১০ টি জনপ্রিয় বাংলা লেখার সফটওয়্যার

বাংলা লেখার সফটওয়্যার

Last Updated on: 26th নভেম্বর 2022, 04:19 অপরাহ্ন

হ্যালো বন্ধুরা আজ আমরা কিছু ভালো বাংলা লেখার সফটওয়্যার [bangla lekhar software]/বাংলা টাইপিং সফটওয়্যার সম্পর্কে আলোচনা করবো।

ইন্টারনেট দুনিয়াতে প্রহণ ভাষা মূলত ইংলিশ যার কথা মাথায় রেখে অধিকাংশ কম্পিউটার সফটওয়্যার বা প্রোগ্রাম বানানো হয়। কিন্তু যতদিন যাচ্ছে দেখা যাচ্ছে আঞ্চলিক ভাষা গুলিও মানুষ ইন্টারনেট সার্ফিং থেকে শুরু করে নানা কাজে ব্যাবহার করছেন।এদের মধ্যে বাংলা অন্যতম। পৃথিবীর ৭ম সবচেয়ে কথিত ভাষা বাংলা।

বাংলা দক্ষিণ এশিয়া তে বিশেষ করে ভারত ও বাংলাদেশে অনেক ব্যাবহার হয়। সারা পৃথিবীজুড়ে প্রায় ২৩০ মিলিয়ন মানুষ বাংলা ভাষাতে কথা বলেন।

বাঙালি তথা বাংলা ভাষার এই জনপ্রিয়তার কারণে গুগল এডসেন্স ও বাংলা ভাষাতে এখন উপলব্ধ। এই সব কারণে বাংলা ব্লোগ্গিং এর চাহিদাও অনেক বেড়েছে।

তাই এই পোস্ট এ বাংলা লেখার কিছু ভালো সফটওয়্যার সম্পর্কে আলোচনা করবো যেগুলো ব্যাবহার করে আপনি সহজেই আপনার কম্পিউটার এ বাংলা ভাষাতে লিখতে পারবেন। এই সমস্ত সফটওয়্যার এর মস্ত গুণ হলো আপনি বাংলা ভাষার প্রায় সবরকম যতিচিহ্ন ও ব্যাবহার করতে পারবেন।

তাহলে চলুন শুরু করি।

১. LipiKaar

LipiKaar একটি বাংলা টাইপিং সফটওয়্যার। এই LipiKaar এর মাধ্যমে আপনারা সহজেই আপনারা আপনার পিসি তে এটি ডাউনলোড করে বাংলা টাইপ করতে পারেন।কম্পিউটারে বাংলা লেখার সফটওয়্যার হিসাবে এটি বেশ জনপ্রিয়।

আপনি নতুন হন বা প্রফেশনাল LipiKaar আপনার জন্য বেশ ভালো হবে। ওয়ার্ড,এক্সেল ,পাওয়ারপয়েন্ট ,ইমেইল সমস্ত কিছু আপনারা বাংলাতে টাইপ করতে পারবেন অনায়াসেই। .LipiKaar ব্যাবহার করার জন্য আপনাকে ইংলিশ এ দারুন সড়গড় হতে হবে তার কোনো মানে নেই. আপনি বাংলাতেই আপনার চিন্তাগুলি এখানে লিপিবদ্ধ করতে পারেন। কোনো কীওয়ার্ড স্টিকার দরকার পড়ে না।

এটির আরো একটি ব্যাপার হলো আপনি চাইলে LipiKaar ডাউনলোড না করেও এর অনলাইন ইন্টারফেসে ব্যাবহার করতে পারেন একদম বিনামূল্যে।

আপনাকে সুদু http://www.lipikaar.com/online-editor/bengali-typing এড্রেস এ যেতে হবে তারপর আপনি আপনার বাংলা টাইপিং করতে পারবেন সহজে।

আর আপনি LipiKaar ডাউনলোড করতে চাইলে আপনাকে প্রথমে ৩ দিনের ফ্রি Trail ভার্সন দেয়া হবে। এর পর আপনাকে এটি কিনতে হবে ২৯৯ টাকা থেকে শুরু এদের প্রো ভার্সন।

২. Avro Keyboard

Avro Keyboard ও একটি দারুন বাংলা লেখার সফটওয়্যার।Avro Keyboard এর প্রধান বৈশিষ্ট হলো এর সহজ সরল ইন্টারফেস আর ফিচারস।


Avro Keyboard এর একটিই ইন্টারফেস এর মধ্যেই আপনি বাংলাদেশ তথা ভারতের বাংলা লিখতে পারবেন।Avro Keyboard একটি Unicode ভিত্তিক সফটওয়্যার।এর মধ্যে থাকা স্পেল চেকার আপনার বানানের ভুল সংশোধন করে দেবে।


এই সফটওয়্যার এর দ্বারা মাউস তথা কীবোর্ড শর্টকাট ব্যাবহার করে নির্ভুল বাংলা টাইপ করা যায় খুব দ্রুত।

Avro Keyboard এর ফ্লোটিং প্রিভিউ এর মাধ্যমে আপনারা সহজেই আপনাদের ইংরেজি টাইপিং বাংলায় অনুবাদ সঙ্গে সঙ্গে দেখতে পারেন।


Avro Keyboard এর আরো একটি দারুন বৈশিষ্ট হলো এর English to Bangla dictionary যাতে ১৫০০০ এর ও বেশি বাংলা শব্দ আছে সাথে অটো কারেক্ট অপশন। নানা জনপ্রিয় বাংলা লেআউট যেমন Probhat, Jatiya (National), Bornona, Avro Easy, Munir Optima এটি সাপোর্ট করে।

কোনো জটিল শব্দ বা বাক্য লিখতে গেলে আপনাকে এক বা একাধিক কীবোর্ড কম্বিনেশনে ব্যাবহার করতে হয়. তাছাড়া Unicode to Bijoy converter এর সাহায্যে আপনারা Unicode Bengali text থেকে ASCII (or Bijoy) standard এ লেখা পরিবর্তন করার অপশন থাকে।

৩. BanglaWord

BanglaWord ভালো বাংলা লেখার জন্য আর একটি দারুন সফটওয়্যার। BanglaWord ব্যাবহার করে আপনি সহজেই ইমেইল থেকে ডকুমেন্ট প্রসেসিং সবই করতে পারবেন। ইংরেজি vowels আর consonant ব্যাবহার করে আপনি বাংলাতে সবটুকু টাইপ করতে পারবেন সহজেই।

দরকার হলে আপনি RTF ফরম্যাট ও ব্যাবহার করতে পারবেন BanglaWord এ.

৪. Easy Learn Bangla


Easy Learn Bangla এমনি একটি বাংলা সফটওয়্যার যেটি কেবল আপনাকে বাংলা লিখতে সাহায্য করে তাই নয় এমন কি বাংলা বলতে আর পড়তেও শেখায়।

স্কুল ,কলেজ ,টুরিস্ট যারা বাংলা ভাষা শিখতে চাইছেন প্রথমবার তাদের জন্য Easy Learn Bangla একটি খুবই ভালো বাংলা সফটওয়্যার হতে পারে। সহজ সরল যাবে বাংলাতে সম্ভাষণ ,বিদায় বলার রীতি থেকে শুরু করে হোটেল রেস্টুরেন্ট কি ভাবে বাংলাতে বুক করা যায় সেটিও অনায়াসে এই Easy Learn Bangla এর মাধ্যমে রপ্ত করা যায়। এর মধ্যে talking dictionary ও আছে।

কি দারুন তাই না? একটি সফটওয়্যার এর থেকে আর এর চেয়ে বেশি আপনি কি আশা করতে পারেন ?

৫. Borno

Borno হলো বাংলা লেখার আর একটি ফ্রি সফটওয়্যার। Borno এর মধ্যে ফোনেটিক আর ফিক্সড লেআউট কীওয়ার্ড দুইটি অপশন আছে। মূলত উইন্ডোস কম্পিউটার এর জন্য আপনারা এটি ব্যাবহার করতে পারেন।

৬. Soumili
Soumili বাংলা লেখার জন্য দারুন একটি সফটওয়্যার। এটি উন্ডোস কম্পিউটার এর জন্য মাথায় রেখে তৈরী। Soumili এর দ্বারা আপনারা জনপ্রিয় Pagemaker, CorelDraw,Photoshop, Premier, MS-Office, InDesign সফটওয়্যার এ বাংলা ব্যাবহার করতে পারবেন।বাংলা থেকে ইংরেজি বা ইংরেজি থেকে বাংলা আসার জন্য যেকোনো সময় আপনারা hotkey ব্যাবহার করতে পারেন।

নিজের প্যাকেজ এ থাকা ফ্রন্ট এর সাথে অন্য ফ্রন্ট ও আপনি ব্যাবহার করতে পারেন চাইলে।

আপনার কম্পিউটার এর মাত্র ১১MB জায়গা নেয় তাই এটি বেশ ছোট আর হালকা সফটওয়্যার,বেশিরভাগ পিসি কনফিগারেশন এ তাই সুন্দর ভাবে ইনস্টল হয়ে যাবে । ইংরেজি কোনো চিহ্ন পাবার জন্য ALT key ব্যাবহার করতে পারেন। কোনো স্বরবর্ণ যদি আপনি একই সাথে পরপর দুইবার টাইপ করেন তবে একবারই এটি নেবে।

এছাড়া মাত্রা দিতে shift +space ব্যাবহার করতে হবে।

আরো পড়ুন :কম্পিউটার হার্ডওয়্যার ও সফটওয়্যার এর মধ্যে পার্থক্য কি

৭. Bijoy Bayanno

Mustafa Jabbar এর তৈরি ২০০৯ সালে রিলিজ হওয়া Bijoy Bayanno একটি unicode ভিত্তিক বাংলা লেখার সফটওয়্যার। উইন্ডোস সিস্টেম এর স্তাহে এটি মূলত কাজ করে.তবে এটি চালাবার জন্য আপনার পিসি তে Microsoft .NET Framework 3.5 আগে থেকে ইনস্টল থাকতে হবে।

phrase শর্টকাট অপশন Bijoy Bayanno এর একটি বিশেষ বৈশিষ্ট্য। আপনি অনলাইন,offline দুই ভাবেই এটি ব্যাবহার করতে পারেন। তবে Bijoy Bayanno এর মধ্যে খুব বেশি অ্যাডভান্সড ব্যাপার নেই। যারা প্রথম প্রথম শুরু করছেন তাদের জন্য এটি বেশ ভালো।

৮. Offline Bengali Typing
যারা offline এ বাংলা লেখার জন্য সফটওয়্যার খুঁজছেন তাদের জন্য বেশ ভালো বিকল্প। ইমেইল থেকে ডকুমেন্ট প্রসেসিং সকল কাজ আপনি এর মাধ্যমে বাংলায় করতে পারবেন কোনো ইন্টারনেট কানেকশন ছাড়া।

৯. Akkhor Bangla

Akkhor Bangla বাংলা লেখার জন্য একটি দারুন সফটওয়্যার। ২০০৩ সালে এটি প্রথম বাংলা টেক্সট থেকে স্পিচ সিস্টেম এর উপর ভিত্তি করে এটি তৈরী হয়। এটি আপনাকে phonetically টাইপিং এর সুবিধা দেয়।

তারমানে আপনি যদি আপনার ইংলিশ কিবোর্ড এ bangla টাইপ করেন ইংরেজি তে সেটি বাংলাতে লেখা হয়ে যায় কোন বিশেষ লেআউট প্যাটার্ন ব্যাবহার না করেই। Akkhor Bangla Bangla ascii আর Unicode characters সবই সাপোর্ট করে। যারা কীবোর্ড এ তেমন স্বচ্ছন্দ নন তারা মাউস ব্যাবহার করেও বাংলায় টাইপ করতে পারেন।আপনি যেকোনো লেআউট ব্যাবহার করতে পারেন। ইচ্ছা করলে নিজের লেআউট ব্যাবহার করতে পারেন।

১০. Bengali Typing Tutor

Bengali Typing Tutor আপনাকে দ্রুত এনজি থেকে বাংলা টাইপিং এর জন্য সাহায্য করে। এটি সব বাংলা জনপ্রিয় লেআউট সাপোর্ট করে। আপনাকে শুধু right click করে আপনার পছন্দের লেআউট বেছে নিতে হবে। আপনাকে দ্রুত টাইপিং এর জন্য আপনার টাইপিং এর ধরণ বুহে আপনাকে অনস্ক্রিন সাজেস্ট করে। আপনি এটি MS -Word এর সাথেও ব্যাবহার করতে পারেন। ছাড়া এটি ইনস্টল করাও সহজ আর ব্যাবহার করাও।

শেষ কথা: আশা করি বাংলা লেখার সফটওয়্যার পোস্ট আপনার ভালো লেগেছে। ভালো লাগলে শেয়ার করে দেবেন আর কোনো প্রশ্ন থাকলে নিচে কমেন্ট করবেন। ধন্যবাদ।

সৌমিক ঘোষ

About সৌমিক ঘোষ

সৌমিক ঘোষ একজন ইন্টারনেট মার্কেটিং প্রফেশনাল, ব্লগার। তিনি ইন্টারনেট মার্কেটিং এ প্রায় ১২ বছর ধরে কাজ করছেন ।ব্লগিং ছাড়াও অবসর সময় এ গান শোনা তার একটি নেশা।

View all posts by সৌমিক ঘোষ →

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।