পাওয়ার ব্যাংক চার্জ দেয়ার ৪টি মক্ষম নিয়ম

পাওয়ার ব্যাংক চার্জ দেয়ার নিয়ম

Last Updated on: 29th জানুয়ারি 2022, 07:19 পূর্বাহ্ন

হ্যালো বন্ধুরা আজকের এই পোস্টে আমরা পাওয়ার ব্যাংক চার্জ দেয়ার নিয়ম সম্পর্কে বিশদে আলোচনা করব।

পাওয়ার ব্যাংক আমাদের কাছে একটি অত্যন্ত প্রয়োজনীয় গ্যাজেট আজকাল আমরা প্রায় সবসময়ই মোবাইল ফোন ব্যবহার করি কিন্তু এই মোবাইল ফোন ব্যবহার করার ফলে সব সময় আমাদের মোবাইলে চার্জ দেয়া হয়ে ওঠে না তাই অধিকাংশ সময়ই আমরা আমাদের মোবাইলের চার্জের জন্য আমাদের পাওয়ার ব্যাংক এর শরণাপন্ন হয়ে পড়ে কিন্তু মুশকিল হল কিভাবে পাওয়ার ব্যাংক সঠিকভাবে চার্জ করলে আমরা অনায়াসে আমাদের মোবাইলটিকে ভালোভাবে চার্জ দিয়ে চালাতে পারব এবং মোবাইল ছাড়া আমাদের অন্য ডিভাইস যেমন তেমন সময় মিনি ল্যাপটপ আমরা এই পাওয়ার ব্যাংক দিয়ে চার্জ করিতে পারি সে সম্পর্কে ভালো ধারণা থাকে না.

আজকের এই পোস্টে এই সম্পর্কে বিশদে আমরা জেনে নেবো।

তো চলুন শুরু করা যাক।

১.একমাত্র প্রয়োজন থাকলেই পাওয়ার ব্যাংক চার্জ করুন

একমাত্র প্রয়োজন থাকলেই পাওয়ার ব্যাংক চার্জ করা উচিত। আমরা পাওয়ার ব্যাংক যখন তখন চার্জ করলে তার অত্যাধিক ব্যাবহারের ফলে ডিভাইসটির আয়ু কমতে থাকে। তাই পাওয়ার ব্যাংক ব্যাটারী এর life-cycle বাড়তে হলে আপনাকে প্রতিদিন পাওয়ার ব্যাংক চার্জ থেকে বিরত থাকতে হবে।

দরকার থাকলেই আপনি আপনার পাওয়ার ব্যাংক দিয়ে চার্জ করুন অযথা পাওয়ার ব্যাংক চার্জ করা দরকার নেই। মোটামুটি তিন মাস অন্তর যদি আপনি আপনার মোবাইল পাওয়ার ব্যাংক চার্জার থেকে একবার চার্জ করেন তখন এর ব্যাটারি একটিভ থাকবে এবং আপনি আপনার প্রয়োজন মত এটি ব্যাবহার করতে পারবেন দীর্ঘদিন। আবার খুব কম ব্যবহার করার ক্ষেত্রেও সাবধান থাকতে হবে নইলে এর ব্যাটারি নষ্ট হতে পারে তাই আপনাকে মোটামুটি আপনার প্রয়োজন মত সপ্তাহে একবার কিংবা দুইবার পাওয়ার ব্যাংক ফুল চার্জ করে নেয়া উচিত।

২.পাওয়ার ব্যাংক চার্জ অবস্থায় ব্যাবহার করবেন না

পাওয়ার ব্যাংক চার্জ অবস্থায় ব্যাবহার কখনোই এটি ব্যাবহার করবেন না। কারণ অনেক সময় দেখা যায় আমরা আমাদের ফোনটিকে পাওয়ার ব্যাংক এর চার্জিং এ গুঁজেই আমরা পাওয়ার ব্যাংক থেকে চার্জ করি এক্ষেত্রে আমাদের পাওয়ার ব্যাংক দিয়ে অতিরিক্ত গরম হতে থাকে এবং দেখা যায় কখনোই এই পাওয়ার ব্যাংক দিয়ে ফুল চার্জ হয় না কিংবা ফুল চার্জ হতে অনেক সময় না কারণ পাওয়ার ব্যাংকই প্রতিনিয়ত ওভাবে অনবরত আপনার একটি বাইরের মোবাইলকে আউটপুট হিসেবে তার চার্জ দিয়ে চলেছে তাই সবচেয়ে ভাল হবে যে মোবাইল চার্জার মোবাইল পাওয়ার ব্যাংক চার্জ করার সময় আপনি তাদের কোনো এক্সটার্নাল চার্জিং পয়েন্ট ব্যবহার করবেন না শুধুমাত্র মোবাইল পাওয়ার ব্যাংক ফুল চার্জ হয়ে গেলে তা ব্যাবহার করুন।

আরো পড়ুন :নষ্ট সিম কার্ড ঠিক করার উপায়

৩.ব্যাটারী এর ক্ষমতা হিসাব পাওয়ার ব্যাংক চার্জ করুন

অনেক সময়ই আমরা ঠিক জানি না আমাদের পাওয়ার ব্যাংক ঠিক কতক্ষন চার্জ দেয়া উচিত। কখনো দেখা যায় আমাদের পাওয়ার ব্যাংক চার্জ দিতে অনেক সময় লাগছে বা কোনো সময় আবার খুব তাড়াতাড়ি চার্জ হয়ে গেলো বলে মনে হয়।

এটা কি ভালো না খারাপ বুঝতে আমাদের পাওয়ার ব্যাংক এর ব্যাটারী এর ক্ষমতা হিসাব করে উচিত। আপনার পাওয়ার ব্যাংকটির কতোক্ষণ ধরে চার্জ হবে এটি নির্ভর করে আপনার পাওয়ার ব্যাংকটির ব্যাটারি কত ক্ষমতা তার ওপর যদি উদাহরন দিয়ে বলতে পারি যদি আপনার পাওয়ার ব্যাংক এর ব্যাটারির ক্ষমতা কুড়ি হাজার এমএএইচ মিলি /এম্পিয়ার (২০০০০)হয় তবে সেটি প্রায় ৪০ ঘণ্টা ধরে চার্জ হতে সময় নিতে পারে এর বড় ব্যাটারী ক্যাপাসিটি এর জন্য।

এত বড় মাপের ব্যাটারি পাওয়ার ব্যাংক চার্জ হতে অনেক সময় লাগে এবং এই একবার চার্জ হয়ে গেলে আপনি এই পারবেন অনেকক্ষণ এর ব্যবহার করতে পারবেন কিন্তু উল্টো ক্ষেত্রে যদি আপনার খুবই কম সময়ের মধ্যে পাওয়ার ব্যাংক দিয়ে চার্জ করা দরকার হয়ে পড়ে তখন আপনি একটি কম ব্যাটারী সম্পন্ন পাওয়ার ব্যাংক চার্জ করবেন যেমন ২০০০ মিলিম্পিয়ারে যা কখনো কখনো একঘন্টার মধ্যেই চার্জ হয়ে যায়।

৪.ওভারচার্জ থেকে আপনার পাওয়ার ব্যাংক কে দূরে রাখুন

ওভারচার্জ করা কখনোই ভালো নয় তা সে মোবাইল হোক বা পাওয়ার ব্যাংক এর ব্যাটারী যাই হোক না কেন। আপনি আপনার পাওয়ার ব্যাংক দিয়ে কতক্ষণ চার্জ করবেন অনেক আগেই বলেছি যে আপনার পাওয়ার ব্যাংকটির চার্জ করতে কত সময় লাগবে তা সম্পূর্ণ নির্ভর করে আপনার পাওয়ার ব্যাংক এর ব্যাটারী এর উপর।

একবার ফুল চার্জ হয়ে গেলে মূল পাওয়ার আউটপুট থেকে সেটি বন্ধ করে নেবেন কারণ অনেক সময় বেশিক্ষণ ধরে চার্জ করলে ওভার চার্জ এর ফলে ব্যাটারি দিয়ে পাওয়ার ব্যাটারি গরম হয়ে গিয়ে তার কার্যক্ষমতা ধীরে ধীরে হারিয়ে ফেলে।অনেক সময় আমরা আমাদের পাওয়ার ব্যাংক থেকে চার্জে লাগিয়ে রাত্রিবেলা ঘুমিয়ে পড়ি এবং সকালে উঠে সেটি খুলি যদিও এটি টেকনিক্যালি আপনার পাওয়ার ব্যাংকের কোন ক্ষতি করবে না কিন্তু ক্রমাগত যদি আপনি এই রকম অফার চার্জিং করতে থাকেন তবে ওভারচার যার ফলে আপনার ব্যাটারি খারাপ হয়ে যেতে পারে।

এবার আসুন পাওয়ার ব্যাংক এর চার্জার দিয়ে কি করে আরো দ্রুত মোবাইল চার্জিং করবেন এ সম্বন্ধে কিছু টিপস বলে দি যার ফলে আপনি আপনার পাওয়ার ব্যাংক এর চার্জ খুব ভালোভাবে কাজে লাগাতে পারবেন।

প্রথমত আপনি আপনার ফোনটি এয়ারপ্লেন মোড অন করে নিন আপনি আপনার ফোনটি চার্জিং এর সময় ব্যবহার করবেন বা ফোনটিকে পারলে সুইচ অফ করে দিন এবং কখনোই ওয়ারলেস চার্জার ব্যবহার করবেন না।

এয়ারপ্লেন মোড অন কেন করবেন ?

এয়ারপ্লেন মুড অন করার সঙ্গে সঙ্গে আপনি আপনার ফোনের ওয়াইফাই,ব্লুটুথ ,সেলুলার বিভিন্ন অ্যাক্টিভিটি গুলো বন্ধ হয়ে যায় যার ফলে অতিরিক্ত ব্যাটারি খরচ থেকে মোবাইলটি বেঁচে যায় এবং দ্রুত চার্জ হয়।

মোবাইল চার্জিং এর সময় তা ব্যাবহার করবেন না কেন?

আপনি আপনার ফোনটি যখন চার্জ হচ্ছে তখন ব্যবহার না করাই ভালো কারণ এক্ষেত্রে যদি আপনি আপনার ফোনটি চার্জ সঙ্গে সঙ্গে ব্যবহার করেন সেক্ষেত্রে আপনার ফোনটি থেকে অধিক পাওয়ার নিয়ে থাকে করতে থাকে যার ফলে আপনার ফোনটি চার্জ হতে অনেক সময় নেই তাই ফোন চার্জিং এর সঙ্গে স্মরণ ব্যবহার না করাই শ্রেয় এছাড়া আপনি আপনার ফোনটিকে সবগুলো বন্ধ করে রাখতে পারেন যার ফলে আপনি অতিরিক্ত যে বিষয়গুলো ফোনের ব্যাটারি খেয়ে নেয় যেমন তার স্ক্রিন ডিসপ্লে তাসিনের সিগন্যাল ধরার ক্ষমতা ওয়াইফাই এগুলি থেকে আপনার ফোনটিকে বাচিয়েই তাড়াতাড়ি চার্জ হয়।

হাই ক্যাপাসিটি পাওয়ার ব্যাংক এর ব্যবহার করবেন কেন ?

পারলে হাই ক্যাপাসিটি পাওয়ার ব্যাংক এর ব্যবহার করবেন হাই ক্যাপাসিটি পাওয়ার ব্যাংক পাওয়ার করার প্রধান কারণ হল যদি আপনি আপনার পাওয়ার ব্যাংকটির থেকে থেকে সহজেই খুবই কম সময়ে আপনার কম চার্জের মোবাইল দিয়ে আপনি সহজেই পারবেন তবে সব মোবাইল মডেল high-capacity পাওয়ার ব্যাংক ব্যবহারের উপযুক্ত নয় আপনি আপনার মোবাইলটির মডেল এবং পাওয়ার ব্যাংকটির মডেল দেখে নেবেন।

একটি পাওয়ার ব্যাংক সাধারণত কত দিন চলে ?

প্রতিটি পাওয়ার ব্যাংক কি ডিভাইস এর একটি নির্দিষ্ট চার্জিং সাইকেল রয়েছে কোন কোন কোম্পানির পাওয়ার ব্যাংক যদি হাই কোয়ালিটি হয় তবে সেটি ১০০০ হাজার চার্জিং সাইকেল পর্যন্ত চলে অর্থাৎ আপনি আপনার পাওয়ার ব্যাংক থেকে হাজার বার চার্জ করে ব্যবহার করতে পারবেন কোন কোন ক্ষেত্রে আপনার যদি খুব ভালো না হয় সে ক্ষেত্রে আপনি মাত্র ২০০ থেকে ৩০০ সাইকেলের চার্জার সাইকেলের মধ্যেই আপনি ভালো ডিভাইস পারফরম্যান্স পারবেন এরপর ধীরে ধীরে তার কার্যক্ষমতা হারাবে।

যখন আপনি পাওয়ার ব্যাংক ব্যবহার করছেন না তখন সবচেয়ে ভালো আপনি একটি ঠান্ডা জায়গাতে, মোটামুটি ড্রয়ার বা কোন সুরক্ষিত জায়গায় রেখে দিন কারণ অনেক ক্ষেত্রে দেখা যায় ধুলোবালি জমে বা অতিরিক্ত গরম হয়ে গিয়েও পাওয়ার ব্যাংক খারাপ হয়ে যেতে পারে। ব্যাটারি ইউনিভার্সিটির মতে একটি পাওয়ার ব্যাংক সর্বোচ্চ ৬৮ ডিগ্রি ফারেনহাইট তাপমাত্রা সবচেয়ে বেশি ভালো কাজ করে।

আপনার কি পাওয়ার ব্যাংক কেনা উচিত ?

অবশ্যই। বর্তমান সময়ে সব সময় আপনার মোবাইলে চার্জিং করা সম্ভব নয় তাই আমরা যদি আমাদের মোবাইল ফোনটির নিয়মিত ব্যবহার করি তাদের চার্জিং এর জন্য পাওয়ার ব্যাংক কেনা দরকার।

সৌমিক ঘোষ

About সৌমিক ঘোষ

সৌমিক ঘোষ একজন ইন্টারনেট মার্কেটিং প্রফেশনাল, ব্লগার। তিনি ইন্টারনেট মার্কেটিং এ প্রায় ১২ বছর ধরে কাজ করছেন ।ব্লগিং ছাড়াও অবসর সময় এ গান শোনা তার একটি নেশা।

View all posts by সৌমিক ঘোষ →

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।