৭টি সেরা আরবি থেকে বাংলা অনুবাদ (আরবি টু বাংলা ট্রান্সলেশন)অ্যাপ

আরবি থেকে বাংলা অনুবাদ-

Last Updated on: 28th এপ্রিল 2024, 12:18 অপরাহ্ন

হ্যালো বন্ধুরা আজ এই পোস্ট এ আমরা আরবি থেকে বাংলা অনুবাদ অ্যাপ (আরবি টু বাংলা ট্রান্সলেশন )সম্পর্কে আলোচনা করবো। অনেক সময় আমরা আরবি থেকে বাংলা অনুবাদের জন্য অনেক অসুবিধার তৈরী হয়।

তবে আর নয় এখন হাতের কাছেই কাছে দারুন সব মোবাইল এপ্লিকেশন যেগুলি ব্যাবহার ওরে আমরা সহজেই আরবি থেকে বাংলা অনুবাদ করে নিতে পারবো।

আরবি পৃথিবীর পঞ্চম জনপ্রিয় ভাষা। কোরান থেকে শুরু করে হাদিস সকল কিছুই আসলে আরবি তে আছে। সারা দুনিয়া জুড়ে প্রায় ২০ টি দেশে আর ৩৭৫ মিলিয়ন মানুষ আরবি তে কথা বলেন তাই আরবি অনেক গুরুত্বপূর্ণ একটি ভাষা।

তো চলুন শুরু করি আরবি থেকে বাংলা অনুবাদ APPS সম্পর্কে।

১. Arabic Bangla Translator

তালিকার প্রথম APPটির নাম Arabic Bangla Translator. এটি দারুন ফাস্ট একটি আরবি থেকে বাংলা অনুবাদ APP .
এটি আরবি থেকে বাংলা আবার বাংলা থেকে আরবি দুটোই অনুবাদ করে দিতে পারে।এটি একটি সম্পূর্ণ ফ্রি এন্ড্রোইড এপ্লিকেশন।
এটি কিছু দারুন বৈশিষ্ট আছে :

  • এটি ছোট বড় শব্দ থেকে বাক্য সব অনুবাদ করে দিতে পারে
  • সহজ আর ব্যাবহার করে অনেক সহজ
  • ক্লিপবোর্ড থেকে কপি করা কনটেন্ট অনুবাদ করে
  • ভয়েস ইনপুট সমর্থন করে
  • ফুল স্ক্রিন টেক্সট ডিসপ্লে আর হিস্ট্রি সাপোর্ট

২. Arabic to Bangla Translator(AML Developer)

এটি একটি ফ্রি এন্ড্রোইড এপ্লিকেশন Arabic Bangla Translator APP .এটি ইংলিশ থেকে এরাবিক কিবোর্ড সমর্থন করে। এছাড়া ডিকশেনারী,সঠিক উচ্চারণ এ জন্য এটি বেশ ভালো কাজ করে।

৩. বাংলা আরবী ডিকশনারী


বাংলা আরবী ডিকশনারী আর একটি ভালো APP .আপনি যদি ইনস্ট্যান্ট আর ফাস্ট কোনো আরবি থেকে বাংলা ট্রান্সলেটর খোঁজেন তবে এটি আপনার জন্য। বাংলা আর আরবি দুই ভাষাতেই এটি শব্দের মানে বুঝিয়ে দেয় দারুন ভাবে। এছাড়াও টেক্সট টু স্পিচ সাপোর্ট থেকে শুরু করে ,সোশ্যাল মিডিয়া ইন্টিগ্রেশন আছে।

এটি OFFLINE মোডেও কাজ করে তার ফলে আপনি অল্প দিনের মধ্যেই আপনি আরবি শোনা ,লেখা ও বলতে শুরু করতে পারবেন একটু চেষ্টা করলেই। যেকোনো শব্দের সঠিক বাংলা উচ্চারণ এর জন্য বাংলা আরবী ডিকশনারী অ্যাপ খুবই কাজের। তাছাড়া ক্যামেরা ইমেজ অনুবাদ, টেক্সট এবং বাক্য স্ক্যান বাংলা আরবী ডিকশনারী আপনার জন্য করে দেবে।

৪. Bangla to Arabic Translator অ্যাপ

আরো একটি সুন্দর Bangla to Arabic Translator অ্যাপ যার সাহায্যে আপনি বাংলা থেকে আরবি আবার আরবি থেকে বাংলা সহজেই অনুবাদ করে নিতে পারবেন। গুগল প্লে স্টোরে এই অ্যাপ সম্পূর্ণ বিনামূল্যে পাওয়া যাবে। ভয়েস ট্রানসেশন ,টেক্সট টু স্পিচ অনুবাদ সব কিছু সুবিধাই পেয়ে যাবেন এর মাধ্যমে। গুগল প্লে স্টোরে এর ডাউনলোড সংখ্যা প্রায় ১০ হাজার ছাড়িয়েছে।

৫. বাংলা থেকে আরবি অনুবাদ – আরবি ভাষা শিক্ষার বই

 

বাংলা থেকে আরবি যারা শিখতে চান বিশেষ করে প্রবাসী বাঙালি যারা আছেন তাদের জন্য এই অ্যাপ বেশ ভালো কাজ করছে।
বর্তমানে গুগল প্লে স্টোরে এই অ্যাপ অনেক জনপ্রিয়। ডাউনলোড সংখ্যা প্রায় ১০০০ ছাড়িয়ে গেছে। আরবি বাংলা অনুবাদ থেকে শুরু করে প্রবাসী দের কথা মাথায় রেখে অ্যাপটির মধ্যে সমস্ত বিষয় গুলি মডিউলে ভাগ করা আছে যাতে করে সবাই ধীরে ধীরে এইগুলি ব্যাবহার করে আরবি ভাষা শিখতে পারে।

আরো পড়ুন: সেরা ছবি এডিট করার সফটওয়্যার

৬. গুগল ট্রান্সলেট

গুগল ট্রান্সলেট আসলে সব জনপ্রিয় ভাষা অনুবাদ করা যায়। তাই কার্যত গুগল ট্রান্সলেট এন্ড্রয়েড অ্যাপ এর মাধ্যমেও খুব নির্ভুল ভাবে বাংলা থেকে আরবি আবার আরবি থেকে বাংলা অনুবাদ করা যায় খুব দ্রুত। অনেক মানুষ এই গুগল ট্রান্সলেট ব্যাবহার করেন। গুগল এর প্রোডাক্ট হবার জন্য এটি অনেক ভালো আর আপনাকে ক্রস ডিভাইস সিঙ্ক,ট্যাপ তো ট্রান্সলেট সব কিছুই করতে সাহায্য করে খুব সহজে।

এছাড়া বিশেষ সুবিধা হিসাবে অফলাইন ট্রান্সলেশন,ইনস্ট্যান্ট ক্যামেরা ছবি দেখে তার মধ্যে থাকা টেক্সট কেও অনুবাদ করে দিতে পারে গুগল ট্রান্সলেট। গুগল প্লে স্টোরে এর ডাউনলোড প্রায় ১০০ কোটিরও বেশি। তাহলে ভাবুন কত জনপ্রিয় গুগল ট্রান্সলেট অ্যাপ টি।

৭. Bengali-Arabic Translator

Bengali-Arabic Translator অ্যাপ তালিকাতে থাকা আরো একটি দারুন Bengali-Arabic Translator অ্যাপ। এটি ব্যাবহার করার কারণ এটির ইন্টারফেস অত্যন্ত সরল। আপনি আরবি থেকে বাংলা আবার বাংলা থেকে আরবি সব কিছুই অনুবাদ করে নিতে পারবেন। সোশ্যাল নেটওয়ার্ক,মেসেঞ্জার বা দৈনন্দিন সময়ে আপনি এটি সহজে ব্যাবহার করতে পারবেন।

অ্যাপ টির গুগল প্লেস্টোরে ডাউনলোড প্রায় ১ লক্ষ এর উপর।

শেষ কথা :

আশা করি আরবি থেকে বাংলা অনুবাদ অ্যাপ পোস্ট আপনাদের ভালো লাগলো। আপনি কোন অ্যাপ ব্যাবহার করেন? নিচের কমেন্ট বাক্স এ জানাতে ভুলবেন না। ধন্যবাদ।

আরো পড়ুন :মোবাইলে আবহাওয়ার খবর জানার ৫টি সেরা অ্যাপ

সৌমিক ঘোষ

About সৌমিক ঘোষ

সৌমিক ঘোষ একজন ইন্টারনেট মার্কেটিং প্রফেশনাল, ব্লগার। তিনি ইন্টারনেট মার্কেটিং এ প্রায় ১২ বছর ধরে কাজ করছেন ।ব্লগিং ছাড়াও অবসর সময় এ গান শোনা তার একটি নেশা।

View all posts by সৌমিক ঘোষ →

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।