৯টি সহজ চাকরির ইন্টারভিউ এর প্রশ্ন ও উত্তর

চাকরির ইন্টারভিউ এর প্রশ্ন ও উত্তর

Last Updated on: 23rd জানুয়ারি 2022, 04:05 অপরাহ্ন

হ্যালো বন্ধুরা এই পোস্টে আমরা চাকরির ইন্টারভিউ এর প্রশ্ন ও উত্তর সম্পর্কে আলোচনা করব। এটি আপনারা চাকরির ইন্টারভিউ টিপস ও বলতে পারেন।

একটি চাকরি পাওয়া সহজ কথা নয়। বহু কাঙ্খিত প্রার্থীর মধ্যে থেকে আপনার সফল হওয়ার সম্ভাবনা ততটাই উজ্জল যতটা আপনি নিজেকে ইন্টারভিউর এর সামনে আপনি নিজেকে উপস্থাপন করতে পারবেন।

তো আসুন জেনে নেওয়া যাক কিছু চাকরির ইন্টারভিউ টিপস যেগুলো আপনাকে সঠিক চাকরি পেতে সাহায্য করবে।
তো আসুন শুরু করা যাক।

চাকরির ইন্টারভিউ এর প্রশ্ন ও উত্তর

১. আপনার সম্বন্ধে কিছু বলুন:

এটি আপাত সহজ প্রশ্ন বলে মনে হলেও এর মধ্যে কিন্তু যথেষ্ট গুরুত্বপূর্ণ ইঙ্গিত থাকে।এই প্রশ্নের উত্তর দিতে গেলে আপনাকে যথেষ্ট সতর্ক হতে হবে. এমনিতে আপনার biodata এর মধ্যেই আপনার সম্বন্ধে অনেক কিছু লেখা থাকে কিন্তু ইন্টারভিউয়ার আপনার মুখ থেকে আপনার সম্বন্ধে জানতে চান।

এক্ষেত্রে সেইগুলি বলবেন যেগুলি আপনার biodata তে উল্লেখ নেই।

কেন চাকরি ছাড়লেন, আপনার পছন্দের বিষয় কি, আপনি কিভাবে আপনার কাজটি ভালো সম্পন্ন করতে পারবেন কেন আপনি এই কাজটি আপনি করতে চিয়াছেন বেঁধেছেন এইসব আপনি বলতে পড়েন সংক্ষিপ্তভাবে।

এছাড়াও এই প্রশ্নের মাধ্যমে ইন্টারভিউয়ার নেতৃত্ব দেওয়ার ক্ষমতা যাচাই করে নেয়। তাই উত্তর দেয়ার সময় এইসব বিষয়গুলি মাথায় রাখবেন।

২. দ্বিতীয় প্রশ্ন আপনার সবচেয়ে বড় দুর্বলতা কি?

এই প্রশ্নের উত্তরে একটু সতর্ক হওয়া উচিত।
এই প্রশ্নটি মাধ্যমে ইন্টারভিউ আর আপনার দুর্বলতা সম্বন্ধে জানতে চান আপনি এই প্রশ্নের উত্তর একটু ঘুরিয়ে বলবেন।

আপনি এক্ষেত্রে এটি বলতে পারেন যে আপনার সবচেয়ে বড় দুর্বলতা হলো আপনি যখন কাজের মধ্যে ডুবে থাকেন তখন আপনার অন্য কিছু মনে পরে না। কে তাই যখন আপনি আমার পছন্দের কাজ পান সেক্ষেত্রে আপনার কাছে সময়ের পরিমাপ ওই সময় থাকে না.

এই প্রশ্নের উত্তরটি মাধ্যমে আপনার ইন্টারভিউ আর কে ঘুরিয়ে বললেন যে আপনি আপনার কাজের প্রতি এত দায়বদ্ধ যে সঠিক কাজ পেলে আপনি আর অন্য কিছু চান না। একটি স্মার্ট অ্যানসার বা উত্তর।

৩. তৃতীয় প্রশ্ন আপনার সবচেয়ে বড় শক্তি বা গুণ কোনটি?

এক্ষেত্রে আগের মত উত্তরটি একটু সতর্কভাবে দেয়া উচিত।

বেশি কথা না বলে আপনি আপনার আগে কিছু প্রজেক্ট বা কাজের সম্বন্ধে বলতে পারেন যেখানে আপনি কিভাবে কোন সমস্যাকে এভাবে সামলেছেন সে কথা আপনি বলতে পারেন।

কিছু কেস স্টাডি শেয়ার করতে পারেন যেটা আপনার সমস্যার সমাধান করার কথা প্রকাশ করে। এইভাবে এই প্রশ্নের উত্তর দিলে আপনার ইন্টারভিউয়ের খুশি হয়।

৪.আপনি নিজেকে ৫ বা ১০ বছর পরে কোথায় দেখছেন?

এই উত্তরটি বেশ গুরুত্বপূর্ণ। আসলে যে কোম্পানিটিতে আপনি ইন্টারভিউ দিতে গেছেন ওই কোম্পানির সম্পর্কে একটু ভালো করে পড়ে নেওয়া উচিত আপনার।

কোম্পানিটির ভবিষ্যৎ পরিকল্পনা কী বা কোন কোন ক্ষেত্রে ওই কোম্পানিতে কাজ করতে পারে সেই অনুযায়ী আপনি আপনার উত্তরটা দিতে পারেন।

উদারন হিসাবে বলা যেতে পারে যদি আপনি যদি কোন ই-কমার্স কোম্পানিতে,ডিজিটাল মার্কেটিং প্রফেশনাল পদের জন্য ইন্টারভিউ দিতে যান সেক্ষেত্রে আপনি বলতে পারেন যে আপনি কোম্পানিটি ডিজিটাল মার্কেটিং এর প্রজেক্ট ম্যানেজার হতে চান।

যেহেতু আপনি একজন ডিজিটাল মার্কেটিং এক্সপার্ট সেহেতু আপনি আপনার ডিজিটাল মার্কেটিং দক্ষতা সাহায্যে কোম্পানিটি বিস্তার ভালোভাবে সব জায়গায় করতে চান। এই উত্তরের পর আপনার ইন্টারভিউয়ের আর কোনো আপত্তি করবে না আসা করা যায়।

৫. আপনি এই জবটির সম্বন্ধে কোথা হতে জানলেন?

এই উত্তরটি দেবার আগে আপনি একটু ভেবে নিন। যদি আপনি কোন কোম্পানির বর্তমান কর্মচারীর মারফত এই কাজটির কোটা জানতে পারেন তবে আপনি তা বলতে পারেন।

তাছাড়া এটাও বলতে পারেন যে আপনি এই কোম্পানির দিকে অনেকদিন ধরে ফলো করছেন এবং এর গতিবিধি সম্পর্কে যথেষ্ট ওয়াকিবহাল। সে ক্ষেত্রে ইন্টারভিউয়ের আপনার এই প্রশ্নের উত্তরে খুশি হবে। কারণ তিনি এমন কোন লোক কে চাকরি দিতে চান যে তার কোম্পানি সম্বন্ধে যথেষ্ট ওয়াকিবহাল।

৬. আপনি আপনার বর্তমান কাজ ছাড়তে চাইছেন কেন ?

আপনি আপনার বর্তমান যে কোম্পানিতে আছেন, আপনাকে মাথায় রাখতে হবে যে আপনি আপনার পুরনো কোম্পানির সম্বন্ধে কোন বদনাম না করেন।

এক্ষেত্রে আপনি যদি আপনার পুরনো কোম্পানি সম্পর্কে বদনাম করেন তো আপনার বর্তমান ইন্টারভিউয়ের মনে করতে পারে যে এই লোকটি যদি আগের কোম্পানি সম্পর্কে আমার কাছে বদনাম করে,তো পরে আমার কোম্পানি সম্পর্কে অন্যদের কাছে বদনাম করতে পারে।

তা কখনই আপনার আগের কোম্পানিকে এর সম্পর্কে কোন বাজে মন্তব্য করা বাঞ্ছনীয় নয়।

বরং বলা উচিত যে আমি আমার বর্তমান কোম্পানি ছাড়তে চাইছি তার কারণ চাইছি তার কারণ ,আমি আমার ক্যারিয়ার এবং চাকরি কে একটা অন্য মাত্রাও নিয়ে যেতে চাই। এছাড়াও বআপনি বলতে পারেন যে আপনি মনে করেন এই কোম্পানিতে আপনি আপনার যে দক্ষতা আছে তার সঠিক ব্যবহার করতে পারবেন।

৭. আপনি আপনার কাজের ক্ষেত্রে কেমন পরিবেশ চান ?

আপনি আপনার কাজের ক্ষেত্রে কেমন পরিবেশ পছন্দ করেন? এক্ষেত্রে আপনাকে মনে রাখতে হবে যে আপনি যে কোম্পানির কাজে যুক্ত হতে চাইছেন তার সম্পর্কে আগে থেকে আপনি একটি ভালো ধারণা রাখবেন।

আপনি যদি একা একা কাজ করতে অভস্ত হন , সেক্ষেত্রে আপনাকে বলতে হবে তে আপনি টীম এ কাজ করতে সাবলীল। কারণ কোনো ভালো কাজ সকলের চেষ্টা ছাড়া হয় না। এক কাজ ফ্রীল্যানসিং এ হতে পারে।কিন্তু চাকরি জন্য সকলের সাথে কাজ করা উচিত।

আরো পড়ুন :সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং পড়ার যোগ্যতা কি

৮.পরের প্রশ্নের হতে পারে যে আপনি কত স্যালারি আশা করছেন?

এতো আপনার ইন্টারভিউ এর সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রশ্ন। আপনি এর উত্তর দেয়ার আগে বলবেন যে আপনি আগের চাকরি তে একটা অংকের টাকা পেতেন এবং বর্তমানে আপনি এই অংকের মধ্যে জব খুঁজছেন।

এক্ষেত্রে স্পষ্ট ভাবে আপনি আপনার মতামত জানাবেন যাতে পরবর্তীকালে আপনাকে কোন আফসোস করতে না হয়। তবে আপনি আপনার বর্তমান স্যালারি থেকে থেকে ২০% থেকে ৩০% বেতন বৃদ্ধি আসা করতে পারেন।

এর পরে প্রশ্ন এবার শেষ প্রশ্ন। এটি একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন।

৯. এক্ষেত্রে ইন্টারভিউ আপনাকে জিজ্ঞেস করতে পারে অর্থ না চাকরি ক্ষেত্রে নিরাপত্তা আপনি কোনটি বেশি গুরুত্ব দেন?

এক্ষেত্রে এই প্রশ্নের উত্তরটা একটু ঘুরিয়ে বলতে হবে. আপনার উত্তর এমন হওয়া উচিত আপনি বলতে পারেন যে অর্থ জন্য একটি বড় ফ্যাক্টর কারণ অর্থ ছাড়া অর্থ ছাড়া চাকরি করার কোন মানে হয় না কিন্তু অর্থই চাকরির ক্ষেত্রে শেষ কথা নয়।

একটি সুনিশ্চিত মানসিক নিরাপত্তা ও দরকার। সবচেয়ে ভালো হয় যে ক্ষেত্রে অর্থ এবং মানসিক নিরাপত্তা দুটির মধ্যে একটি সুন্দর মেলবন্ধন থাকবে।

এইভাবে যদি আপনি প্রশ্নের উত্তর দেয় সেক্ষেত্রে আপনার ইন্টারভিউ আর আপনার প্রশ্নের উত্তর যথেষ্ট খুশি হবে এবং আপনার সম্পর্কে তার একটি পজিটিভ’র মনোভাব গড়ে উঠবে।

আশা করি চাকরির ইন্টারভিউ সংক্ষিপ্ত প্রশ্নের উত্তর এই পোস্টটি আপনার ভালো লেগেছে এবং আপনি যদি কোন ইন্টারভিউ দিতে চান তো এই কমন প্রশ্ন উত্তর গুলি সহজ উত্তর আপনি আমাদের এই পোস্টটিতে দেখে নিতে পারবেন।

যদি আপনার পোস্টটি ভাল লাগে অবশ্যই শেয়ার করবেন এবং যদি আপনার এই সংক্রান্ত কোন প্রশ্ন থাকে নিচে কমেন্ট বক্সে কমেন্ট করে জানাবেন।

ধন্যবাদ।

সৌমিক ঘোষ

About সৌমিক ঘোষ

সৌমিক ঘোষ একজন ইন্টারনেট মার্কেটিং প্রফেশনাল, ব্লগার। তিনি ইন্টারনেট মার্কেটিং এ প্রায় ১২ বছর ধরে কাজ করছেন ।ব্লগিং ছাড়াও অবসর সময় এ গান শোনা তার একটি নেশা।

View all posts by সৌমিক ঘোষ →

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।