফাইবার সংক্রান্ত আরো কিছু জানতে চাইলে নিচের কমেন্ট বাক্স এ কমেন্ট করতে ভুলবেন না। ধন্যবাদ।

সৌমিক ঘোষ

About সৌমিক ঘোষ

সৌমিক ঘোষ একজন ইন্টারনেট মার্কেটিং প্রফেশনাল, ব্লগার। তিনি ইন্টারনেট মার্কেটিং এ প্রায় ১২ বছর ধরে কাজ করছেন ।ব্লগিং ছাড়াও অবসর সময় এ গান শোনা তার একটি নেশা।

View all posts by সৌমিক ঘোষ →

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।